ওভালটিন খাওয়ার নিয়ম এবং বয়স ও উপকারিতা

প্রিয় পাঠক আপনি কি ওভালটিন খাওয়ার বয়স সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে ওভালটিন খাওয়ার বয়স এবং ওভালটিন খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করব।
ওভালটিন খাওয়ার নিয়ম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন ওভালটিন খাওয়ার নিয়ম এবং চকলেট ওভালটিন ও Ovaltine price in bangladesh সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টারের দিকে আগানো যাক।

ভূমিকা

বাচ্চাদের পান করানোর জন্য বা বড় মানুষেরা পান করার জন্য অনেক রকমের পুষ্টিকর ড্রিংকস পাওয়া যায় সেগুলোর মধ্যে একটি হচ্ছে ওভালটিন। ওভালটিনের আসল নাম ওভোমল্টাইন। এটি একটি আন্তর্জাতিক পণ্য পৃথিবীর অনেক বড় বড় দেশে এই পণ্য সুনামের সাথে বিক্রি হয়। চীন ইউরোপ আমেরিকা ব্রিটেন সহ পৃথিবীর আরো বিভিন্ন দেশ ওভালটিনর ওপরে নির্ভরশীল।


১৯৬০ থেকে ১৯৮০ দশকে ওভালটিন অনেক বেশি জনপ্রিয় হয়েছি। বর্তমান সময়ে এসে ওভালটিন তার জনপ্রিয়তা ধরে রাখতে সক্ষম হয়েছে।

ওভালটিন খাওয়ার বয়স

বাচ্চার বয়স ৬ বছর হওয়ার পর থেকে তাদেরকে ওভালটিন খাওয়ানো ভালো। এই ওভালটিন বাচ্চা এবং প্রাপ্তবয়স্ক উভয় মানুষের জন্য তৈরি করা হয়েছে প্রাপ্তবয়স্করা মৃত্যুর আগ পর্যন্ত এটি খেতে পারবে এবং যেসব বাচ্চারা রয়েছে তারা তিন চার বছর থেকে শুরু করে সারা জীবন খেতে পারবে। তিন চার বছর বয়সে তাদের জন্য সবচেয়ে ভালো হচ্ছে

প্রাকৃতিক যেসব পুষ্টিকর খাবার রয়েছে অর্থাৎ শাকসবজি ফলমূল এসব খাওয়ালে তাদের শরীরে পুষ্টিগুণ বেশি হবে। যখন তারা এসব প্রকাশ করবে তখন তাদেরকে ওভালটিন খাওয়ানো যেতে পারে। খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন আর যারা প্রাপ্তবয়স্ক হয়ে গেছে বা একটু বড় হয়ে গেছে তারা এটা নিজেরাই খেতে পারেন।

এক্ষেত্রে ডাক্তারের সাথে পরামর্শ করার কোন রকমের প্রয়োজন নেই।

ওভালটিন খাওয়ার নিয়ম

ওভালটিন খাওয়ারও নিয়ম রয়েছে। যদি আপনি নিয়ম অনুযায়ী খান তাহলে উপকৃত বেশি হতে পারবেন। সর্বপ্রথম মনে রাখতে হবে এটাকে কখনো আপনি আপনার প্রধান খাবার হিসেবে বানাবেন না। অর্থাৎ নাস্তা সময় এই এ পানীয় পান করা থেকে বিরত থাকুন। অনেকে মনে করেন সকালে নাস্তা সময় পান করলে শরীরে সারাদিনের এনার্জি পরিপূর্ণ থাকে।

এই ধারণা একেবারে ভুল। সকালে আপনি আপনার রেগুলার যে নাস্তা রয়েছে সেসব খাবার দিয়ে নাস্তা করে নেবেন। রাত্রে ঘুমানোর পূর্বে এটা পান করলে আপনার শরীরের জন্য সবচেয়ে ভালো হবে। আপনি চাইলে এটা পানির সাহায্য পান করতে পারবেন অথবা দুধের সাথে মিশিয়ে পান করতে পারবেন। দুধের সাথে মিশিয়ে পান করলে সবচেয়ে বেশি উপকৃত হওয়া যায়।

দুধ বা পানি নেয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে কুসুম গরম পানি নিতে হবে। যদি অতিরিক্ত ঠান্ডা দেন তাহলে ওভালটিন ভালোভাবে মিশবে না আর যদি অতিরিক্ত গরম দেন তাহলে পুষ্টিগুণ অনেকটাই হারিয়ে যাবে এবং আপনি ঠিকভাবে খেতেও পারবেন না এজন্য সবচেয়ে ভালো হচ্ছে কুসুম গরম পানি নেওয়া তাহলে আপনি ঠিকমতো পান করতে পারবেন।


যেসব ছোট বাচ্চারা রয়েছে তাদের পান করানোর ক্ষেত্রে ১৫০ থেকে ২০০ মিলি দুধ বা পানি নিয়ে সেখানে দুই চামচ পরিমাণ ওভালটিন মিশিয়ে পান করাবেন আর যেসব প্রাপ্তবয়স্ক মানুষ এটা পান করতে চান তারা ২০০ বা ২৫০ মিলিয়ে দুধ বা পানির সাথে চার চামচ পরিমাণ ওভালটিন মিশিয়ে পান করবেন।

যেই গ্লাসে ওভারটিন এবং পানি বা দুধ মিক্স করবেন তা ভালোভাবে খাবা পান করার পূর্বে এবং পান করার পরে ধুয়ে রাখবেন যাতে করে সেখানে কোন রকমের জীবাণু না থাকে।

ওভালটিন খাওয়ার উপকারিতা

একটা মানুষের শরীরের উপকারী বিষয়ের উপরে লক্ষ্য রেখে এটা বানানো হয়। এটার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন নিউট্রেশন গ্লুকোজ সুগার দুধের গুঁড়ো দুধের সর প্রোটিন ক্যালসিয়াম মিনারেল থাকে যেগুলো একটি মানুষের শরীরের জন্য অনেক জরুরী। অনেকের শরীরে ভিটামিন এবং ক্যালসিয়ামের অভাব থাকে।

এইটা খাওয়ার কারণে শরীরে যদি কোন ভিটামিন ক্যালসিয়ামের অভাব থাকে সে অভাব পূর্ণ হয়ে যায়। আজ থেকে বহু কাল ধরে সুনামের সাথে এ পণ্য তে বিক্রি হচ্ছে। ওভালটিন এর উপকারিতা পাওয়ার জন্য কখনো দিনে দুই থেকে তিনবার খাওয়া যাবে না। প্রতিদিন চেষ্টা করতে হবে সর্বোচ্চ একবার খাওয়ার তাহলে আপনি উপকৃত হতে পারবেন।

অন্যথায় আপনার শরীরের জন্য যা ক্ষতিকর হবে। এটা প্যাকেটজাত এবং মেশিনের সাহায্যে প্রস্তুত করা হয় যার কারণে এখানে ক্ষতির সম্ভাবনা থাকে এজন্য চেষ্টা করবেন প্রতিদিন একবার করে রাত্রে পান করার। কখনোই এটা সুস্বাদু হওয়ার কারণে বেশি পান করবেন না।

Ovaltine price in bangladesh

ওভালটিন কয়েক ধরনের ওজন আকারে পাওয়া যায় প্রতিটি ওজনের দাম ভিন্ন এবং এটা তিন ফ্লেভার এর হয়ে থাকে।
  • Ovaltine Instant Malt Drink ৪০০ গ্রামের দাম ১০০০ থেকে ১১০০ টাকার মধ্যে
  • Ovaltine Malted Milk ৪০০ গ্রামের দাম ৯৫০ থেকে ১ হাজার ৫০ এর মধ্যে
  • Ovaltine Power 10 Chocolate Drink ৪০০ গ্রামের দাম ৯০০ থেকে ১০০০ টাকার মধ্যে

কেনার আগে অবশ্যই ভালোভাবে দাম যাচাই বাছাই করে নেবেন কারণ অনেকে আছে যারা দাম বেশি নিয়ে মানুষকে প্রতারিত করে। দাম যাচাই-বাছাই করার সাথে মেয়াদ ঠিকভাবে দেখে নেবেন কারণ মেয়াদ যদি না থাকে আর আপনি সেই পণ্য পান করেন তাহলে আপনার মৃত্যুর কারণ হতে পারে সেই পন্যতে। এজন্য মেয়াদ দেখার ক্ষেত্রে অবশ্যই ভালোভাবে মেয়াদ দেখে নিতে হবে।

শেষ কথা

ওভালটিন বাংলাদেশ সহ পৃথিবীর অনেক দেশে মানুষ পান করে। এটা একটি সম্পূর্ণ বিদেশী পণ্য যার জন্য এ পণ্যের উপরে আপনি অবশ্যই ভরসা করতে পারেন। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব আত্মীয়-স্বজনের মধ্যে শেয়ার করুন যাতে করে তারা ওভালটিন সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url