লোন নিতে চাই- ২ লক্ষ টাকা লোন নিতে চাই [ যাবতীয় তথ্য ]

প্রিয় পাঠক আপনি কি লোন নিতে চাই সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে লোন নিতে চাই এবং লোন নেয়ার যাবতীয় উপায় সম্পর্কে আলোচনা করব।
লোন নিতে চাই
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন ২ লক্ষ টাকা লোন নিতে চাই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টর দিকে আগানো যায়।

ভূমিকা

জীবন চলার পথে বিভিন্ন সময় মানুষের ঋণ বা ধার এর প্রয়োজন পড়ে। অনেক সময় মানুষের কাছে ধার বা ঋণ বা যে পরিমাণ টাকা প্রয়োজন সে পরিমাণ টাকা না পাওয়ার কারণে ব্যাংক বা এনজিওর অফিসে গিয়ে লোন করার প্রয়োজন পড়ে। বাংলাদেশ সহ পৃথিবীর প্রতিটি দেশে লোনের প্রথা চালু রয়েছে।


লোন সবসময় মানুষ তার দরকার অনুযায়ী নিয়ে থাকে। কারো লোনের পরিমাণ বেশি হয়ে থাকে আবার কারো লোনের পরিমাণ কম হয়ে থাকে।

২ লক্ষ টাকা লোন নিতে চাই

অনেক সময় ব্যবসার জন্য বা বিভিন্ন প্রকার সমস্যা থেকে উদ্ধার হওয়ার জন্য দুই লাখ টাকা পর্যন্ত লোনের প্রয়োজন হয়ে থাকে। লোনের পরিমাণের ওপর ভিত্তি করে ব্যাংক আপনার থেকে যেই পরিমাণ সুদ নিবে তা নির্ভর করে। একেক ব্যাংকে এক এক রকম সুদের পার্সেন্ট হয়ে থাকে।10 থেকে 14 % সুদের পরিমাণ হয়। এর বেশি বাংলাদেশে হয় না।

আপনি যদি ২ লক্ষ টাকা লোন নিতে চান তাহলে সেটা আপনার পার্সোনাল লোন হিসেবে গণ্য হবে। দুই লক্ষ টাকা লোন নেয়ার জন্য সর্বপ্রথম আপনাকে ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে অথবা আপনার আশেপাশে যেইসব এনজিও রয়েছে তাদের সাথে যোগাযোগ করতে হবে। দুই লক্ষ টাকা ঋণ নেয়ার ক্ষেত্রে সর্বপ্রথম যে বিষয় তারা বিবেচনা করবে তা হচ্ছে আপনার আর্থিক অবস্থা।

আপনার যদি আর্থিক অবস্থা ভালো থাকে এবং তারা লোন নেয়ার আগে কিছু মানুষকে আপনার ব্যাপারে জিজ্ঞেস করবে যদি তারা সেখান থেকে ভালো উত্তর পাই তাহলে আপনাকে তারা দুই লক্ষ টাকা লোন দিয়ে দিবে। 2 লক্ষ টাকা লোন নেয়ার জন্য আপনার জরুরী কিছু কাগজপাতের প্রয়োজন হবে। লোন নেওয়ার পরে তা পরিশোধের নিয়ম ভিন্ন হয়ে থাকে।


অনেক ক্ষেত্রে তা সপ্তাহে টাকা দিতে হয় আবার অনেক ক্ষেত্রে মাস হিসেবে দিতে হয়। আপনি যখন দুই লক্ষ টাকা তখন আপনার কিস্তি বা টাকা পরিশোধের সময় প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে শোধ করতে হবে। বর্তমান সময়ে অনেক ব্যাংক উদ্যোক্তা লোন চালু করেছে। আপনি যদি কোন ব্যবসা নিজে থেকে শুরু করার জন্য লোন নিতে চান

তাহলে সেই হিসেবে উদ্যোক্তা লোন নিতে পারবেন। উদ্যোক্তা লোন নিলে একটি সুবিধা হচ্ছে তারা সুদের পরিমাণ কম রাখে।

লোন নিতে চাই

বাংলাদেশের ব্যাংকগুলো বেশ কয়েক ধরনের লোন মানুষের মধ্যে প্রদান করে থাকে। লোনের ক্ষেত্র হিসেবে পরিমাণও ভিন্ন হয়। বাংলাদেশের যেসব এনজিও অথবা ব্যাংক রয়েছে তারা বিশ হাজার থেকে শুরু করে কয়েক লাখ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকে। আপনি এখন কয় টাকা লোন নিবেন তা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপরে।

বাংলাদেশের গ্রাম অঞ্চলের মানুষ বা সাধারণ মানুষগুলো সাধারণত পার্সোনাল লোন নিয়ে থাকে। অনেকে আছে যারা পার্সোনাল লোন এর পরিবর্তে উদ্যোক্তা লোন নিয়ে থাকে নিজের কোন ব্যবসা দাঁড় করানোর জন্য। বড় বড় যেসব কোম্পানি রয়েছে তাদের লোনের ধরন এবং পরিমাণ ভিন্ন। লোনের মেয়াদকাল ৬ মাস থেকে এক বছর পর্যন্ত হয়ে থাকে।

প্রত্যেকটি ব্যাংক নির্দিষ্ট পরিমাণে একটি সুদের পার্সেন্টেজ রেখেছে। লোন নেয়ার জন্য অবশ্যই প্রথমত আপনাকে প্রাপ্তবয়স্ক হতে হবে অর্থাৎ আপনার এন আই ডি কার্ড থাকা লাগবে। অধিকাংশ ব্যাংক ৫০ বছর বয়সের উপরে হয়ে গেলে তাদেরকে লোন দিতে চায় না। লোন নেয়ার ক্ষেত্রে সর্বপ্রথম যে বিষয় জরুরী তা হচ্ছে আর্থিক অবস্থা।

যদি আপনার আর্থিক অবস্থা ভালো থাকে তাহলে তারা আপনাকে খুব সহজেই লোন দিবে। লোন নেওয়ার ক্ষেত্রে আরেকটি বিষয়ে জরুরী তা হচ্ছে একজনকে সাক্ষী রাখা অর্থাৎ আপনার স্থলাভিষিক্ত করা। যদি আপনার কোন রকমের কোন সমস্যা হয়ে থাকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষ তার সাথে যোগাযোগ করে লোনের টাকা নেওয়ার ব্যবস্থা করবে।


তাই আপনি যদি লোন নিতে চান আপনি আপনার আশেপাশের ব্যাংক বা এনজিওর সাথে যোগাযোগ করুন তাহলে আপনি খুব সহজে লোন পেয়ে যাবেন। বাংলাদেশের ব্যাংকগুলোর মধ্যে মধ্যে গ্রামীণ ব্যাংক এবং ব্রাক ব্যাংক বাংলাদেশের অধিকাংশ মানুষকে লোন দিয়ে থাকে। এই দুইটি ব্যাংক বাদেও বাংলাদেশ আরও অনেক ব্যাংক রয়েছে যেগুলো মানুষকে লোন দেয়।

শেষ কথা

বর্তমান সময়ে লোন নেওয়া একেবারেই সহজ। আপনার আশেপাশের এনজিওর সাথে যোগাযোগ করলে লোন পেয়ে যাবেন। যদি আপনার লোনের পরিমাণ বেশি হয় সেক্ষেত্রে আপনি ব্যাংকের সাথে যোগাযোগ করবেন আর যদি আপনার লোনের পরিমাণ কম হয়ে থাকে তাহলে ছোটখাটো এনজিওর সাথে যোগাযোগ করলে আপনি কষ্ট ছাড়াই খুব সহজে লোন পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url