টাফনিল খেলে কি ক্ষতি হয়- টাফনিল খেলে কি ঘুম হয়

প্রিয় পাঠক আপনি কি টাফনিল খেলে কি ঘুম হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে টাফনিল খেলে কি ঘুম হয় এবং টাফনিল খেলে কি ক্ষতি হয় সে সম্পর্কে আলোচনা করব।
টাফনিল খেলে কি ক্ষতি হয়
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন টাফনিল বেশি খেলে কি হয় এবং টাফনিল ২০০ এর কাজ কি ও টাফনিল দাম কত সে সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

নিত্য প্রয়োজনীয় মানুষের শারীরিক অনেক সমস্যার মধ্যে একটি হচ্ছে মাথা ব্যাথা সমস্যা। বিশেষ করে যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের মাথাব্যথার পরিমাণ অতুলনীয়। মাইগ্রেনের জন্য অনেক রকমের ওষুধ ডাক্তার দিয়ে থাকে সেই ওষুধগুলোর মধ্যে একটি হচ্ছে টাফনিল। টাফনিল মানুষের অনেক রকম সমস্যার বিপরীতে কাজ করে।


অনেকে মজা করে এ কথা বলে যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের সবচেয়ে কাছের বন্ধু হচ্ছে টাফনিল।

টাফনিল বেশি খেলে কি হয়

শুধু টাফনিল নয় কোন ওষুধে অতিরিক্ত পরিমাণে বা স্বাভাবিকের তুলনায় বেশি খাওয়া উচিত নয়।আপনি যখন কোন ওষুধ পরিমাপের তুলনায় বেশি খাবেন তখন তা আপনার শরীরের জন্য উপকারের পরিবর্তে অপকারিতা গুলা বয়ে নিয়ে আসবে। টাফনিল ওষুধও এর ব্যতিক্রম নয়। টাফনিল ওষুধ  সুস্থতার জন্য যখন আপনি তা বেশি পরিমাণে খেতে থাকবেন

তখন আপনার শরীর আস্তে আস্তে অসুস্থ হতে থাকবে। টাফনিল বেশি খাওয়ার ফলে সব সময় মাথার মধ্যে ব্যথা অনুভব হবে এবং মাথা ঝিমঝিম করবে। ঠিকমতো মাথা তুলার মত শক্তি হয়ে উঠবে না।আশেপাশের সবকিছু বিরক্ত লাগবে। কোন কিছুতে শান্তি অনুভব হবে না। অধিকাংশ সময় কোন খাওয়া কোন কিছু খাওয়ার ক্ষেত্রে বা কোন কিছু না খেলেও বমি বমি ভাব অনুভব হবে।

অনেক সময় আপনি বমি করে দিতে পারেন। শরীর অতিরিক্ত মাত্রায় ক্লান্ত হওয়া। হেপাটাইটিস হওয়ার সম্ভাবনা থাকে। নাক মুখ দিয়ে রক্তপাত হওয়ার সম্ভাবনা থাকে। ডায়রিয়া আমাশয় এছাড়াও পেটের ভিতরে বিভিন্ন রকমের সমস্যা তৈরি হবে। অতিরিক্ত মাত্রায় ঘুম আসবে। ঘুমের জন্য ঠিকমতো আপনি বিছানা থেকে উঠতে পারবেন না।

শরীরে খিচুনি তৈরি হতে পারে। শরীরের ভিতরে দুর্বলতা কাজ করবে। শরীরে আপনি স্বাভাবিক মানুষের মত শক্তি পাবেন না এজন্য কোন অবস্থাতেই বেশি পরিমাণে টাফনিল খাওয়া উচিত নয়। আপনার যদি কোন সমস্যার কারণে টাফনিল খাওয়ার প্রয়োজন পড়ে তাহলে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করবেন।

ডাক্তার যদি খাওয়ার জন্য পরামর্শ দেয় তাহলেই আপনি খাবেন। অন্যথায় টাফনিল খাওয়া থেকে বিরত থাকবেন। গর্ভবতী মহিলার জন্য টাফনিল খাওয়া একেবারেই নিষেধ কারণ গর্ভ অবস্থায় টাফনিল খেলে গর্ভে থাকা বাচ্চা এবং গর্ভবতী মা উভয়ের শরীরের জন্য তা ক্ষতিকর হবে। কোন ডাক্তারি গর্ভ অবস্থায় কোন মহিলাকে টাফনিল খাওয়ার জন্য পরামর্শ দেয় না।

টাফনিল ২০০ এর কাজ কি

মাইগ্রেনের রোগীদের জন্য টাফনিল 200 তৈরি করা হয়েছে। মাইগ্রেন এমন একটা অসুখ যা মাথাব্যথা তীব্র পর্যায়ে নিয়ে যায। অনেক মাইগ্রেনের রোগে বলেন মাইগ্রেনের ব্যথা এমন তীব্র ব্যথা যে মনে হয় মাথা পুরো কেটে ফেলে বা মাথার ২ পাশ দিয়ে চাকু ভরে দেয়। যখন মাইগ্রেনের ব্যথা অতিরিক্ত মাত্রায় বেড়ে যায় তখন টাফনিল ২০০ খাওয়ার জন্য ডাক্তার পরামর্শ দিয়ে থাকে।


মাথার ব্যথা হালকা থেকে মধ্যম অবস্থায় থাকলে তখন টাফনিল ১০০ বা 200 খাওয়ার জন্য ডাক্তার পরামর্শ দেয়। মাইগ্রেনের জন্য হোক বা মাথা ব্যথার জন্য হোক টাফনিল খাওয়ার ক্ষেত্রে কখনোই অতিরিক্ত মাত্রায় খাবেন না। ডাক্তার যে নিয়মে যে কয়টা খেতে বলে সে কয়টায় খাবেন তাহলে আপনি আপনার মাইগ্রেনের মাথাব্যথা সমস্যা ভালো করতে পারবেন।

টাফনিল খেলে কি ক্ষতি হয়

টাফনিল মানুষ কখনো ইচ্ছে করে খায় না। যখন মানুষ অসুস্থতায় ভোগে এবং মাইগ্রেনের সমস্যা বেড়ে যায় তখনই মানুষ টাফনিল খায়। টাফনিল খাওয়ার কারণে মাথাব্যথা খুব দ্রুত সময়ের মধ্যে কমে যায়। নিয়মিত টাফনিল খাওয়ার ফলে শরীর আস্তে আস্তে দুর্বল হতে থাকে। এছাড়াও যখন অতিরিক্ত মাত্রায় টাফনিল খাওয়া হবে বা একসাথে অনেকগুলো টাফনিল ট্যাবলেট খাওয়া হবে তখনই

তার শরীরের জন্য ক্ষতিকর দিক বয়ে নিয়ে আস। একসাথে অনেকগুলো টাফনিল ট্যাবলেট খেলে মাথাব্যথা ভালো হওয়ার পরিবর্তে মাথাব্যথা আরো বেশি বেড়ে যাবে। মাথার মধ্যে ঝিমুনি তৈরি হবে। শরীল অনেক বেশি ক্লান্ত ও দুর্বল মনে হবে। ডায়রিয়া পাতলা পায়খানা হওয়ার মতো সম্ভাবনা থাকে। অকারণে বমি বমি ভাব হবে।

ঘুমের পরিমাণ অনেক বেশি বেড়ে যাবে। যদি এলার্জি সমস্যা থাকে তাহলে অ্যালার্জি আরো বেড়ে যাবে। শরীরের ভিতরে খিচুনি তৈরি হতে পারে। নাক মুখ দিয়ে রক্তপাত হতে পারে। টাফনিলের ক্ষতিকর দিকগুলো থেকে বেঁচে থাকতে কখনো একসাথে অনেকগুলো টাফনিয়াল খাবেন না। ডাক্তার যে কয়টি করে প্রতিদিন খেতে বলে সে কয়টি নিয়ম করে খাবেন

তাহলে আপনি টাফনিলের দ্বারা মাথাব্যথা কমাতে পারবেন। টাফনিল খাওয়ার পাশাপাশি আপনাকে অবশ্যই ভালো মন্দ খাবার খেতে হবে কারণ টাফনের খাওয়ার কারণে মানুষের শরীর আস্তে আস্তে দুর্বল হতে থাকে। যদি আপনি ঠিকমতো খাবার না খান তাহলে শরীর আরো দুর্বল হওয়ার সম্ভাবনা থাকে।

টাফনিল খেলে কি ঘুম হয়

টাফনিল খাওয়ার কারণে অনেক সময় ঘুমের পরিমাণ বেড়ে যায়। যখন নিয়মের চেয়ে বেশি টাফনিল খাওয়া হয়ে যায় তখন অতিরিক্ত মাত্রায় ঘুম আসবে। টাফনিল খাওয়ার ফলে মাথা ব্যথা অনেকটাই কমে যায় যার কারণে ঘুম আসতে পারে। এটা মূলত একটি স্বাভাবিক ব্যাপার। অনেক সময় টাফনিলর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও ঘুম আসে।


টাফনিলর কিছু প্রতিক্রিয়া থাকে মাথা ঘোরা। মাথার মধ্যে ঝিমঝিম ভাব তৈরি হওয়া। শরীর দুর্বল হওয়া এসব কারণে আপনার ঘুম আসতে পারে। টাফনিল খাওয়ার কারণে যদি আপনার অতিরিক্ত মাত্রায় ঘুম আসে তাহলে রাত্রে ঘুমানোর পূর্বে টাফনিল খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন কারণ রাত্রে ঘুমানোর সময় তাসনির খেলে পরের দিন উঠতে আপনার অনেক সমস্যা হবে।

টাফনিল খাওয়ার সাথে ক্যাফিনযুক্ত যেসব পানীয় রয়েছে যেমন চা কফি এসব পান করা থেকে বিরত থাকতে হবে কারণ আপনি এইসব পান করলে আপনার ঘুমের ব্যাঘাত ঘটবে আর যতক্ষণ না পর্যন্ত আপনি টাফনিল খাওয়ার পরে ঘুমাবেন ততক্ষণ আপনার মাথা ব্যথা অনেকটাই কমবে না। টাফনিল খাওয়ার কারণে যদি আপনার অতিরিক্ত মাত্রায় ঘুম আসতে থাকে তাহলে

আপনি ডাক্তারের সাথে পরামর্শ করবেন কারণ টাফনেল খাওয়ার কারণে একটা মানুষের স্বাভাবিক ঘুম আসতে পারে কিন্তু যখন তা অতিরিক্ত মাত্রায় আসবে তখন উচিত হবে ডাক্তারের সাথে পরামর্শ করার ডাক্তার যে নিয়ম অনুযায়ী খেতে বলবে তখন সেই নিয়ম অনুসরণ করবেন তাহলে আপনার শরীরের জন্য ভালো হবে।

অনেক ছেলে মেয়ে আছে যারা টাফনিলকে ঘুমের ঔষধ হিসেবে ব্যবহার করে। এই অভ্যাস একেবারেই ভালো না। যতটুকু সম্ভব হয় অভ্যাস থেকে নিজেকে বের করে নিয়ে আসতে হবে। তাছাড়া পরবর্তীতে আপনার শরীরের জন্য আরো বেশি ক্ষতিকর হবে।

টাফনিল দাম কত

টাফনিল আপনি যেকোনো ফার্মেসিতে গেলেই পেয়ে যাবেন। অধিকাংশ ফার্মেসিতে টাফনিল বিক্রি করা হয় টাফনিল প্রতি পিস ট্যাবলেট এর দাম ১০ টাকা নিয়ে থাকে। যদি আপনি পুরো প্যাকেট একসাথে নিতে চান তাহলে আপনার থেকে দাম আরো কম রাখবে। কেনার আগে দাম ভালোভাবে যাচাই-বাছাই করে নেবেন।


অনেকে আছেন যারা দাম বেশি নেই। আপনার থেকে যদি কেউ দাম বেশি নিয়ে আপনাকে প্রতারিত করতে চায় তাহলে আপনি অবশ্যই এটার প্রতিবাদ করবেন।

শেষ কথা

টাফনিল মূলত মাথা ব্যথা ভালো করার ওষুধ। কখনো এটাকে নেশা জাতীয় বা ঘুমের ওষুধ হিসেবে ব্যবহার করবেন না তাহলে আপনার নিজেরই ক্ষতি হবে।

আমার এই পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও টাফনিল সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url