আমুল দুধ কিভাবে তৈরি হয়- আমুল দুধের উপকারিতা

প্রিয় পাঠক আপনি কি আমুল দুধ কিভাবে তৈরি হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে আমুল দুধ কিভাবে তৈরি হয় এবং আমুল দুধের দাম সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে আমুল দুধ সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
আমুল দুধের উপকারিতা
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন আমুল দুধের উপকারিতা এবং Amul Powder Milk Price 1 kg দাম কত সেই সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যা।

ভূমিকা

আমুল হচ্ছে একটি প্যাকেজ জাত দুধ। এটি অনেক প্রসিদ্ধ এবং বিশিষ্ট দুধের ব্র্যান্ড। এই দুধ মানুষের শরীরের উপকারের দিকে নজর করে বানানো হয়েছে। এই দুধ বিশেষ করে চা খাওয়ার ক্ষেত্রে বেশি ব্যবহার হয় এবং অনেকে আছেন যারা প্রতিদিন নিজে খাই এবং নিজের বাচ্চাদের এই দুধ খাওয়ায় থাকেন।


আমুল দুধ দীর্ঘকাল ধরে সুনামের সাথে বিক্রি হয়ে আসছে। আমুল দুধ হচ্ছে মানুষের শরীরে যেসব ভিটামিন পুষ্টিগনের ঘাটতি পরে সেগুলো পরিপূর্ণ করতে সহায়তা করে।

আমুল দুধের উপকারিতা

মানুষ গরুর দুধ বাদেও রাতে আমুল দুধ পান করে। এই দুধও গরুর দুধ দিয়েই বানানো কিন্তু গরুর দুধ সরাসরি গরু থেকে হয় আর এতে প্যাকেট জাতপন্ন করে বাজারে বিক্রি হয়। দুধ একটি মানুষের শরীরের জন্য অনেক উপকারি। দুধ পান করার ফলে শরীরে বিভিন্ন রকমের প্রোটিন,ক্যালরি,ফ্যাট, ক্যালসিয়াম,ভিটামিন ডি,ভিটামিন বি ১২,পটাশিয়াম,ফসফরাস ছাড়াও

আরো বিভিন্ন পুষ্টিগুণ মানুষের শরীরে প্রবেশ করে। এই দুধ হাড়কে শক্তিশালী করে এবং হাড়ের ভিতরে পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম প্রবেশ করায়। অনেকে চিন্তা করেন দুধ খাওয়ার কারণে শরীরের ওজন বেড়ে যায় কিন্তু আমুল দুধ খাইলে ওজন বাড়ার সম্ভাবনা একেবারে কম কারণ এখানে খুব কম পরিমাণে ফ্যাট থাকে।

আপনি এই দুধ এমনিতেও পান করতে পারবেন অথবা বিভিন্ন খাবারের সাথে মিক্স করেও পান করতে পারবেন। আমুল দুধ শরীরের জন্য অনেক উপকারী। চেষ্টা করবেন যদি গরুর দুধ খাওয়ার সম্ভব হয় তাহলে সরাসরি গরুর দুধ খাবেন অথবা প্যাকেটজাতকৃত গরুর দুধ অর্থাৎ এই আমুল দুধ খাবেন।

আমুল দুধ কিভাবে তৈরি হয়

আমুল হচ্ছে একটি কোম্পানি। এ কোম্পানির একটি পণ্য হচ্ছে এই দুধ। এটাও হচ্ছে সম্পূর্ণ গরুর দুধ কিন্তু কিছু প্রসেসের মাধ্যমে প্যাকেটজাত করা হয়। আমুল কোম্পানি ভারতের গুজরাটে অবস্থিত। সেখানকার একটি গ্রাম থেকে প্রতিদিন দুধ সংগ্রহ করা হয়। এরপর দুধকে ফ্যাক্টরিতে নিয়ে এসে প্রথমে দুধের গুণগতমান নির্ধারণ করা হয়।

যদি দুধের গুণগতমান সম্পন্ন ঠিক থাকে তবে সেই দুধকে পরবর্তী ধাপে পাঠানোর জন্য নির্ধারণ করা হয়। এরপর একটি মেশিনের সাহায্যে সেখান থেকে দুধের ভিতরে থাকা যাবতীয় জীবাণু মেরে ফেলে। সেই মেশিনের মধ্যে প্রতি ১৫ সেকেন্ডে দুধের তাপমাত্রা পরিবর্তন হয়। যে প্রক্রিয়ায় দুধের ভিতর থেকে জীবাণুকে মেরে ফেলা হয় সে প্রক্রিয়াকে পাস্তুরাইজ প্রক্রিয়া বলে।


দুধ পাঁচতুরাইজ করা হয়ে গেলে সেখান থেকে প্যাকেজিং করার সেক্টরে পাঠানো হয়। তারপর সেখানে খুব যত্ন সহকারে একেবারে জীবাণু মুক্ত আকারে প্যাকেজিং করা হয়। যে মেশিনের সাহায্যে প্যাকেজিং করা হয় সে মেশিন প্রতি মিনিটে ২০০ থেকে ২৫০ প্যাকেট দুধ প্যাকেজিং করে। প্যাকেজিং করা হলেই দুধের কাজ সম্পূর্ণ শেষ।

এরপর তা ট্রাকের মাধ্যমে ভারতের বিভিন্ন এলাকায় অঞ্চলে পাঠিয়ে দেওয়া হয় এবং মানুষ দোকান থেকে কিনে সে দুধ ব্যবহার করে। ভারত সহ বিশ্বের আরও 350 টি দেশে এই দুধ বিক্রি হয়। এই দুধ পুষ্টিগুণে ভরপুর এবং জীবাণুমুক্ত যার কারণে মানুষ এ দুধ খাইলে অনেক বেশি উপকৃত হতে পারে। ভারতের অধিকাংশ মানুষ এ দুধের উপরে নির্ভরশীল।

ভারতে বিশ্বস্ততার সাথে এই দুধ দীর্ঘকাল ধরে চলে আসছে।

আমুল দুধের দাম

আমুল দুধ বিভিন্ন ওজনে এবং বিভিন্ন ফ্লেভারে বিক্রি হয়
  • ৫০০ মিলি আমুল গোল্ডের দাম ৩২ টাকা।
  • ৫০০ মিলি আমুল স্ট্যান্ড এর দাম ২৯ টাকা।
  • ৫০০ মিলি আমুল তাজা দাম ২৬ টাকা।
  • ৫০০ মিলি য়ে আমুল টি স্পেশাল এর দাম ৩০ টাকা।
কেনার আগে অবশ্যই ভালোভাবে মেয়াদ দেখে নেবেন এবং দামটা আরেকটু যাচাই-বাছাই করে নেবেন। সাধারণত দাম এমনই হয়ে থাকে।

Amul Powder Milk Price 1 kg

আমুল তরল দুধ আকারেও পাওয়া যায় এবং গুড়ো দুধ আকারেও পাওয়া যায়। তরল দুধের দাম ভিন্ন রকম এবং গুঁড়ো দুধের দাম ভিন্ন রকম। তরল দুধ অধিকাংশ ক্ষেত্রে এক কেজির প্যাকেট বেশি বিক্রি হয়। এক কেজি আমুল গুঁড়ো দুধের দাম ভারতীয় রুপিতে ৪৫০ রুপি যা বাংলাদেশী টাকায় ৫৯৫ টাকা। আপনি বিভিন্ন সুপার শপে অথবা দারাজে


বা অ্যামাজন এই তিন জায়গার মধ্যে যে কোন জায়গা থেকে আপনি আপনার ইচ্ছামত কিনতে পারবেন।

শেষ কথা

আমুল অনেক বিখ্যাত এবং প্রসিদ্ধ একটি কোম্পানি। এ কোম্পানির সকল খাবার গুণগত মানের। বিশেষ করে এই দুধ সম্পন্ন যত্ন সহকারে মানুষের শরীরের দিকে লক্ষ্য রেখে বানানো হয় যার কারণে মানুষ এ দুধ খেলে অনেক উপকৃত হতে পারে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও আমুল দুধ সম্পর্কে সবকিছু জানতে পা পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url