বেলে মাটিতে কোন ফসল ভালো হয় এবং ফসল হয় না

প্রিয় পাঠক আপনি কি বেলে মাটিতে কোন ফসল ভালো হয় না সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এ পোষ্টের মধ্যে বেলে মাটিতে কোন ফসল ভালো হয় না এবং বেলে মাটিতে কোন ফসল ভালো হয় সে সম্পর্কে আলোচনা করব।
বেলে মাটিতে কোন ফসল ভালো হয়
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন বেলে মাটিতে কোন গাছ ভালো হয় এবং বেলে মাটির ফসল ও বেলে মাটির রং কেমন সে সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টারের দিকে আগানো যাক।

ভূমিকা

বাংলাদেশের অনেক রকমের মাটি আছে সেগুলো মাটির মধ্যে এক ধরনের মাতি হচ্ছে বেলে মাটি। বেলে মাটি বলা হয় যে মাটিতে অন্য উপাদানের তুলনায় বালির পরিমাণ বেশি থাকে। বেলে মাটি গুলো বড় আকারের দানা হিসেবে হয় এবং এক দানার সাথে আরেক দানের মাঝে কিছুটা পৃথক থাকে। বেলে মাটিতে বালির পরিমাণ ৮০ থেকে ৯০%


কাদার পরিমাণ ৫ থেকে ১০ % এবং পলের পরিমাণ 5 থেকে 10%

বেলে মাটির ফসল

বেলে মাটিতে বালের পরিমাণ বেশি থাকার কারণে এই মাটিতে সব ধরনের ফসল হয় না। কিছু বিশেষ ফসল রয়েছে যেগুলো বেলে মাটিতে হয়। বেলে মাটিতে ঘাস ভালো হয়। যারা ঘাস চাষ করেন তাদের জন্য বেলে মাটি উপযুক্ত। তরমুজ চাষের ক্ষেত্রে বেলে মাটিতে ভালো জাতের তরমুজ হয়। বেলে মাটিতে বাঙ্গি অনেক ভালো ফলন দেয় এবং বাঙ্গির স্বাদ অনেক সুস্বাদু হয়ে থাকে।

বেলে মাটিতে যারা শসা চাষ করে তাদের শসার ফলন অন্য মাটির তুলনায় ভালো হয়ে থাকে এবং সে শসা গুলো খেতে অন্য মাটির শসাচ্ছে অনেকটা সুস্বাদু হয়। বেলে মাটিতে মিষ্টি আলু খুব ভালো জন্মে। ভালো পরিমাণ বেশি থাকার কারণে মিষ্টি আলুতেমিষ্টির পরিমাণ বেশি থাকে যার কারণে খেতে অনেক বেশি ভালো লাগে।

যারা চিনা বাদাম চাষ করে তারা বেলে মাটিতে চিনা বাদাম চাষ করলে ভালো ফসল পাবে এবং চিনা বাদামের সাধ উন্নত হবে। বেলে মাটিতে গাজর চাষ অন্য মাটির তুলনায় অনেক ভালো হয়। যারা গাজর চাষ করে তারা গাজর আরো বেশি সুস্বাদু করতে বেলে মাটিতে চাষ করবে। অনেকে আছেন যারা ক্যাকটাস চাষ করেন বা এমনিতে লাগিয়ে রাখেন।

ক্যাকটাস টবে লাগানোর ক্ষেত্রে বালি মাটি ব্যবহার করলে ক্যাকটাসের গাছ ভালো হয়। বেলে মাটিতে ঝাউ গাছও খুব দ্রুত বৃদ্ধি হয় এবং গাছের শিকড় মজবুতভাবে ধরে রাখতে পারে। বেলে মাটিতে এই ফসলগুলো ভালো হয়ে থাকে এজন্য আপনি যদি এগুলোর মধ্যে কোন একটি ফসল চাষ করতে চান তাহলে আপনার জন্য উচিত হবে এসব চাষ করা তাহলে আপনি দ্বিগুন লাভবান হতে পারবেন।

বেলে মাটিতে কোন ফসল ভালো হয়

বেলে মাটি এমন এক জাতের মাটি যেখানে সব ধরনের ফসল আপনি চাষাবাদ করতে পারবেন না। কিছু নির্দিষ্ট ফসল রয়েছে সেগুলো শুধু বেলে মাটিতে চাষাবাদ করা যায়। আপনি যদি এসে সব ফসল বাদে অন্য ফসল বেলে মাটিতে চাষাবাদ করেন তাহলে আপনি লাভবান হতে পারবেন না এবং সেখান থেকে ফসল ঠিকভাবে উৎপন্ন করা আপনার পক্ষে সম্ভব হবে না।


বেলে মাটির বৈশিষ্ট্য গুলোর মধ্যে কিছু বৈশিষ্ট্য হচ্ছে বেলে মাটিতে অধিকাংশ বালি থাকে এবং তার কণাগুলো অনেক বড় আকারে হয় ও সেই মাটিতে পানি ধারণ ক্ষমতা কম হয় যার কারণে বেলে মাটিতে সব রকমের চাষাবাদ করা সম্ভব হয়ে ওঠে না। বেলে মাটিতে যেসব চাষাবাদ সবচেয়ে ভালো হয় তা হচ্ছে
  • মিষ্টি আলু
  • গাজর
  • শসা
  • চিনা
  • বাদাম
  • তরমুজ
  • বাঙ্গি
এ কয়েকটি ফসল বেলে মাটিতে ভালো হয়। এর বাহিরে যে ফসলগুলো রয়েছে সেগুলো বেলে মাটিতে ভালো হয় না। আপনি যদি বেলে মাটিতে চাষাবাদ করতে চান তাহলে এই ফসলগুলো আপনার চাষাবাদ করা উচিত হবে তাহলে আপনি এই ফসলগুলো ভালো পরিমানে ফলাতে পারবেন এবং সেখান থেকে ভালো পরিমাণ লাভবান হতে পারবেন।

বেলে মাটির রং কেমন

অন্য ধরনের মাটি তুলনায় বেলে মাটির রং ভিন্ন হয় এবং অন্য মাটিতে যেভাবে ফসল ফলে বেলে মাটিতে সেভাবে সব রকমের ফসল হয় না। বেলে মাটিতে কিছু নির্দিষ্ট সংখ্যার ফসল হয়। বেলে মাটির কিছু বৈশিষ্ট্য রয়েছে বেলে মাটিতে বালির পরিমাণ বেশি থাকে। বেলে মাটির কণাগুলোর আকৃতিতে বড়। বেলে মাটিতে পানি ধারণ ক্ষমতা অন্য মাটির তুলনায় কম।

বেলে মাটি অন্য মাটির তুলনায় অনুর্বর বেশি। বেলে মাটির রং বাদামি কালারের হয়ে থাকে। আপনি বেলে মাটিকে খুব সহজেই অন্য মাটির থেকে আলাদা করে ফেলতে পারবেন। বেলে মাটি দেখতে অনেকটা বাদামি কালারের মত যার কারণে খুব সহজেই বেলে মাটিকে চিহ্নিত করা সম্ভব হয়।

বেলে মাটিতে কোন ফসল ভালো হয় না

বেলে মাটি এমন এক জাতের মাটি যেখানে অধিকাংশ ফসলে ভালো হয় না। বাংলাদেশের সাধারণত যেসব ফসল চাষ করা হয় সেগুলোর ৯৫% এর বেশি ফসল অন্য মাটিতে চাষ করা হয় কারণ বেলে মাটিতে কিছু সংখ্যক ফসল ছাড়া অন্য ফসলগুলো ভালো হয় না কারণ বেলে মাটি অনুর্বর বেশি এবং বেলে মাটিতে পানি শোষণ ক্ষমতা কম যার কারণে তা ফসলের জন্য উপযুক্ত না।

তরমুজ,বাঙ্গি,শসা,চিনাবাদাম,মিষ্টি আলু,গাজর এই কয়েকটি ফসল বাদে বেলে মাটিতে অন্য সবগুলো ফসলে ভালো হয় না। শুধু এ কয়েকটি ফসলে বেলে মাটিতে ভালো হয়। আপনি যদি এইসব ফসল বাদে অন্য যেগুলো ফসল রয়েছে সেগুলো চাষাবাদ করতে চান তাহলে আপনার উচিত হবে বেলে মাটিতে কোন ভাবে চাষাবাদ না করা


কারণ আপনি বেলে মাটিতে সেসব ফসল চাষ করলে কোনভাবে উপকৃত হতে পারবেন না। শুধু এই কয়েকটি ফসলে বেলে মাটিতে চাষ করলে উপকৃত হওয়া যায়।

বেলে মাটিতে কোন গাছ ভালো হয়

বেলে মাটিতে সব রকমের গাছ লাগালেও সে গাছগুলো হবে না। গাছ লাগানোর ক্ষেত্রেও বেলে মাটিতে নির্দিষ্ট পরিমাণ কিছু গাছ রয়েছে শুধু সে গাছগুলোই বেলে মাটিতে হবে। যেমন ভাবে বেলে মাটিতে সব রকমের ফসল হয় না তেমনভাবে বেলে মাটিতে সব রকমের গাছ লাগালেও হবে না। বেলে মাটিতে যেসব গাছগুলো ভালো হয় তা হচ্ছে
  • ঘাস। আপনি ঘাস চাষ করলে বেলে মাটিতে সবচেয়ে ভালো হবে। গ্রাম অঞ্চলের দিকে গরু খাওয়ানোর জন্য ঘাস চাষ করা হয় এক্ষেত্রে বেলে মাটিতে ঘাস চাষ করলে আপনি বেশি উপকৃত হতে পারবেন।ক্যাকটাস
  • ঝাউ গাছ
  • লেভেন্ডার প্ল্যান্ট
  • ম্যানগ্রোভ
  • স্টোনক্রপ
  • স্পার্জ পরিবার
হাতে গোনা এ কয়েকটি গাছে শুধু বেলে মাটিতে ভালোভাবে হয়। এ গাছ ছাড়াও যেসব ছোট নারিকেল গাছ রয়েছে সেগুলো বেলে মাটিতে চাষ করলেও ভালো ফলাফল পাওয়া যায় তবে সব ক্ষেত্রে না।

শেষ কথা

বাংলাদেশের যেসব অঞ্চলে বেলে মাটি রয়েছে তারা অনেক কিছুই চাষাবাদ করতে সক্ষম হয় না। এটা তাদের জন্য অনেক বড় একটি অসুবিধা। যাদের অঞ্চলে বেলে মাটি রয়েছে তাদের উচিত হবে যেসব চাষাবাদ বেলে মাটিতে ভালো হয় সেসব চাষাবাদ করে লাভবান হওয়া% তাছাড়া অন্য কোন চাষাবাদ করতে গেলে ক্ষতির সম্মুখীন হতে হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও বেলে মাটি সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url