বাকসা ঘাসের বীজ- লন ঘাসের বীজের দাম- জাম্বু ঘাসের বীজের দাম

প্রিয় পাঠক আপনি কি জাম্বু ঘাসের বীজের দাম জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে জাম্বু ঘাসের বীজের দাম এবং দূর্বা ঘাসের বীজ কোথায় পাওয়া যায় ও লন ঘাসের বীজের দাম সম্পর্কে আলোচনা করব।
বাকসা ঘাসের বীজ- লন ঘাসের বীজের দাম- জাম্বু ঘাসের বীজের দাম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন কার্পেট ঘাসের বীজের দাম এবং বাকসা ঘাসের বীজ ও নেপিয়ার ঘাসের কাটিং কোথায় পাওয়া যায় সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

যেইসব মানুষেরা গরু ছাগল পালন করে তাদের গরু ছাগলের জন্য প্রধান খাবার থাকে ঘাস। অনেক রকমের ঘাস আশেপাশে চারিদিকে পাওয়া যায়। বাংলাদেশে অনেক প্রজাতির ঘাস রয়েছে একেকজন চাষে একেক রকমের ঘাস বপন করে সেখান থেকে ঘাস উৎপন্ন করে তাদের গরুকে খাওয়ায়। প্রত্যেকটি আলাদা আলাদা ঘাসের বীজের দাম আলাদা আলাদা।


ঘাসের বীজের দাম আলাদা হওয়ার পাশাপাশি প্রতিটি ঘাসের পুষ্টিগুণ এবং প্রোটিনের মাত্রাও আলাদা।

লন ঘাসের বীজের দাম

লন ঘাস উচ্চতায় ছোট হয়। এই ঘাসের ধরন এমন যেসব ঘাস জমিতে বা বিলে জন্মায় সে রকম। এই ঘাস চাষ করে অনেক মানুষ লাভবান হচ্ছে। এ ঘাস খেলার মাঠের জন্য বিক্রি করা হয় লন ঘাস কার্পেট আকারে বিক্রি করা হয়। আপনি এই ঘাস কিনতে চাইলে প্যাকেট আকারে পাবেন।
  • ২০০ পিছের প্যাকেট লন ঘাসের দাম ২৫০ থেকে ২৭০ টাকা নিয়ে থাকে।
  • ১০০ গ্রামের দাম ১০০০ থেকে ১১০০ টাকা নিয়ে থাকে।
  • এক কেজির দাম ৮,০০০ থেকে ৮৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।
অনেকে আছেন যারা লন ঘাসকে কার্পেট ঘাস হিসেবেও চিনে।

কার্পেট ঘাসের বীজের দাম

বর্তমানে কার্পেট ঘাসের চাহিদা অনেক বেশি। কার্পেট ঘাস চাষ করে মানুষ অনেক লাভবান হচ্ছে। বাংলাদেশের কার্পেট ঘাস চাষ করার মাধ্যমে বিদেশে রপ্তানি করা হয়। বাংলাদেশেরও অনেক মাঠের জন্য অথবা বিভিন্ন কাজের জন্য এ কার্পেট ঘাস ব্যবহার করা হয়ে থাকে।
  • ১০০ গ্রাম কার্পেট ঘাসের বীজের ১২০০ টাকা।
  • এক কেজি কার্পেট ঘাসের বীজের দাম ৮৫০০ টাকা।
  • ২০০ পিছ কার্পেট ঘাসের বীজের দাম 180 থেকে ২০০ টাকা।
আপনি চাইলে এই ঘাস চাষ করে লাভবান হতে পারবেন।

জাম্বু ঘাসের বীজের দাম

এক ধরনের ঘাস রয়েছে যে ঘাসের নাম জাম্বু ঘাস। বাংলাদেশের অনেক জায়গায় এই ঘাস চাষ করে গরু ছাগলকে খাওয়ানো হয়। জাম্বু ঘাস খুব দ্রুত বড় হয়। ৩০-৩৫ দিনের মাথাতেই তা আকারে অনেক বড় হয়ে যায়। এই ঘাস অন্য ঘাসের তুলনায় অনেক মোটা হয় কিন্তু নরম হয় যার কারণে গরু ছাগল খেতে পছন্দ করে। এই ঘাস সারা বছর চাষ করা যায়।

জাম্বু ঘাসের প্রোটিনের মাত্রা ১৯% থাকে। একবার জাম্বু ঘাস লাগালে ৬-৭ বার পর্যন্ত কাটা যায়। এ ঘাস গরুকে খাওয়ালে গরুর দুধ দেওয়ার পরিমাণ বেড়ে যায়। এই ঘাস চাষ করার আর সবচেয়ে ভালো সুবিধা হচ্ছে এই ঘাসের বেশি যত্ন নেয়া লাগে না। যত্ন ছাড়াই এ ঘাস বড় হয়ে যায়। জাম্বু ঘাস লম্বায় সাড়ে ৬ ফুট থেকে ৭ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে।


এক কেজি জাম্বো হাইব্রিড ঘাসের বীজের দাম 180 টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত হয়। আরেক ধরনের প্যাকেট রয়েছে সেখানে ১০০০ পিস জাম্বু ঘাসের বীজ থাকে যার দাম ৬০ থেকে ৭০ টাকা হয়। জাম্বো সুপার ঘাসের বীজের দাম এক কেজির দাম ১৪০ থাকে ১৫০ টাকা হয়ে থাকে। জাম্বো ঘাসের আরেকটি জাত রয়েছে যেটাকে এক গ্রীন জাম্বু বলা হয়।

গ্রিন জাম্বো ঘাসের বীজের দাম ১৪৫ থেকে ১৫০ টাকা প্রতি কেজি নিয়ে থাকে। আপনি এই তিন ধরনের জাম্বু ঘাস পাবেন এবং দামের দিক দিয়ে এরকমই হয়ে থাকে। কেনার আগে অবশ্যই ভালোভাবে মেয়াদ এবং দাম যাচাই-বাছাই করে নিবেন।

দূর্বা ঘাসের বীজ কোথায় পাওয়া যায়

দুর্বা ঘাস মাটি ভাঙ্গন পুকুর ভেঙে যাওয়া রাস্তা ভেঙ্গে যাওয়া রোধ করতে অনেক সাহায্য করে। যাদের পুকুরপাড় ভেঙে যায় বা আস্তে আস্তে রাস্তা ভাঙতে থাকে তারা রাস্তার পাশে এই ঘাস লাগালে বা পুকুরের চারি সাইট দিয়ে ঘাস চাষ করলে ভাঙ্গন থেকে পুকুর এবং রাস্তাকে রক্ষা করতে পারবেন।
  • ১০০ গ্রাম দুর্বা ঘাসের বীজের দাম ১৫০ থেকে ১৬০ টাকা নিয়ে থাকে।
  • ৫০০ গ্রাম ওজনের দূর্বা ঘাসের বীজের প্যাকেটের দাম ৬৫০ থেকে ৭০০ টাকা হয়।
  • এক কেজি ওজনে দুর্বা ঘাসের বীজের দাম ১৩০০ থেকে ১৪০০ টাকার মধ্যে হয়ে থাকে।
আপনি এই ঘাস অনলাইনের বিভিন্ন পেইজে পাবেন আর যদি অনলাইনে কিনতে না চান তাহলে সরাসরি কিনতে চাইলে আপনার আশেপাশে যেসব সার এর দোকান রয়েছে সেসব দোকানেও পাবেন অথবা যেসব দোকানে বিভিন্ন ফসলের বীজ বিক্রি করা হয় সেসব দোকানেও পাবেন। কেনার আগে অবশ্যই ভালোভাবে দাম যাচাই বাছাই করে নিবেন তাছাড়া আপনাকে প্রতারিত করতে পারে।

বাকসা ঘাসের বীজ

ঘাসের বিভিন্ন জাতের মধ্যে আরেকটি জাত হচ্ছে বাকসা ঘাস। এই ঘাস গরু ছাগল ভেড়া মহিষ খেতে অনেক বেশি পছন্দ করে কারণ এই ঘাস অন্য ঘাসের তুলনায় অনেক বেশি রসালো এবং মজাদার। এই ঘাসের ফলন অনেক ভালো। এক একর জমিতে বছরে ১৮ থেকে ১৯ টন পর্যন্ত এই ঘাস উৎপন্ন হয়।
  • ১ কেজি ওজনের বাকসা ঘাসের বীজের দাম 200 থেকে 250 টাকার মধ্যে হয়ে থাকে
কেনার আগে অবশ্যই ভালোভাবে দাম এবং মেয়াদ যাচাই-বাছাই করে নেবেন তাছাড়া আপনি ঠকে যাবেন।

নেপিয়ার ঘাসের কাটিং কোথায় পাওয়া যায়

নেপিয়ার ঘাস অনেক উন্নতমানের ঘাস। বাংলাদেশের চাষিরা এই ঘাস প্রচুর পরিমাণে চাষ করে থাকে। নেপিয়ার ঘাস গরুরা খুব ভালো খায় যার কারণে দিন দিন এই ঘাসের পথে খামারিদের চাহিদা বেড়েই চলছে। আপনি নেপিয়ার ঘাসের কাটিং কিনতে চাইলে আপনার জন্য সবচেয়ে ভালো হবে আপনার আশেপাশে খোঁজ নিয়ে দেখবেন

যারা ঘাস চাষ করে তাদের থেকে এই কাটিং নিবেন তাহলেই ভালো হবে। এতে করে আপনার সবচেয়ে যে লাভ হবে তা হচ্ছে আপনি কাটিং এবং সে কাটিং থেকে কেমন ঘাস উৎপন্ন হয়েছে সেসব দেখে নিতে পারবেন। এতে করে আপনার লাভবান হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়াও অনেক ফেসবুক পেজ বা অনলাইন পেজ রয়েছে যেগুলোতে কাটিং বিক্রি করা হয়।


নেপিয়ার ঘাসের কাটিং এর দাম প্রতি পিছের দাম ৩ টাকা থেকে ৪ টাকা হয়ে থাকে। অনেক সময় অনেকে ৫ টাকা পিছও নিয়ে থাকে এজন্য কেনার সময় ভালোভাবে দরদাম করে নেবেন তাহলেই হবে।

শেষ কথা

ঘাসের বিষ কেননা যেটাই কিনুন আপনার উচিত হবে সর্বপ্রথম মেয়াদ দেখে নেয়া। যদি মেয়াদ না থাকে তাহলে সেটা চাষ করে আপনি ফলন ফলাতে পারবেন না। এতে করে আপনার টাকা এবং সময় অতি নষ্ট হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন তারাও প্রতিটি ঘাসের বীজের দাম জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url