নান ১ খাওয়ার নিয়ম- নান দুধের উপকারিতা- দাম পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় পাঠক আপনি কি নান ১ খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে নান ১ খাওয়ার নিয়ম এবং নান দুধের উপকারিতা ও নান ১ দুধের দাম কত সে সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টে পড়তে থাকুন তাহলে নান ১ সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
নান ১ খাওয়ার নিয়ম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন NAN 1 price in Bangladesh এবং NAN 1 200g price in Bangladesh,NAN 1 800g price in Bangladesh, ও NAN 1 Dubai price in Bangladesh,NAN 1 350g price in Bangladesh সম্পর্কে তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

একটি শিশু পৃথিবীতে জন্মের পর তার প্রধান খাবার হচ্ছে তার মায়ের বুকের দুধ। অনেক সময় দেখা যায় অনেক সমস্যার কারণে শিশুকে তার মায়ের বুকের দুধ খাওয়ানো হয় না। এমন পরিস্থিতিতে ডাক্তার তাদেরকে খাওয়ানোর জন্য অনেক দুধের নাম বলে সেসব দুধগুলোর মধ্যে একটি দূর হচ্ছে নান।

নান দুধের উপকারিতা

বাচ্চারা যখন তাদের মায়ের বুকের দুধ পান করতে পারেনা তখন ডাক্তার তাদেরকে এই দুধ পান করার জন্য বলে। এই দুধ বাচ্চাদের শরীর এবং মস্তিষ্ক বিকাশের দিকে লক্ষ্য রেখে তৈরি করা হয়। অনেক দুধ রয়েছে যেগুলো বাচ্চারা হজম করতে পারে না যার কারণে পাতলা পায়খানাসহ কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা দেখা দেয় কিন্তু নান দুধ এমন ভাবে তৈরি করা হয়েছে

যা খাওয়ার ফলে বাচ্চাদের হজম খুব ভালো হয় যার কারণে কোষ্ঠকাঠিন্য ও বদ হজমের সমস্যা দেখা দেয় না। শিশুর শরীরে পুষ্টির যতোটুকু চাহিদা দরকার সবটুকু মেটাতে সক্ষম এই দুধ। শিশুর ওজন বৃদ্ধি করার জন্য এই দুধে পুষ্টির পাশাপাশি প্রোটিন,কার্বোহাইড্রেট,চর্বি ভিটামিন এবং খনিজ উপাদান থাকে। এই দুধ খুব সতর্কতার সাথে

এবং গবেষকদের দ্বারা তৈরি করা হয় যার কারণে শিশুদের খাদ্য নিরাপত্তা নিশ্চয়তা দেয়া সম্ভব। শিশুদের শরীরে সুষম খাদ্যের প্রয়োজন হয় যা মায়ের বুকের দুধে রয়েছে। এই দুধ এমন ভাবে তৈরি করা হয় যা সুষম খাদ্যের অভাব পূরণ করতে পারে কারণ এ দুধের মধ্যে রয়েছে শকরা,আমেজ,স্নেহ ভিটামিন এবং মিনারেল।

এই দুধে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকে যার কারণে শরীরের গঠন মজবুত ও শক্তিশালী হয় ও দাঁত এবং শরীরের হাড় শক্ত হয়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এই দুধ ভীষণ কার্যকর। আপনার বাচ্চাকে যদি ফর্মুলা দুধ খাওয়ানোর প্রয়োজন হয় তাহলে আপনার বাচ্চার জন্য এই দুধ ভালো হবে।

নান দুধ খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন। ডাক্তার যেভাবে খাওয়াতে বলবে এবং যে যে পরামর্শ দিবে সে মোতাবেক আপনার শিশুকে খাওয়াবেন তাহলে আপনার শিশু উপকৃত হবে।

নান ১ খাওয়ার নিয়ম

বাচ্চাকে দুধ এবং যে কোন খাবার খাওয়ানোর ক্ষেত্রে অবশ্যই নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে। নিয়মের বিপরীত খাওয়ালে বাচ্চারা কখনো উপকৃত হতে পারবেনা বরং ক্ষতির সম্মুখীন হবে। নান ১ খাওয়ানোরও নিয়ম রয়েছে প্রথম এবং দ্বিতীয় সপ্তাহ বয়সের বাচ্চাদের ৯০ মিলি পানিতে তিন চামচ পরিমাণ নান ১ দিবে।

বাচ্চার বয়স যখন তৃতীয় এবং চতুর্থ সপ্তাহ চলবে সেই সময় ১২০ মিলে পানিতে চার চামচ পরিমাণ নান ১ মিশাবে। বাচ্চার বয়স যখন দুই মাস হবে তখন ১৫০ মেলে পানিতে পাঁচ চামচ পরিমাণ নান ১ মিশাতে হবে। বাচ্চার বয়স যখন তৃতীয় এবং চতুর্থ মাস চলবে তখন ১৮০ মিলি পানিতে ছয় চামচ পরিমাণ নান ১ মিশাতে হবে।


বাচ্চার বয়স যখন ৫ এবং ৬ মাস চলবে এ অবস্থায় ২১০ মিলি পানিতে সাত চামচ পরিমাণ নান ১ মিশাতে হবে। নান ১ এই দুধ ১ থেকে ৬ মাস বয়সের বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। বাচ্চাদের জন্য দুধ বানানোর পূর্বে অবশ্যই ভালোভাবে ধুয়ে নেবেন এবং পানি অতিরিক্ত গরম করবেন না আবার একেবারে ঠান্ডাও করবেন না।
নান দুধের উপকারিতা-নান ১ দুধের দাম কত-নান ১ খাওয়ার নিয়ম
অতিরিক্ত গরম হওয়ার কারণে বাচ্চা খেতে পারবে না আর ঠান্ডা হওয়ার কারণে সেখানে দুধ ভালো ভাবে মিশবে না যার কারণে বাচ্চার খেতে অসুবিধা হবে। কুসুম গরম পানিতে সবসময় মিশাতে হবে তাহলে বাচ্চা আরামে খেতে পারবে এবং যে নিয়ম বলা হয়েছে সে নিয়মেই খাওয়াতে হবে কখনো অতিরিক্ত মাত্রায় খাওয়াবেন না।

এতে করে বাচ্চার পেটে সমস্যা হওয়ার পাশাপাশি শরীরের বিভিন্ন রকমের সমস্যা হওয়ার সম্ভাবনা দেখা দিবে।

নান ১ দুধের দাম কত

এই দুধ বিভিন্ন রকম ওজন আকারে পাওয়া যায় ভিন্ন রকম ওজনের দাম ভিন্ন হয়
  • ৮০০ গ্রাম নান ১ এর দাম ৩৭০০ টাকা। অনেক সময় এ দুধের দাম কম বেশি হয় এবং বিভিন্ন জায়গায় বিভিন্ন রকমের নিয়ে থাকে কোন কোন জায়গায় ৪০০০ টাকার উপরে নেয় আবার কোন কোন জায়গায় ৩৬০০ টাকাও নিয়ে থাকে।
  • ৪০০ গ্রাম নান ১ এর দাম ১৪০০ টাকা।
  • ৩৫০ গ্রাম নান ১ এর দাম ১২০০ টাকা।
  • ২০০গ্রাম নান ১ এর ৭৫০ টাকা।

এই চার ধরনের নান ১ পাওয়া যায়। দুধ কেনার পূর্বে অবশ্যই প্যাকেটের গায়ে মেয়াদ এবং দাম দেখে নিবেন। অনেক সময় দেখা যায় দোকানদার বেশি নিয়ে থাকে এজন্য অবশ্যই কেনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন এবং ভালোভাবে মেয়াদ দেখে নিবেন যাতে করে আপনার বাচ্চার জন্য ক্ষতি না হয় এবং শরীরের সম্পূর্ণ পুষ্টি পায়।

NAN 1 price in Bangladesh

এটি অনেক ভালো মানের দুধ অন্য দুধের তুলনায় এ দুধের দাম একটু বেশি এ দুধ বিভিন্ন ওজন হিসেবে পাওয়া যায়।
  • 800 gm nan 1 4100/3500 tk
  • 400 gm Nan 1 1400 tk
  • 350 gm Nan 1 1200 tk
  • 200 gm 750 tk
কেনার আগে অবশ্যই ভালোভাবে মেয়াদ যাচাই করে নেবেন এবং দাম ভালোভাবে জেনে নেবেন।

NAN 1 200g price in Bangladesh

নান বেশ কয়েক ওজনের পাওয়া যায় সেগুলোর মধ্যে একটি হচ্ছে ২০০ গ্রামের,, ২০০ গ্রাম নান ১ এর দাম ৭৫০ টাকা।

NAN 1 800g price in Bangladesh

৮০০ গ্রামের কৌটা হচ্ছে সবচেয়ে বড় খুব কম মানুষ এই কৌটা কিনে,, এই কৌটার দাম একেক দোকানে একেক রকম নেয়। বর্তমানে দারাজেও পাওয়া যায়। ৮০০ গ্রাম নান ১ এর দাম ৪১০০ টাকা। আবার কোথাও নিয়ে থাকে ৩৫০০  টাকা মোটকথা ৩৫০০ থেকে ৪১০০ টাকার মধ্যে আপনি এই দুধ পাবেন।

NAN 1 350g price in Bangladesh

৩৫০ গ্রাম ওজনের এই দুধ সবচেয়ে বেশি বিক্রি হয় কারণ দামের দিক দিয়েও এটা মধ্যমপন্থা এবং ওজনের দিক দিয়েও তা মাঝারি। ৩৫০ গ্রাম নান ১ এর দাম ১২০০ টাকা।

শেষ কথা

কোন সমস্যা ছাড়া অথবা মায়ের বুকের দুধ না পেলে কখনোই বাচ্চাদেরকে এই দুধ খাওয়ানো উচিত নয়। এ দুধ খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নেবেন এবং ডাক্তার যেই মতামেক বলবে সেই মোতাবেক খাওয়াবেন তাহলে আপনার বাচ্চা উপকৃত হতে পারবে। অন্যথায় দেখা যাবে বাচ্চা শরীরের জন্য এই দুধ অনেক বেশি ক্ষতিকর হিসেবে কাজ করছে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও তাদের বাচ্চাদের এ দুধ খাওয়ানোর সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url