প্রাইমা ২ প্রাইমা ১ খাওয়ার নিয়ম এবং দাম উপকারিতা পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় পাঠক আপনি কি প্রাইমা দুধের উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে প্রাইমা দুধের উপকারিতা এবং প্রাইমা দুধের দাম ও প্রাইমা ১ খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব।
প্রাইমা দুধের উপকারিতা
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন প্রাইমা ২ খাওয়ার নিয়ম এবং প্রাইমা ১ দুধের দাম কত - prima 1 price in bangladesh ও প্রাইমা ২ দাম - prima 2 price in bangladesh এবং prima 1 - prima 2 সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

নবজাতক শিশুকে অনেক রকমের ফর্মুলা দুধ খাওয়ানো হয় সেগুলোর মধ্যে একটি হচ্ছে প্রাইমা। এই দুধ বাচ্চাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। ডাক্তাররা অধিকাংশ সময় নবজাতক শিশুকে খাওয়ানোর জন্য এই দুধের পরামর্শ দিয়ে থাকে।  এই দুধ একটি শিশু শরীরের পুষ্টিগণের দিকে বিবেচনা করে বানানো হয় যার কারণে শিশুর গঠন শক্তি ও মস্তিষ্ক শক্তি খুব দ্রুত বৃদ্ধি হয়।

প্রাইমা দুধের উপকারিতা

মায়ের বুকের দুধের মত কোন দুধ কখনোই হবে না। যখন মা তার সন্তানকে দুধ খাওয়ানোর জন্য সবল সুস্থ না থাকে তখন ডাক্তাররা তাকে ফর্মুলা দুধ খাওয়ানোর জন্য বলে। ফর্মুলা অনেক রকমের দুধ রয়েছে সেগুলোর মধ্যে একটি হচ্ছে প্রায়মা। প্রাইমা দুধ বাচ্চাদের শরীরের দিকে লক্ষ্য করে বানানো হয় যার কারণে তার বাচ্চাদের শরীরের জন্য অনেক বেশি উপকার হয়।

অনেক রকমের দুধ রয়েছে যেগুলো খাওয়ার কারণে বাচ্চাদের পাতলা পায়খানা হয়ে থাকে কিন্তু প্রাইমা দুধ এমন ভাবে তৈরি করা যা খাওয়ার ফলে কখনোই বাচ্চাদের পাতলা পায়খানা হওয়ার মতো সমস্যা দেখা দেয় না। প্রাইমা দুধ খুব সহজে বাচ্চার ক্ষুদা নিবারণ করতে পারে এবং মায়ের বুকের দুধের যে অপূর্ণতা থাকে সেটা খুব সহজে পূরণ করে দেয়।

প্রাইমা দুধ খাওয়ার কারণে বাচ্চার ওজন বৃদ্ধি নিয়ে কোন রকমে চিন্তা করতে হয় না। নিয়ম করে ঠিকমতো এই দুধ খাওয়ানোর কারণে বাচ্চার ওজন যথেষ্ট পরিমাণে বৃদ্ধি হয়। আরেকটি উপকারিতা হচ্ছে অন্য দুধের তুলনায় প্রাইমার দুধের দাম কম এজন্য যারা মধ্যবিত্ত পরিবারের রয়েছেন তারা যদি কোন অসুবিধা জন্য  শিশুকে ফর্মুলা দুধ খাওয়ানোর চিন্তা করেন

তাহলে আপনার জন্য সবচেয়ে ভালো হবে প্রায়মা দুধ খাওয়ানো। এই দুধ দামেও কম এবং মান ও গুণগত দিক দিয়েও অনেক ভালো।

প্রাইমা দুধের দাম

প্রাইমা দুই রকমের দুধ পাওয়া যায়। প্রাইমা ১ এটি হচ্ছে শূন্য থেকে ছয় মাস বয়সী শিশুদের জন্য এবং প্রাইমার ২ এটি হচ্ছে ৬ মাস থেকে দুই বছর শিশুদের জন্য। উভয় দুধের কৌটার দাম ভিন্ন ভিন্ন এবং ওজনের দিক দিয়েও একই রকম।
  • প্রাইমা ১ ৪০০ গ্রাম ওজনের কৌটার দাম ৭৫০ টাকা।
  • প্রাইমা ২ ৪০০ গ্রাম ওজনের কোটার দাম ৭৪০ টাকা।
এই দুই রকমেরই প্রায়মা দুধ পাওয়া যায়। এখন আপনার বাচ্চার বয়স অনুপাতে যেটা খাওয়ানো দরকার সেটা কিনতে পারেন। অনেক সময় অনেক দোকানে 780 টাকাও নিয়ে থাকে।

প্রাইমা ১ খাওয়ার নিয়ম

বাচ্চাকে দুধ খাওয়ানোর ক্ষেত্রে অবশ্যই নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে। আপনি যদি নিয়ম অনুযায়ী আপনার বাচ্চাকে দুধ না খাওয়ান তাহলে আপনার বাচ্চা ক্ষতির সম্মুখীন হবে। প্রাইমা ১ সে সকল শিশুদের জন্য যাদের বয়স শূন্য থেকে ছয় মাস পর্যন্ত। বাচ্চা জন্মের প্রথম পনের দিন অর্থাৎ প্রথম সপ্তাহ এবং দ্বিতীয় সপ্তাহে ২৪ ঘন্টার মধ্যে ছয়বার খাওয়াতে হবে।


পানির পরিমাণ হবে ৯০ মিলি হবে। ৯০ মিলি পানিতে তিন চামচ পরিমাণ দুধ মিশাবেন। তৃতীয় সপ্তাহ এবং চতুর্থ সপ্তাহে বাচ্চাকে ২৪ ঘণ্টার মধ্যে পাঁচবার খাওয়াতে হবে। তৃতীয় এবং চতুর্থ সপ্তাহের ক্ষেত্রে পানির পরিমাণ একটু বেশি হবে অর্থাৎ 120 মিলি পানে নিতে হবে। ১২০ মিলে পানিতে চার চামচ পরিমাণ গুঁড়া দুধ মেশাবেন।
প্রাইমা দুধের দাম-প্রাইমা ১ খাওয়ার নিয়ম-প্রাইমা দুধের উপকারিতা

বাচ্চার বয়স যখন দুই মাস চলবে তখন তাদেরকে ২৪ ঘন্টার মধ্যে পাঁচবার খাওয়াতে হবে এবং পানির পরিমাণ তখন হবে 150 মিলি। ১৫০ মিলি পানিতে পাঁচ চামচ পরিমাণ primar 1 মেশাবেন। তৃতীয় এবং চতুর্থ মাসে এসে অর্থাৎ বাচ্চার বয়স যখন তিন মাস হবে সেই তিন মাসও এবং ৪ নাম্বার মাসেও বাচ্চাকে ২৪ ঘন্টার মধ্যে পাঁচবার খাওয়াতে হবে।

বাচ্চা দিন দিন যেহেতু বড় হচ্ছে সেহেতু পানির পরিমাণও বেশি হবে তিন এবং চতুর্থ মাস বয়স চলাকালীন পানি নিতে হবে ১৮০ মিলি এবং দুধ নিতে হবে ছয় চামচ পরিমাণ। বাচ্চার বয়স ৫ এবং ৬ মাস চলাকালীন সময় অর্থাৎ এই দুই মাসে ২৪ ঘন্টার মধ্যে পাঁচবার খাওয়াবেন। পানির পরিমাণ তখন হবে 210 মিলে এবং সাত চামচ পরিমাণ প্রাইমা এক পানির সাথে মেশাতে হবে।

এটাই হচ্ছে প্রায়মা এক খাওয়ানোর নিয়ম। যখন বাচ্চার জন্য দুধ পানির সাথে মেশাবেন তখন অবশ্যই ফিদার আগে ভালোভাবে ধুয়ে নিবেন।  পানি দিয়ে ধোয়ার ক্ষেত্রে গরম পানি হলে সবচেয়ে ভালো হবে। দুধ এবং পানি যখন একসাথে মিক্স করবেন তখন ভালোভাবে লক্ষ্য করতে হবে যাতে গুঁড়ো দুধ কোনভাবেই পানিতে অবশিষ্ট না থেকে যায়।

ভালোভাবে চামচ দিয়ে নাড়াচাড়া করবেন তাহলেই তা পানির সাথে একেবারে মিশে যাবে।

প্রাইমা ১ দুধের দাম কত - prima 1 price in bangladesh

প্রাইমা ১ বাংলাদেশে অনেক জনপ্রিয় একটি ফর্মুলা দুধ। অনেক শিশুকে এই দুধ খাওয়ানোর জন্য ডাক্তার পরামর্শ দেয়। এই দুধ মানগত এবং গুণগত দিক দিয়ে অনেক। ভালো মানগত এবং গুণগত দিক দিয়ে ভাল হওয়ার তুলনায় এই দুধের দাম অনেকটাই কম। ৪০০ গ্রাম প্রাইমা ১ এর দাম ৭৫০ টাকা। আপনি ফার্মেসির দোকান


অথবা বড় কোন কনফেকশনারিতে এ দুধ পাবেন। কোন কোন দোকানে 780 টাকাও দাম নিয়ে থাকে। বর্তমানে দারাজে এই দুধ কিনতে পাওয়া যায়।

প্রাইমা ২ খাওয়ার নিয়ম

ছয় মাস থেকে দুই বছরের শিশুদেরকে প্রাইমা ২ খাওয়ানো হয়। বয়সের সাথে সাথে পানির পরিমাণ এবং দুধের পরিমাণ বাড়তে থাকে। বাচ্চাকে দুধ খাওয়ানোর ক্ষেত্রে অবশ্য নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে তাহলে আপনার বাচ্চা শরীরের জন্য উপকারী হবে। ছয় মাস থেকে সাত মাস পর্যন্ত প্রতিদিন পাঁচবার করে শিশুকে প্রাইমা ২ খাওয়াতে হবে।
প্রাইমা দুধের উপকারিতা-প্রাইমা ২ দাম-প্রাইমা ২ খাওয়ার নিয়ম

পানির পরিমাণ হবে 210 মিলি এবং গুঁড়ো দুধের পরিমাণ হবে সাত চামচ পরিমাণ অর্থাৎ 210 মিলে পানিতে সাত চামচ পরিমাণ প্রাইমা ২ মিশিয়ে বাচ্চাকে খাওয়াতে হবে। বাচ্চার বয়স যখন সাত মাস হবে তখন থেকে দুই বছর পর্যন্ত ২৪ ঘন্টায় তিন থেকে চারবার বাচ্চাকে প্রাইমা ২ খাওয়াতে হবে। পানির পরিমাণ হবে ২১০ মিলি এবং

প্রাইমা ২ এর পরিমাণ হবে সাত চামচ অর্থাৎ 210 মিলি পানিতে সাত চামচ পরিমাণ প্রাইমা ২ মিশিয়ে বাচ্চাকে খাওয়াবেন। পানি এবং দুধ একসাথে মিক্স করার সময় অবশ্যই ভালোভাবে মিক্স করবেন এবং খাওয়ানোর সময় বাচ্চাকে সতর্কতার সাথে খাওয়াবেন।

প্রাইমা ২ দাম - prima 2 price in bangladesh

বাংলাদেশের যে কোন ফার্মেসিতে অথবা কনফেকশনের দোকানে প্রাইমা ২ পাওয়া যায়। এই দুধ ছয় মাস থেকে 24 মাস বয়সের শিশুদের খাওয়ানো হয়। ৪০০ গ্রাম প্রাইমা ২ এর দাম ৭৭০ টাকা। অনেক দোকানে ৮০০ টাকাও নিয়ে থাকে। যুগের উন্নতির সাথে সাথে আপনি এখন চাইলে দারাজে এই অর্ডার করতে পারবেন। দুধ কেনার আগে অবশ্যই ভালোভাবে মেয়াদ দেখে নেবেন।

prima 1 - prima 2

প্রাইমা ১ এবং প্রাইমা ২ উভয়টি ছোট বাচ্চাদের দুধ। যখন কোন ছোট বাচ্চা তার মায়ের বুকের দুধ পায় না বা কোন সমস্যার জন্য তাকে খাওয়ানো যায় না তখন ডাক্তাররা এ দুধ খাওয়ানোর পরামর্শ দেয়। প্রাইমা ১ হচ্ছে শূন্য থেকে ছয় মাস বয়সের বাচ্চাদের জন্য এবং প্রাইমা ২ হচ্ছে ছয় মাস থেকে দুই বছরের বাচ্চাদের জন্য।


এই দুধ বাচ্চাদের শরীরের জন্য অনেক উপকারী। এই দুধ ৪০০ গ্রামের কৌটাতে হয়। এই দুধের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা পর্যন্ত এর ভিতরে হয়ে থাকে।

শেষ কথা

প্রাইমা দুধ অথবা যেকোনো দুধ খাওয়ানোর পূর্বেই আপনার উচিত হবে ডাক্তারের সাথে পরামর্শ করা। ডাক্তার যে পরামর্শ দেয় সে মোতাবেক আপনার বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়ালে আপনার বাচ্চার শরীরের জন্য উপকার হবে। অন্যথায় অনেক ক্ষেত্রে ক্ষতির সম্মুখীন হতে হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও তাদের বাচ্চাকে রাইমা দুধ খাওয়ানো সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url