আমাদের বিদ্যালয় রচনা ৩য় শ্রেণি- আমাদের বিদ্যালয় সম্পর্কে ১০টি বাক্য class 6

প্রিয় পাঠক আপনি কি আমাদের বিদ্যালয় রচনা ৩য় শ্রেণি জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে আমাদের বিদ্যালয় রচনা ৩য় শ্রেণি সম্পর্কে বলবো।
আমাদের বিদ্যালয় রচনা ৩য় শ্রেণি
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন আমাদের বিদ্যালয় সম্পর্কে ১০টি বাক্য class 6 সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

স্কুলে ক্লাস ওয়ান থেকে শুরু করে ক্লাস টেন পর্যন্ত আপনি যে ক্লাসে পড়েন না কেন আপনাদের সকলকে একটা রচনার সাথে পরিচিতি লাভ করতে হবে তা হচ্ছে আমাদের বিদ্যালয়। এমন কোন ছাত্র-ছাত্রী নেয় যারা তাদের জীবন দশায় আমাদের বিদ্যালয় সম্পর্কে রচনা লেখেনি। রচনা থাকে যেগুলো সম্পর্কে জানা হয়ে থাকে যে এ রচনাগুলো আসবে সে রচনা গুলোর মধ্যে একটি হচ্ছে আমাদের বিদ্যালয়। আমাদের বিদ্যালয় সম্পর্কে রচনা খুবই সহজ।

আমাদের বিদ্যালয় রচনা ৩য় শ্রেণি

তৃতীয় শ্রেণীতে যারা পড়ে তারা সাধারণত ছোট বাচ্চাকাচ্চা হয়ে থাকে এদের জন্য আমাদের বিদ্যালয় খুব সহজভাবে লিখা হয়ে থাকে কারণ তাদের পড়াশুনা জীবন কেবল শুরু। শুরুর দিকে আমাদের বিদ্যালয় এর সম্পর্কের রচনা একেবারে সহজ এবং সংক্ষেপে লিখা হয়। চলুন এবার আমরা জানি কিভাবে তৃতীয় শ্রেণীতে পড়ার বাচ্চারা আমাদের বিদ্যালয় সম্পর্কে রচনা লিখবে

এবং সে রচনা কেমন হতে পারে। আমি নিচে আমার বিদ্যালয়ের নাম দিয়ে রচনা লিখে দিচ্ছে আপনি শুধু আপনার বিদ্যালয়ের নাম বসায় দিবেন তাহলেই আপনার বিদ্যালয় সম্পর্কে রচনা হয়ে যাবে।

আমাদের বিদ্যালয়

ভূমিকা :
আমাদের বিদ্যালয়ের নাম হরিণঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। আমি এই বিদ্যালয়ের ৩য় শ্রেণিতে পড়ি।

অবস্থান : আমাদের বিদ্যালয় টি সাতক্ষীরা জেলার তালা উপজেলার হরিণঘাটা গ্রামে অবস্থিত।

বিদ্যালয়ের বর্ণনা : আমাদের বিদ্যালয় টি হলুদ রংয়ের একতলা বিশিষ্ট দালান।এখানে ৭ টি শ্রেণি কক্ষ এবং ২ টি অফিস কক্ষ রয়েছে। আমাদের বিদ্যালয়ের সামনে খেলাধূলার জন্য একটি বিশাল মাঠ রয়েছে। মাঠের মাঝে একটি বড় বটগাছ আছে। মাঠের একদিকে অনেক সুন্দর ফুল বাগান আছে।
আমাদের বিদ্যালয়ে প্রায় ৩৫০ ছাত্র-ছাত্রী এবং ৮ জন শিক্ষক - শিক্ষিকা রয়েছেন।

আমাদের বিদ্যালয়ে শিশু শ্রেণি থেকে ৫ ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। আমাদের বিদ্যালয়ে সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ক্লাস হয়। টিফিন এবং অবসর সময়ে আমরা বিদ্যালয়ের মাঠে খেলা করি। আমাদের বিদ্যালয়ের একটি ফুটবল দল আছে। এখানে একটি পাঠাগারও আছে। আমাদের বিদ্যালয়ের দরিদ্র এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি দেয়া হয়।

পরিবেশ : আমরা আমাদের বিদ্যালয়কে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি৷ শিক্ষকরা আমাদেরকে অনেক স্নেহ করেন। আমরাও শিক্ষকদের সম্মান ও শ্রদ্ধা করি।প্রতি বছর আমাদের বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ফলাফল : আমাদের বিদ্যালয়ের ফলাফল খুবই ভালো। প্রতি বছর বিদ্যালয়ের সবাই পাশ করে এবং ২০-২৫ জন শিক্ষার্থী এ প্লাস ও ট্যালেন্টপুল বৃত্তি পেয়ে থাকে।

উপসংহার : আমাদের বিদ্যালয়টি খুবই স্বনামধন্য । এটি একটি আদর্শ বিদ্যালয়। আমি এই বিদ্যালয়ে পড়াশোনা করতে পেরে খুবই গর্বিত। আমি আমার বিদ্যালয়কে ভালোবাসি।

আমাদের বিদ্যালয় সম্পর্কে ১০টি বাক্য class 6

যারা ক্লাস সিক্সে পড়ে তাদের জন্য আমাদের বিদ্যালয় সম্পর্কে বাক্য লেখার ক্ষেত্রে একটু কঠিন ভাবে লিখা উচিত কারণ তারা এখন বড় হয়ে গেছে। যদি স্কুলের বাচ্চাদের মত লেখে তাহলে স্যারেরা ঠিকভাবে মার্ক দিবে না এজন্য একটু কঠিন এবং সুন্দরভাবে লিখা উচিত। চলুন এবার আমরা জানি ক্লাস সিক্সের ছেলে মেয়েরা কিভাবে আমাদের বিদ্যালয় সম্পর্কে দশটি বাক্য সুন্দরভাবে লিখবে।


আমি নিচে দশটি বাক্য লিখে দিচ্ছে আপনি শুধু আপনার বিদ্যালয় এর নাম বসিয়ে দেবেন তাহলেই আমাদের বিদ্যালয়ের সম্পর্কে দশটি বাক্য হয়ে যাবে।

বিদ্যালয় সম্পর্কে ১০ টি বাক্যঃ

১. আমাদের বিদ্যালয়ের নাম কুমিরা বহুমুখী উচ্চ বিদ্যালয়।

২. আমাদের বিদ্যালয়টি ৩ তলাবিশিষ্ট বিশাল ভবন।

৩. এখানে ৭০০ ছাত্র - ছাত্রী অধ্যয়ন করে এবং ৩০ জন শিক্ষক পাঠদান করেন।

৪. আমাদের বিদ্যালয়ে একটি সুসজ্জিত বিশাল পাঠাগার, একটি বিজ্ঞানাগার এবং একটি কম্পিউটার ল্যাব আছে।

৫. আমাদের বিদ্যালয়ে সকাল ১০ টায় পাঠদান কার্যক্রম শুরু হয় এবং বিকাল ৪ টায় শেষ হয়।

৬. আমাদের বিদ্যালয়ে অনেক বড় একটি মাঠ রয়েছে, এখানে প্রতিবছর আন্তঃ স্কুল ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

৭. বিদ্যালয়টিতে প্রতিবছর বিতর্ক প্রতিযোগিতা, বিজ্ঞান মেলা সহ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

৮. আমাদের বিদ্যালয়ের শিক্ষকরা অত্যন্ত স্নেহের সাথে আমাদের পাঠদান করেন এবং আমরাও আমাদের শিক্ষকদের শ্রদ্ধা ও সম্মান করি।

৯. আমাদের বিদ্যালয়ের ফলাফল খুবই উচ্চমানের। প্রতিবছর বিদ্যালয় থেকে শতভাগ শিক্ষার্থী পাশ করে এবং অনেক শিক্ষার্থী বৃত্তি পেয়ে থাকে।

১০. আমাদের বিদ্যালয় অনেক স্বনামধন্য। আমি আমার বিদ্যালয়কে ভালোবাসি।

উপসংহার

এখানে আমাদের বিদ্যালয় সম্পর্কে তৃতীয় শ্রেণীর রচনা এবং ক্লাস সিক্সের ছেলেমেয়েদের জন্য ১০টি বাক্য দেয়া হয়েছে। আপনি এগুলো পরীক্ষার খাতায় অথবা আপনার প্রয়োজন পড়লে ব্যবহার করতে পারেন আশা করি আপনি এখান থেকে স্যারেরা কপি করে দিলে আপনাকে সম্পূর্ণ মার্ক দিবে কারণ এগুলো অনেক সুন্দর এবং ভেবেচিন্তে লেখা হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url