২০২৪ সালে বাংলাদেশের যাবতীয় ক্রিকেট ম্যাচের সময়সূচি

প্রিয় পাঠক আপনি কি ২০২৪ সালে বাংলাদেশের কোন কোন দলের সাথে কোন তারিখে ক্রিকেট খেলা রয়েছে সেগুলো সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টেটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে বাংলাদেশের কবে কবে কোন দলের সাথে ক্রিকেট খেলা রয়েছে সেই মাস এবং দলের নাম সম্পর্কে আলোচনা করব।
২০২৪ সালে বাংলাদেশের ক্রিকেট ম্যাচের সময়সূচি
আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে ২০২৪ সালে বাংলাদেশের যত ক্রিকেট ম্যাচ রয়েছে সবগুলো ম্যাচ সম্পর্কে জানতে পারবেন।এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন আইসিসি টি২০ ওয়াল্ড কাপ ২০২৪ এবং বিপিএল ২০২৪ সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

এশিয়া মহাদেশের মানুষের ক্রিকেট খেলার উপর অনেক বেশি আকর্ষণ। বিশেষ করে বাংলাদেশে ক্রিকেট নিয়ে অনেক ধরনের উন্মাদনা ও উল্লাস চলে। ক্রিকেট ম্যাচ হওয়া কালীন সবার মনে একটি আনন্দ ভাব কাজ করে। বিশেষ করে যখন বাংলাদেশ জয়ী হয় তখন আনন্দের সীমা ছাড়িয়ে যায়।

জানুয়ারি মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - BPL 2024 

জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ বিপিএল। প্রতিবছরের ন্যায় এবারও জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে এই আকর্ষণীয় ও জাকজমকপূর্ণ লিগ। এই বছরের বিপিএলে মোট দল রয়েছে ৭ টি। ঢাকা কুমিল্লা চট্টগ্রাম সিলেট রংপুর বরিশাল খুলনা প্রতিটি দল অপর দলের সাথে দুইটি করে ম্যাচ পাবে অর্থাৎ একটি দল পুরো আসরে 12 টি ম্যাচ খেলবে।


দিনে যেসব ম্যাচ রয়েছে সেগুলো শুরু হবে 1:30 PM এবং রাত্রে যে ম্যাচগুলো রয়েছে সেগুলো শুরু হবে 6:30 PM তবে শুক্রবারে যে ম্যাচগুলো রয়েছে সেগুলো 30 মিনিট পিছিয়ে শুরু হবে অর্থাৎ শুক্রবারের দিনের ম্যাচ শুরু হবে দুপুর 2:00 PM এবং রাত্রের ম্যাচ শুরু হবে 7:00 PM. উদ্বোধনের ম্যাচে মাঠে নামবে ঢাকা বনাম কুমিল্লা।

BPL 2024 অনুষ্ঠিত হবে ১৯জানুয়ারি এবং শেষ হবে ১ মার্চ। ফেব্রুয়ারি মাসেও এই লিগেই চলতে থাকবে অর্থাৎ জানুয়ারি এবং ফেব্রুয়ারি দুই মাস মিলে অনুষ্ঠিত হবে বিপিএল ২০২৪. জানুয়ারি মাসে বাংলাদেশের খেলা বলতে শুধু বিপিএল রয়েছে এছাড়া কোন আন্তর্জাতিক বাংলাদেশের ক্রিকেট ম্যাচ নেই।

মার্চ মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - Sri Lanka Tour of Bangladesh 2024

২০২৪ সালের মার্চ মাসে শ্রীলংকা ক্রিকেট দল বাংলাদেশে আসবে। বর্তমানে শ্রীলংকা এবং বাংলাদেশ দুই দল অনেক বেশি আক্রমণাত্মক এবং এদের ম্যাচ অনেক বেশি উপভোগযোগ্য হয়। এই সময় বাংলাদেশ এবং শ্রীলংকা দলের মধ্যে অনুষ্ঠিত হবে
  • 2 টি টেস্ট ম্যাচ
  • 3 টি ওয়ানডে ম্যাচ
  • 3 টি টি-টোয়েন্টি ম্যাচ।
এই ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

এপ্রিল মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - Zimbabwe Tour of Bangladesh 2024

বাংলাদেশের কাছে সবচেয়ে সহজ প্রতিপক্ষ হচ্ছে জিম্বাবুয়ে। এপ্রিল মাসে জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশে আসবে। বাংলাদেশ এবং জিম্বাবুয়ে দলের মধ্যে ২ টি টেস্ট এবং ৫ টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচ দুই মাঠে অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

জুন মাসে বাংলাদেশের কার সাথে খেলা রয়েছে - Icc t20 world cup 2024

জুন মাসে অনুষ্ঠিত হবে Icc t20 world cup 2024 এই সময়টি ক্রিকেটপ্রেমীদের কাছে একটি উৎসবের মাস। এই বছর 20 টি দল এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে এবং 55 টি ম্যাচের মাধ্যমে এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্পূর্ণ হবে। জুন মাসের ৪ তারিখে টুর্নামেন্টটি শুরু হবে এবং শেষ হবে ৩০ জুন ২০২৪

এই বছর ওয়েস্ট ইন্ডিজ এবং ইউনাইটেড স্টেটস আমেরিকা এই দুই দেশ মিলে অনুষ্ঠিত হবে।

জুলাই মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - Bangladesh Tour of Afghanistan 2024

জুন মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই জুলাই মাসে বাংলাদেশ দল আফগানিস্তানে যাবে। আফগানিস্তান ক্রিকেট দল আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী হয়েছে। আফগানিস্তানে বাংলাদেশ ক্রিকেট দল আফগানিস্তান ক্রিকেট দলের সাথে
  • ২ টি টেস্ট
  • ৩ টি ওয়ানডে ম্যাচ
  • ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।
সবগুলো ম্যাচ আফগানিস্তানের বিভিন্ন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এবং আফগানিস্তানের ম্যাচ জুলাই মাসে কিছু ম্যাচ হবে এবং আগস্ট মাসে কিছু ম্যাচ হবে অর্থাৎ দুই মাসের কিছু কিছু সময় নিয়ে এই সিরিজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ দল এই প্রথম আফগানিস্তানে সফর করবে।

আগস্ট মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - Bangladesh Tour of Pakistan 2024

আগস্ট মাসের শুরুর দিকে বাংলাদেশ দলের আফগানিস্তান সফর শেষ হবে। সেখান থেকে এসে বাংলাদেশ দল আবার পাকিস্তানের উদ্দেশ্যে রওনা দিবে। দীর্ঘ সময় পরে বাংলাদেশ দল পাকিস্তানের সফর করবে। পাকিস্তানে বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যে ২ টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। এই দুই টেস্ট ম্যাচ শেষ হতে হতে আগস্ট মাস শেষ হয়ে সেপ্টেম্বরের কয়েকদিন পার হয়ে যাবে। প্রতিটি ম্যাচ পাকিস্তানে অনুষ্ঠিত হবে।

সেপ্টেম্বর মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - Bangladesh Tour of India 2024

সেপ্টেম্বরের শুরুর দিকে বাংলাদেশ দল পাকিস্তানের অবস্থান করবে এবং সেখানে দুইটি টেস্ট ম্যাচ খেলার পরে তারা বাংলাদেশে এসে আবার ভারতের উদ্দেশ্যে রওনা দিবে। ভারতে বাংলাদেশ এবং ভারতের মধ্যে ২ টি টেস্ট এবং ৩ টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ দল আগে অনেকবার ভারতে সফর করেছে।

প্রত্যেকটি ম্যাচে ভারতের বিভিন্ন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এবং ভারতের এই ম্যাচগুলো শেষ হতে হতে সেপ্টেম্বর মাস পার হয়ে অক্টোবর মাসের কয়েকদিন পার হয়ে যাবে অর্থাৎ সেপ্টেম্বরের কিছু সময় এবং অক্টোবরে কিছু সময় মিলেই এই সিরিজ অনুষ্ঠিত হবে।

অক্টোবর মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - South Africa Tour of Bangladesh 2024

অক্টোবর মাসে বাংলাদেশ দল ভারত সফর শেষ করে আসার পরে সাউথ আফ্রিকা বাংলাদেশে আসবে এবং তারা অক্টোবর এবং নভেম্বর দুই মাসের কিছু কিছু সময় মিলে ২ টি টেস্ট বাংলাদেশ দলের বিপক্ষে খেলবে। একটি টেস্ট অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এবং অপরটি অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

তারা এই সিরিজে শুধু দুইটি টেস্ট ম্যাচে খেলবে। ওডিআই এবং টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে না এই সিরিজে।

নভেম্বর মাসে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে - Bangladesh Tour of West Indies 2024

নভেম্বর মাসের শুরুর দিকে বাংলাদেশের আফ্রিকার সাথে টেস্ট ম্যাচ শেষ হবে এরপরে বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজে সফর করবে। ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ২ টি টেস্ট ৩ টি ওডিআই এবং ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচগুলো শেষ হতে হতে ডিসেম্বর মাসের অধিকাংশ সময় পার হয়ে যাবে

অর্থাৎ বোঝা যাচ্ছে নভেম্বর এবং ডিসেম্বর মাস মিলেই এই সিরিজ অনুষ্ঠিত হবে।

ডিসেম্বরে বাংলাদেশের কোন দলের সাথে খেলা রয়েছে

নভেম্বর মাসের শুরুতে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজের সিরিজ শুরু হবে এবং এই সিরিজ শেষ হতে হতে ডিসেম্বর মাসের অধিকাংশ সময় চলে যাবে। ডিসেম্বর মাসে বাংলাদেশের অন্য কোন দলের সাথে আলাদাভাবে খেলা নেই। ওয়েস্ট ইন্ডিজের সাথেই সিরিজের মাধ্যমে বাংলাদেশের ২০২৪ সালের যাবতীয় ম্যাচ শেষ হবে।

শেষ কথা

২০২৪ সাল বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক ব্যস্ত একটি সময়। এ বছর বিপিএল অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে এবং বাহিরের দেশেও তিন চারটে সিরিজ রয়েছে। আশা করা যায় ক্রিকেটপ্রেমীদের জন্য এই বছর অনেক আনন্দের হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও বাংলাদেশের খেলা সঠিক সময়ে উপভোগ করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url