নান ২ নান ৩ খাওয়ার নিয়ম এবং বানানোর নিয়ম- দাম,পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় পাঠক আপনি কি নান ২ খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার। জন্য আমি এই পোষ্টের মধ্যে নান ২ খাওয়ার নিয়ম এবং নান ২ দুধের দাম কত ও বাচ্চাদের কত মাসে নান ২ খাওয়া যায় সেই সম্পর্কে আলোচনা করব।
নান ৩ খাওয়ার নিয়ম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন নান ৩ খাওয়ার নিয়ম এবং নান ৩ দুধের দাম কত,NAN 2 price in Bangladesh ও Nan 3 price in Bangladesh,NAN 2 350g price in Bangladesh সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

ছোট বাচ্চাদের জন্য প্রধান খাবার হচ্ছে দুধ। সে দুধ যদি মায়ের বুকের হয় তাহলে সবচেয়ে ভালো। অনেক সময় সমস্যার কারণে বাচ্চাদেরকে তার মায়ের বুকের দুধ খাওয়ানো হয় না। মায়ের বুকের দুধের বিকল্প হিসেবে ছোট বাচ্চাদের নান দুধ খাওয়ানোর জন্য ডাক্তার পরামর্শ দেয়। একটি ছোট বাচ্চার শরীরে যে পরিমাণ পুষ্টি ক্যালরি ক্যালসিয়াম দরকার


সেই পরিমাণ পুষ্টি ক্যালসিয়াম সমৃদ্ধ হিসেবে এই দুধ বানানো হয়। এই দুধ মায়ের বুকের দুধের অভাব দূর করতে সাহায্য করে কিন্তু কখনোই মায়ের বুকের দুধের মত হবে না।

নান ২ খাওয়ার নিয়ম

বাচ্চাদেরকে দুধ খাওয়ানোর দরকার হলে অবশ্যই নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে। যদি নিয়মের বিপরীতে খাওয়ানো হয় তাহলে তা বাচ্চা শরীরের জন্য উপকারী হবে না। 6 থেকে 12 মাস বয়সের বাচ্চাদের নান ২ খাওয়ানোর জন্য তৈরি করা হয়েছে।
  • ৬ মাস বয়সের বাচ্চার জন্য ২১০ মিলি পানিতে সাত চামচ পরিমাণ নান ২ মিশাতে হবে। ২৪ ঘন্টার মধ্যে পাঁচবার করে এই দুধ তাদেরকে খাওয়াতে হবে।
  • ৭,৮ এবং ৯ মাস যখন বাচ্চার বয়স হবে তখন 210 মিলে পানিতে সাত চামচ পরিমাণ নান ২ মিশাতে হবে এবং ২৪ ঘন্টার মধ্যে তিন থেকে চার বার খাওয়াতে হবে। বাচ্চা যখন আস্তে আস্তে বড় হতে থাকবে তখন খাওয়ানোর পরিমাণ কমে যাবে এবং ভিন্ন খাবারের পরিমাণ।
  • ১০,১১ এবং ১২ মাস বাচ্চার বয়স এই তিন মাস চলাকালীন সময় ২১০ মেলে পানিতে সাত চামচ পরিমাণ নান ২ মিশিয়ে দিনের মধ্যে দুই থেকে তিনবার পান করাবে।
বাচ্চা যখন আস্তে আস্তে বড় হতে থাকে তখন দুধের চাহিদা কমতে থাকে এবং ভিন্ন খাবারের প্রতি চাহিদা বাড়তে থাকে এজন্য বাচ্চা বড় হওয়ার সাথে সাথে দুধ পান করানোর পরিমাণ কমিয়ে দিয়ে পুষ্টিকর যেই ফল রয়েছে সেগুলো খাওয়াতে হবে তাহলে বাচ্চা সুস্থ সবল এবং শক্তিশালী হয়ে বেড়ে উঠবে।
নান ২ খাওয়ার নিয়ম-বাচ্চাদের কত মাসে নান ২ খাওয়া যায়-নান ২ দুধের দাম কত
দুধ বানানোর সময় অবশ্যই আগে ফিডার ভালোভাবে ধুয়ে নিবেন এবং কুসুম গরম পানিতে গুঁড়ো দুধ মিক্স করবেন। কখনোই অতিরিক্ত ঠান্ডা বা গরম পানি নিবেন না এতে করে বাচ্চা ঠিকমত খেতে পারবে না। কুসুম গরম পানিতে মিক্স করলে বাচ্চা আরামে খেতে পারবে। পানির সাথে দুধ মিশানোর ক্ষেত্রে অবশ্যই পরিমাণ মতো মিশাতে হবে।


কখনো অতিরিক্ত পানি খাবেন না। যে নিয়ম যদি নিয়ম মুতাবেক না খাওয়ান তাহলে বাচ্চার ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে।

বাচ্চাদের কত মাসে নান ২ খাওয়া যায়

বয়সের ভিন্নতার দিকে লক্ষ্য করে এই দুধ বানানো হয়। নান ১ এক থেকে ছয় মাস বয়সের বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে আর নান ২ ৬ থেকে ১২ মাস বয়সের বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। যে সকল বয়সের বাচ্চাদের জন্য যেই দুধ তৈরি করা হয়েছে সেই দুধে তাদেরকে খাওয়াতে হবে।কখনোই বিপরীত দুধ খাওয়াবেন না।

6 থেকে 12 মাস বয়সের যেসব বাচ্চা আছে তাদেরকে আপনি যদি নান দুধ খাওয়াতে চান তাহলে তাদেরকে নান ২ খাওয়াতে হবে।

নান ২ দুধের দাম কত

এই দুধ কয়েক রকমের ওজন আকারে পাওয়া যায়। এই দুধ অন্য দুধের তুলনায় ভালো হওয়ার কারণে দাম একটু বেশিই থাকে।
  • ৪০০ গ্রাম নান ২ এর দাম ১২০০ টাকা।
  • ৮০০ গ্রাম নান ২ এর দাম ৪০৫০ টাকা।
  • ৩৫০ গ্রাম নান ২ এর দাম ৯০০ টাকা।

এই তিন ওজনের নান ২ পাওয়া যায়। দুধ কেনার পূর্বে অবশ্যই ভালোভাবে মেয়াদ দেখে নিবেন এবং দামও ঠিকভাবে দেখে নিতে হবে কারণ অনেক দোকানে দাম বেশি নেয় এজন্য। যদি আপনার থেকে দাম বেশি নেয় তাহলে অবশ্যই আপনি তার প্রতিবাদ করবেন।

NAN 2 price in Bangladesh

এই দুধ অনলাইনে বিভিন্ন শপে অথবা যে কোন কনফেশনারের দোকানেও আপনি পাবেন। দুধ কেনার পূর্বে অবশ্যই আপনি প্রথমে ভালোভাবে মেয়াদের দেখে লক্ষ্য করবেন। যদি মেয়াদ কম থাকে তাহলে সেই দুধ কখনোই কিনবেন না। দুধের মেয়াদ থাকা অবশ্যই জরুরি তাছাড়া আপনার বাচ্চার মৃত্যুর কারণে হতে পারে এই দুধ।
  • 350 gm NAN 2 Price 900 tk
  • 400 gm NAN 2 price 1200 tk
  • 800 gm NAN 2 price 4050 tk
অনেক দোকানে হয়তো বেশি নেয়। আবার কোন দোকানে হয়তো কম নেয়। কম বেশি তুলনা করতে গেলে সর্বোচ্চ ৫০ টাকা কম বেশি হতে পারে এর বেশি কখনো কম বেশি হবে না।

NAN 2 350g price in Bangladesh

তিন ধরনের ওজনে এই দুধ পাওয়া যায় সেই তিন ধরনের মধ্যে এক ধরনের ওজন হচ্ছে ৩৫০ গ্রাম। এই দুধ ওজনের দিক দিয়ে এবং দামের দিক দিয়েও মধ্যবর্তী হওয়ায় প্রায় মানুষ এই দুধ কিনে তাদের বাচ্চাকে খাওয়াই। ৩৫০ গ্রাম নান ২ এর দাম ৯০০ টাকা।

নান ৩ খাওয়ার নিয়ম

নান ৩ এই দুধ বাচ্চা একটু বড় হলে সেসব বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। এক বছর হতে তিন বছর হওয়া পর্যন্ত এর মধ্যবর্তী বয়সের বাচ্চাদেরকে এই দুধ খাওয়ানো যায়। ২১০ মিলি পানিতে সাত চামচ পরিমাণ নান ৩ মিশিয়ে বাচ্চাদেরকে দিনে দুই থেকে তিনবার খাওয়াবেন। বাচ্চার বয়স যখন আস্তে আস্তে বেশি হতে থাকবে

অর্থাৎ এক বছর 4 অথবা 5 মাস হয়ে যাবে তখন তাদেরকে দুইবারের বেশি খাওয়ানো ঠিক হবে না। তখন তাদের শরীরে অন্য খাবারের চাহিদা বাড়তে থাকে যেমন ফলমূল শাকসবজি এসব খাবার খাওয়াতে হবে। এতে করে বাচ্চা পুষ্টি কর খাবার শরীরে পাবে এবং খুব দ্রুত শরীর বৃদ্ধ হওয়ার পাশাপাশি মজবুত হবে।


বাচ্চার বয়স তিন বছর হয়ে গেলে তারপরে আর এ দুধ খাওয়ানো যাবে না। দুধ খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন। ডাক্তার যে মোতাবেক খাওয়াতে বলবে সেই মোতাবেক খাওয়াবেন তাহলে আপনার বাচ্চা উপকৃত হতে পারবে। কখনো নিজে থেকে খাওয়াবেন না। পানির সাথে দুধ মিশানোর সময় অবশ্যই সতর্কতার সাথে মেশাবেন

যেন গুঁড়ো দুধ পানিতে অবশিষ্ট না থাকে। পানি নেয়ার সময় কুসুম গরম পানি নিবেন। ঠান্ডা অথবা গরম পানি নেয়া থেকে বিরত থাকবেন। বাচ্চাদের ঠিকমত খেতে পারে সেদিকে লক্ষ্য রাখা জরুরী। যেই ফিডারে খাওয়াবেন সেই ফিদার পূর্বে ভালোভাবে ধুয়ে নিবেন যাতে সেখানে কোন রকমের জীবাণু না থাকে।

নান ৩ দুধের দাম কত

অনেক ফার্মেসির দোকানে অথবা অনলাইনে কনফেকশনারির দোকানেও আপনি এই দুধ কিনতে পাবেন। দুধ কেনার পূর্বে অবশ্যই ভালোভাবে মেয়াদ দেখে নেবেন এবং দামও ঠিকভাবে যাচাই-বাছাই করে নিবেন।
নান ৩ দুধের দাম কত-নান ৩ খাওয়ার নিয়ম
  • ৩৫০ গ্রাম নান ৩ এর দাম ৯০০ টাকা।
  • ৮০০ গ্রাম নান ৩ এর দাম ৪ হাজার টাকা।
  • ৪০০ গ্রাম নান ৩ এর দাম ২০০০ টাকা।
আপনি দোকানে কিনতে গেলে এ দামের তুলনায় ৫০ থেকে ১০০ টাকা কম বেশি হতে পারে। আপনি ভালভাবে যাচাই করে নিলে ঠকার সম্ভাবনা একেবারেই নেই।

শেষ কথা

বাচ্চাদের দুধ খাওয়ানোর পূর্বে অবশ্যই আগে ভালোভাবে ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে কারণ একেক দুধ একেক বাচ্চার জন্য সব বাচ্চার জন্য সব রকম দুধ নয়। আপনি যদি ডাক্তারের সাথে ঠিকভাবে পরামর্শ করে না নেন তাহলে পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে আপনার বাচ্চা অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকবে।


আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারা তাদের বাচ্চাদেরকে নান দুধ খাওয়ালে সে সম্পর্কে বিস্তারিত সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url