অ্যাপ ছাড়া,ঘরে বসে,মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম এবং ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ও নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করব।
অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম এবং বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো।

ভূমিকা

বর্তমান সময়ে বিকাশ খুবই গুরুত্বপূর্ণ একটি মোবাইল ব্যাংকিং লেনদেন মাধ্যম। বাংলাদেশসহ পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে বর্তমানে বিকাশের মাধ্যমে লেনদেন করা যায়। আমাদের অনেক আত্মীয়-স্বজন বা ব্যবসায়ীদের সাথে অনেক সময় ব্যবসার খাতিরে তাদের সাথে লেনদেন করা হয়। লেনদেনের ক্ষেত্রে বিকাশ থাকলে লেনদেন করা খুব সহজ হয়।


বিকাশ হচ্ছে বাংলাদেশের একটি মোবাইল ব্যাংকিং সুবিধা।

ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে আপনি ঘরে বসেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন। বিকাশ একাউন্ট খোলার জন্য কারো কাছে বা কোন দোকানে যাওয়ার প্রয়োজন নেই। কয়েকটি ডকুমেন্ট থাকলে আপনি নিজেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন। সে ডকুমেন্টগুলো হচ্ছে
  • একটি মোবাইল নম্বর।
  • জাতীয় পরিচয় পত্র নাম্বার।
  • জাতীয় পরিচয় পত্র।
  • একটি স্মার্টফোন।
  • ইন্টারনেট সংযোগ।
এই কয়েকটি জিনিস থাকলে আপনি ঘরে বসেই বিকাশ একাউন্ট খুলে নিতে পারবেন। বিকাশ একাউন্ট খুলতে আপনাকে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হবে। সে পদক্ষেপগুলো ধারাবাহিকভাবে গ্রহণ করলেই আপনি ঘরে বসে খুব সহজে বিকাশ একাউন্ট খুলে ফেলতে পারবেন।
  • প্রথমত:: আপনাকে প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ ইন্সটল করতে হবে।
  • দ্বিতীয়তঃ বিকাশ অ্যাপ ইন্সটল করা হয়ে গেলে সেই এপস এর ভিতরে গিয়ে নতুন একাউন্ট খুলুন এই লেখার উপরে ক্লিক করতে হবে।
  • তৃতীয়তঃ পরের পৃষ্ঠায় সেখানে আপনার একটি ফোন নাম্বার দিতে বলা হবে। আপনি সেখানে ফোন নাম্বার দিয়ে পরবর্তী লেখা আছে সেই বাটনে ক্লিক করুন।
  • চতুর্থ পদক্ষেপে আপনাকে একটি পিন নাম্বার সেট করতে বলবে। পিন নাম্বারটি ৫ সংখ্যার হতে হবে। পিন নাম্বার সেট করা হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • পঞ্চম পদক্ষেপে সেখানে আপনার এনআইডি কার্ডের জন্ম তারিখ এবং লিঙ্গ নির্বাচন করতে হবে।ষষ্ঠ পদক্ষেপে আপনার এনআইডি কার্ডের উপরের ছবি প্রথমে দিতে হবে। এরপরে অপর পৃষ্ঠা ছবি দিতে হবে।
  • ষষ্ঠ পদক্ষেপে যার এন আই ডি কার্ড দিয়ে একাউন্ট খুলছেন তার ছবি তুলতে বলা হবে। সেখানে ওই মানুষটির চেহারা উপরে এবং নিচে করতে বলা হবে বা সাইডে ঘুরাতে বলবে। যেভাবে যেভাবে করতে বলবে সেভাবে সেভাবে করলেই তারা ছবি ভেরিফাই করে নেবে।ছবি তোলার সময় অবশ্যই পরিষ্কার এবং আলোকিত জায়গায় ছবি তুলবেন যেন আপনার চেহারা সম্পূর্ণ স্পষ্টভাবে আসে।
  • সপ্তম পদক্ষেপে পরবর্তী বাটনে ক্লিক করবেন তখন তারা আপনার নাম্বারে একটি otp পাঠাবে। সেই ওটিপি সেখানে বসায় দিলেই হয়ে যাবে। একটি কথা সবসময় মনে রাখবেন ওটিপি কখনো কারো সাথে শেয়ার করবেন না।
এ কাজগুলো করা হলেই দেখবেন আপনার সামনে লেখা এসেছে আপনার বিকাশ একাউন্টে সঠিকভাবে খোলা হয়েছে। বিকাশ একাউন্ট খোলা একেবারেই সহজ। আপনি এই নিয়মে বিকাশ একাউন্ট খুললে সর্বোচ্চ দুই থেকে তিন মিনিট সময় লাগবে।

অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি প্লে স্টোর থেকে বিকাশ এপস না নামান তারপরও বিকাশ একাউন্ট খোলার উপায় রয়েছে। অ্যাপস দিয়েও বিকাশ একাউন্ট খোলা যায়। অ্যাপ ছাড়াও বিকাশ একাউন্ট খোলা যায়। অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার জন্য আপনাকে কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে।
  • প্রথমত আপনাকে ফোনে ডায়াল করতে হবে *247# টিপে।
  • দ্বিতীয়তঃ আপনার সামনে পরবর্তীতে একটি মেনু আসবে সেখান থেকে আপনি অ্যাকাউন্ট খুলুন এ অপশনটিতে ক্লিক করবেন।
  • তৃতীয় পদক্ষেপে আপনার এনআইডি কার্ডের নাম্বার দিবেন এরপর ওকে করলে আপনার জন্ম তারিখ প্রদান করতে বলবে। এনআইডি কার্ডে যে জন্ম তারিখ রয়েছে সে জন্ম তারিখে দিতে হবে।
  • চতুর্থ ধাপে আপনার ফোন নাম্বার দিতে হবে অর্থাৎ আপনি কোন ফোন নাম্বারে বিকাশ একাউন্ট খুলবেন সে ফোন নাম্বার সেখানে দিতে হবে।
  • পঞ্চম পদক্ষেপে আপনার ফোন নাম্বার দেওয়া হলে যখন আপনি ওকে করবেন তখন আপনি যে ফোন নাম্বারে বিকাশ একাউন্ট খুলবেন সেই নাম্বারে একটি মেসেজ যাবে। সেখানে ওটিপি থাকবে সে ওটিপি সংখ্যা বসায় দিলেই আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে।

একটি বিষয় মনে রাখতে হবে ওটিপি এর মেয়াদ ৫ মিনিট পর্যন্ত থাকে। আপনি যদি পাঁচ মিনিটের মধ্যে ওটিপি না বসান তাহলে নতুনভাবে ওটিপি বসাতে হবে। অ্যাপসের তুলনায় বোতাম ফোনে একাউন্ট খোলার সহজ। আপনি এই পদ্ধতি অবলম্বন করলেই অ্যাপ ছাড়াই নিজের ফোনে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

মোবাইলে বিকাশ একাউন্ট আপনি দুইভাবে খুলতে পারবেন। একটি হচ্ছে এপস এর মাধ্যমে আরেকটা হচ্ছে অ্যাপ ছাড়াই। বিকাশ এমন একটি মোবাইল ব্যাংকিং লেনদেন মাধ্যম যেখানে অ্যাপস দিয়ে এবং অ্যাপ ছাড়া উভয় ভাবেই একাউন্ট খোলা অথবা একাউন্টটি ব্যবহার করার সুবিধা রয়েছে। আপনি যদি অ্যাপ দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে

প্রথমে আপনাকে প্লেস্টোর থেকে বিকাশ অ্যাপ টি ডাউনলোড করতে হবে। ইন্সটল হয়ে গেলে সেখানে গিয়ে নতুন অ্যাকাউন্ট খুলুন এ লেখার উপরে ক্লিক করতে হবে। এরপর আপনি যে নাম্বারে বিকাশ একাউন্ট খুলবেন সেই নাম্বার দিতে হবে। পরবর্তীতে পাঁচ সংখ্যার একটি পিন সেট করতে বলা হবে। পিন সেট করা হয়ে গেলে পরবর্তীতে

আপনার এন আই ডি কার্ডের নাম্বার এবং জন্মতারিখ দিতে হবে এবং লিঙ্গ সিলেক্ট করতে হবে। এরপর nid কার্ডের উপরের পৃষ্ঠার একটি ছবি এবং নিচের পৃষ্ঠার একটি ছবি তুলতে হবে। তারপর যার এনআইডি কার্ড দিয়ে আপনি অ্যাকাউন্টটি খুলবেন সে মানুষটির সেলফি তুলতে হবে। সেলফি তোলার সময় তারা যেভাবে বলবে সেভাবে সেলফি তুললেই হয়ে যাবে।

সেলফি তোলা হয়ে গেলে আপনি যে নাম্বারে বিকাশ একাউন্ট খুলবেন সেই নাম্বারে একটা ওটিপি আসবে। আপনি সেই ওটিপি অ্যাপসে বসায় দিলেই আপনার বিকাশ একাউন্ট অ্যাপসের মাধ্যমে খোলা হয়ে যাবে। আপনি যদি অ্যাপস বাদে বিকাশ একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে প্রথমে *247# টিপে ডায়াল করতে হবে।

এরপর আপনার সামনে একটা মেনু কার্ড আসবে সেখানে নতুন একাউন্ট খুলুন এখানে ক্লিক করবেন। এরপর যার নামে বিকাশ একাউন্ট খুলবেন তার এনআইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিতে হবে। এরপর যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলবেন সে নাম্বারটি দিতে হবে। নাম্বার দেওয়ার পরে যখন আপনি ওকে করবেন তখন আপনার নাম্বারে একটা ওটিপি আসবে।

সেই ওটিপি বসায় দিলে আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে। আপনি মোবাইলে দুই পদ্ধতির যেকোনো এক পদ্ধতিতে বিকাশ একাউন্ট খুললেই আপনার বিকাশ একাউন্টটি চালু হয়ে যাবে।

বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম

বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম উপরে যে সব নিয়ম গুলো বলা হলো সে নিয়মে খুললেই হয়ে যাবে। এজেন্ট একাউন্ট খোলার নিয়ম ভিন্ন কিন্তু আপনি যদি পার্সোনাল একাউন্ট খুলতে চান তাহলে আপনার প্রয়োজন হবে একটি মোবাইল নাম্বার। এন আই ডি কার্ড এবং ইন্টারনেট সংযোগ। আপনার বিকাশ অ্যাপস ডাউনলোড করে সেখানে

আইডি কার্ড দিয়ে আপনার একাউন্ট খুব সহজে খুলে ফেলতে পারবেন। উপরে যে দুই পদ্ধতি বলা হয়েছে সে দুই পদ্ধতির মধ্যে যেকোনো এক পদ্ধতিতে একাউন্ট খুললেই আপনার বিকাশ পার্সোনাল একাউন্ট খোলা হয়ে যাবে। বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার জন্য একটি বোতাম ফোন অথবা একটি স্মার্ট ফোন থাকতে হবে।


আপনি চাইলে স্মার্টফোনে অ্যাপস দিয়ে অথবা বুতাম ফোনে *247# ডায়াল করার মাধ্যমেও বিকাশ পার্সোনাল অ্যাকাউন্ট খুলতে পারবেন। বিকাশ পার্সোনাল একাউন্ট বলতে বিকাশ নরমাল একাউন্ট খোলার নিয়মকে বোঝানো হয়। সাধারণ বিকাশ একাউন্ট খুললেই আপনার বিকাশ পার্সোনাল অ্যাকাউন্ট হয়ে যাবে।

বিকাশ পার্সোনাল অ্যাকাউন্ট ভিন্ন জিনিস আর বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট ভিন্ন জিনিস।

শেষ কথা

এখানে বিকাশ একাউন্ট খোলা যাবতীয় উপায় বলা হয়েছে। আপনি যেকোনো একটি উপায় অবলম্বন করলে খুব সহজেই বিকাশ একাউন্ট খুলে নিতে পারবেন। বিকাশ একাউন্ট খুলতে এখন থেকে আর আপনার কারো কাছে যাওয়ার প্রয়োজন হবে না। আপনি নিজেই ঘরে বসে একাউন্ট খুলে নিতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url