এলডো বেবি ১ এবং এলডো বেবি ২ খাওয়ানোর নিয়ম ও দাম

প্রিয় পাঠক আপনি কি এলডো বেবি ১ খাওয়ানোর নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে এলডো বেবি ১ খাওয়ানোর নিয়ম এবং এলডো বেবি ২ খাওয়ানোর নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে এলডো বেবি মিল্ক সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
এলডো বেবি ২ খাওয়ানোর নিয়ম
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন এলডো বেবি মিল্ক এবংএলডো বেবি মিল্ক,ELDOBABY 2 price in bangladesh,eldobaby 3 price in bangladesh ও eldobaby 4 price in bangladesh সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোষ্টের দিকে আগানো যাক।

ভূমিকা

অনেক সময় অনেক সমস্যার কারণে বাচ্চাদেরকে ফর্মুলা দুধ খাওয়ানো হয়। ফর্মুলা দুধের মধ্যে অনেক কোম্পানির দুধ রয়েছে সে দুধগুলোর মধ্যে একটি হচ্ছে এলডো বেবি। এই দুধ দীর্ঘকাল ধরে যেসব বাচ্চারা তার মায়ের বুকের দুধ খেতে সক্ষম নয় তাদের জন্য তৈরি করা হয়ে আসছে। মায়ের বুকের দুধের সমপরিমাণ কোন দুধ হতে পারে না।


তারপরও এই দুধ একটি বাচ্চার ক্ষুধা নিবারণের জন্য এবং শরীরের কিছু পরিমাণ পুষ্টি যোগানোর জন্য তৈরি করা হয়।

এলডো বেবি ১ খাওয়ানোর নিয়ম

বাচ্চাকে দুধ খাওয়ালে অবশ্যই নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে কারণ এটি ফর্মুলা দুধ মায়ের দুধ নিয়ম ছাড়াই যেকোনো সময় যেকোন ভাবে খাওয়ানো যায় কিন্তু এসব প্যাকেট জাতীয় দুধ হওয়ার কারণে নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে,,এলডো বেবি ১ তৈরি করা হয়েছে সেই সব বাচ্চাদের জন্য যেসব বাচ্চারা জন্মের পর থেকে মায়ের বুকের দুধ খেতে পারে না,, শূন্য থেকে ছয় মাস পর্যন্ত বাচ্চাদের জন্য এলডো বেবি ১ তৈরি করা হয়েছে,, বাচ্চার বয়স প্রতি মাসে বৃদ্ধি হওয়ার সাথে সাথে খাওয়ানোর নিয়ম পরিবর্তন হতে থাকে,, বাচ্চা জন্মের প্রথম সপ্তাহ এবং দ্বিতীয় সপ্তাহ তাদেরকে ৯০ মিলি পরিমাণ পানিতে খাওয়ানোর জন্য বলা হয় এবং তিন চামচ সমপরিমাণ এলডো বেবি ১ নিতে হবে এভাবে যখন বাচ্চা আরেকটু বড় হবে অর্থাৎ দ্বিতীয় চতুর্থ সপ্তাহে ১২০ মিলি পানিতে চার চামচ পরিমাণ নিতে হবে, একইভাবে বাচ্চা প্রতিমাসে বড় হওয়ার সাথে সাথে পানির পরিমাণ এবং দুধের পরিমাণ বাড়তে থাকবে,, তৃতীয় এবং চতুর্থ মাসে ১২০ মিলে পানি র সাথে চার চামচ পরিমাণ এলডো বেবি ১ নিবেন এবং পঞ্চম মাসে এসে 180 থেকে 210 মিলে পর্যন্ত পানি নেয়ার জন্য বলা হয় এবং সেই সময় 6 থেকে সাত চামচ পরিমাণ এলডো বেবি ১ মিশাতে হয়,, বাচ্চাকে যেই ফিডারে খাওয়াবেন সেই ফিডার অবশ্যই ভালোভাবে ধুয়ে নিবেন, পানি নেয়ার ক্ষেত্রে কুসুম গরম পানি নিতে হবে অতিরিক্ত ঠান্ডা বা গরম পানি নেওয়া যাবে না কুসুম পানি নিলে সেখানে দুধ ভালো ভাবে মিক্স হয় এবং বাচ্চা আরামে খেতে পারে,, বাচ্চাকে খাওয়ানোর সময় কোনভাবে জড়াজড়ি করবেন না, এই দুদিনের মধ্যে কয়েকবার খাওয়ানোর জন্য বলা হয় যার কারণে বাচ্চাকে তার সুবিধামতো খাওয়াবেন তাহলে তার শরীরে এই দুধের পুষ্টিগুণ প্রবেশ করবে এবং তাদের পেট ভরবে

এলডো বেবি ২ খাওয়ানোর নিয়ম

বাচ্চার বয়স ৬ মাসে পড়লে তখন আর তাদেরকে এলডো বেবি ১ খাওয়ানো যাবে না। যেসব বাচ্চার বয়স ছয় মাসের বেশি তাদের জন্য এলডো বেবি ২ তৈরি করা হয়েছে। 6 থেকে 12 মাস বয়সের বাচ্চাদের জন্য এলডো বেবি ২ দুই তৈরি করা হয়। অর্থাৎ বাচ্চার বয়স এক বছর হওয়া পর্যন্ত তাদেরকে আপনি এলডো বেবি ২ খাওয়াতে পারবেন।

এই সময় তাদেরকে খাওয়ানোর পরিমাণও বাড়তে থাকবে। বাচ্চা ছয় মাস হওয়ার আগে পর্যন্ত খাওয়ানোর নিয়ম এক রকম থাকে এবং ৬ মাস হওয়ার পরে খাওয়ানোর নিয়ম ভিন্ন হবে। ৬ থেকে ১২ মাস বয়সের বাচ্চাদেরকে ২১০ মিলি পানিতে সাত চামচ পরিমাণ এলডো বেবি ২ মিশিয়া পান করাতে হয় এবং দিনের মধ্যে তিন থেকে চারবার পান করানোর নিয়ম রয়েছে।


বাচ্চাদেরকে খাওয়ানোর সময় অবশ্যই নিয়ম অনুযায়ী খাওয়াবেন তাহলে আপনার বাচ্চা উপকৃত হতে পারবে। নিয়মের বেশি কখনোই খাওয়াবেন না।

এলডো বেবি দাম

এই দুধ কেনার আগে অবশ্যই আপনি ভালোভাবে মেয়াদ এবং দাম যাচাই-বাছাই করে নিবেন। মেয়াদ দেখে নেয়া আবশ্যক কারণ যদি সেই দুধের মেয়াদ ঠিকমতো না থাকে তাহলে আপনি আপনার বাচ্চাকে সেই দুধ খাওয়াতে পারবেন না। যদি আপনি আপনার অজান্তে আপনার বাচ্চাকে মেয়াদহহীন দুধ খাওয়ার তাহলে আপনার বাচ্চার মৃত্যু হওয়ার সম্ভাবনা থাকে।
  • ৩৫০ গ্রাম এলডো বেবি ১ এর দাম ৬৫০ থেকে ৭০০ টাকার মধ্যে
  • ৪০০ গ্রাম এলডো বেবি ১ এর দাম ৭৫০ থেকে ৮০০ টাকার মধ্যে
  • ৩৫০ গ্রাম এলডো বেবি ২ এর দাম 580 থেকে ৬৩০ টাকার মধ্যে
  • ৪০০ গ্রাম এলডো বেবি ২ এর দাম ৮০০ থেকে ৮৫০ টাকার মধ্যে
  • ৩৫০ গ্রাম এলডো বেবি ৩ এর দাম ৬৫০ থেকে ৭০০ টাকার মধ্যে
  • ৩৫০ গ্রাম এলডো বেবি ৪ এর দাম ৬০০ থেকে ৬৫০ টাকার মধ্যে
কেনার আগে আপনি আরেকবার ভালোভাবে দাম যাচাই-বাছাই করে নেবেন কারণ অনেকে আছে যারা দাম বেশি নিয়ে মানুষকে প্রতারিত করে তাই আপনার উচিত হবে আগে ভালোভাবে দাম যাচাই-বাছাই করে নেওয়া

এলডো বেবি মিল্ক

এটা একটা সম্পূর্ণ ফর্মুলা দুধ যা মেশিনের সাহায্যে প্রস্তুত করা হয়। একটি বাচ্চা জন্মের পরে তার প্রধান খাবার হচ্ছে মায়ের বুকের দুধ। যখন সে মায়ের বুকের দুধ পায় না তখন তাদেরকে এই দুধ খাওয়ানো হয়। এই দুধ বাচ্চা শরীরের দিকে বিবেচনা করে তৈরি করা হয়। এ দুধ বাচ্চার শরীরে যথেষ্ট পরিমাণ পুষ্টিগুণ জোগাতে না পারলেও বাচ্চার ক্ষুধা নিবারণ করতে

এবং সামান্য পরিমাণ হলেও পুষ্টিগুণের যোগান দেয়। এই দুধ মূলত বাচ্চাকে খাওয়ানো হয় বাচ্চার জীবনকে বাঁচানোর জন্য। আপনার বাচ্চাকে আপনি এ দুধ খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে ভালোভাবে পরামর্শ করে নিবেন। ডাক্তার যেই মোতাবেক খাওয়াতে বলবে সেই মোতাবেক খাওয়াবেন। কখনোই নিজে থেকে খাওয়াবেন না।


নিয়ম অনুযায়ী খাওয়ালে আপনার বাচ্চা উপকৃত হতে পারবে। অন্যথায় দেখা যাবে বাচ্চার শরীরের জন্য তা অপকারী হচ্ছে। ডাক্তারের সাথে পরামর্শ করার কারণ হচ্ছে ডাক্তার আপনার বাচ্চা শরীরের অবস্থা বুঝেই পরিমাণ মেপে দেবে।

ELDOBABY 2 price in bangladesh

ছয় মাস থেকে ১২ মাস পর্যন্ত বয়সের বাচ্চাদের জন্য এলডো বেবি ২ তৈরি করা হয়।
  • ৩৫০ গ্রাম এলডো বেবি ২ দুধের দাম ৬০০ থেকে ৬৫০ টাকার মধ্যে
  • ৪০০ গ্রাম এলডো বেবি ২ দুধের দাম ৮০০ থেকে ৮৫০ টাকার মধ্যে
কেনার আগে আপনি আরেকবার ভালোভাবে দাম যাচাই-বাছাই করে নেবেন তাহলে আপনার কেনা আরো সহজ হবে।

eldobaby 3 price in bangladesh

এক থেকে দুই বছর বয়সের বাচ্চাদের জন্য এলডো বেবি ৩ তৈরি করা হয়েছে। ৩৫০ গ্রাম এলডো বেবি ৩ দুধের দাম ৬৫০ থেকে ৭০০ টাকা। কেনার আগে ভালোভাবে মেয়াদ এবং দাম যাচাই-বাছাই করে নেবেন।

eldobaby 4 price in bangladesh

দুই থেকে তিন বছর বয়সের বাচ্চাদের জন্য এলডো বেবি ৪ তৈরি করা হয়েছে। ৩৫০ গ্রাম এলডো বেবি ৪ দুধের দাম ৬০০ থেকে ৬৫০ টাকার ভিতরে হয়। আপনি যে কোন জায়গায় কিনতে গেলে এরকম দাম নিবে। যদি আপনার থেকে বেশি দাম চায় তাহলে বুঝবেন সে আপনার সাথে প্রতারণা করছে।

শেষ কথা

এই ফর্মুলা দুধ বা যেকোনো দুধ খাওয়ানোর পূর্বে আপনার উচিত হবে ডাক্তারের সাথে ভালোভাবে পরামর্শ করে নেওয়া। ডাক্তার যেভাবে খাওয়াতে বলবে আপনি আপনার বাচ্চাকে সেভাবে খাওয়াবেন। কখনোই নিয়মের বিপরীতে খাওয়াবেন না তাহলে তা আপনার বাচ্চা জন্য ক্ষতিকর হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারা তাদের বাচ্চাকে এলডো বেবি মিল্ক খাওয়ানো সম্পর্কে সবকিছু জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url