লেয়ার লেয়ার ১ ফিডের দাম ২০২৪-নারিশ ফিড ডিলার এবং দাম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি লেয়ার লেয়ার ১ ফিডের দাম ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে লেয়ার লেয়ার ১ ফিডের দাম ২০২৪ এবং নারিশ ফিড কোম্পানি ও নারিশ ফিড দাম ২০২৪ সম্পর্কে আলোচনা করব।
নারিশ ফিড ডিলার
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন নারিশ ক্যাটল ফিড এর দাম এবং নারিশ ক্যাটল ফিড খাওয়ানোর নিয়ম ও নারিশ ফিড ডিলার সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

বয়লার মুরগি পালন করার ক্ষেত্রে অনেক রকমের খাবার তাদেরকে খাওয়ানো হয় সেসব খাবারের মধ্যে সবচেয়ে প্রধান ও উল্লেখযোগ্য খাবার হচ্ছে ফিড। বাংলাদেশের অনেক রকমের ফিড রয়েছে। সে সকল ফিড এর মধ্যে সবচেয়ে সেরা ফিড হচ্ছে নারিশ ফিড। যে সকল পল্টি ফার্ম রয়েছে অধিকাংশ জায়গায় নারিশ ফিড খাওয়ানো হয়।


নারিশ ফিড বয়লারের শরীরের জন্য খুব কার্যকর। অনেক বছর ধরে এই ফিড সুনামের সাথে বাংলাদেশে ব্যবসা করে আসছে।

নারিশ ক্যাটল ফিড খাওয়ানোর নিয়ম

নারিশ ক্যাটল ফিড হচ্ছে গরুকে খাওয়ানোর ফিড। গরুকে এই ফিড খাওয়ানোর কারণে গরুর মাংস দ্রুত বৃদ্ধি হয়। যেসব খামারি রয়েছে তারা গরুর মাংস দ্রুত বৃদ্ধি করার জন্য যাতে করে খুব তাড়াতাড়ি বিক্রি করে লাভবান হয় এজন্য তারা গরুকে নারিশ ক্যাটেল ফিড খাওয়ায়। নারিশ ফিড খাওয়ানো নির্ভর করে সম্পূর্ণ গরুর ওজনের উপরে।

গরু কিনে নিয়ে আসার পরে সর্বপ্রথম আপনার কাজ হবে এক সপ্তাহের মধ্যে গরুকে ডাক্তার দেখিয়ে গরুর কৃমি থাকলে সে কৃমি দূর করা কারণ যদি গরুর পেটে কৃমি রয়ে যায় তাহলে গরুর ঠিকভাবে খাবার এবং ফিড হজম করতে পারবে না যার কারণে লিভারে অনেক রকমের সমস্যা দেখা দিতে পারে এজন্য প্রথমে গরুর পেট থেকে কৃমি দূর করতে হবে।

এরপরে আপনি গরুকে নারিশ ক্যাটল ফিড খাওয়াতে পারবেন। নারিশ ক্যাটল ফিড খাওয়ানোর ক্ষেত্রে নিয়ম হচ্ছে ৭৫ কেজি ওজনের গরুর জন্য প্রতিদিন এক কেজি করে অর্থাৎ আপনার গরুর ওজন যদি ৭৫ কেজি হয় তাহলে আপনি সেই গরুকে এক কেজি পরিমাণ ফিড খাওয়াতে পারবেন। যদি আপনার গরুর ওজন এর চেয়ে কম হয়

অর্থাৎ ৪০ কেজি ওজন হয় তাহলে সেই গরুকে প্রতিদিন ৪৫০ থেকে ৪৭০ গ্রাম পরিমাণ নারিশ ক্যাটল ফিড খাওয়াতে পারবেন। গরুর মাংস দ্রুত বৃদ্ধি করার লোভে পড়ে কখনোই গরুকে অতিরিক্ত পরিমাণে নারিশ ক্যাটল ফিড খাওয়াবেন না। অতিরিক্ত খাওয়ানোর কারণে গরুর পেটে বিভিন্ন রকমের সমস্যা হতে পারে।


যদি গরুর একবার বদহজম হয় তাহলে গরু কোন খাবার খেতে পারবে না এতে করে গরু আস্তে আস্তে শুকিয়ে যাবে। তাই এই ফিড গরুকে খাওয়ানোর পূর্বে অবশ্যই সাবধানতার সাথে খাওয়াবেন।

নারিশ ফিড ডিলার

নারিশ ফিডের ডিলার নেওয়ার মাধ্যমে ভালো পরিমান টাকা প্রতি মাসে ইনকাম করা সম্ভব। নারিশ ফিড বাংলাদেশের স্বনামধন্য একটি ফিড। এই ফিডের ডিলার নেয়ার কারণে আপনার মানুষের কাছে গিয়ে নতুন ভাবে পরিচিত হওয়া লাগবে না। মানুষ নিজেরাই আপনাকে খুঁজে নেবে কারণ এই ফিডের চাহিদা বাংলাদেশের প্রতিটি জেলায় প্রচুর পরিমাণে রয়েছে।

নারিশ ফিডের কোম্পানি ময়মনসিংহে অবস্থিত। নারিশ ফিডের দাম দিন দিন বাড়তে আছে এজন্য আপনি যদি এই ফিডের ডিলার হন তাহলে আপনি ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন। নারিশফিডের ডিলার হওয়ার জন্য আপনার ব্যাংক ব্যালেন্স এবং ক্যাশ ভালো পরিমানে হওয়া লাগবে তাছাড়া নারিশ কোম্পানি আপনাকে ডিলার দিবে না।

ডিলার নেওয়ার জন্য আপনি তাদের সাথে মোবাইল নাম্বারের মাধ্যমে যোগাযোগ করবেন। এরপর আপনার থেকে কিছু কাগজপত্র নিবে এবং আপনার এলাকা ঠিকভাবে দেখে নিয়ে আপনাকে ডিলার দিয়ে দেবে। ডিলার পাওয়ার জন্য শর্ত হচ্ছে যথেষ্ট পরিমাণে আর্থিক অবস্থা সচ্ছল থাকা লাগবে এবং এলাকা ভালো হওয়ার পাশাপাশি আপনার কাগজপত্র ঠিক থাকা লাগবে

তাহলে আপনি খুব সহজেই নারিশ কোম্পানি থেকে ফিডের ডিলার নিতে পারবেন।

লেয়ার লেয়ার ১ ফিডের দাম ২০২৪

লেয়ার মুরগির জন্য লেয়ার ফিড খাওয়ানো হয়। লেয়ার এক ফিড ছোট লেয়ার বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। এই ফিড মুরগি খুব ভালোভাবে খায় যার কারণে খুব তাড়াতাড়ি মুরগির বাচ্চা বড় এবং হৃষ্টপুষ্ট হয়ে ওঠে। এই ফিড খাওয়ানোর ফলে খুব তাড়াতাড়ি মুরগি বড় হয়ে ডিম পাড়তে সক্ষম হয়। লেয়ার লেয়ার এক ফিড আপনি পাইকারি এবং খুচরা উভয় ভাবেই কিনতে পারবেন।

আপনি যদি বড় খামারি হন তাহলে আপনার জন্য সবচেয়ে ভালো হবে পাইকারি হিসেবে কেনা। যারা বাসায় কয়েকটা লেয়ার মুরগি লালন পালন করে তাদের জন্য ভালো হবে খুচরা কেনা যদিও খুচরা কেনার ক্ষেত্রে দাম একটু বেশি হয়ে যাবে। পঞ্চাশ কেজি ওজনের লেয়ার লেয়ার ১ ফিডের পাইকারি দাম ২৯০০ থেকে ৩০০০ টাকার মধ্যে।


আপনি যদি খুচরা কেজি আকারে কিনতে যান তাহলে আপনার খরচ পড়বে এক কেজি লেয়ার লেয়ার ১ ফিডর দাম ৬৫ থেকে ৭০ টাকার মধ্যে। আপনি এমন দামের মধ্যেই পেয়ে যাবেন। অনেকে আছে যারা প্রতারিত করে দাম বেশি নেই। আপনি কেনার আগে দাম ভালোভাবে যাচাই করে নিবেন তাহলে আর প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকবে না।

নারিশ ক্যাটল ফিড এর দাম

এই নারিশ ক্যাটল ফিড গরুর মাংস বৃদ্ধি করার জন্য খাওয়ানো হয়। ভুট্টা রাইস সয়াবিন এমাইনো এসিড ভিটামিন মিনারেল এসব দিয়ে এই ফিড তৈরি করা হয়। এই ফিড খাওয়ানোর পরে এক মাসের মধ্যে আপনি গরুর অবস্থার মধ্যে পরিবর্তন দেখতে পাবেন। এই ফিড খাওয়ানোর ফলে খুব দ্রুত গরুর মাংস বৃদ্ধি হয়।

২৫ কেজি ওজনের লাল রঙের নারিশ ক্যাটল ফিডের দাম ১৩৫০ থেকে ১৪৫০ টাকা দাম হয়ে থাকে। ৫০ কেজি ওজনের নারিশ ক্যাটল লাল ফিড নিতে গেলে আপনার খরচ হবে ২৬০০ থেকে ২৭০০ টাকার মত। আরেক ধরনের নারিশ ক্যাটল ফিড রয়েছে যেটাকে ইকোনমি বলা হয়। লাল রংয়ের ফিড তুলনায় এই ইকোনমিকদের দাম কম

এবং কার্যকারিতার দিক দিয়েও এই ফিড লাল ফিতে তুলনায় কম কার্যকারী।  নারিশ ক্যাটল ইকোনোমি ফিডের 25 কেজির ওজনের বস্তার দাম ১১০০ থেকে ১২০০ টাকার মধ্যে। ৫০ কেজি ওজনের নারিশ ক্যাটল ইকোনমি ফিডের দাম ২৩০০ থেকে ২৪০০ টাকা নিয়ে থাকে। কেনার আগে মেয়াদ ভালোভাবে যাচাই-বাছাই করে নেবেন।

তাছাড়া মেয়াদ যদি না থাকে তাহলে সেই ফিড আপনার গরুর জন্য ক্ষতিকর হবে।

নারিশ ফিড দাম ২০২৪

নারেশ অনেক রকমের ফিড পাওয়া যায়। গরু মুরগি মাছ সকলের জন্য নারিশ ফিড পাওয়া যায়। নারিশ বয়লার প্রি স্টার্টা ফিডের ৫০ কেজি ওজনের বস্তার দাম ৩৫০০ থেকে ৩৬০০ টাকা হয়ে থাকে। বর্তমানে এই ফিডের দাম কিছুটা বৃদ্ধি হয়ে এই দাম হয়েছে। কিছুদিন পূর্বেও এই ফুলের দাম ছিল ৩৩০০ থেকে ৩৪০০ টাকার মধ্যে। ২৫ এবং ৫০ কেজি ওজনের বস্তাতে এই ফিড পাওয়া যায়।

নারিশ সোনালী কক গ্রোয়ার ফিডের দাম ৫০ কেজি ওজনের বস্তার মূল্য ৩২৫০ থেকে ৩৩৫০ টাকার মধ্যে হয়ে থাকে। নারিশ ২৫ কেজি ওজনের ভাসমান ফিডের দাম ১৮৫০ থেকে ১৯৫০ টাকার মধ্যে হয়। নারিশ ফ্লোটিং স্টার্টার ফিড এর দাম ২১৫০ থেকে ২২৫০ টাকার মধ্যে হয়ে থাকে। নারিশ ভাসমান নার্সারি মাছের ফিড ১ এর দাম ১৩০০ থেকে ১৪০০ টাকার মধ্যে হয়ে থাকে।

নারিশ ক্যাটল ফিড অর্থাৎ এই ফিড গরুকে খাওয়ানো হয়। 25 কেজি ওজনের এই ফিডের বস্তার দাম লাল কালারের যে ফিড আছে সেটার দাম ১৩৫০ থেকে ১৪৫০ টাকা এবং ইকোনমি যেটা রয়েছে সেটার দাম ২৫ কেজি ওজনের ১১০০ থেকে ১২০০ টাকা। এই কয় রকমের নারিশ ফিড হয়ে থাকে আপনি কেনার আগে অবশ্যই ভালোভাবে দাম যাচাই-বাছাই করে নেবেন

এবং সাথে মেয়াদ দেখে নিবেন যাতে করে আপনি প্রতারিত না হোন।

নারিশ ফিড কোম্পানি

বাংলাদেশের সুনামধন্য ফিডের কোম্পানি হচ্ছে নারিশ ফিড দীর্ঘ বছর ধরে এই ফিড সুনামের সাথে বাংলাদেশ ব্যবসা করে আসছে। বর্তমানে এই ফিডের চাহিদা আকাশচুম্ব। ১৯৯৯ সালে নারিশ পোল্টি ফিড এবং হ্যাচারি লিমিটেড নামে এ কোম্পানি শুরু হয়। আস্তে আস্তে তা বাংলাদেশের আনাচে-কানাচে ছড়িয়ে পড়ে।


বর্তমানে এই কোম্পানি মুরগি মাছ এবং গরু এই তিন প্রজাতির প্রাণীর জন্য ফিড তৈরি করে। বাংলাদেশের যেসব খামারি রয়েছে তাদের কাছে জনপ্রিয়তার সবার উপরে রয়েছে নারিশ ফিড। ময়মনসিংহ বিভাগে এই ফিডের কোম্পানি অবস্থিত। নারিশ ফিড ক্রেতার আস্থার প্রতিদান দিয়ে আসছে বিধায় দীর্ঘ ২৫ বছর ধরে বাংলাদেশের সুনামের সাথে এই ফিড চলছে।

আশা করা যায় ভবিষ্যতেও তারা ক্রেতার আস্থার উপর বিশ্বাস রেখে তারা ফিড তৈরি করবে।

শেষ কথা

মুরগি মাছ বা গরু যাদেরকে আপনি ফিড খাও না কেন অবশ্যই নিয়ম অনুযায়ী খাওয়াবেন। কখনো অতিরিক্ত পরিমাণে খাওয়াবেন না এতে করে উপকারের তুলনায় অপকার বেশি হতে পারে। আপনি নিয়ম অনুযায়ী খাওয়ালে অবশ্যই তারা উপকৃত হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও নারিশ ফিড সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url