দ্রুত মাথা ব্যথা কমানোর ঔষধ- মাথা ব্যথা কমানোর ১০ টি ঔষধের নাম

প্রিয় পাঠক আপনাকে দ্রুত মাথা ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে দ্রুত মাথা ব্যথা কমানোর ওষুধ এবং মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম সম্পর্কে আলোচনা করব।
মাথা ব্যথা কমানোর ১০ টি ঔষধের নাম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন মাথাব্যথার ঔষধ টাফনিল এবং মাথা ব্যথা হলে কি ওষুধ খাব ও মাথা ব্যথার ওষুধ নাপা সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

নিত্য প্রতিদিনের জীবনে মাথা ব্যথা আমাদের সকলেরই সমস্যা। অনেক কারণে অনেক সময় মাথা ব্যথা হয়ে যায়। কোন কোন ক্ষেত্রে মাথা ব্যথা এমনিতে ভালো হয়ে যায় আবার কোন কোন ক্ষেত্রে মাথাব্যথা ভালো করার জন্য ওষুধ খাওয়ার দরকার হয়। ওষুধ খাওয়ার কারণে অনেকের মাথা ব্যথা খুব দ্রুত হয়ে যায়।


এক ধরনের মাথাব্যথা রয়েছে যা চরম পর্যায়ে চলে যায় তখন ওষুধ খাওয়া ব্যতীত কোন উপায় থাকে না।

মাথা ব্যাথার ঔষধ টাফনিল

মাথাব্যথা অতিরিক্ত পরিমাণে হয়ে গেলে যে তাকে মাইগ্রেনের ব্যথা বলা হয়। মাইগ্রেনের ব্যথার জন্য টাফনিল ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকে। মাথাব্যথা দূর করতে টাফনিল অনেক বেশি কার্যকর। বিশেষ করে যাদের মাইগ্রেনের ব্যথা রয়েছে তাদের পরম বন্ধু হচ্ছে টাফনিল ওষুধ। একজন মানুষ মাথাব্যথা দূর করার জন্য টাফনিল খেলে তার মাথাব্যথা খুব দ্রুত ভালো হবে।

যদি কেউ নিয়মের বিপরীতে টাফনিল খায় অর্থাৎ ঘুমের জন্য বা ডাক্তার যে পরিমাণ খেতে বলেছে তার চেয়ে বেশি ট্যাবলেট খেলে মাথা ঘোরা,মাথার মধ্যে ঝিমুনি তৈরি হওয়া,শরীরে কাঁপুনি তৈরি হওয়া, অতিরিক্ত মাত্রায় ঘুম আসবে,বমি বমি ভাব হওয়া, ডায়রিয়া এসব সমস্যা দেখা দিতে পারে। নিয়মিত টাফনিল খাওয়ার ফলে শরীর দুর্বল হয়ে যায়।

প্রতি পিস টাফনিল ট্যাবলেট এর দাম দশ টাকা করে। যাদের টাফনিল ওষুধ খাওয়ার প্রয়োজন হয় তারা খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন কারণটা সেই ওষুধ অনেক মারাত্মক একটি ওষুধ।

দ্রুত মাথা ব্যথা কমানোর ঔষধ

অনেক সময় মাথা ব্যথা হওয়ার সাথে সাথে এমন পর্যায়ে পৌঁছে যায় তখন সবকিছু বিরক্ত মনে হয়। মনে হয় যে মাথা ব্যথায় ফেটে যাবে। এমন সময় দ্রুত মাথাব্যথা সারানোর প্রয়োজন পড়ে দ্রুত মাথা ব্যথা সারানোর কিছু ওষুধ রয়েছে। আপনি সেই ওষুধগুলো খেলে আপনার মাথা ব্যথা খুব দ্রুত সেরে যাবে।

যদি আপনার মাথা ব্যথা হঠাৎ হয়ে থাকে সেক্ষেত্রে আপনি প্যারাসিটামল খেলে অনেকটাই কমে যাবে,, যদি কোন চিন্তা জনিত সমস্যার কারণে মাথাব্যথা হয় তাহলে
  • Tryptin
  • Setra
  • Nexcita
  • Emijoy
  • Pizofen
  • Napa extra
এ ওষুধ গলার মধ্যে যে কোন একটি ওষুধ খেলে চিন্তা জড়িত মাথা ব্যথা ভালো হয়ে যাবে। যদি কোন ঠান্ডা বা জ্বরের জন্য আপনার মাথাব্যথা হয় তাহলে আপনি নরমাল নাপা বা নাপা এক্সটা খেলেই ভালো হয়ে যাবে।


যদি মাইগ্রেন জাতীয় সমস্যার জন্য মাথাব্যথা করে তাহলে
  • Lasmi
  • Tufnil
  • Norium
  • Rizamig
এ ওষুধগুলোর মধ্যে যেকোনো একটি ওষুধ খেলে মাইগ্রেন জাতীয় মাথাব্যথা ভালো হয়ে যাবে। এখন আপনি আপনার মাথা ব্যাথার ধরন হিসেবে ওষুধ খাবেন তাহলে আশা করা যায় আপনার মাথা ব্যথা ভাল হয়ে যাবে। সর্বপ্রথম চেষ্টা করবেন মাথা ব্যথা হলে কিছুক্ষণ অপেক্ষা করার বা চা পান করা বা ঘুম দেওয়া।

তাহলে আপনার মাথা ব্যথা অনেকটাই কমে যাবে আর যদি সম্ভব না হয় তাহলে ওষুধ খাবেন।

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথা ব্যথা কমাতে এই দশটি ওষুধ অনেক কার্যকারী। আমি এখন দশটি ওষুধের নাম বলবো যে ওষুধগুলো আপনি অধিকাংশ সময় খেলে আপনার মাথা ব্যথা ভালো হয়ে যাবে এবং সাধারণত ডাক্তাররা এসব ওষুধ খাওয়ার জন্য পরামর্শ দেয়।
  1. Tafnil 200 mg মাইগ্রেনের ব্যথা দূর করতে এই ওষুধ অনেক বেশি কার্যকর। যেসব মাইগ্রেনের রোগে রয়েছে বা অনেক মাথা ব্যথা করে সেই সময় টাফনিল খাওয়ার জন্য বলা হয়। প্রতি পিস টাফনের দাম 10 টাকা করে।
  2. Norium 10 mg এটাও মাইগ্রেনজনিত ব্যথার জন্য ডাক্তাররা খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। এ ওষুধ খেলে খুব দ্রুত মাথাব্যথা ভালো হয়ে যায়। বিশেষ করে মাইগ্রেন জনিত যে ব্যথা রয়েছে সে ব্যথা অতি অল্প সময়ের মধ্যে ভালো হয়ে যায়। এই ওষুধের প্রতি পিসের দাম ৭ টাকা করে।
  3. Tolfi 200mg এটা বেনহাম কোম্পানির একটি ওষুধ। মাথাব্যথা দূর করতে এ ওষুধ খুব ভালো ফলাফল দেয়। প্রতি এ ওষুধের দাম ৮ টাকা ৫০ পয়সা করে।
  4. Migrex 200 mg এটা ইনসেপ্টটা কোম্পানির ওষুধ। প্রতি পিস এর ওষুধের দাম 10 টাকা করে। মাথা ব্যথা দূর করতে আপনি এই ওষুধ খেতে পারেন। যেকোনো ফার্মেসির দোকানে আপনি এই ওষুধ পেয়ে যাবেন।
  5. Anilic 200 mg এই ওষুধও আপনি যেকোন ফার্মেসির দোকানে পেয়ে যাবেন। প্রতি পিস এ ওষুধের দাম ৮ টাকা করে।
  6. Minopa এটা মেডিকন কোম্পানির ওষুধ। প্রতি পিস এ ওষুধের দাম ৭ টাকা ৩৫ পয়সা করে। যেকোনো ফার্মেসির দোকানে আপনি সচরাচর এ ওষুধ পেয়ে যাবেন।
  7. Arain 200 mg এই ওষুধ প্রতি পিস এর দাম ১০ টাকা করে। মাথা ব্যথা দূর করতে এ ওষুধ অনেক ভালো কাজ করে। আপনি যেকোনো ফার্মেসিতে এই ওষুধ পেয়ে যাবেন।
  8. Namitol এটা এসিআই লিমিটেড কোম্পানির ওষুধ। এ ওষুধ মাথাব্যথা দূর করার জন্য অনেক ভালো। প্রতি পিস এই ওষুধের দাম ১০ টাকা করে।
  9. Lograin 200 mg এই ওষুধের প্রতি পিসের দাম ১০ টাকা করে। এটা অপসোনিন কোম্পানির একটি ওষুধ। মাথা ব্যথা দূর করতে এ ওষুধের বেশ সুনাম রয়েছে।
  10. Tolmic 200 mg এটা বেক্সিমকো কোম্পানির ওষুধ প্রতি পিস এ ওষুধের দাম ৮ টাকা করে। মাথাব্যথা দূর করতে এ ওষুধ অনেক ভালো কাজ করে।
  11. Migratol 200 mg এই ওষুধের প্রতি পিসের দাম ১০ টাকা করে। আপনি যে কোন ফার্মেসিতে এই ওষুধ পেয়ে যাবেন। এ ওষুধ খেলে মাথাব্যথা ভালো হতে অনেকটা সাহায্য করে।
  12. Mygan এই ওষুধের প্রতি পিসের দাম দশ টাকা করে। এটিও বাংলাদেশের অনেক ভালো একটি ওষুধ মাথা ব্যথার দূর করতে এই ওষুধে অনেক সাহায্য করে।
  13. peracitamol সাধারণ মাথা ব্যথার জন্য আপনি প্যারাসিটামল খেতে পারেন। সাধারণ যেসব মাথাব্যথা রয়েছে সেগুলো দূর করতে প্যারাসিটামল যথেষ্ট।
এই ওষুধগুলো খাওয়ার পূর্বে অবশ্যই ফার্মেসিতে গিয়ে আগে ডাক্তারের সাথে পরামর্শ করবেন। যদি ডাক্তার খেতে বলে তাহলে খাবেন। ডাক্তারের সাথে পরামর্শ করে ওষুধ খাওয়া সব সময় ভালো। যে সমস্যা সেই সমস্যার জন্য ওষুধ খেতে হবে অকারনে অন্য ওষুধ খেলে তার শরীরের জন্য ক্ষতিকর।

মাথা ব্যাথার ঔষধ নাপা

মাথা ব্যথা হলে সর্বপ্রথম আমাদের মাথায় যে ওষুধের নাম আসে তা হচ্ছে নাপা। নাপা এমন একটি ওষুধ যা মাথাব্যথা জ্বরসহ অনেক সমস্যার জন্য কাজে দেয়। যেসব সাধারন মাথাব্যথা রয়েছে অর্থাৎ ঠান্ডা লাগার মাথাব্যথা বা জ্বরের জন্য মাথাব্যথা অথবা অকারণে মাথা ব্যথা হয়েছে এসব মাথা ব্যথার জন্য নাপা অনেক ভালো কার্যকর।

নাপা ঔষধ খেলে এই মাথা ব্যথাগুলো খুব দ্রুত সময়ের মধ্যে ভালো হয়ে যায়। অনেক সময় দেখা যায় নাপা না খেলেও ঘুমালে এসব মাথাব্যথা ঠিক হয়ে যায়। তারপরও যদি ভালো না হয় সেক্ষেত্রে নাপা খেলেই হয়ে যাবে। নাপা মাথাব্যথা সহ শরীরের ব্যথা দূর করতেও সাহায্য করে। জ্বর,সর্দি,মাথা ব্যথা দাঁতে ব্যথা,কানে ব্যথা,শরীর ব্যথা,মচকে যাওয়া ব্যথা,পেট ব্যথা,অস্ত্রপাচারের ব্যথা।


প্রদাহ জনিত ব্যথা শিশুর টিকার পরে ব্যথা এ সকল ব্যথার জন্য নাপা ঔষধ কার্যকার। নাপা ওষুধ খাওয়ার খেতে সাবধান থাকা উচিত। আপনি যখন প্রত্যেক রোগের জন্য নাপা ওষুধ খেতে থাকবেন তখন আপনার শরীরের জন্য তা ভালো হবে না। অতিরিক্ত নাপা খাওয়ার কারণে শরীরের ভেতরে অনেক রকমের সমস্যা তৈরি হয়।

তাই কোন রকম সমস্যা হয়ে ডাক্তারকে দেখে পরামর্শ করে তারপরে ওষুধ খাবেন তাহলে আপনার জন্য ভালো হবে।

শেষ কথা

যার মাথা রয়েছে তার ব্যথা হবে এটাই স্বাভাবিক। মাথা ব্যথা হলে সর্বপ্রথম ঘুমানোর চেষ্টা করবেন এরপরও যদি ভালো না হয় তাহলে যেসব ওষুধ বলা হলো সেসব ওষুধ খাওয়ার মাধ্যমে মাথা ব্যথা ভালো করার চেষ্টা করবেন। ওষুধ খাওয়ার পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব আত্মীয়-স্বজনের মধ্যে শেয়ার করুন যাতে করে তারাও মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম জানার পাশাপাশি আরও অনেক ওষুধের নাম জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url