জর্দা খাওয়ার উপকারিতা- জর্দা খেলে কি ক্ষতি হয়- বিভিন্ন জর্দার নাম

প্রিয় পাঠক আপনি কি জর্দা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে জর্দা খাওয়ার উপকারিতা এবং জর্দা খেলে কি ক্ষতি হয় সে সম্পর্কে আলোচনা করব।
জর্দা খাওয়ার উপকারিতা
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন বিভিন্ন জর্দার নাম এবং জর্দা পান খেলে কি হয় ও জর্দার পাইকারি বাজার সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়া পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

পান খাওয়ার ক্ষেত্রে অনেক রকমের মসলা ব্যবহার করা হয়। সেগুলোর মধ্যে এক ধরনের মসলা আছে যেটাকে জর্দা বলে। জর্দা সবাই খেতে পারে না কারণ জর্দা খাওয়ার ফলে মাথা ঘুরে এবং মাথার মধ্যে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। এমনও মানুষ আছে যারা জর্দার পর্যন্ত সহ্য করতে পারে না। জর্দা অনেক প্রকারের রয়েছে।


একেক জন একেক রকমের জর্দা পছন্দ করে। বাংলাদেশের অনেক মানুষ আছে যারা এই জর্দা খেতে অভ্যস্ত।

জর্দার পাইকারী বাজার

বাংলাদেশের অতীতের জেলা বা প্রতিটি অঞ্চলে পাইকারি জর্দার দোকান রয়েছে। পাইকারি জর্দার দোকান পেতে হলে আপনাকে সর্বপ্রথম খোঁজ করতে হবে বড় বড় মুদিখানার বা পাইকারি যেসব দোকান রয়েছে সেসব দোকানে। বিশেষ করে বড় বড় বাজারে কিছু পাইকারি দোকান থাকে যেগুলোতে সব ধরনের পণ্য পাওয়া যায়।

আপনি সেই স্থানে গিয়ে জর্দা খোঁজ করলে পাইকারি যাবে পেয়ে যাবে। এ পদ্ধতি ছাড়াও গ্রাম অঞ্চলের দিকে সপ্তাহের নির্ধারিত দিনে হাট বসে শহরের দিকেও এমন কিছু জায়গা রয়েছে যেগুলোতে নির্ধারিত দিনে হাট বসে আপনি সেই সব হাটে গিয়ে যেসব দোকানে পান বিক্রি করে বা পাদের দোকানের আশেপাশে খোঁজ করলেই পাইকারি দামে জর্দা পেয়ে যাবে।

বর্তমানে ফেসবুকের অনেক পেজ রয়েছে যারা পাইকারি দামে জর্দা বিক্রি করে থাকে। আপনি এই তিনটি স্থানের যেকোন এক স্থানে খোঁজ করলেই পাইকারি জর্দা পেয়ে যাবেন। আপনার জন্য সবচেয়ে ভালো হচ্ছে নিজে গিয়ে কেনা এতে করে আপনি প্রতারিত হওয়ার সম্ভাবনা একেবারে কম থাকবে।

বিভিন্ন জর্দার নাম

বাংলাদেশে অনেক রকমের জর্দা রয়েছে। একেক জন মানুষ একেক রকমের জর্দা খায়। প্রতিটি জর্দার স্বাদ ভিন্ন। বাংলাদেশের সবচেয়ে বেশি যে জর্দা প্রচলিত হয় বা বিক্রি হয় তা হচ্ছে হাকিমপুরী জর্দা। বহুকাল ধরে এই জর্দা সুনামের সাথে বাংলাদেশের ব্যবসা করে আসছে। এ জর্দা ছাড়া আরও অনেক জর্দা রয়েছে।
  • হোমাপাতি
  • ভেজাপাতি
  • শোভা
  • মিষ্টি জর্দা
  • ন্যাশনাল জর্দা
  • রতন পাতি জর্দা
  • মানিক জর্দা
  • আমজেদ জর্দা
বাংলাদেশের সচরাচর এসব জর্দায় প্রচলিত আছে। প্রতিটি জর্দায় তামাক পাতা দিয়ে তৈরি। তামাক পাতার সাথে ভিন্ন উপাদান মিক্স করা থাকে পার্থক্য শুধু এতোটুকুই। জর্দা কেনার আগে অবশ্যই ভালোভাবে দেখে নেবেন তাছাড়া জর্দা নকল হলে আপনার জন্য আরো বেশি ক্ষতিকর হবে।

জর্দা খাওয়ার উপকারিতা

জর্দাতে কোন উপকারিতা নেই। জর্দা একটা মানুষের শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর। যারা দীর্ঘ সময় ধরে জর্দা খেতে থাকে তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। যারা শুরুর দিকে জর্দা খায় তাদের মাথা ঘুরে বা আরো ভিন্ন রকম সমস্যা দেখা দেয়। অনেকে ভেবে থাকেন জর্দা এক ধরনের নেশা যার কারণে তারা জর্দা খায় এবং এতে করে মানসিক শান্তি উপভোগ করে।


এই শান্তি ক্ষণিকের হলেও এতে করে শারীরিক অনেক ক্ষতি হয়। যখন জর্দা খাওয়া অভ্যস্ত হয়ে যায় তখন আর কোন রকমের কিছু হয় না তখন শুধু ক্ষতির সম্ভাবনায় বেড়ে যায়। যারা জর্দা খেতে অভ্যস্ত হয়ে গেছে এবং পরবর্তীতে যখন খায় না তাদের মনে এইটা ধারণা হয় হয়তো এখন একটু খেলে ভালো লাগতো।

এই ভালোলাগার উপরেই তারা আবার নিয়মিত জর্দা খেতে থাকে এবং নিজের বেশি ক্ষতি করতে থাকে। যারা ভাবে জর্দাতে অনেক উপকারিতা রয়েছে তাদের এই ধারণা একেবারেই ভুল। জর্দা একটি মানুষের শরীরের জন্য কখনোই কোনোভাবে উপকারী না কারণ জর্দা তামাক পাতা দিয়ে তৈরি। তামাক পাতা একটি মানুষের শরীরের জন্য অনেক ক্ষতিকর।

জর্দা খেলে কি ক্ষতি হয়

জর্দা তামাক পাতা দিয়ে তৈরি হওয়ার কারণে জর্দাতে ক্ষতির পরিমাণ অনেক বেশি থাকে। জর্দা খাওয়া যেভাবে গুনাহ তেমনিভাবে তার শরীরের দিক দিয়েও ক্ষতিকর। জর্দাতে অতিরিক্ত মাত্রায় বিষাক্ত নিকোটিন থাকে যা একটি মানুষের শরীরকে তিলে তিলে শেষ করে দেয়। ক্যান্সারের অনেক ধরণ রয়েছে জর্দার প্যাকেটে

বা যেকোন তামাক জাতীয় খাদ্যের প্যাকেটে লক্ষ্য করলে লেখা দেখবেন জর্দা ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বা জর্দা ক্যান্সারের কারণ। জর্দা মুখ দিয়ে পানের সাথে চিবিয়ে খাওয়া হয় যার কারণে মুখে ক্যান্সারের সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়। ক্যান্সারের সম্ভাবনা ছাড়াও জর্দা চিবিয়ে সে রস ভিতরে যাওয়ার কারণে ফুসফুসে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।

জর্দা আস্তে আস্তে চেহারা সুন্দর্য নষ্ট করে দেয় বিশেষ করে মুখের মধ্যে জর্দা দুর্গন্ধ তৈরি করে যার জন্য অনেক মানুষ আছে যারা যেসব মানুষ জর্দা খায় তাদের সাথে কথা বলে না বা তাদের আশেপাশে ভিড়ে না। জর্দা খাওয়ার কারণে জিব্বা মুখ দাঁত গলা প্রতিটি অঙ্গের ক্ষতি হয়। জর্দ চিবিয়ে যে রস পান করা হয় সে রস বাচ্চা উৎপাদনের প্রজন ক্ষমতা কমিয়ে দেয়।

জর্দা মুখের ভেতরকার দাঁতের আশেপাশে এবং মাড়ের চামড়া আস্তে আস্তে ক্ষয় করে ফেলে। এসব ক্ষতিকর দিক থেকে বেঁচে থাকতে এখন থেকে জর্দা খাওয়া বাদ দিন এবং আপনার পরিচিত যারা জর্দা খায় তাদের জর্দা খেতে বাধা প্রদান করুন কারণ জর্দা একটি মানুষের মৃত্যুর কারণ।

জর্দা পান খেলে কি হয়

পান খাওয়া একটা মানুষের জন্য উপকারী। যখনি আপনি তাদের সাথে জর্দা মিক্স করে খাবেন তখন তা আপনার শরীরের জন্য উপকার হবে না বরং তখন তা ক্ষতিকর রূপ নিয়ে দেখা দেবে। জর্দা খাওয়ার কারণে মুখে জিব্বায় গলায় ফুসফুসে ক্যান্সার হওয়ার মতো সম্ভাবনা দেখা দেয়। জর্দায় প্রচুর পরিমাণে বিষাক্ত নিকোটিন থাকে যা মানুষের শরীরের জন্য ক্ষতিকর।

পান এবং জর্দায় একসাথে খাওয়ার কারণে মুখে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। পান খেয়ে উপকৃত হওয়ার জন্য আপনাকে অবশ্যই পানের সাথে জর্দা মিক্স করা থেকে বিরত থাকতে হবে। কিছু মানুষের নেশা হয়ে গেছে যারা জর্দা সাথে পান মিক্স করে খায়। এ পদ্ধতি সম্পূর্ণ ভুল এতে করে আপনি অনেক রকমের ক্ষতির সম্মুখীন হবেন।


ক্যান্সার এমন একটি রোগ যা মানুষকে মৃত্যু পর্যন্ত পৌঁছায় দেয় আর এ ক্যান্সার হওয়ার পিছনে অনেক বড় ভূমিকা রাখে জর্দা। যারা জর্দা খেতে অভ্যস্ত হয়ে গেছেন তারা কখনো একদিনে জর্দা ছাড়তে পারবেন না আস্তে আস্তে চেষ্টা করবেন তাহলে আপনি জর্দা ছেড়ে দিতে পারবেন এবং জর্দা ছাড়ার কারণে আপনার শরীরের যতই ভালো হবে।

শেষ কথা

জর্দা মানুষের শরীরের যত ক্ষতিকর এজন্য অবশ্যই জর্দাকে এড়িয়ে চলতে হবে। কোন অবস্থাতে জর্দা খাওয়া যাবে না। আপনি জর্দা খেতে থাকলে আস্তে আস্তে আপনার শরীরে বিষ মতো জর্দা কাজ করবে। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বন্ধু আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও জর্দা সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url