জিলাপি দিবে কোন মসজিদে- মসজিদের জিলাপি ও জিলাপি তৈরির এসিড

প্রিয় পাঠক আপনি কি জিলাপি দিবে কোন মসজিদে location plz জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে জিলাপি দিবে কোন মসজিদে location plz এবং জিলাপি দিবে কোন মসজিদে সম্পর্কে আলোচনা করব।
জিলাপি দিবে কোন মসজিদে
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন মসজিদের জিলাপি এবং জিলাপি তৈরির এসিড ও জিলাপির ইংরেজি কি সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

জিলাপি একটি সুস্বাদু খাবার। আমাদের কমবেশি সবারই জিলাপি পছন্দ। জিলাপি কয়েক রকমের হয়ে থাকে। গুড়ের জিলাপি। চিনির জিলাপি। জাফরানের জিলাপি। এ প্রতিটি জিলাপি খেতে অনেক মুখরোচক হয়। জিলাপি এমন পদ্ধতিতে বানানো হয় যে পদ্ধতির কারণে খেতে আরো বেশি সুস্বাদু লাগে।


জিলাপি কখনোই সোজা হয় না। সবসময় জিলাপি অনেক প্যাঁচ দিয়ে বানানো হয়। জিলাপি প্যাচ দিয়ে বানানোর জন্য খেতে হয় তো আরো বেশি সুস্বাদু হয়। আমাদের কাছে বাসায় কিনে আনা জিলাপির চেয়ে মসজিদে পাওয়া জিলাপির স্বাদ সবসময়ই বেশি।

মসজিদের জিলাপি

দোকান থেকে কেনা জিলাপির চেয়ে মসজিদে জিলাপির স্বাদ সবসময়ই বেশি হয়। মসজিদের জিলাপি দেয়া নিয়ে অনেক সময় লঙ্কাকাণ্ড বেধে যায়। বাংলাদেশে অধিকাংশ মসজিদেই প্রতি শুক্রবার জুমার নামাজের শেষে অনেক রকমের খয়রাত বা তোফা দেয়া হয় সেগুলোর মধ্যে একটি হচ্ছে জিলাপি। অনেকে আছে যারা শুধু এই জিলাপির লোভেই শুক্রবারে মসজিদে যায়।

অনেক সময় দেখা গিয়েছে এই জিলাপির কারণে মসজিদের যেসব মানুষ সুন্নত নামাজ আদায় করে তাদের নামাজের মধ্যে ব্যাঘাত ঘটে। যদি কোন মানুষ এই নিয়ত করে যে যেসব মুসল্লীরা নামাজ পড়তে এসেছে তাদের খাওয়াবেন বলে জিলাপি নিয়ে আসে তাহলে উচিত হবে সুন্নত নামাজ শেষ হয়ে গেলে তারপরে দেওয়া।

ফরজ নামাজ শেষ করেই জিলাপি বা অন্য কিছু বিতরণ করা উচিত নয় এতে করে অন্য মুসল্লিদের নামাজের সমস্যা হয়। আর যারা মসজিদ থেকে জিলাপি নেওয়ার চিন্তায় থাকেন তারা একেবারেই তাড়াহুড়া করা ঠিক না। আস্তে ধীরে লাইন আকারে নিলে সকলেই এই জিলাপি পাবেন এবং কোন রকমের ঝামেলা ফয়হুল্লর কিচ্ছু হবে না।


মসজিদে জিলাপি নেওয়ার ক্ষেত্রে কখনোই লোভ করবেন না। চেষ্টা করবেন একবার নেয়া। অনেকে আছে যারা একবার নেওয়ার পরে সেগুলো খেয়ে আবার নিতে যায় যার কারণে দেখা যায় পরবর্তীতে যারা জিলাপি নিতে যায় তারা জিলাপি পায় না এতে করে তাদের মন খারাপ হয়। শুক্রবারে জিলাপির স্বাদ বরাবরই অন্যরকম

এজন্য নিজেও এই স্বাদ উপভোগ করবেন এবং অপর মুসল্লিকেও জিলাপি নেওয়ার সুযোগ দিবেন তাহলে আর কোনো রকমের ঝামেলা চিল্লাচিল্লি হবে না।

জিলাপি তৈরির এসিড

জিলাপি তৈরি করতে বেশ কয়েক রকমের উপকরণ লাগে সেগুলোর মধ্যে একটি হচ্ছে এসিড। এসিড দেয়ার কারণে জিলাপি খেতে আরো বেশি মুচমুচে হয় এবং কালারও অনেক ভালো আসে। এসিড ব্যবহার করা ছাড়াও জিলাপি তৈরি করা যায়। বাসায় খাওয়ার জন্য যেসব জিলাপি বানানো হয় সেগুলোতে এসে ব্যবহার না করাই ভালো।

এসিড একটি মানুষের শরীরের জন্য কোন ভাবে উপকারী না। দোকান বা হোটেলে যারা জিলাপি বিক্রি করে তারা সাধারণত জিলাপিতে এসিড ব্যবহার করে যার কারণে খেতে এত বেশি সুস্বাদু হয়। জিলাপিকে মুচমুচে ও সুস্বাদু করতে যে এসিড ব্যবহার করা হয় সে এসিডের নাম হচ্ছে সাইট্রিক এসিড

জিলাপি দিবে কোন মসজিদে

মসজিদে আপনি যদি জিলাপি নিতে চান তাহলে আপনাকে খোঁজ রাখতে হবে আশেপাশের কোন মসজিদের মানুষ মারা গেছে বা কোন মসজিদের মানুষ দোয়ার জন্য অনুরোধ করে। জিলাপি সেসব মসজিদে পাওয়া যায় যেসব মসজিদে কোন রকমের দোয়ার জন্য মানুষ আসে। ঢাকা শহরের বিভিন্ন মসজিদে শুক্রবার আসরের নামাজের পরে জিলাপি পাওয়া যায়।

আপনি প্রথমে খোঁজ করবেন নিজের মসজিদে যদি সেখানে জিলাপি না পান তাহলে আশেপাশের মসজিদে পরের সপ্তাহে গিয়ে খোঁজ করবেন। একটি একটি গ্রাম বা তার আশেপাশে কয়েকটি মসজিদ থাকে। আপনি প্রতিদিন মসজিদের দিকে ভালো করে নজর রাখলেই জিলাপি পাবেন কারণ কোন না কোন মসজিদে জিলাপি দিয়েই থাকে।


জিলাপি না দিলেও আপনি দেখবেন অন্য কিছু দিচ্ছে অনেক সময় বিরানিও পেয়ে যেতে পারেন এজন্য এক সপ্তাহ কোন কিছু না পেলে হতাশ হবেন না পরের সপ্তাহে গিয়ে আবার খোঁজ করবেন তাহলে আপনি জিলাপি বা অন্য কিছু খাওয়ার পেয়ে যাবেন।

জিলাপির ইংরেজি কি

পৃথিবীতে অনেক রকমের ভাষার প্রচলন আছে। ইংরেজি হচ্ছে আন্তর্জাতিক ভাষা। পৃথিবীর সব দেশের মানুষে কম বেশি জিলাপি খায়। কোন বাঙালি যদি বিদেশে গিয়ে জিলাপি খোঁজ করেন তাহলে আপনি কি নামে খোঁজ করবেন সেটা আগে জানা উচিত।
  • জিলাপির ইংরেজি শব্দ হচ্ছে Jilapir
বিদেশের মাটিতে গিয়ে আপনি জিলাপি খোঁজ করলে এই শব্দ বলে খোঁজ করলেই জিলাপি পেয়ে যাবেন।

জিলাপি দিবে কোন মসজিদে location plz

কোন মসজিদে জিলাপি দিবে সেটা জানার জন্য সর্বপ্রথম আপনাকে যে কাজ করতে হবে তা হচ্ছে আশেপাশে ভালোভাবে খোঁজখবর নেওয়া যে কোন মসজিদে দোয়ার ব্যবস্থা করা হয়েছে কিনা বা কোন ব্যক্তি মারা গেছে কিনা। আপনার নিজের এলাকা সম্পর্কে আপনার যেহেতু পূর্বে থেকে জানা থাকবে সেও তো আপনি এই এলাকা বাদ দিন

আশেপাশের মসজিদগুলোতে খোঁজ লাগান যে সেই মসজিদে কোন রকমের আয়োজন এর ব্যবস্থা করা হয়েছে কিনা যদি আয়োজনের ব্যবস্থা করা হয় তাহলে আপনি জিলাপি না পেলেও অন্য কোন পাবেন এতটুকু শিওর। যদি সেই সপ্তাহে আপনি না পান তাহলে পরের সপ্তাহে অন্য মসজিদ গুলোতে খোঁজ করবেন। আশেপাশের এলাকাতে নিজের বন্ধু থাকে এজন্য আপনার খোঁজ করা সহজ হব। প্রতি শুক্রবারে নতুন নতুন মসজিদে নামাজ পড়ার চেষ্টা করবেন

তাহলে আপনি সেই মসজিদের অবস্থা সম্পর্কে জানতে পারবেন এবং প্রতি সপ্তাহে নতুন মসজিদ হওয়ার কারণে আপনার জিলাপি পাওয়ার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যাবে। বর্তমান সময়ে মসজিদে জিলাপি দেয়ার পরিমাণ অনেকটা কমে গেছে কিন্তু জিলাপির পরিবর্তে অন্য কিছু দেয়ার প্রচলন বেড়ে গেছে যেমন বিরিয়ানি আরও বিভিন্ন রকমের কিছু।


এজন্য আপনার উচিত হবে প্রতি সপ্তাহে নতুন নতুন মসজিদে খোঁজ করা তাহলে কোন না কোন কিছু অবশ্যই পেয়ে যাবেন।

শেষ কথা

জিলাপি পাওয়ার জন্য সব সময় অপেক্ষা করতে হবে। নামাজ পড়ে তাড়াহুড়ো করে বেরিয়ে গেলে আপনি কখনোই জিলাপি পাবেন না। নামাজ শেষ করে অপেক্ষা করবেন তাহলে আশা করা যায় আপনি জিলাপি পাবেন এবং জিলাপি পাওয়া সহজ উপায় প্রতি সপ্তাহে মসজিদ পরিবর্তন করা। মসজিদ পরিবর্তন করলে জিলাপি কোন না কোন মসজিদে সপ্তাহে পেয়ে যাবেন।

আমার এই পোস্টটি ভাল লাগলে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে করে তারা শুক্রবারে জিলাপি খেতে পায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url