শারীরিক এবং মানসিক দুর্বলতা দূর করার ১৮টি কার্যকারী উপায়

প্রিয় পাঠক আপনি কি দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টে দুর্বলতা দূর করার উপায়, শারীরিক দুর্বল হলে কি কি সমস্যা হয় এবং দুর্বলতা সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরার চেষ্টা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন আশা করে আপনি সবকিছু জানতে পারবেন।
দুর্বলতা দূর করার উপায়
এছাড়াও আপনি এ পোস্টে পাবেন দুর্বলতা দূর করার খাবার,শারীরিক দুর্বলতা দূর করার ওষুধ,মানসিক দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে। তাই চলুন আমরা কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

আমরা জীবন চলার পথে অনেক রকমের সমস্যার সম্মুখীন হয়। তার মধ্যে একটি হচ্ছে দুর্বলতা। দুর্বলতা এমন একটি সমস্যা যেটা আমাদের কম বেশি সবার সাথে জড়িয়ে আছে। শরীর দুর্বল হলে অযথাই শরীর ভারী হয়ে থাকে,চোখ তুলতে কষ্ট হয়, শরীর নাড়াতেও কষ্ট হয়,ঘুমের চাপ বেশি থাকে। সাধারণত দুর্বলতার কারণে আমাদের শরীরে এই সমস্যাগুলো দেখা দেয় যেগুলোর কারণে আমাদের অনেক প্রয়োজনীয় কাজ করার ক্ষেত্রে এগুলো প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়।


শরীরকে ঠিক রাখা এবং কিভাবে দুর্বলতা দূর করে সেসব জেনে সেই মোতাবেক দুর্বলতা দূর করার চেষ্টা করা অতি জরুরি। তাই চলুন আমরা দুর্বলতা কিভাবে দূর করবেন এবং নিজেকে ফিট রাখার উপায় সম্পর্কে জেনে নেই। যাতে করে আমরা আমাদের প্রয়োজনীয় সকল কাজ খুব সুন্দর এবং একটিভ ভাবে করতে পারি।

দুর্বলতা দূর করার উপায়

আপনি যদি দুর্বলতা দূর না করেন তাহলে আপনার শরীরে আস্তে আস্তে বড় বড় রোগ বাসা বাঁধতে শুরু করবে। যেটা পরবর্তীতে গিয়ে আপনার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াবে। এজন্য আপনাকে কিভাবে দুর্বলতা দূর করে সেই পদ্ধতি জেনে দুর্বলতা দূর করতে হবে।
  • প্রোটিন যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করবেন। শরীরের প্রোটিনের অভাব দেখা দিলে শরীর দুর্বল হতে শুরু করে।
  • আইরন জাতীয় খাবার খাবেন। যেমন মটর, ডাল,শুকনো, ফল ডাল, চকলেট এ জাতীয় খাবার খেতে পারেন। এসবে আইরন থাকে আর আয়রন আপনার শরীরের দুর্বলতা কাটাতে আপনাকে সাহায্য করবে।
  • আপনি পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার চেষ্টা করবেন। পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার ফলে আপনার শরীরের প্রত্যেক অঙ্গ অ্যাক্টিভ থাকবে। একটিভ থাকার কারণে আপনার শরীরের দুর্বলতা কম আসবে।
  • আপনি মধু খাওয়ার চেষ্টা করবেন। মধু এমন একটি খাবার যেটা সব রোগের সেফা। মধু খাওয়ার ফলে আপনার দুর্বলতা খুব সহজে চলে যাবে।
  • চিয়া সিড খাওয়ার চেষ্টা করুন। চিয়া সিড আপনার শরীরে ভিটামিন এন্টিঅক্সিডেন্ট তৈরি করতে সাহায্য করে এবং ভিটামিন ও খনিজ পদার্থ পর্যাপ্ত পরিমাণে দিবে। এতে করে আপনার শরীরের দুর্বলতা দূর হবে।
  • ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন এটা আপনার শরীরের জন্য সবচেয়ে বেশি উপকারী হবে। যেমন লেবু,আঙ্গুর, টক জাতীয় খাবার খেতে চেষ্টা করুন। এতে করে আপনার দুর্বলতা খুব তাড়াতাড়ি কেটে যাবে।
  • সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। সবুজ শাকসবজি খাওয়ার ফলে আপনার শরীরে অনেক ভিটামিন যাবে।
আমি যেভাবে দুর্বলতা দূর করবেন সবগুলাই পদ্ধতি বলে দিলাম আপনি এখন সেই মোতাবেক চললে আপনার দুর্বলতা খুব তাড়াতাড়ি কেটে যাবে।

দুর্বলতা দূর করার খাবার

  • ফলমূল সাক সবজি এ জাতীয় খাবার বেশি খাবেন। গোস্ত মাছ এগুলো খাবার খাওয়ার কম চেষ্টা করবেন। শাক সবজি ফল আপনার শরীরকে ফিট রাখতে সাহায্য করবে। 
  • এমন ধরণের খাবার খাওয়ার চেষ্টা করবেন যেসব খাবারে ফ্যাট কম আছে। যেমন ছানা, ঘি,বাটার এগুলো খাওয়ার চেষ্টা করবেন। তবে খেয়াল রাখবেন এগুলো যেন খাটি হয়। সবচেয়ে ভালো হয় আপনি এগুলো বাসাতে তৈরি করলে আপনার জন্য সবচেয়ে বেশি উপকার হবে।
  • এমন ধরণের মাছ মাংস খাওয়ার চেষ্টা করবেন যেগুলোতে চর্বি কম থাকে। আপনি অতিরিক্ত চর্বিওয়ালা মাছ মাংস খেলে সেগুলো আপনার শরীরের জন্য ক্ষতিকর চর্বি হিসেবে কাজ করবে। এজন্য সব সময় চেষ্টা করবেন এমন মাছ মাংস কেনার যেগুলোতে চর্বি কম থাকে।
  • নিয়মিত কিছু পরিমাণ দুধ খাওয়ার চেষ্টা করুন। নিয়মিত দুধ খাওয়ার কারণে আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন যাবে এবং আপনার চেহারা উজ্জ্বল হবে।
  • ডিম খাওয়ার চেষ্টা করুন। ডিম খাওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ সিদ্ধ করা থেকে বিরত থাকুন হাফ বয়েল করে খাওয়ার চেষ্টা করুন এতে করে আপনার শরীরের জন্যই উপকার বেশি হবে।
  • কলা, কাজুবাদাম এ জাতীয় বাদাম খাওয়ার চেষ্টা করুন এগুলো আপনার শরীরে প্রোটিন আয়রন এগুলো বয়ে নিয়ে আনবে যেগুলো আপনার শরীরের জন্য খুব কার্যকরী খাবার।
আমি দুর্বলতা দূর করার পদ্ধতির সাথে দুর্বলতা দূর করার খাবার বলে দিয়েছে আপনি এবার সেইগুলো উপায় মেনে চলুন এবং খাবার খেতে থাকুন আপনার দুর্বলতা দূর হতে শুরু করবে।

শারীরিক দুর্বল হলে কি কি সমস্যা হয়

আপনি যখন শারীরিকভাবে দুর্বল হবেন তখন আপনার বিভিন্ন রকমের সমস্যা দেখা দিবে। আপনি যদি সেই সমস্যাগুলো শুরুতেই দূর করার চেষ্টা না করেন তাহলে পরবর্তীতে গিয়ে সেগুলো বড় কোন রোগ হয়ে আপনার সামনে প্রকাশ পাবে। এজন্য চলুন আমরা শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয় সে সম্পর্কে জেনে নেয়।
  • শরীর দুর্বল হলে আমাদের পুরা শরীর হাত-পা আরো যাবতীয় অঙ্গ ব্যথা হতে শুরু করে। এ ব্যথার পিছনে আমরা কোন কারণ খুঁজে পাই না। তার কারণ হিসেবে ধরা হয় শারীরিক দুর্বলতা।
  • আপনার মাথা সবসময় ঝিমঝিম করবে যেটা আপনার কোন কাজ বা পড়াশোনার মনোযোগ দেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে এবং আপনি কোন কিছু করে তৃপ্তি পাবেন না।
  • ঘুমের চাপ বেশি থাকবে কিন্তু আপনি ঘুমাতে পারবেন না। আপনার যখন শরীর দুর্বল হবে তখন আপনার চোখে ঘুম থাকা সত্ত্বেও আপনি ঠিকমতো ঘুমাতে পারবেন না। এক্ষেত্রে আপনার একটু পর পরে ঘুম ভেঙে যাবে আর ঘুম ঠিকমতো না হলে আপনি কোন কাজ করে আরাম পাবেন না।
  • আপনার বমি বমি ভাব হবে। কোন কিছু খাওয়ার ক্ষেত্রেও শান্তি পাবেন না। মনে হবে খাওয়ার সাথে সাথে আপনার বমি হয়ে যাবে। এটাও একটি শরীর দুর্বলতার লক্ষণ।
  • আপনার সব সময় মনে হবে আপনি অনেক ক্লান্ত। কোন কিছু করার ক্ষেত্রে আপনার মন টানবে না।
  • দুর্বল হওয়ার সবচেয়ে প্রধান সমস্যা হচ্ছে আপনার শরীরের রক্তের পরিমাণ কমে যাওয়া যেটাকে আমরা হিমোগ্লোবিন পয়েন্ট বলে থাকি। এক্ষেত্রে আপনার শরীর দুর্বল হওয়ার সাথে সাথে আপনি হিমোগ্লোবিন টেস্ট করে নেবেন। যদি আপনার হিমোগ্লোবিন পয়েন্ট ধারাবাহিকতার চেয়ে কম হয় তাহলে আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী শরীরের রক্ত দিয়ে নিবেন। এক্ষেত্রে আপনার দুর্বলতা দূর হয়ে যাবে। 
আমি উপরে কিভাবে দুর্বলতা দূর করবেন  বলেছি আপনি সেগুলো চেষ্টা করলে আপনার শারীরিক দুর্বলতা দূর হয়ে যাবে।

শারীরিক দুর্বলতা দূর করার ওষুধ

শারীরিক দুর্বলতা দূর করার ক্ষেত্রে ডাক্তার সাধারণত ভিটামিন সিরাপ বা ক্যাপসুল জাতীয় ওষুধ দিয়ে থাকে।
  1. আপনি দুর্বলতা দূর করার জন্য ভিটামিন যতগুলো সিরাপ আছে সেগুলোর মধ্যে যেকোনো একটি আপনি খেতে পারেন। এতে করে আপনার শরীরের দুর্বলতা দূর হয়ে যাবে।
  2. ক্যাপসুল এর ক্ষেত্রেও এ টু জেড যত ভিটামিন ক্যাপসুল রয়েছে আপনি সেগুলোর মধ্যে নিয়ম করে যে কোন একটি ক্যাপসুল খাওয়ার চেষ্টা করবেন। এতে করেও আপনার শরীরের দুর্বলতা দূর করতে সাহায্য করবে।

আপনি ওষুধ খাওয়ার চেয়ে দুর্বলতা দূর করার যে উপায় গুলো আছে সেগুলো মোতাবেক চললে আপনার দুর্বলতা খুব তাড়াতাড়ি দূর হবে। আপনি ওষুধ খাওয়ার পরে আপনার সাইড ইফেক্ট পরতে পারে। এর চেয়ে ভালো আপনি দুর্বলতা দূর করার পদ্ধতি গুলো মেনে সেই মোতাবেক খাবার খাবেন এবং চলাফেরা করবেন তাহলে আপনার দুর্বলতা দূর হয়ে যাবে।

মানসিক দুর্বলতা দূর করার উপায়

আমরা অনেকে মানসিকভাবে দুর্বল থাকি আর মানসিকভাবে দুর্বলতা এতটাই বিপদজনক যে আপনাকে ভিতরে ভিতরে মেরে ফেলবে এবং আপনি কোন দিকে কোন কিছু করতে পারবেন না। চারিদিকে আপনার ব্যর্থতা ঘিরে ধরবে। কিভাবে মানুষের দুর্বলতা দূর করবেন সে সম্পর্কে আমি নিচে তুলে ধরছি-
  • আপনি নিয়মিত নিজের হিসাব মিলাবেন যে আপনার কোন কাজগুলো আপনাকর মানসিকভাবে দুর্বল হতে সাহায্য করছে। সেসব সেইসব কাজগুলো পরিত্যাগ করবেন।
  • ভালো ভালো বই পড়ার চেষ্টা করবেন। এমন বই পড়ার চেষ্টা করবেন যেগুলো আপনাকে মানসিকভাবে উন্নত এবং শক্ত করবে।
  • আপনি এমন ভিডিও দেখবেন যেগুলো আপনাকে মানসিক খোরাক দান করবে। যখন আপনার মানসিক খোরাক না থাকে তখন আপনার মানসিকতা দুর্বল হয়ে যায়। এ জন্য সব সময় চেষ্টা করবেন এমন কিছু দেখা বা এমন কিছু করার যেগুলো আপনার মানসিকতাকে শক্ত রাখবে।
  • নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করবেন নিয়মিত ব্যায়াম করার কারণে আপনার শারিরীক এবং মানসিক দূর্বলতা দুইটাই দূর হবে।
  • খুব বেশি মানসিক দুর্বলতার সমস্যা হয় তাহলে আপনি পরামর্শ করতে পারে। কাউন্সিলিং করার মাধ্যমে অনেক সময় অনেকেরই সমস্যা দূর হয়ে যায়।
  • নিজেকে কখনো কমজোড়ে ভাববেন না। আপনি যদি নিজেকে নিজে দুর্বল হবেন সেক্ষেত্রে মানুষ আপনাকে আরো দুর্বল করে দিবে।
  • এমন মানুষের থেকে দূরে থাকবেন যারা আপনার জন্য ক্ষতিকর বা আপনাকে মানসিকভাবে ভেঙে দিবে তাদের থেকে সবসময় দূরে থাকার চেষ্টা করবেন।
  • আপনার সাথে যেটাই হবে আপনি সেটা মেনে নিতে প্রস্তুত থাকুন। বাস্তবতাকে মেনে নিন কল্পনার জগত থেকে বেরিয়ে আসুন। এটা আপনাকে মানসিকভাবে সুস্থ থাকতে অনেক সাহায্য করবে।
  • আপনার নিজের যেসব দুর্বলতা আছে যেগুলো আপনি জানেন সেগুলো খাতায় নোট করে রেখে সেগুলোর সমাধান করার চেষ্টা করবেন।

শেষ কথা

শারীরিক দুর্বলতা দূর করার অনেক উপায় থাকলেও মানসিক দুর্বলতা দূর করা একটু কঠিন হয়ে যায়। এজন্য মানসিক দুর্বলতার দিকে মনোযোগ বেশি রাখা জরুরী। আবার অনেক ক্ষেত্রে আপনি শারীরিকভাবে সুস্থ হলে আপনার মানসিক দুর্বলতা দূর হয়ে যায়। এজন্য দুইটাই দুর্বলতা দূর করার চেষ্টা করা অতি জরুরী।

যাতে আপনি শারীরিক এবং মানসিক উভয় ভাবেই শক্তিশালী হতে পারে। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু মহল এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করবেন। এতে করে তারাও উপকৃত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url