নাকের সাদা শাল দূর করার উপায়- হোয়াইট হেডস দূর করার মাস্ক

প্রিয় পাঠক আপনি কি নাকের সাদা শাল দূর করার উপায় - নাকের হোয়াইট হেডস দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে নাকের সাদা শাল দূর করার উপায় এবং হোয়াইট হেডস কেন হয় সে সম্পর্কে আলোচনা করব।
নাকের সাদা শাল দূর করার উপায়

এছাড়া আপনি এই পোষ্টের মধ্যে পাবেন হোয়াইট হেডস দূর করার ফেসওয়াস এবং হোয়াইট হেডস দূর করার মাস্ক ও হোয়াইট হেডস দূর করার মলম সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

জীবনের তাগিদে কর্মব্যস্ততার ফলে আমাদের প্রতিদিন ঘরের বাহিরে যেতে হয় যার কারণে অনেক রকম ধুলাবালি আমাদের ত্বকে স্পর্শ করে এবং সেখান থেকে নানা ধরনের সমস্যা তৈরি হয়। সেই সমস্যাগুলোর মধ্যে একটি হচ্ছে হোয়াইট হেডস। বিশেষ করে গরমকালে এই সমস্যা বেশি হয়ে থাকে কারণ গরমকালে আমাদের


কোষগুলি স্বাভাবিকের তুলনায় বেশি প্রসারিত হয় এবং সেখানে ধুলাবালি ঢুকে সাদা শাল পরিণত হয়।দুই পাশে হওয়ার কারণে নাকের সৌন্দর্য এবং ত্বকের সৌন্দর্য হারিয়ে যায়।

হোয়াইট হেডস কেন হয়

হোয়াইট হেডস হওয়ার পিছনে কিছু কারণ থাকে। আপনি সেই কারণগুলো থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারলে আপনার ত্বকে হোয়াইট হেডস দেখা দেবে না। আমাদের প্রত্যেকের ত্বকে তৈলাক্ত ভাব থাকে কারণ ত্বকে সামান্য পরিমাণ হলেও তেল থাকে এই তেল যখন ত্বক থেকে নির্গত হয় অথবা আমাদের ত্বকে যেসব মরা কোষ থাকে

সেগুলোর কারণে যখন ত্বকের কোষের ফাঁকা স্থানগুলো ব্লক হয়ে যায় তখন হোয়াইট হেডস তৈরি হয়।ত্বকের ওপর অতিরিক্ত পরিমাণে ময়লা জমার কারণে বা ব্যাকটেরিয়ার প্রভাব বেশি হলে সেখানে হোয়াইট হেডস জমতে শুরু হয়। এসব কারণ ছাড়াও অতিরিক্ত দুশ্চিন্তা করলে ত্বক আস্তে আস্তে হোয়াইট হেডস বের হতে শুরু হয়।

যখন নিজের ত্বককে যতটুকু পরিষ্কার করা দরকার সে পরিমাণ পরিস্কার করা না হয় তখনই হোয়াইট হেডস বের হয়। অতিরিক্ত ধূমপান করার কারণেও তোকে এই সমস্যা শুরু হয়। অনেকের এটা বংশগত সমস্যা। তৈলাক্ত খাবার বেশি খাওয়ার কারণে শরীরের বিভিন্ন রকমের সমস্যা এসে সমস্যাগুলোর মধ্যে একটি হচ্ছে হোয়াইট হেডস।

অতিরিক্ত মাত্রায় মেকআপ ব্যবহার করা বা মেকআপ ব্যবহার করার সময় মেয়াদ শেষ হওয়া মেকআপ ব্যবহার করা। যদি আবহাওয়া স্বেচ্ছাসেতে থাকে সেক্ষেত্রেও মুখে বা শরীরের বিভিন্ন স্থানে হোয়াইট হেডস বের হয়। এ সমস্যা শুধু মুখে বা নাকে হয় বিষয়টা এমন নয় পিঠে গলায় ঘাড়ে এসবে অনেক সময় হয়ে থাকে।

এসব কারণেই হোয়াইট হেডস বের হয়। সব সময় চেষ্টা করবেন নিজেকে এসব কারণ থেকে বিরত রাখার তাহলে আপনার ত্বকে কোন রকমের হোয়াইট হ্যাট বের হবে না।

হোয়াইট হেডস দূর করার ফেসওয়াস

কিছু ফেসওয়াশ রয়েছে যেগুলো ব্যবহার করলে হোয়াইট হেডস খুব সহজেই দূর করা যায়।
  • Pond's white beauty
  • Garnier white complete
  • Clean & Clear advantag
  • DR song face wash
  • oxy
  • White Cushion
  • Olay natural white

এ ফেসওয়াশ গুলোর মধ্যে যেকোনো একটি ফেসওয়াশ ব্যবহার করলেই আপনি চেহারা থেকে হোয়াইট হেডস দূর করতে পারবেন। রাত্রে ঘুমানোর পূর্বে এবং বাহির থেকে বাসায় আসলে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন তাহলে আপনার চেহারা থেকে দূর হবে এবং হোয়াইট হেডস হওয়ার সম্ভাবনা থাকবে না।

নাকের সাদা শাল দূর করার উপায় - নাকের হোয়াইট হেডস দূর করার উপায়

কিছু উপায় রয়েছে, আপনি সেই উপায়গুলো অবলম্বন করলে নাক থেকে খুব সহজেই ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস দূর করতে পারবেন। উপায়গুলা খুবই সহজ যার কারণে আপনার জন্য সেই উপায়গুলো অবলম্বন করা অনেক সহজ হবে।
  • নাক থেকে সাদা শাল দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে প্রথমে কোন লোশন বা ক্রিম এর সাহায্যে নাকের চারিপাশ ভালোভাবে মাসাজ করবেন। এরপর দেখবেন আপনার নাকের ত্বক অনেক নরম হয়ে গেছে তখন একটি কাপড়ের অংশ গরম পানিতে ভিজিয়ে নাকে সাথে সেই কাপড় পেচিয়ে জোরে চাপ দিবেন তাহলে দেখবেন সেখান থেকে সব শাল বের হয়ে এসেছে।
  • ডিমের সাদা অংশ এবং কয়েক ফোটা লেবুর রস একসাথে মিক্স করে তা নাকের উপর লাগিয়ে দিবেন এরপর পাতলা একটি কাপড়ের সাহায্যে নাককে ভালোভাবে পেঁচিয়ে নিবেন তারপর কিছুক্ষণ রেখে দেবেন। যখন দেখবেন সে কাপড় শুকিয়ে গেছে তখন তা টান মেরে তুলে ফেললে নাক থেকে ব্ল্যাকহেড এবং হোয়াইট হ্যাজি উঠে যাবে।
  • মধুর রূপচর্চার জন্য অনেক বেশি উপকারী। মধু সামান্য পরিমাণ হাতের আঙ্গুলে নিয়ে নাকে ভালোভাবে মালিশ করার পরে গরম পানি দিয়ে ধুয়ে ফেললেই ব্ল্যাকহেড বা হোয়াইট হেডস চলে যাবে।
  • টক দই সামান্য পরিমাণ মধু এবং চালের গুঁড়ো একসাথে মিক্স করে তা নাকের উপরে দিয়ে রাখবেন।কিছুক্ষণ মালিশ করার পরে তার রেখে দেবেন যখন তার শুকিয়ে যাবে তখন ভালোভাবে পরিষ্কার করে নেবেন তাহলেই আপনার চেহারা থেকে সাদা শাল দূর হয়ে যাবে।
  • কাপড় পরিষ্কার করা ডিটারজেন্ট দিয়েও আপনি নাক থেকে সাদাশাল দূর করতে পারবেন। এজন্য সামান্য পরিমাণ ডিটারজেন নিয়ে নাকে ভালোভাবে ঘষাঘষি করবেন তাহলেই আপনার নাক থেকে সাদা শাল দূর হবে।
  • বেকিং সোডা লেবুর রস এবং কাঁচা দুধ একসাথে মিক্স করে তা নাক সহ মুখে দিয়ে রাখবেন। এরপর ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে সপ্তাহে কয়েকদিন করলেই আপনার নাক থেকে সাদা শাল দূর হবে। মুখ ধোয়ার সময় নাক ভালোভাবে চাপ দিবেন দেখবেন খুব ভালো ফলাফল পাবেন।
  • গোলাপ জল এবং চালের গুঁড়ো একসাথে মিক্স করে সেখানে সম্ভব হলে সামান্য পরিমাণ লেবুর রস এবং মধু দিয়ে দেবেন। এরপরে তা নাকের উপর ব্যবহার করবেন তাহলে খুব তাড়াতাড়ি সাদা শাল দূর হয়ে যাবে। গোলাপজল ত্বকের ব্যালেন্সকে বজায় রাখতে অনেক বেশি সাহায্য করে।
  • চন্দনের গুড়ো এবং গোলাপজল একসাথে মিশিয়ে পেস্ট বানিয়ে নাকে ব্যবহার করলেও ভালো ফলাফল পাওয়া যায়।
  • গোলাপজল এবং কর্পূর মিশিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। এরপর দিনের মধ্যে ৩-৪ বার একটি পরিষ্কার কাপড় সেই গোলাপ জল এবং কর্পূর মিশ্রিত তরল পদার্থের ভিজিয়ে নাকে পরিষ্কার করবেন তাহলে আপনি থেকে নিজেকে মুক্ত করতে পারবেন।
  • নিম পাতা সিদ্ধ করে সেই পানির বোতলে রেখে দিবেন এবং প্রতিদিন নাকের চামড়ায় ব্যবহার করবেন তাহলে আপনার চেহারা থেকে সাদা শাল দূর হওয়ার পাশাপাশি যদি চামড়ায় কোন ইনফেকশন থাকে তাহলে সে ইনফেকশনও দূর হবে এবং যেসব মরা কোষ রয়েছে সে কোষগুলোও দূর হবে।
  • অলিভ অয়েল লেবুর রস এবং চিনি একসাথে মিক্স করেও আপনি নাকে ব্যবহার করতে পারবেন নাকি এসব উপাদান দেয়ার পরে কিছুক্ষণ মাসাজ করবেন তারপরে ধুয়ে ফেলবেন।
  • মুলতানি মাটি ত্বকের জন্য অনেক উপকারী। মুলতানি মাটি ত্বকের মরাকোষ দূর করতে পারে মুলতানি মাটি এবং গ্লিসারিন একসাথে মিক্স করে নাকের উপর ঘষাঘষি করবেন তাহলে আপনার নাক থেকে সাদা শাল দূর হয়ে যাবে।

এসব উপায় গুলোর মধ্যে যেকোনো একটি উপায় অবলম্বন করলেই আপনার নাক থেকে খুব সহজেই সাদাশাল দূর করতে পারবেন আপনার যদি সম্ভব হয় তাহলে এই উপায় গুলোর মধ্যে কয়েকটি উপায় অবলম্বন করবেন তাহলে আপনি আরো ভালো ফলাফল পাবেন

হোয়াইট হেডস দূর করার মলম

কিছু মলম পাওয়া যায় সে মলম গুলো ব্যবহার করার মাধ্যমেও আপনি ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস দূর করতে পারবেন। যদি আপনি যেসব ঘরোয়া উপায় রয়েছে সেসব উপায় অবলম্বন করতে না চান তাহলে আপনার জন্য এসব মলম রয়েছে এসব মলম ব্যবহার করলেও আপনি ভালো ফলাফল পাবেন।
  • Diffrin gel
  • bellan Acnalin cream
  • Cerave acne foaming cream cleanser
  • Acne Bio Clinic Foam Cleansing
এসব মলম এর মধ্যে যেকোনো একটি মলম ব্যবহার করলে আপনি আপনার চেহারা থেকে সাদা শাল বা কালো শাল দূর করে ফেলতে পারবেন। এসব প্রতিটি মলম ভালো আপনি এখন যেকোন একটি নিয়ে ব্যবহার করলেই হবে।

হোয়াইট হেডস দূর করার মাস্ক

এক ধরনের মাক্স রয়েছে যেগুলো ব্যবহার করলে খুব সহজে হোয়াইট হেডস দূর করা যায়। মাক্সগুলো এমন নাকের দুই পাশে ভালোভাবে দিয়ে রাখে কিছুক্ষণ পরে টান মেরে তুলে ফেললে নাক থেকে হোয়াইট হেডস সে মাস্কের সাথে উঠে যায়।
  • Charcoal Peel of Mask
  • Black mask
  • Tea tree mud mask
  • Blackhead removal mask

এসব মাক্স নাক থেকে হোয়াইট হেডস দূর করতে পারে। এই মাক্সগুলোর মধ্যে যেকোনো একটি মাক্স ব্যবহার করলেই আপনি আপনার নাক থেকে হোয়াইট হেডস দূর করতে পারবেন। এসব মাক্স ব্যবহার করা ছাড়াও আপনি প্রাকৃতিক কিছু উপাদান দিয়েও মাক্স তৈরি করতে পারবেন। উপরে যেসব উপায় গুলো বলা হয়েছে সেগুলো একসাথে মিক্স করেও মাস্ক আকারে নাকে ব্যবহার করা যায়।

শেষ কথা

হোয়াইট হেডস এর কারণে ত্বকের সৌন্দর্য অনেকটাই নষ্ট হয়ে যায় এজন্য আপনার ত্বকে হোয়াইট হেডস বের হলে চেষ্টা করবেন যেসব উপায়গুলো বলা হয়েছে সেসব উপায়ের মাধ্যমে তাড়াতাড়ি ভালো করার তাহলে আপনার ত্বকের সৌন্দর্য আবার ফিরে আসবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও হোয়াইট হেডস দূর করা যাবতীয় উপায় জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url