পুরাতন ফেসবুক আইডি - একাধিক ফেসবুক আইডি খোলার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি একটা জিমেইল দিয়ে কয়টা ফেসবুক একাউন্ট খোলা যায় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে একটা জিমেইল দিয়ে কয়টা ফেসবুক অ্যাকাউন্ট খোলা যায় এবং একাধিক ফেসবুক আইডি খোলার নিয়ম ও পুরাতন ফেসবুক আইডি সম্পর্কে আলোচনা করব।
পুরাতন ফেসবুক আইডি
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম এবং ফেসবুক চালু হচ্ছে না ও ফেসবুক চালু করার নিয়ম সম্পর্কে তাই চলুন কথাটা বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

একটি স্মার্টফোন ব্যবহার করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসের প্রয়োজন তা হচ্ছে একটি জিমেইল একাউন্ট। একটি জিমেইল একাউন্টের মাধ্যমে অনেক কাজ করা যায় সে কাজগুলোর মধ্যে একটি হচ্ছে ফেসবুক একাউন্ট খোলা। ফেসবুক আইডি আমাদের নিত্য প্রয়োজনীয় কাজে এবং বিভিন্ন মানুষের সাথে যোগাযোগের জন্য বিশেষ ভূমিকা রাখে।


অবসর সময়ে বিনোদনমূলক ভিডিওর জন্য আমরা ফেসবুক থেকে উপকৃত হতে পারি।

একটা জিমেইল দিয়ে কয়টা ফেসবুক অ্যাকাউন্ট খোলা যায়

ফেসবুক একাউন্ট খোলার জন্য একটি জিমেইল অথবা একটি ফোন নাম্বারের প্রয়োজন হয়। অনেকে আছে যারা জিমেইল দিয়ে একাউন্ট খুলে। আবার অনেকে আছে যারা ফোন নাম্বারের সাহায্যে ফেসবুক একাউন্ট খুলে। জিমেইল দিয়ে ফেসবুক একাউন্ট খোলার পরেও অনেক সময় অনেকে চেষ্টা করে একই জিমেইল দিয়ে অন্য একটি ফেসবুক আইডি খোলার।

কোন gmail দিয়ে যদি পূর্বে কোন ফেসবুক একাউন্ট খোলা হয় তাহলে ওই জিমেইল দিয়ে নতুন কোন ফেসবুক একাউন্ট খোলা সম্ভব না। যদি আপনি আগের অ্যাকাউন্টটি ডিলিট করে দেন অথবা কোন কারনে নষ্ট হয়ে যায় তাহলে আপনি একই জিমেইল দিয়ে অন্য একটি ফেসবুক আইডির খুলতে পারবেন।

তাছাড়া আপনি একই জিমেইল দিয়ে একসাথে দুইটি ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। একই জিমেইল দিয়ে দুইটি ফেসবুক অ্যাকাউন্ট খোলার জন্য শর্ত হচ্ছে পূর্বের কোন আইডি নষ্ট হওয়া অর্থাৎ আপনি একটি জিমেইল দিয়ে দুইটি ফেসবুক একাউন্ট খুললেও সেই জিমেইলের দ্বারা একটি আইডি চালু হবে।

আপনি যদি একটি জিমেইল দিয়ে facebook একাউন্ট খোলার পরে সে যে মেইলটি পরিবর্তন করে অন্য জিমেইল সেখানে বসিয়ে দেন তাহলে পরবর্তীতে এই জিমেইল দিয়ে আবার আপনি নতুন অ্যাকাউন্ট খুলতে পারবেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে একটি জিমেইল দিয়ে শুধুমাত্র একটি ফেসবুক একাউন্টে খোলা সম্ভব।

যতক্ষণ না এই জিমেইল দিয়ে যে আইডি খোলা হয়েছে তা নষ্ট হয় অথবা ডিলিট করা হয়।

একাধিক ফেসবুক আইডি খোলার নিয়ম

অনেকে আছেন যারা একসাথে দুই তিন দিয়ে ফেসবুক আইডি ব্যবহার করেন অথবা অনেক সময় কোন কাজের জন্য একসাথে একাধিক আইডি ব্যবহার করার প্রয়োজন হয়। সেক্ষেত্রে অনেক রকমের চিন্তিত হয়ে যেতে হয় যে আমি কিভাবে একসাথে দুইটি ফেসবুক আইডি চালাবো কারণ ফেসবুক অ্যাপ তো একটাই।

আপনি যদি এরকম পরিস্থিতি সম্মুখীন হন তাহলে আপনার আর কোন চিন্তার কারণ নেই। আমি এখন আপনাকে এমন উপায় বলে দিব যেটার মাধ্যমে আপনি একসাথে অনেকগুলো ফেসবুক একাউন্ট চালাতে পারবেন। প্লে স্টোর থেকে Facebook অ্যাপটি ডাউনলোড করবেন। এরপর এখানে আপনার জিমেইল অথবা ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন।

তাহলে আপনার এখানে একটি ফেসবুক একাউন্ট লগইন হয়ে যাবে। আপনি যদি এখন আরেকটি ফেসবুক অ্যাকাউন্ট এখানে লগইন করতে চান তাহলে আপনি হোমপেজে গিয়ে একটু নিচে নামলে দেখবেন লগ আউট লেখা রয়েছে সেখানে ক্লিক করার মাধ্যমে আপনি লগ আউট করে আরেকটি নতুন অ্যাকাউন্ট জিমেইল

অথবা ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হয়ে যাবে তাহলে আপনার ফোনে দুইটি ফেসবুক একাউন্ট রয়ে গেল। আপনার যখন ইচ্ছা হবে আপনি একটি থেকে আরেকটিতে খুব সহজেই যেতে পারবেন। আপনি যদি এই ঝামেলা না করতে চেয়ে আরো সহজে দুইটি ফেসবুক আইডি চালাতে চান তাহলে আপনাকে প্লে স্টোর থেকে Facebook Lite অ্যাপটি নামাতে হবে।


ফেসবুক লাইট নামানোর পরে এখানে আপনার ফেসবুক আইডির জিমেইল অথবা ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন তাহলে এখানে আপনার আরেকটি ফেসবুক অ্যাকাউন্ট হয়ে যাবে। প্রিয় পাঠক তাহলে আপনি বুঝতে পারছেন দুইটি ফেসবুকে আপনার দুইটি ফেসবুক একাউন্ট লগইন হয়ে গেছে।

এখন আপনার যে ফেসবুক অ্যাকাউন্ট চালাতে ইচ্ছে হবে আপনি খুব সহজেই সে ফেসবুক অ্যাকাউন্ট চালাতে পারবেন। আপনার যদি আরো ফেসবুক অ্যাকাউন্ট থাকে এবং আপনি সেগুলোও একসাথে ব্যবহার করতে চান তাহলে বিভিন্ন যেসব ব্রাউজার রয়েছে যেমন opera mini,chorme,fire,uc broser এসব ব্রাউজারে গিয়ে আপনি একসাথে আরো অন্য ফেসবুক আইডি ব্যবহার করতে পারবেন।

আপনি এই পদ্ধতি গুলো অবলম্বন করলে আপনার ফোনে একসাথে তিন থেকে চারটি ফেসবুক আইডি দিয়ে চালাতে পারবেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন একসাথে কিভাবে ফোনে একাধিক ফেসবুক আইডি ব্যবহার করা যায়।

পুরাতন ফেসবুক আইডি

অনেকের পুরাতন ফেসবুক আইডি রয়েছে। অনেক সময় এই আইডি হ্যাক হয়ে যায় অথবা পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে লগইন দেওয়া যায় না। পুরাতন ফেসবুক আইডিতে অনেক গুরুত্বপূর্ণ মেসেজ রয়ে যায় যেগুলোর অনেক সময় অনেক রকমের জরুরী প্রয়োজন পড়ে। তখন যদি আপনি আপনার প্রথম ফেসবুক আইডি লগইন দিতে না পারেন তাহলে এতে অনেক দুঃখজনক একটি ব্যাপার।

আপনি যদি কোন কারণে আপনার পুরাতন ফেসবুক আইডি লগইন দিতে না পারেন তাহলে আপনাকে যে কাজ করতে হবে সেটির নাম হচ্ছে রিকভার করতে হবে অথবা ফরগেট পাসওয়ার্ড করতে হবে। রিকভার অথবা ফরগেট পাসওয়ার্ড করার জন্য প্রথমে আপনাকে ফেসবুক অ্যাপ ওপেন করতে হবে। এরপরে আপনার যে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে

অথবা নাম্বার দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে সেটা লগইন দেয়ার স্থানে বসাবেন এরপরে যে কোন একটি পাসওয়ার্ড দিবেন দিয়ে লগইনে ক্লিক করবেন। আপনি যখন লগইনে ক্লিক করবেন তখন দেখাবে পাসওয়ার্ড ভুল হয়েছে। তখন আপনি নিচে ফরগেট পাসওয়ার্ড লেখা রয়েছে সেখানে ক্লিক করবেন।

ফরগেট পাসওয়ার্ড এ ক্লিক করার পরে আপনার সামনে আপনার আইডি দেখাবে এবং আপনি কোন জিমেইল দিয়ে ফেসবুক আইডি খুলেছেন সেটিও সেখানে দেখাবে। এরপরে লেখা থাকবে সেন্ড কোড। আপনি সেখানে ক্লিক করলে আপনার জিমেইলে একটি কোড যাবে। কোড হবে ৬ সংখ্যার। এরপরে আপনার সামনে আরেকটি নতুন পেজ আসবে।

আপনি আপনার জিমেইল থেকে সে কোডটি কপি করে এনে সেই পেইজে বসিয়ে দিবেন। এরপরে কন্টিনিউ করবেন তারপরে নতুন পাসওয়ার্ড দিতে বলবে। আপনি যখন নতুন পাসওয়ার্ড দিবেন তখনই আপনার পুরাতন একাউন্ট আপনার কাছে ফিরে আসবে এবং আপনি আপনার পুরাতন ফেসবুক আইডি আগের মত ব্যবহার করতে পারবেন।

কখনোই আপনার পাসওয়ার্ড কাউকে বলবেন না। সব সময় পাসওয়ার্ড নিজে মনে রাখবেন এবং তা সংরক্ষণ করে রাখবেন যাতে আপনি পরবর্তীতে ভুলে গেলেও সেখান থেকে দেখে লগইন দিতে পারেন।

নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম

আপনি যদি নতুন মোবাইল কিনেন এবং সেখানে ফেসবুক আইডি খুলতে চান তাহলে আপনাকে কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে। আপনি সে কয়টি ধাপ অবলম্বন করলেই খুব সহজে আপনার মোবাইলে ফেসবুক আইডি খুলতে পারবেন। প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপ নামাতে হবে।

এরপরে আপনি সেই অ্যাপের মধ্যে প্রবেশ করলে নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন দেয়ার জায়গা থাকে এবং তার নিচে লেখা থাকে Create new account এই লেখার উপরে ক্লিক করবেন। এরপরে আপনার সামনে আরেকটি পেজ আসবে সেখানে আপনি আপনার নাম দিবেন। যেমন আপনার নাম যদি আব্দুল কাউসার হয় তাহলে প্রথম ঘরে আব্দুল এবং দ্বিতীয় ঘরে কাউসার লিখবেন।

এরপরে আপনি next লেখায় ক্লিক করবেন। এরপর আপনার সামনে জন্ম সালের এবং তারিখের একটি পেজ আসবে সেখানে আপনি আপনার জন্ম তারিখ এবং জন্মসাল ও মাস বসিয়ে দিবেন। এরপরে নেক্সট লেখার উপরে ক্লিক করবেন। তারপর আপনার সামনে আরেকটি নতুন পেজ আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার অথবা জিমেইল একাউন্ট দিতে হবে।

জিমেইল অ্যাকাউন্ট এবং মোবাইল নাম্বার দেওয়া হয়ে গেলে নেক্সটে ক্লিক করবেন। এরপর আপনার সামনে আরেকটি পেজ আসবে সেখানে আপনাকে নির্ধারণ করতে হবে আপনি পুরুষ নাকি মহিলা। আপনি যদি পুরুষ হন তাহলে Male লেখার উপরে ক্লিক করবেন অথবা আপনি মহিলা হলে female এই লেখার উপরে ক্লিক করবেন।


এরপর নেক্সট লেখার উপরে ক্লিক করলে আপনার সামনে আরেকটি নতুন পেজ আসবে সেখানে আপনাকে আপনার ফেসবুক আইডির জন্য পাসওয়ার্ড দিতে বলা হবে। এখানে আপনি আপনার মন মত ছয় সংখ্যার উপরে পাসওয়ার্ড দিবেন। পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে এমন পাসওয়ার্ড দেয়ার চেষ্টা করবেন যা আপনার পরবর্তীতে মনে থাকবে।

পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে আপনি sing up এই লেখার উপরে ক্লিক করবেন। আপনি যখন এই লেখার উপরে ক্লিক করবেন তখন আপনার জিমেইলে বা ফোন নাম্বারে একটি কোড যাবে। আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে তখন আপনি সেই পেইজে ওই কোডটি বসায় দিবেন। এরপরে আপনি নেক্সট করলেই আপনার ফেসবুক আইডি খোলা হয়ে যাবে।

এরপরে আপনি সবকিছু নিজের মন মত বসিয়ে দিবেন যেমন কোন স্কুলে পড়েন। কোন কলেজে পড়েন। কি কাজ করেন তাহলে আপনার ফেসবুক আইডি একেবারে রেডি হয়ে যাবে। এখন থেকে আপনি আপনার ব্যস্ত সময় পার করে অবসর সময়ে বিনোদনের জন্য ফেসবুক আইডি ব্যবহার করতে পারবেন

এবং আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবের সাথে যোগাযোগের জন্য আপনি ফেসবুক আইডিতে ব্যবহার করতে পারবেন।

ফেসবুক চালু হচ্ছে না

বিভিন্ন সময় বিভিন্ন সমস্যার কারণে ফেসবুক চালু হয় না। আপনি অ্যাপে ক্লিক করলে অ্যাপ ঘুরতে থাকে এবং তার মধ্যে প্রবেশ করে না। খুব কম সময় আমাদেরকে এই সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি যদি কোন ভাবে এই সমস্যার সম্মুখীন হন তাহলে আপনার প্রথমে যে কাজ করতে হবে তা হচ্ছে আপনি প্লে স্টোরে গিয়ে অ্যাপ থেকে আপডেট করে দেবেন।

যদি আপনার অ্যাপ আপডেট না চায় তাহলে অ্যাপ থেকে আনইন্সটল করে দিয়ে আবার নতুনভাবে ইন্সটল দিবেন তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট চালু হয়ে যাবে। যদি এ পদ্ধতিতেও কাজ না হয় তাহলে আপনি ফেসবুক অ্যাপ এর ডাটা ক্লিয়ার করে দিবেন। ডাটা ক্লিয়ার করার নিয়ম হচ্ছে আপনি অ্যাপটিকে কিছুক্ষণ চেপে ধরলেই আপনার সামনে এপ্স ইনফ নামে একটি অপশন আসবে।

সেখানে ক্লিক করলে একটু নিচে নামলে দেখবেন ইস্টোরেজ লেখা রয়েছে সেখানে ক্লিক করে স্টোরেজ ক্লিয়ার করে দিলেই হয়ে যাবে। এরপরে আপনি আবার নতুনভাবে অ্যাপে প্রবেশ করে লগইন দিলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি চালু হয়ে যাবে। যদি এই দুই পদ্ধতি অবলম্বন করার পরও আপনার facebook অ্যাকাউন্ট চালু না হয়

তাহলে আপনি বুঝে নিবেন এটা ফেসবুকের অফিশিয়াল কোন সমস্যা। এ নিয়ে কোন চিন্তিত হওয়ার কারণ নেই। খুব তাড়াতাড়ি ফেসবুক এই সমস্যার সমাধান করে দিবে। আপনার নিজের কোন সমস্যার কারণে এরকম দেখাচ্ছে না বরং ফেসবুকের অফিস থেকেই এই সমস্যা।

ফেসবুক চালু করার নিয়ম

আপনি ফেসবুক চালু করতে চাইলে প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপ নামাতে হবে। এরপরে সেখানে আপনার একটি একাউন্ট খুলতে হবে। অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে আপনি অ্যাপটি ওপেন করবেন এবং সেখানে নিজের নাম বসাবেন। আপনার নাম বসানো হয়ে গেলে নেক্সট করবেন এরপর সেখানে আপনার জন্ম তারিখ জন্ম মাস ও জন্ম সাল বসাবেন।

এরপরে আবার নেক্সট করে দিবেন। তারপরে আপনার ফোন নাম্বার অথবা জিমেইল অ্যাকাউন্ট দিবেন। এরপরে আবার নেক্সট করে দিবেন তারপরে আপনি পুরুষ নাকি মহিলা এই বিষয়টি নির্ধারণ করতে হবে। আপনি যদি পুরুষ হন তাহলে পুরুষে ক্লিক করবেন। আপনি যদি মহিলা হন তাহলে মহিলা নির্বাচন করে দিবেন।

এরপরে আবার নেক্সটে ক্লিক করে আপনার সামনে আরেকটি পেজ আসবে সেখানে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড দিবেন। সে পাসওয়ার্ডটি বসিয়ে দেবেন পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে ছয় সংখ্যা দিতে হবে এর উপরে হলেও সমস্যা নেই কিন্তু এর নিচে কখনোই হতে পারবে না। এরপরে সাইন আপ লিখাতে ক্লিক করবেন।


সাইন আপে ক্লিক করার পরে আপনার জিমেইল বা ফোন নাম্বারে একটি কোড আসবে। সেই কোড আপনি নতুন পৃষ্ঠায় একটি ঘর আছে সেই ঘরে বসিয়ে দেবেন এরপরে নেক্সট করে দিলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এখন থেকে আপনি আপনার মন মত ফেসবুক চালাতে পারবেন এবং আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ করতেও পারবেন।

শেষ কথা

আপনি যদি ফেসবুক একাউন্ট চালাতে চান তাহলে অবশ্যই আপনার উচিত হবে ভালো কোন কাজে ব্যবহার করা। কখনোই ফেসবুক অ্যাকাউন্ট দ্বারা সরকার বিরোধী কাজ করবেন না। ফেসবুক একাউন্ট এর মাধ্যমে আপনি অনেক বেশি উপকৃত হতে পারবেন।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও facebook অ্যাকাউন্ট সম্পর্কে জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url