পার্সোনাল বিকাশে কত টাকা রাখা যায় বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনি কি পার্সোনাল বিকাশে কত টাকা রাখা যায় সেই সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এ পোষ্টের মধ্যে পার্সোনাল বিকাশে কত টাকা রাখা যায় সে সম্পর্কে আলোচনা করব।
পার্সোনাল বিকাশে কত টাকা রাখা যায়
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন বিকাশে সর্বোচ্চ কত টাকা ক্যাশ ইন করা যায় এবং বিকাশে সর্বনিম্ন কত টাকা সেন্ড মানি করা যায় সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

প্রত্যেক ব্যাংকিংয়েরে একটি নিয়ম রয়েছে আপনি এই পরিমাণ টাকা একাউন্টে রাখতে পারবেন অথবা অ্যাকাউন্ট থেকে বের করতে পারবেন। তেমনিভাবে বিকাশেরও একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে সে পরিমাণ এর বেশি কখনই টাকা ক্যাশ ইন বা ক্যাশ আউট অথবা সেন্ড মানে করা যায় না।


বিকাশ যেহেতু একটি মোবাইল ব্যাংকিং সেবা সেহেতু সেখানকার নিয়মাবলী অন্য ব্যাংকের তুলনায় ভিন্ন রকম।

বিকাশে সর্বোচ্চ কত টাকা ক্যাশ ইন করা যায়

ক্যাশ ইন সবসময় এজেন্ট নাম্বার থেকে করা হয় অর্থাৎ আমরা দোকানে গিয়ে বলে থাকি ওমুক নাম্বারে বা ওই নাম্বারে টাকা পাঠাবো এই যে টাকা পাঠানো হয় এটাকে ক্যাশ ইন করা বলে। বিকাশে ক্যাশ ইন করার জন্য সর্বোচ্চ এবং সর্বনিম্ন টাকার পরিমান রয়েছে।বিকাশে ক্যাশিনে সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাণ হচ্ছে
  • এজেন্ট নাম্বার থেকে সর্বনিম্ন দশ টাকা এবং সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ক্যাশ ইন করা যায়।
  • ব্যাংক বা কার্ড থেকে অ্যাডমানি করলে সর্বনিম্ন ২০ টাকা এবং সর্বোচ্চ 30 হাজার টাকা পর্যন্ত এড মানে করা যায়।
টাকার প্রয়োজন কখনোই একরকম হয় না বিভিন্ন সময় বিভিন্ন পরিমাণ টাকার প্রয়োজন হয়ে থাকে। আপনি দশ টাকা থেকে শুরু করে বিশ হাজার টাকা অথবা ২০ টাকা থেকে শুরু করে ৩০০০০ টাকা পর্যন্ত যে কোন সময় আপনার নাম্বারে নিতে পারবেন।

বিকাশে সর্বনিম্ন কত টাকা সেন্ড মানি করা যায়

বিকাশে সেন্ড মানের সুবিধা অনেক বেশি। সেন্ড মানি বলতে বুঝায় এক নাম্বার থেকে আরেকটা নাম্বারে টাকা পাঠানো। এজেন্ট নাম্বারে টাকা পাঠানো কে ক্যাশ আউট বলে আর নরমাল নাম্বারে টাকা পাঠানোকে সেন্ড মানি বলে। আপনি যদি বিকাশে সেন্ড মানি করতে চান তাহলে সর্বনিম্ন ১ টাকা সেন্ড মানি করতে পারবেন।


সেন্ড মানি করার ক্ষেত্রে যদি আপনি কোন শুভেচ্ছা বার্তা অথবা ঈদ কার্ড ব্যবহার করেন তাহলে এক টাকার কম সেন্ড মানি করতে পারবেন আপনার যে কয় পয়সা মন চায় আপনি সেই কয় পয়সায় সেন্ড মানি করতে পারবেন। নগদের তুলনায় বিকাশের সেন্ড মানি সুবিধা বেশি। বিকাশের এ বিষয়টা সুন্দর যে আপনি আপনার মন মত সর্বনিম্ন যে কয় টাকা ইচ্ছা আছেন মানে করতে পারবেন।

বিকাশে সর্বোচ্চ সেন মানে ৩০ হাজার টাকা পর্যন্ত করা যায়। এর বেশি কখনো সেন্ড মানি করা সম্ভব হয় না।

পার্সোনাল বিকাশে কত টাকা রাখা যায়

যাদের বিকাশ একাউন্ট রয়েছে তারা কিছু টাকা বিকাশ পার্সোনাল একাউন্টে রেখে দেয় যে কোন সময় মোবাইলে রিচার্জ করার জন্য অথবা যেকোনো সমস্যায় ব্যবহার করার কারণে। আপনি আপনার পার্সোনাল নাম্বারে টাকা রাখার ক্ষেত্রে সর্বনিম্ন এক পয়সা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত রাখতে পারবেন।


বিকাশ পার্সোনাল নাম্বারে সর্বনিম্ন টাকা রাখার ক্ষেত্রে কোন নির্দিষ্ট পরিমাণ নির্ধারণ করেনি তবে সর্বোচ্চ টাকা রাখার ক্ষেত্রে ত্রিশ হাজার টাকা পর্যন্ত নির্ধারণ করেছে। আপনি আপনার পার্সোনাল বিকাশ একাউন্টে চাইলে ১ টাকাও রাখতে পারেন বা এক পয়সাও রাখতে পারেন অথবা ৩০ হাজার টাকাও রাখতে পারেন। এই টাকা আপনি যেকোনো সময় ব্যবহার করতে পারবেন।

শেষ কথা

বিকাশে ক্যাশ ইন বা সেন্ড মানি করার ক্ষেত্রে সব সময় চেষ্টা করবেন লিমিটের মধ্যে করার। আপনি যদি লিমিট এর বেশি করতে চান তাহলে অনেক সময় অ্যাকাউন্ট লক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই লিমিটের বেশি কখনই কিছু করবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url