ভালোবাসা প্রকাশ করতে নেই সস্তা হয়ে যায়- দূরে থেকেও ভালোবাসা যায়

প্রিয় পাঠক আপনি কি ভালোবাসা প্রকাশ করতে নেই সস্তা হয়ে যায় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে ভালোবাসা প্রকাশ করতে নেই সস্তা হয়ে যায় এবং দূরে থেকেও ভালোবাসা যায় সম্পর্কে আলোচনা করব।
দূরে থেকেও ভালোবাসা যায়
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন তোমার প্রতি আমার অনুভূতি এবং শুধু সম্পর্ক তৈরি করলেই হয় না সম্পর্কটাকে আগলে রাখতে হয় ও যে সম্পর্ক বাঁচিয়ে রাখার দায়িত্ব দুজনের মধ্যে থাকে সে সম্পর্ক কখনো শেষ হয় না সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

পৃথিবীতে অনেক ধরনের সম্পর্ক রয়েছে। প্রতিটি মানুষের মধ্যে অপর মানুষের সাথে এক ধরনের সম্পর্ক রয়েছে সেটা বাবা-মা ছেলে সন্তান বন্ধু-বান্ধব প্রেমিক-প্রেমিকা যেকোনো কোন না কোন ধরনের সম্পর্ক অবশ্যই থাকে। প্রতিটি সম্পর্ক টিকানোর পিছনে ভিন্ন কোন উপায় থাকে অনেক সম্পর্ক না চাইলেও টিকে যায়।


আবার অনেক সম্পর্ক চাইলেও টিকানো সম্ভব হয় না। আসলে সব বিষয় আপেক্ষিক।

তোমার প্রতি আমার অনুভূতি

তোমার প্রতি আমার অনুভূতি নিয়ে বলতে গেলে হয়তো লিখে বা বলে কোন তাই সম্ভব হবে না কারণ তোমার প্রতি আমার অনুভূতি এতটাই গভীর যে ভাষার তারতম সেই গভীরতা পর্যন্ত প্রবেশ করতে সক্ষম নয়। তোমার প্রতি আমার অনুভূতি কখনোই কমার মত নয়। বিমান বদলায় বিমানে যাত্রা বদলায় কিন্তু কখনো আকাশ বদলায় না। আকাশ সব সময় এক রকম থাকে।

তোমার প্রতি আমার অনুভূতি সেই শুরু থেকে এখন পর্যন্ত একই রকম। যান্ত্রিকতার সাথে তাল মিলিয়ে জীবনকে ঠিকই বয়ে নিয়ে যেতে হয় কিন্তু অনুভূতি অনুভূতির জায়গাতে ঠিকই রয়ে যায়। একটা কথা খুব বেশি প্রচলিত রয়েছে প্রেম কখনো হারায় না। ভালোবাসা ফুরায় না অনুভবে রয়ে যায় যার যার। অনেক কারণে হয়তো সম্পর্কের মধ্যে টানা পড়া তৈরি হয়

কিন্তু অনুগত মধ্যে কখনোই টানাপাড়া তৈরি হয় না। অনুভূতি বিষয়টা সম্পূর্ণ একটি ক্ষতের মত উপর থেকে শুকিয়ে যায় কিন্তু ভিতরে তার আঘাত রয়ে যায়। যখন তা কোন কারণে নাড়া দিয়ে উঠে ভেতরে ব্যথা অনুভব হয়। হয়তো তোমার সাথে দেখা হবে না কখনো। কথাও হবে না তারপরও তোমার প্রতি আমার অনুভূতির বিন্দুমাত্র কমতে আসবে না।

একটা সময় ছিল তুমি আমার অনেক বেশি কাছের মানুষ ছিলে। সবকিছু আমাদের অনুকূলে না হওয়ার কারণে বর্তমানে তুমি আমার থেকে অনেক বেশি দূরে। তারপরও তোমার প্রতি আমার অনুভূতির বিন্দুমাত্র কমতি হয়নি। অনুভূতি বিষয় দেওয়া সম্পূর্ণ মনের উপর নির্ভরশীল। এ বিষয়টা যদি পৃথিবীর কোন কিছুর সাথে দৃশ্যমান হতো তাহলে

হয়তো খুব সহজেই ভেঙে ফেলা বা ছুড়ে ফেলা সম্ভব হয়তো কিন্তু অনুভূতির উৎসব মন যা সব সময় নিজের আয়ত্তে থাকে না। অনেক ক্ষেত্রে না চাইলে অনেক কিছু আমাদের মনে পড়ে যায় মনে থেকে যায় মনে রাখতে হয়। অনুভূতিকে নিয়ে থমকে গেলে জীবন চলবে না। অনুভূতিকে অনুভবের স্থানে রেখে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

জীবন কখনো থেমে থাকে না। জীবনকে এগিয়ে নিয়ে যেতে হয়। হয়তো নিজের জন্য না হলেও পরিস্থিতির জন্য জীবনকে এগিয়ে নিয়ে যেতে হবে। আপনার ভেতর যদি কোন প্রকারের কারো প্রতি অনুভূতি থাকে সে অনুভূতিকে অনুভবের স্থানে রেখে সামনের দিকে আগাতে থাকুন। আপনি যখন কারো প্রতি অনুভূতি মুছে ফেলতে পারবেন

তখন তাকে আপনারা আরও বেশি মনে পড়বে কারণ ভুলতে গেলেও তাকে মনে করার প্রয়োজন হয় এজন্য যা হচ্ছে হতে থাকুক। সবকিছুকে সবকিছুর স্থানে রেখে সামনের দিকে আগানো উচিত।

দূরে থেকেও ভালোবাসা যায়

দূর থেকে ভালোবাসার বিষয়টা সেকালেও ছিল একালেও আছে। আগের যুগে চিঠির মাধ্যমে দূরের সম্পর্কের যোগাযোগ করা হতো। যুগ উন্নত হওয়ার সাথে সাথে যোগাযোগ করার উপায়ও সহজ হয়ে গিয়েছে। এখন চাইলেই যে কোন সময় কল করা যায় ভিডিও কল করা যায় সামনাসামনি দেখা যায় অনেক কিছুই সম্ভব হয়ে ওঠে।

বর্তমানে একটা কথা অনেক বেশি প্রচলিত তা হচ্ছে লং ডিস্টেন্স রিলেশনশিপ অর্থাৎ এক প্রান্ত থেকে অপর প্রান্তে ভালোবাসার আদান প্রদান। কেউ কেউ বলে ভালোবাসা অনেক সময় দূর থেকে সুন্দর আবার কেউ বলে দুর থেকে ভালোবাসার কোন অস্তিত্ব থাকে না আস্তে আস্তে তা শেষ হয়ে যায়। দূর থেকে ভালবাসার বিষয় তো অনেকটাই এরকম

আপনি একজনকে ফিল করতে পারবেন কিন্তু কখনো তার সাথে চাইলে একসাথে হাটা কোথাও ঘুরতে যাওয়া দেখা করা এ বিষয়গুলো সম্ভব হয়ে ওঠে না যার কারণে অনেকে ভেবে থাকে দূর থেকে ভালোবাসা আস্তে আস্তে মরে যাই। হ্যাঁ অনেক সম্পর্ক আছে যারা দূর থেকেও ভালোবাসা টিকে যায়। বিশেষ করে যেসব বিবাহিত জীবনে প্রয়োজনের তাগিদে

স্ত্রী রেখে অনেক স্বামী বিদেশে যায় সে সম্পর্ক গুলো টিকে যায়। যেসব প্রেমের সম্পর্ক রয়েছে সেগুলো দূরত্বের কারণে আস্তে আস্তে দুজনের প্রতি দুইজনের অনেক অনুভূতি কমতে থাকে। আসলে ভালোবাসা বিষয়টা সম্পূর্ণ মনের ওপরে নির্ভর করে। আপনার দূরে কোথাও কারো প্রতি কোন অনুভূতি আসতেই পারে এটা স্বাভাবিক বিষয়

কিন্তু আপনি বিষয়টা কিভাবে কন্টিনিউ করবেন এটা সম্পূর্ণ আপনার বিষয়। দূর থেকে ভালোবাসার মধ্যে সবচেয়ে যে বিষয়টি গুরুত্বপূর্ণতা হচ্ছে দুজন দুজনের উপরে সৎ থাকা। আপনারা চাইলে অনেক কিছু করে বেড়ানো সম্ভব কিন্তু আপনি যদি একজন আরেকজনের উপরে সৎ থাকেন তাহলে আপনি চাইলে সবকিছু করে বেড়াতে পারবেন না।


লং distance রিলেশনশিপের মধ্যে আপনি যত বেশি লয়াল থাকবেন আপনার সম্পর্ক টেকার সম্ভাবনা আরও বেশি। লং ডিস্টেন্স রিলেশনশিপে আরেকটা বিষয় সবচেয়ে বেশি জরুরী তা হচ্ছে উভয়ের প্রতি উভয়ের বোঝাপড়া অনেক ভালো হওয়া। যদি দুইজনের মধ্যে বোঝাপড়া ভালো না থাকে ভুল বোঝাবুঝির পরিমাণ বেশি হয়ে যায়

তাহলে দূর থেকে ভালোবাসা দিয়ে কথাটা মিথ্যা হয়ে সামনে চলে আসে। আপনি তাকালে আপনার আশেপাশে অনেক উদাহরণ দেখতে পাবেন দূর থেকে ভালোবাসা গুলো খুব কম টিকে যায়। মানুষ তো অনেক সময় অনেক কিছু মনে চাইলেও দূরত্বের কারণে সবকিছু হয়ে উঠে না যার কারণে সম্পর্কের প্রতি অনীহা চলে আসে।

দূর থেকেও ভালোবাসা যায় এ কথাকে আপনি আরেক পদ্ধতিতেও নিতে পারেন সেটা হচ্ছে আপনার কারো সাথে সম্পর্ক ছিল বর্তমানে সে সম্পর্ক নাই। আপনি দূর থেকে তাকে নিজের মত করে ভালবেসে যেতে পারেন। আপনার ভালবাসায় কারো কিছু যায় আসবে না। আপনি ভালবাসলেও কি না বাসলেও কি সম্পূর্ণ আপনার নিজস্ব ব্যাপার।

আপনার ভালবাসার উপরে কারো জীবন তখন নির্ভর করবে না। এজন্য আপনার যদি ভালোবাসার মানুষ দূরে থাকে বা আপনাদের সম্পর্ক লং ডিস্টেন্স রিলেশনশিপ নামক সম্পর্ক হয় তাহলে চেষ্টা করবেন দুজনের মধ্যে কমিউনিকেশন কমিটমেন্ট এ বিষয়গুলো ঠিক রাখার তাহলে আপনাদের সম্পর্ক অনেক দূর আগাবে। আপনাদের জন্য শুভকামনা।

ভালোবাসা প্রকাশ করতে নেই সস্তা হয়ে যায়

অনেকে বলে ভালোবাসা প্রকাশ করলে সস্তা হয়ে যায়। তাদের মতে এ কথার ভিত্তি আছে। আসলে যে যার স্থানে থাকে সেই সব কিছু ভালো বুঝতে পারে। অনেক সম্পর্কে এমন আছে যাদের প্রতি ভালোবাসা অতিরিক্ত প্রকাশ করলে অপর প্রান্তের মানুষের কাছে নিজেকে সস্তা হয়ে যেতে হয় বা ভালোবাসার প্রতি তারা আস্তে আস্তে অনীহা দেখায় ও সম্পর্ক ছেড়ে একটা সময় চলে যায়।

ভালোবাসা প্রকাশ করা মোটেও দোষের না বা একটা সম্পর্ক শেষ হওয়ার পিছনে ভালোবাসা প্রকাশ করা কখনোই প্রধান কারণ হতে পারে না। সবসময় একটা কথা মনে রাখা জরুরী যে মানুষ যতটুকু যোগ্যতা রাখে তাকে ততটুকুই ভালোবাসা উচিত। আপনি যখন তাকে তার অবস্থার চেয়ে বেশি ভালবাসতে যাবেন তখনই সে অনেক কিছু পাওয়ার কারণে আপনার ভালোবাসা তার কাছে সস্তা হতে শুরু করবে।

এক ধরনের মানুষ থাকে যারা আসলে সময় কাটানোর জন্য একজন আরেকজনের সাথে সম্পর্ক জড়ায় এবং যে তাকে আসলে তারা তথাকথিত ভালবাসার শব্দ দিয়ে সে সম্পর্ককে তুলে ধরতে চাই। এরকম সম্পর্কে একটা সময়ে গিয়ে দেখবেন আপনার ভালবাসা তাদের কাছে সস্তা হয়ে যাবে। এতক্ষণ যা বললাম এটা ছিল সম্পূর্ণ এক ধরণ।

এই কথার আরেকটি ব্যাখ্যা রয়েছে তা হচ্ছে অনেক সময় প্রকাশ না করার কারণেও ভালোবাসা সস্তা হয়ে যায়। আপনি যে মানুষটাকে ভালবাসেন তাকে তো বোঝাতে হবে যে আমি আসলে তোমাকে ভালোবাসি বা তোমার প্রতি আমার এক ধরনের ভালোবাসা আছে তাহলে সে কিভাবে এ বিষয়টা বুঝবে বা আপনার প্রতি তার ভালোবাসা আসবে।

এ কথার প্রেক্ষিতে আপনি বলতে পারেন অনেক সময় ভালোবাসা প্রকাশ না করলে সম্পর্ক সস্তা হয়ে যায়। ভালোবাসাকে ভালোবাসার স্থানে রাখতে হবে। কখনোই সেটাকে অতিরঞ্জন করা যাবে না। সব সময় মধ্যমপন্থায় রাখবেন তাহলে তা কখনো সস্তা হওয়ার সম্ভাবনা থাকবে না। যখনই আপনি কাউকে অতিরিক্ত মাত্রায় ভালবাসতে শুরু করবেন

বা ভালোবাসা প্রকাশ বন্ধ করে দেবেন তখন এটা সস্তা হতে শুরু করবে। এজন্য সব সময় চেষ্টা করবেন মধ্যমপন্থায় রাখার তাহলে আপনার সম্পর্ক আরো বেশিদিন টিকবে এবং একটা পরিণত হবে।

শুধু সম্পর্ক তৈরি করলেই হয় না সম্পর্কটাকে আগলে রাখতে হয়

একটা সম্পর্কে সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য অবশ্যই সম্পর্ক তাকে যত্ন করা দরকার। আপনি যদি সম্পর্কের প্রতি যত্নশীল না হন তাহলে আপনার সম্পর্ক কোনোভাবে টিকবে না। কোথাও যেন একটা কথা পড়েছিলাম হাতের উপরে হাত রাখা সহজ কিন্তু সারা জীবন সে হাত বয়ে নিয়ে বেড়ানো কঠিন।


যদি আপনি সম্পর্ক আগলার রাখতে না পারেন তাহলে কোন না কোন এক সময় গিয়ে সেই সম্পর্ক ভেঙে যায়। জীবনানন্দ দাশের একটা লাইন আছে প্রেম ধীরে ধীরে মুছে যায় নক্ষত্ররাও একদিন মরে যায়। আপনি যদি সম্পর্কের প্রতি যত্নশীল না হন তাহলে আস্তে আস্তে সে সম্পর্ক মুছে যাবে। সম্পর্ক আগলে রাখার জন্য অনেক উপায় রয়েছে দুজন দুজনার উপরে যত্নশীল হওয়া

দুইজন দুইজনকে বোঝা দুজন দুজনকে সুযোগ দেওয়া এবং দুইজনের প্রতি দুইজনের সৎ থাকা। আপনি যদি সম্পর্কে আগলে রাখতে না পারেন তাহলে আপনার সম্পর্ক টিকবে না। আপনি কাউকে ভালবাসছেন সেই ভালোবাসা এক পদ্ধতিতে আগাচ্ছে না তাহলে সম্পর্কের পদ্ধতি ভিন্ন করুন তাকে আগলে রাখার পদ্ধতি ভিন্নভাবে আগলে রাখুন।

কখনোই ভালোবাসার মানুষকে ছেড়ে দেওয়া উচিত নয়। সম্পর্ক করার আগে আপনার ভাবা উচিত আপনি তাকে আগলে রাখতে পারবেন কি না। যদি আগলে রাখতে না পারেন তাহলে সে সম্পর্কে জড়ানোর কোন মানে হয় না। যখন আপনি সম্পর্কে থাকা অবস্থায় মানুষটিকে আগলে রাখবেন না তখন আস্তে আস্তে দুজনের প্রতি দুইজনের ভালবাসা কমতে থাকবে

এজন্যই সব সময় চেষ্টা করবেন ভালোবাসাকে এবং ভালোবাসার মানুষকে সবসময় আগলে রাখার তাহলে আপনার সম্পর্ক দীর্ঘজীবী হবে।

যে সম্পর্ক বাঁচিয়ে রাখার দায়িত্ব দুজনের মধ্যে থাকে সে সম্পর্ক কখনো শেষ হয় না

একটা সম্পর্ক টিকানোর জন্য অবশ্যই দুইজনকে দায়িত্ব নিতে হয়। যদি দুইজন সম্পর্ক টিকানোর জন্য চেষ্টা না করে তাহলে সম্পর্ক কোনোভাবেই টিকবে না। একটা সম্পর্ককে এমনভাবে উদাহরণ দেয়া হয় যে একটি রাবার আবার দুই দিক থেকে দুইজন টেনে ধরে আছে। যদি কোন পাশ থেকে একজন ছেড়ে দেয় তাহলে অপর প্রান্তের মানুষকে গিয়ে তা আঘাত করবে।

দুজন দুজনকে আঘাত থেকে রক্ষা করার জন্য সমান শক্তি দিয়ে দুজনকে টেনে ধরে থাকতে হবে তাহলেই আঘাতের হাত থেকে দুজন রক্ষা হবে। একটা সম্পর্ক ক্ষেত্রে এমন যদি দুই দিক থেকে দুইজন সমান শক্তি দিয়ে ধরে না থাকে তাহলে সেই সম্পর্ক কখনোই টিকে থাকবে না। ওপর প্রান্তে গিয়ে একজনকে আঘাত করবে।

যখন একটি সম্পর্কে দুইজন সুন্দরভাবে সম্পর্কে টিকানোর চেষ্টা করবে তখন সে সম্পর্ক অনেক সময় ধরে স্থায়ী থাকবে। এমন কি মৃত্যু পর্যন্ত এরকম সম্পর্ক টিকে যায় কারণ সম্পর্ক প্রতি দুজনের যথেষ্ট পরিমাণে ভালোবাসা থাকে। যার কারণে সে সম্পর্ককে সামনে আগানো এবং টিকিয়ে রাখা অনেকটা সহজ হয়।

অনেক রকমের পরিস্থিতি সামনে চলে আসবে সেই সব পরিস্থিতি দুজনকে একসাথে মোকাবেলা করতে হবে। যদি দুইজন একসাথে সেসব সমস্যা গুলো মোকাবেলা করতে পারেন তাহলে সম্পর্ক আগানো খুব সহজ হবে। যখন এক পাশের মানুষ সম্পূর্ণভাবে সম্পর্ককে টিকিয়ে রাখতে চাইবে আর অপর প্রান্তের মানুষ নড়বড়ে করে দেবে তখন সে সম্পর্ক খুব বেশি একটা সময় স্থায়ী হয় না।


এজন্য আপনি যদি কোন সম্পর্কে থাকেন তাহলে আপনার উচিত হবে সে সম্পর্ককে দুইজনে সমানভাবে গুরুত্ব দিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া তাহলে সে সম্পর্ক সামনে এগিয়ে নিয়ে যাওয়া দুইজনের জন্য অনেক সহজ হবে।

শেষ কথা

একটা সম্পর্কে অনেক রকমের পরিস্থিতি সামনে আসে সে পরিস্থিতি গুলোতে কখনোই হাল ছাড়া উচিত নয়। দুইজন দুইজনের প্রতি সম্মান রেখে সে পরিস্থিতি দুজন মিলে মোকাবেলা করলে আপনার সম্পর্ক অনেক সময় ধরে স্থায়ী হবে এবং আপনাদের ভালোবাসা সঠিক থাকবে। ভালোবাসার মানুষকে সবসময় সঠিক ভাবে বোঝার চেষ্টা করবেন।

কখনো ভুল বুঝবেন না। যদি কোন কারণে ভুল বুঝেও যাই তাহলে দুইজন আলোচনার মাধ্যমে ভুল বোঝাকে সঠিক বোঝাই পরিণত করতে হবে তাহলে একটি সম্পর্ক সুন্দর হবে। আমার এ পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও সম্পর্ক সুন্দর করা সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url