পহেলা ফাল্গুন ২০২৪- পহেলা ফাল্গুনের শুভেচ্ছা বার্তা স্ট্যাটাস ক্যাপশন

প্রিয় পাঠক আপনি কি পহেলা ফাল্গুনের শুভেচ্ছা সম্পর্কে সুন্দর সুন্দর মেসেজ জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে পহেলা ফাল্গুনের শুভেচ্ছা এবং পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ ও পহেলা ফাল্গুন ২০২৪ সম্পর্কে আলোচনা করব। আপনি বুঝতে পড়তে থাকুন তাহলে ফাগু পহেলা ফাল্গুন সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
পহেলা ফাল্গুনের শুভেচ্ছা
এছাড়া আপনি পোষ্টের মধ্যে পাবেন পহেলা ফাল্গুনের শুভেচ্ছা বার্তা,পহেলা ফাল্গুন ২০২4 স্ট্যাটাস এবং পহেলা ফাল্গুন স্ট্যাটাস ও পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস সম্পর্কে তাই চলো আমি কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

বসন্তের প্রথম দিনকে পহেলা ফাল্গুন হিসেবে বাংলাদেশ পালন করা হয়। প্রকৃতি বসন্ততে নতুনভাবে সেজে ওঠে, চারিদিকে কোকিলের ডাক, গাছে নতুন নতুন পাতা, সৌন্দর্যে চারদিক ভরপুর হয়ে থাকে। মুঘল সম্রাট আকবর প্রথম বাংলা নববর্ষ গণনা শুরু করেন ১৫৮৫ সাল থেকে প্রতিটি বছরে।বাঙালি জন্য ১৪ টি উৎসব রয়েছে এর মধ্যে অন্যতম হচ্ছে বসন্ত।


এই দিনে একেক জন একেক সাজে নিজেকে তুলে ধরে। বাংলাদেশে এই দিনে ঘটা করে উৎসব পালন করা হয়।

পহেলা ফাল্গুন ২০২৪

ফাল্গুনের প্রথম তারিখ কে বসন্ত হিসেবে ধরা হয়। এই দিনে বাংলাদেশে বিভিন্ন রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান হয় বাংলাদেশীদের কাছে এই দিনটি একটি উৎসবের মতো। বিভিন্ন রকম আয়োজন এর মাধ্যমে এই দিনটিকে পালন করা হয়। সকালের রথযাত্রা, হলুদ শাড়ি পাঞ্জাবি মাথায় ফুল বসন্তের সাজে এসবে সুন্দর্য।

যখন নববর্ষের গণনা শুরু হয় সেই সময় বাঙ্গালীদের জন্য ১৪ টি উৎসবের আয়োজন করা হয় সেগুলোর মধ্যে একটি হচ্ছে বসন্ত। ১৫৮৫ সাল থেকে ধারাবাহিকভাবে এই দিনটি বাংলাদেশে উদযাপন হয়ে আসছে। বসন্ত সবার মনে একটি ভালো লাগা নিয়ে আসে বসন্ত তে চারিদিক নতুন পাতায় কোকিলের ডাকে মুখরিত হয়ে থাকে।

গাছে গাছে নতুন ফুল পরিবেশকে বিমোহিত করে দেয়, সেই সুবাদে এই দিনটিকে পালন করা হয়, বিশ্ব ভালোবাসা দিবস এবং পহেলা ফাল্গুন একই দিনে উদযাপিত হয়। কোন কোন ক্ষেত্রে একদিন আগে পিছে হয়ে থাকে তবে অধিকাংশ বছরই তা একই দিনে হয়। সারা পৃথিবীতে সেই দিনে একটি উৎসব পালন হলেও বাংলাদেশের সেদিনে দুইটি উৎসব পালন হয়।

বিশেষ করে প্রেমিক-প্রেমিকাদের জন্য এই দিনটি অনেক বেশি সুন্দর হয় এবং স্মৃতিতে রেখে দেয়ার মত মতো একটি দিন। পরিবার বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন নিয়েও দিনটি পালন করা যেতে পারে। এটি একটি উৎসব যা সবার মনকেই আনন্দিত করে দিতে আসে বিশেষ কোনো সম্পর্কের জন্য এই দিনটি সীমাবদ্ধ না।

পহেলা ফাল্গুন ২০২৪ ইংরেজি কত তারিখ

ভালোবাসা দিবস অর্থাৎ ১৪ই ফেব্রুয়ারি এবং পহেলা ফাল্গুন প্রতিবছর একই দিনে হয়ে থাকে। কোন কোন বছর দেখা যায় ২-১ দিন আগা পিছা হয় কিন্তু প্রায় বছরে তা একই তারিখে হয়ে থাকে। বাঙালিরা এই দিনে দুইটি উৎসব পালন করে একটি হচ্ছে পয়লা ফাল্গুন এবং দ্বিতীয়তে ভালোবাসা দিবস।এই বছর অর্থাৎ ২০২৪ সালে ভালোবাসা দিবস এবং পহেলা ফাল্গুন বুধবারে হবে।


এই দিনে মেয়েরা হলুদ শাড়ি পড়ে মাথায় ফুল দিয়ে এবং ছেলেরা হলুদ পাঞ্জাবি পড়ে ঘুরতে বের হয়, সারাদিন ঘোরাঘুরির পরে সন্ধ্যায় বা বিকেলে কোন অনুষ্ঠানে উপস্থিত হয়ে দিনটিকে সুন্দরভাবে পালন করে।

পহেলা ফাল্গুনের শুভেচ্ছা

ফাল্গুন মাসে আমাদের মনে নতুন করে আনন্দে ভরিয়ে দেয়। চারিদিকে নতুন পরিবেশে মন অনেক বেশি ফুরফুরা হয়ে থাকে। চোখ শীতল হয়. এই দিনে শুভেচ্ছা জানানোর জন্য মেসেজ বাই স্ট্যাটাসের প্রয়োজন হয়। চলুন এবার আমরা সুন্দর সুন্দর কিছু মেসেজ জেনে নেই।
  • গাছে গাছে নতুন ফুলের সুবাসের মধ্যে দিয়ে আগমন হয় বসন্তের। প্রকৃতি যেন নতুন করে নিজেকে সাজিয়ে নিয়ে বসন্ত কে করে নেয় বরণ। পহেলা ফাগুনের শুভেচ্ছা।
  • রঙ্গের পরশ লেগেছে মনে, বসন্ত এসেছে তা জানিয়ে দিচ্ছে প্রতিক্ষনে। তাই থাকবো না আর ঘরে বসে। বসন্ত কে করবো বরণ নতুন ধাঁচে। পহেলা ফাল্গুনের অনেক অনেক শুভেচ্ছা।
  • গাছে গাছে নতুন কচি পাতার সৌন্দর্য দেখে মুগ্ধ হয়েছি আমি। বসন্ত তোমাকে আমি কতটা ভালোবাসি, তা কি জানো তুমি। আমি যে শুধু তোমাকেই চাই, মন চায় তোমাকে সারাটি বছর এমন করে ধরে রাখতে। পহেলা ফাল্গুনের শুভেচ্ছা নিও।
  • তুমি কি শুনেছো কখনো কোকিলের ডাক কত মধুর হয়,তা শুধু ফাল্গুন এলেই বোঝা যায় । তুমি কি জানো ভুল কত সুন্দর হয়। তা শুধু ফাল্গুন নিয়ে বোঝা যায়। তাই ফাল্গুনের শুভেচ্ছা তোমাকে।
  • চারিদিকে হলুদ শাড়িতে রমণীরা মাথায় এক গোছা ফুলের সুবাস দিয়ে জানিয়ে যায় ফাল্গুন এসেছে। তাই সবাইকে অনেক অনেক শুভেচ্ছা।
  • বসন্তের রং ছাপিয়েছে একুল আমের মুকুলে ভ্রমর খাচ্ছে দুল সবাইকে জানায় পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।
  • প্রকৃতি সেজেছে আজ অপরূপ সাজে মনের মাঝে একটি সুর বাজে শিমুলের বনে আজ লেগেছে আগুন আজ কি তবে আবার এসেছে ফাগুন। পহেলা ফাগুনের শুভেচ্ছা।
  • ফাল্গুনে বিকশিত কাঞ্চন ফুল, ডালে ডালে পুঞ্জিত আম্রমুকুল । চঞ্চল মৌমাছি গুঞ্জরি গায় , বেণুবনে মর্মরে দক্ষিণবায়। ফাল্গুনের শুভেচ্ছা।
  • আজি আসিয়াছে বসন্ত, গাছে গাছে ফুটিয়াছে ফুল; গজিয়াছে নব পল্লব, পাখিরা করিছে কলরোল। প্রকৃতি সাজিয়াছে অপরূপ সাজে, জনমনে প্রফুল্লতা সর্ব কাজে। পয়লা ফাগুনের শুভেচ্ছা।
  • প্রথম ফাগুন দিনে একগুচ্ছ গোলাপ দিলেম কিনে। সেই সে গোলাপ ফুটেছিল সাহারার প্রান্তরে একটি একটি করে। পহেলা ফাল্গুনের মন ভরা শুভেচ্ছা নিও।
  • মাঘের অস্থি কম্পিত শীত পালিয়ে হলো ঋতু রাজের নব জাগরণ ; ফাগুনের মিষ্টি রোদ্দুর কিরণে চিত্তে জাগে আহ্লাদের শিহরণ। পহেলা ফাল্গুনের ভালবাসা।
  • বসন্ত মাস ভালোবাসায় ভরপুর তুমি আর আমি ঘুরবো সারা দুপুর বসন্তের ফুল গুজে দেবো তোমার খোপায় ভালোবাসার এটাই তো সেরা সময়। পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।
  • সকাল বেলা ঘুম থেকে উঠে যেই মেলেছি আখি সামনে যকে দেখেছে সেজন কি তুমি? বাসন্তি রঙ শাড়ীতে আজ লাগছে অপরূপা খোলা চুলে জবা ফুলে বেঁধেছো ঐ খোপা। পহেলা ফাল্গুনের ভালবাসা।
  • আসমান জমিন মিশে গেছে বসন্তেরই পরশে সবার হৃদয় ছুয়ে গেছে অকাল প্রেমের আবেশে ভালোবাসার জোয়ার ওঠে বসন্তের কূলে, সেই জোয়ারে যুব-যুবতীর প্রাণ ওঠে দুলে।
  • বাতাসে বহিছে প্রেম নয়নে লাগিলো নেশা, বসন্ত এসে গেছে মধুরও অমৃত বানী বেলা গেলো সহজেই, মরমে উঠিলো বাজি বসন্ত এসে গেছে। পহেলা ফাল্গুনের পহেলা শুভেচ্ছা।

পহেলা ফাল্গুনের শুভেচ্ছা বার্তা

শুভেচ্ছা বার্তা জানানোর ক্ষেত্রে সব সময় চেষ্টা করা উচিত যাতে শুভেচ্ছা বার্তা অনেক বেশি সুন্দর সাজানো গুছানো হয় যার শুভেচ্ছা বার্তা যত বেশি সাজানো গোছানো হবে অপর প্রান্তের মানুষ তত বেশি খুশি হবে।

  • ফাগুন, হাওয়ায় হাওয়ায় করেছি যে দানঃ তোমার হাওয়ায় হাওয়ায় করেছি যে দানঃ আমার আপনহারা প্রাণ; আমার বাঁধন ছেঁড়া প্রাণ। ফাল্গুনের অনেক অনেক শুভেচ্ছা।
  • সূর্য-ঘড়ি সাত সকালে, ফাগুন রাঙ্গা শাড়ি পড়ে দিন গোনে আজ কার?বাসন্তিরা সবুজ টিপে, লাল সাদা আর হলুদ পাড়ে হাত ধরেছে তার।
  • বসন্ত মাস ভালোবাসায় ভরপুর তুমি আর আমি ঘুরবো সারা দুপুর বসন্তের ফুল গুঁজে দেবো তোমার খোঁপায় ভালোবাসার এটাই তো সেরা সময়। ফাল্গুনের শুভেচ্ছা।
  • এসেছে বসন্ত, দেখেছি তাকে, আজ আমি পেয়েছি তাকে। হয়ত তুমি আবার যাবে চলে, সৌন্দর্যের মুগ্ধতার স্মৃতি আমরাও যাবো ভুলে। ফাল্গুনের অনেক অনেক শুভেচ্ছা রইল।
  • ভাপা পিঠা, চিতই পিঠা, পাটিসাপটা ফাগুনের বাতাসে মিশে আছে মিষ্টি হাওয়া প্রকৃতির প্রাণ পেয়েছে নতুন ভাবে, আজ তাই পহেলা ফাগুন। ফাল্গুনের ভালবাসা নিউ।
  • মানুষের দেহে যেমন নিঃশ্বাস না থাকলে দেহের কোন মূল্য থাকে না ।তেমনি একটি গাছে পাতা না থাকলে তার কোন সৌন্দর্য থাকে না। আর এই পহেলা ফাল্গুন এসেছে মানে গাছের সৌন্দর্য নিয়ে এসেছে। তাই পহেলা ফাল্গুনের শুভেচ্ছা সবাইকে।
  • হয়তো ফুটেনি ফুল রবীন্দ্র-সঙ্গীতে যতো আছে, হয়তো গাহেনি পাখি অন্তর উদাস করা সুরে বনের কুসুমগুলি ঘিরে। আকাশে মেলিয়া আঁখি তবুও ফুটেছে জবা, দূরন্ত শিমুল গাছে গাছে, তার তলে ভালোবেসে বসে আছে বসন্ত পথিক।
  • বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে সই গো বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে। পহেলা ফাল্গুনের শুভেচ্ছা। 
  • প্রেম ফাগুনের হাওয়া যখন লাগে আমার গায় উদাস হয়ে যায়রে বন্ধু, মন যে তোমার নায়। তোমায় ভালবাসতে চায়রে বন্ধু কাছে পেতে চায় । তোমার পায়ের ধূলো পরে যখন আমার আঙ্গিনায় ধন্য আমার ভালবাসা ফুল ফোঁটা মন বাগিচায়, আমার বাকি জীবন চায়রে বন্ধু তোমার থাকতে চায়।
  • মাঘের অস্থি কম্পিত শীত পালিয়ে হলো ঋতু রাজের নব জাগরণ ; ফাগুনের মিষ্টি রোদ্দুর কিরণে চিত্তে জাগে আহ্লাদের শিহরণ।

পহেলা ফাল্গুন স্ট্যাটাস

পহেলা ফাল্গুনের দিনে সর্বপ্রথম যে কাজ তা হচ্ছে ফেসবুকে সুন্দর ভাবে তি স্ট্যাটাস দেওয়া। স্ট্যাটাস দেওয়ার জন্য সুন্দর কিছু লাইনের প্রয়োজন হয়। অনেক ক্ষেত্রে সে লাইনগুলো ঠিকভাবে পাওয়া যায় না। চলুন এবার আমরা সুন্দর সুন্দর কিছু স্ট্যাটাস জেনে নেই।
  • হলুদ শাড়ি আর ফুলের শুভেচ্ছা নিও তোমায় জানাই বসন্তের শুভেচ্ছা।
  • ফাগুনের নবীন আনন্দে গানখানি গাঁথিলাম ছন্দে; দিল তারে বনবীথি কোকিলের কলগীতি, ভরি দিল বকুলের গন্ধে।
  • গাছের পাতা ঝরে নতুন করে গজিয়েছে পাতা এইতো এসে গেছে বসন্ত তাইতো তোমাকে জানাই বসন্তের শুভেচ্ছা।
  • প্রথম ফাগুন দিনে একগুচ্ছ গোলাপ দিলেম কিনে। সেই সে গোলাপ ফুটেছিল সাহারার প্রান্তরে একটি একটি করে।
  • ফাগুনের প্রথম সকালে মেঘের কাছে পাঠালাম চিঠি সে চিঠি হারিয়ে যাবে কিনা আছলের আচমকা বাতাসে তবুও প্রতি ফাগুনে পাথাবো চিঠি আকাশের খোলা খামে সবাইকে ফাল্গুনের অনেক শুভেচ্ছা।
  • ফুল সবার পছন্দের একটি জিনিস। আর পহেলা ফাল্গুন মানে নতুন রংবেরঙের ফুলের সমারহ। আর ফাল্গুন মন ভরিয়ে যায় সবার ,তাই এই ফাল্গুনটি হচ্ছে সবার কাছে অনেক অনেক প্রিয়। তাই ফাল্গুনের শুভেচ্ছা সবাইকে।
  • বাঙালি রমণীরা যখন হলুদ শাড়ি পড়ে মাথায় এক গোছা ফুল লাগায়। তখন মনে হয় ফাল্গুন বুঝি নতুন রং নিয়ে এসেছে। সুবাসে সুবাসে ভরে যায় সব জায়গা। তাই সবাইকে জানাই ফাল্গুনের অনেক অনেক শুভেচ্ছা।
  • চেনা সুর অচেনা রঙ একেলা পথের মাঝে হাত বাড়িয়ে দাঁড়িয়ে রই ফাল্গুন এসেছে তাই তোমায় দিলাম ফাল্গুনের শুভেচ্ছা। শুভ হোক ফাল্গুন।
  • ভালোবাসার এই ফাগুনে যদি হই পাগলা হাওয়া, ভাবনার গভীর দেশে হারিয়ে নিবিড় পাওয়া।
  • ফাগুনে নতুন আকাশ উড়ায়, বৃষ্টি নীল পানি ফেলে। প্রকৃতির রঙের মাঝে হাসির বিস্ময় পায়, ফাগুনের প্রেম ও আনন্দে মন ভরে যায়। পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।

পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস

এবার ২০২৪ সালে ভালোবাসা দিবস এবং পহেলা ফাল্গুন একই দিনে অনুষ্ঠিত হবে। ইংরেজি বর্ষের ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখে ভালোবাসা দিবস পালন করা হয় এবং বাংলা বর্ষের ফাল্গুন মাসের প্রথম তারিখকে পহেলা ফাল্গুন বা পহেলা বসন্ত হিসেবে পালন করা হয়। একই দিনে দুইটি উৎসব হওয়ার কারণে বাঙ্গালীদের মনে একটু বেশি আনন্দ থাকে।

বিভিন্ন কার্যকলাপের মাধ্যমে এই দিনকে সবাই অনেক আনন্দের সাথে উদযাপন করে। প্রতিবছরের ন্যায় এবারও বাংলাদেশে এই দিনটি উদযাপিত হবে, এই দিনগুলো এমন প্রতিদিন যা নিজের পরিবার-পরিজন আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব ভালোবাসার মানুষ সকলের সাথে পালন করা যায়। তাই আপনার উচিত হবে এই দিনে বন্ধুবান্ধব নিয়ে অথবা


পরিবারের মানুষ নিয়ে বা যদি ভালোবাসার মানুষ থাকে তাহলে তাকে নিয়ে ঘুরতে যাওয়া এতে করে সবার মনে অনেক বেশি আনন্দিত হবে এবং আপনার দিনটিও ভালো যাবে।

শেষ কথা

প্রতি বছরের ন্যায় এবারও পহেলা ফাল্গুন আসবে। আপনার উচিত হবে দিনটিকে সবার সাথে আনন্দের সাথে কাটানো এবং সুন্দর সুন্দর শুভেচ্ছা বার্তার মাধ্যমে সবার মনকে খুশি করা আমার। এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারা সুন্দর সুন্দর পহেলা ফাল্গুনের শুভেচ্ছা বার্তা পাই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url