কোন ঘাস সবচেয়ে দ্রুত বাড়ে - ছাগলের ঘাসের নাম

প্রিয় পাঠক আপনি কে কোন ঘাস সবচেয়ে দ্রুত বাড়ে সেই সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে কোন গাছ সবচেয়ে দ্রুত বাড়ে এবং হাইব্রিড ঘাস চাষ ও ছাগলের ঘাসের নাম সম্পর্কে আলোচনা করব।
কোন ঘাস সবচেয়ে দ্রুত বাড়ে
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন কোন ঘাসে কত প্রোটিন এবং অজানা হাইব্রিড ঘাস ও নেপিয়ার ঘাসের বীজের দাম সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্ট এর দিকে আগানো যাক।

ভূমিকা

গ্রামাঞ্চলের দিকে গরু ছাগল মহিষ লালন পালন করা হয়। গরু ছাগল মহিষ এসবের প্রধান খাবার হচ্ছে ঘাস। তাদেরকে পর্যাপ্ত পরিমাণ ঘাস না খাওয়ালে তারা আস্তে আস্তে শুকিয়ে যেতে থাকে। ঘাস বিলে এমনিতেও পাওয়া যায় আবার ঘাস চাষ করার মাধ্যমেও ফলানো যায়। বর্তমানে ঘাস চাষ করে অনেকে সেই ঘাস বিক্রি করে লাভবান হচ্ছে।


ঘাস বিক্রি করে লাভবান হওয়ার পাশাপাশি যারা গরু ছাগল লালন পালন করে তাদের জন্য সেসব প্রাণীকে খাওয়ানো অনেকটাই সহজ হয়ে যায়।

কোন ঘাসে কত প্রোটিন

প্রতিটি ঘাসের মধ্যে বিভিন্ন রকম জরুরি উপাদান থাকে সেই উপাদান গুলোর মধ্যে একটি হচ্ছে প্রোটিন। প্রতিটি ঘাসেই প্রোটিনের মাত্রা রয়েছে। কোন ঘাসে কম আর কোন ঘাসে বেশি ঘাসে। প্রোটিন থাকার কারণে সেই ঘাস ধরো পালিত প্রাণীকে খাওয়ালে তাদের জন্য বেশি উপকার হয়। পাকচুয়ান এই ঘাসে প্রতিদিনের পার্সেন্টেজ হচ্ছে ৯.৭৫ %

লাল পাংচু এই ঘাসে প্রোটিনের পারসেন্টেন্স হচ্ছে ১৬.৮৩%,জারা-১ এই ঘাসে প্রোটিনের পার্সেন্টেজ হচ্ছে ২০ থেকে ২৫ পার্সেন্ট পর্যন্ত। সাধারণ নেপিয়ার ঘাসে ৮ থেকে ১০% প্রোটিন থাকে। সুপার নেপিয়ার ঘাসে প্রোটিনের পার্সেন্ট হচ্ছে ১৭ থেকে ১৮ পার্সেন্ট। আশা করি আপনি বুঝতে পেরেছেন কোন ঘাসে কত পরিমান প্রোটিন থাকে।

আপনার গৃহপালিত প্রাণীকে ওই ঘাসি খাওয়ানো উচিত হবে যে ঘাসে প্রোটিনের মাত্রা বেশি আছে। এতে করে আপনার গরুর গোস্ত খেতে সুস্বাদু হবে এবং গরু সুস্থ থাকবে ও খুব দ্রুত মাংস বৃদ্ধি হবে।

নেপিয়ার ঘাসের বীজের দাম

নেপিয়ার ঘাসের জনপ্রিয়তা অনেক বেশি। বাংলাদেশের অনেক খামারি আছে যারা তাদের গরু বা ছাগলকে নেপিয়ার ঘাস খাওয়ায়। এই ঘাসের চাষ এবং ফলন সহজ হওয়ার কারণে মানুষ দিন দিন এই ঘাসের প্রতি আরো বেশি ঝুঁকে পড়ছে। ১ কেজি নেপিয়ার ঘাসের বীজের দাম ৩৫০ থেকে ৪০০ টাকা। আপনি চাইলে এই ঘাস দারাজ থেকেও কিনতে পারবেন।


দারাজে এই ঘাসের দাম ৪০০ টাকা নিয়ে থাকে। কেনার আগে অবশ্যই ভালোভাবে মেয়াদ দেখে নেবেন তাছাড়া সেই ঘাসের বীজ আপনি জমিতে গোপন করলে কোনভাবেই ঘাস সেখান থেকে বের হবে না। এতে করে আপনার টাকা নষ্ট হবে ও আপনি ক্ষতির সম্মুখীন হবেন।

কোন ঘাস সবচেয়ে দ্রুত বাড়ে

ঘাসের অনেক বীজ এবং অনেক রকমের জাত রয়েছে। একেক ঘাসের বৈশিষ্ট্য এক এক রকম। যেসব খামারিরা রয়েছে তারা সবসময় আশা করে তারা এমন ঘাস লাগাবে যাতে সে ঘাস দ্রুত বৃদ্ধি হয়। এতে করে খামারিদের জন্য তা বেশি লাভের হবে। দ্রুত যেসব ঘাস বৃদ্ধি হয় সেগুলোর তালিকা করতে গেলে তালিকার এক নাম্বারে থাকবে জারা-১

এই ঘাস লাগালে খুব দ্রুত ফলন হয়। এ ঘাস লাগানোর ৫০ থেকে ৬০ দিনের মধ্যে প্রথমবার কাটার মত উপযোগী হয়ে যায়। একবার কাটা হয়ে গেলে আবার ২০ থেকে ২৫ দিনের মধ্যে এই ঘাস কাটার জন্য উপযুক্ত হয়ে যা। এই ঘাস শাখা প্রশাখা এবং উচ্চতার দিক দিয়ে ১৫ থেকে ১৬ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে।

অন্য ঘাসের তুলনায় এই ঘাসে প্রোটিনের মাত্রা বেশি থাকে। জারা-১ এই ঘাস দ্রুত-বৃদ্ধি হওয়ার পাশাপাশি অনেক রসালো ও সুস্বাদু হয় যার কারণে গাভীরা এ ঘাস প্রচুর পরিমাণে খায়। এতে করে গাভীর শরীরে ভালো গোশত লাগে এবং তাদের দুধু খেতে অনেক বেশি সুস্বাদু হয়। জারা-১ এই ঘাস প্রতি বিঘায় ২৩ থেকে ২৫ টন পর্যন্ত ফলন হয়।

এই ঘাস যত বেশি কাটা হবে এ ঘাসের শাখা-প্রশাখা ততো বেশি বৃদ্ধি হয়। তাই যারা খামারেরা ঘাস লাগানোর কথা চিন্তা করছেন তাদের জন্য সবচেয়ে ভালো হবে জারা-১ । এই ঘাস এই ঘাস ফলনের দিক দিয়ে অনেক দ্রুত বৃদ্ধি হয়। এছাড়াও স্পেশাল নেপিয়ার ঘাস রয়েছে সেটি লাগালেও ভালো ফলন পাওয়া যায়। তবে সে গাছ যারা ঘাসের মত এত দ্রুত বৃদ্ধি হয় না।

ছাগলের ঘাসের নাম

গ্রাম অঞ্চলের দিকে ছাগলকে জমিতে ছেড়ে দিয়ে ঘাস খাওয়ানো হয়। আবার যেসব খামার রয়েছে সেগুলোতে চাষ করা ঘাস ছাগলকে খাওয়ানো হয়। ঘাস অনেক রকমের হয়ে থাকে ছাগলকে খাওয়ানোর ক্ষেত্রে অবশ্যই সেরা যে ঘাস রয়েছে সেই ঘাস খাওয়াতে হবে। তাহলে ছাগলের বৃদ্ধি দ্রুত হবে এবং শরীরে ভালোভাবে গোশত রাখবে।

ছাগলের জন্য সবচেয়ে সেরা ঘাস হচ্ছে আলফালফা। এই ঘাস ছাগল খুব ভালো খেয়ে থাকে এবং এ ঘাস অন্য ঘাসের তুলনায় ছাগলের জন্য বেশি উপকারী। এই ঘাসের মধ্যে প্রচুর পরিমাণে খুব খনিজ উপাদান রয়েছে যার কারণে ছাগলের শরীরে পুষ্টি এবং শক্তির পর্যাপ্ত চাহিদা পূরণ করতে সক্ষম হয়। আরেকটি ঘাসের নাম হচ্ছে রাইঘাস।


ছাগলদের জন্য এই ঘাসও অনেক ভালো এ ঘাস জমিতে চাষ করে সেখানে ছাগল ছেড়ে দিলে ছাগলের রুচি দিয়ে এই খাস খেয়ে থাকে। বিশেষ করে শীতকালীন সময়ে ছাগলের জন্য এ ঘাস বেশি উপকারী। আরেকটা ঘাস রয়েছে তা হচ্ছে লিপিয়ার। ঘাস অধিকাংশ খামারিরা ছাগলদের জন্য এই ঘাস চাষ করেন এবং ছাগলদের এ ঘাসে খাওয়ায় থাকেন।

ছাগলরা ঘাস খুব রুচি সহ খায়। এই ঘাস চাষ করা সহজ এবং ফলনের দিক দিয়ে এই ঘাস অতিমাত্রায় ফসল হয় যার কারণে চাষীদের পছন্দের তালিকায় সর্ব উপরে থাকে। নেপিয়ার ঘাস গরু এবং ছাগল উভয়ের জন্য এই ঘাস খুব ভালো। আরেকটি ঘাসের নাম হচ্ছে টিমোথি। এই ঘাস ছাগলেরা খেতে একেবারেই পছন্দ করে না।

ছাগলদের সামনে এই ঘাস দিলে তারা কোনভাবেই এই ঘাস মুখে নেয় না। আপনি যদি ছাগল চাষ করেন তাহলে আপনার জন্য উপরে যেসব ঘাসের নাম বলা হলো সেসব ঘাস খাওয়ানোর ভালো হবে এবং যে ঘাস ছাগল খেতে চায় না সেই ঘাস কখনোই তাদেরকে দিবেন না। এতে করে ছাগলের খাওয়ার রুচি আস্তে আস্তে কমতে থাকবে এবং দিন দিন শুকিয়ে যাবে।

অজানা হাইব্রিড ঘাস

এক ধরনের ঘাস আছে যেটার নাম অজানা হাইব্রিড। এই ঘাসের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে তা এই ঘাস পানিতে এবং শুকনা মাটি উভয় স্থানে চাষ করা যায়। বিশেষ করে পানিতে এই ঘাসে চাষাবাদ অন্য ঘাষের তুলনায় ভালো হয়ে থাকে। জমিতে যদি সারা বছর পানিবদ্ধ হয়ে থাকে তারপরও সেই পানিবদ্ধ জমিতে অজানা হাইব্রিড চাষ করা সম্ভব।

এ ঘাস চাষ করতে বেশি কোন খরচ লাগে না। অনেক ঘাস আছে যেগুলো নিচু জমিতে চাষ হয় না কিন্তু অজানা হাইব্রিড এই ঘাস নিচু জমিতে চাষ হয়। এ ঘাসের বৃদ্ধি অন্য ঘাসের তুলনায় কম তবে এই ঘাসের বিরুদ্ধে পানিতে বেশি হয়। বিশেষ করে শীতকালে এ ঘাসের বৃদ্ধি আরো কম কিন্তু বর্ষাকালে এক ঘাসের বৃদ্ধি বেশি।

গরু এবং ছাগল উভয়ে এ ঘাসতে অনেক পছন্দ করে এবং এরা খুব রচিসহকারে অজানা হাইব্রিড ঘাস খায়। এ ঘাসের ডাল আকারে মোটা হয় কিন্তু ভিতরে একেবারে ফাঁকা হওয়ার কারণে তা নরম হয়ে থাকে এতে করে গরুরা সেই ডাল খেয়ে নেয়। যারা এই ঘাস চাষ করতে চান তাদের জন্য সবচেয়ে ভালো হবে নিচু জমিতে এই ঘাস চাষ করা।


এ ঘাস উঁচু জমিতে চাষ করলে কখনো সেভাবে লাভবান হওয়া যায় না। যত নিচু জমি হবে তত বেশি লাভবান হওয়া যায়।

শেষ কথা

ঘাস চাষ করার ক্ষেত্রে অবশ্যই এমন গাছ চাষ করবেন যে ঘাস ফলনের দিক দিয়ে বৃদ্ধি বেশি এবং গরু ছাগল খুব রুচি সহকারে খায় এতে করে আপনি লাভবান হতে পারবেন। তাছাড়া অন্য ঘাস চাষ করলে আপনার লাভবান হওয়ার সম্ভাবনা কম।

আমার এই পোস্টটি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও ঘাস সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url