স্পটিফাই অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত জানুন

স্পোটিফাই এই বিশ্বের বহুল প্রচলিত গানবাজনার কেন্দ্র। আপনি এখানে আপনার আঙুলের ডগায় লাখ লাখ আর্টিস্ট এর লাখ লাখ গান পাবেন। গান প্রচারের যে জনপ্রিয়তা কিন্তু তারমধ্যেও হয়তো আপনার অনেক কারণ থাকতে পারে প্যাকেজ এবং একাউন্ট ডিলিট করার।হয়তো আপনি ক্লান্ত যে এটা আপনার আইফোনের ব্যাটারির চার্জ ধারন ক্ষমতা কমিয়ে দিচ্ছে অথবা এটার বিকল্প যেমন এপল মিউজিক বা টিডেল এ শিফট করতে চাচ্ছেন।
কারণ আমরা বুঝি বা এটা ঘটেও যে একটা একাউন্ট বা ওয়েবসাইট ডিলিট করতে কি ভোগান্তি পোহাতে হয়,তাদের সার্ভার থেকে আপনার ডাটা রিমুভ করাতে হয়।তাই আমরা আপনার জন্য একটি দিকনির্দেশনা এনেছি কিভাবে আপনার ডাটা সহ একাউন্ট ডিলিট করতে পারবেন। নিচে পড়তে থাকেন জানার জন্য।

স্পোটিফাই একাউন্ট ডিলিট ধাপের পর ধাপ নির্দেশনা (২০২৩)

এই লিখাটাই আমরা স্পোটিফাই একাউন্ট চিরতরে বন্ধের কিছু পদ্ধতি উল্লেখ করেছি।আপনার বুঝার সুবিধার কথা চিন্তা করে আমরা টেবিল আকারে এটাকে সাজিয়েছি। তাই আর কোনো ঝামেলা ছাড়া শুরু করা যাক।স্পোটিফাই একাউন্ট চিরতরে ডিলিট করলে আপনার তথ্য গুলোও চরতরে ডিলিট হয়ে যাবে আর আপনি স্পোটিফাই এর ডাটা গুলোও আর ফিরে পাবেন না। নিচে একটা লিস্ট দিলাম যেগুলোর এক্সেস আপনি হারাতে বসবেন।
  1. আপনি আপনার গানের লিস্ট, সেভ করা গান, ফলোয়ার আর যাদের ফলো করেছিলেন এগুলো হারাবেন।
  2. আপনি আপনার স্পোটিফাই এর একাউন্ট নেম ভবিষ্যতে পুনরায় ব্যবহার করতে পারবেন না
  3. আপনার একাউন্ট খুজেও কেও পাবেনা আর কেও দেখতেও পাবে না স্পোটিফাই এ
  4. আপনি আপডেট পাবেন না,একাউন্ট থেকে মেইল ও আসবে না।এটার শেষ এ আর কোনো উপায়েই আপনি একাউন্ট এর ডাটাই এক্সেস নিতে পারবেন না

তারপরেও স্পোটিফাই আপনার কিছু ইনফরমেশন রাখবে যেমন ট্যাক্স, আপনার একাউন্ট, আর আপনার কোনো রুলস রেগুলেশন এর। তারা সেগুলো ব্যবহার করতেও সক্ষম হবে যা আপনার একাউন্ট থেকে কন বিবাদ বা যেকোনো পরিস্থিতির জন্য প্রয়োজন আর প্রতারণা ও অভিযোগ সমাধানের জন্য প্রয়োজন

চিরতরে ফোন এবং ডেস্কটপ থেকে স্পটিফাই একাউন্ট ডিলিট

আপনি আপনার স্পটিফাই একাউন্ট চিরতরে ডিলিট করার জন্য নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন আপনি যদি আপনার ওয়েব থেকে স্পটিফাই একাউন্ট চিরতরে ডিলিট করতে চান তাহলে আপনার উনডোজ পিসি,ম্যাক,অথবা স্মার্টফোনে স্পটিফাই আ্যাপ ইন্সটল করতে হবে।আপনাকে স্পটিফাই সার্পোট ওয়েবসাইট আপনাকে পথ দেখাবে এক্ষেত্রে।স্পটিফাই একাউন্টের ডিলিট করা থাপে থাপে দেখাতে আমরা পিসিতে ক্রম ব্রাউজার ওপেন করেছি।
  1. প্রথমে আপনি আপনার পছন্দের ব্রাউজারে একাউন্ট লগইন করুন।ডান দিকে উপরের কর্ণারে থাকা সারনেমে ক্লিক করুন।আপনি যদি ড্রপ ডাউন মেনু থেকে করতে চান তাহলে "একাউন্ট" এ ক্লিক করুন। 
  2. এরপর আপনাকে একাউন্ট ওভারভিউ পৃষ্টার দিকে নির্দেশ করা হবে,যেখানে আপনার প্রয়োজনীয় তথ্য যেমন ইমেইল, ডপ,রিজোন,প্রিমিয়ার প্ল্যান এবং আরো।আপনি নিচের দিকে স্কোল করুন ক্লোজ একাউন্ট অপশন খোজার জন্য।এরপর "এখানে ক্লিক করুন" এর উপরে ক্লিক করুন।
  3. আপনি এখন যেহেতু একাউন্ট এবং ডাটা ডিলিট করার পেইজে রয়েছেন,আপনি এখানে ২ টা ভিন্ন ভিন্ন পদ্ধতি ব্যবহার করবেন ১ টা প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য ২ ফ্রি ব্যবহারকারীদের জন্য।নিচে উভয় পদ্ধতি দেখানো হচ্ছে।

প্রিমিয়ার ব্যবহারকারীদের জন্য

আপনি যদি কিনে ব্যবহারকারী হোন তাহলে Close you Account and delete your Data এর উপরে ক্লিক করুন।আপনি ক্লিক করা হলে এবার আপনার একাউন্ট ডিলিট করার পদক্ষেপ নিচে বর্ণণা করা হলো
  1. Close my account and delete my data”এখানে ক্লিক করুন এই লিংক প্রিমিয়াম ব্যবহারকারীকে ডিলিট করার পেইজে নিয়ে যাবে।
  2. আপনি ওই লিংককে ক্লিক করলে কাস্টমারদের সার্পোট করে এমরকম চ্যাট অপশন চালু হবে।Close my account এই মেসেজটা একা একাই লিখা হয়ে যাবে।
  3. আপনার স্পটিফাই একাউন্ট চিরতরে ডিলিট করতে আপনাকে কাস্টমার সার্পোটারের সাথে যোগাযোগ করতে হবে।কাস্টমার সাপোর্ট এক্সিকিউটিভ আপনার যাবতীয় তথ্য নিশ্চিত করার পরে আপনাকে পছন্দ করার জন্য কিছু অপশন দিবে।আপনার একাউন্ট বন্ধ করা ছাড়াও আপনাকে,ইমেইল পরিবর্তন,নাম পরিবর্তন করতে পারবেন এবং চ্যাট উইন্ডো ব্যবহার করে আপনার সাবক্রিপশন বাতিল করতে পারবেন।আমরা যেহেতু আমাদের একাউন্ট চিরতরে ডিলিট করতে চাই এজন্য Close my account and delete my data এখানে ক্লিক করবো।
  4. সাপোর্ট এক্সিকিউটিভ নিশ্চিত হওয়ার জন্য আপনাকে ইমেলে মেসেজ পাঠাবে সেখানে আপনাকে হ্যাঁ লিখাই ক্লিক করতে হবে।তারপর নিশ্চিত হবার পরে সে আপনার স্পটিফাই একাউন্ট ডিলিট করার জন্য আপনার ইমেইলে একটা লিংক পাঠাবে।
  5. এরপরে আপনি আপনার ইমেইলের ইনবক্সে এ গিয়ে স্পটিফাই থেকে যাওয়া মেসেজটি খুজুন। পদ্ধতিটা সম্পন্ন করতে Close My Account এ অপশনকে ক্লিক করুন।এরপর আপনার একাউন্ট এবং ডাটা ৭ দিনের মধ্যে চিরতরে বন্ধ হয়ে যাবে, আপনি এই ৭ দিনের মধ্যে চাইলে ফেরত নিতে পারবেন।

ফ্রি ব্যবহারকারীদের জন্য

আপনি যদি বিন্যমূলে স্পটিফাই ব্যবহার করেন এবং আপনার ডাটার একসেস দিতে না চান তাহলে সম্পন্নভাবে ডিলিট করতে নিচের স্টেপগুলো ফলো করুন।
  1. Don’t have Premium এটা সিলেক্ট করলে এখানে লিংক আছে,ওই লিংক এ ঢুকলে close your account and delete your data এই অপশন আসবে এখানে ক্লিক করতে হবে।
  2. লিংক এ ক্লিক করার পরে একাউন্ট ডিলিট করার ৫ টা স্টেপ আসবে,Close account অপশনে ক্লিক ডিলিট কনফার্ম করা লাগবে।
  3. পরের স্টেপে একাউন্টের বর্ণণা আসবে,যেটা ডিলিট করতে চাই সেটা কনফার্ম করা লাগবে।এরপর continue অপশনে ক্লিক করা লাগবে।
  4. যেসব ডাটা ডিলিট হচ্ছে সেসব স্পটিফাই আ্যাপ আপনাদে দেখাই দিবে।এরপর I understand অপশন আসবে,এটা নির্ধারণ পরে Continue অপশনে ক্লিক করা লাগবে।
  5. একাউন্ট খোলার সময় যে ইমেইল ব্যবহার করার হয়েছে সেখানে একাউন্ট ডিলিট করার একটা লিংক আসবে।
  6. মেইল বক্স চেক করে Close My account এ ক্লিক করা লাগে।এই লিংকটা ২৪ ঘন্টার মধ্যে শেষ হয়ে যাবে।এবার ডিলিট কনফার্ম করার একটা অপশন আসবে।সেখানে ক্লিক করা লাগবে।কনফার্ম না করলে আ্যাপ থেকে একাউন্ট ডিলিট হবে না।
  7. কনফার্ম করার পরে একাউন্ট ডিলিট করার সব স্টেপ শেষ।৭ দিন পরে আ্যাপ থেকে একাউন্ট পুরাপুরি ডিলিট হয়ে যাবে।

আইফোন এবং অ্যান্ড্রয়েড থেকে আপনার স্পটিফাই একাউন্ট ডিলিট

আইফোন এবং অ্যান্ড্রয়েড থেকে থেকে ডিলিট করা এবং পিসি ও ওয়েব থেকে ডিলিট করার পদ্ধতি একই রকম।আপনি যদি আপনার স্মার্টফোন থেকে আ্যাপের মাধ্যমে স্পটিফাই একাউন্ট ডিলিট করতে না পারেন তাহলে এই পদ্ধতি দেখুন।আপনি আপনার পছন্দের ব্রাউজার অন করেন।
  1. আপনি দ্রুত মুছে ফেলতে স্মার্টফোনে ক্লিক করুন এখানে পেয়ে যাবেন অথবা অধ্যায় নির্ধারণ করে তোমার সাবস্ক্রিপশন করে পূর্ণ নির্দেশ করুন।
  2. ভিতরে প্রবেশ করে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলুন এখন সব প্রয়োজন অনুসরণ করুন আপনার অ্যাকাউন্ট মুছে ফেলুন এবং স্থায়ীভাবে মুছে ফেলতে ওয়েব চালু করুন।

কীভাবে আপনার স্পটিফাই সাবস্ক্রিপশন বাতিল করবেন

আপনার স্পটিফাই একাউন্ট ডিলিট করা আপনার কাছে সবচেয়ে ভালো উপায় মনে হতে পারে।আমরা আপনাকে বিভিন্ন আ্যাপ থেকে সাবক্রিশবন বাতিল করার উপায় বলবো।আপনি কিভাবে আপনার স্পটিফাই একাউন্টের সাবক্রিশন বাতিল করবেন সেটার পদ্ধতি এবার বলবো। বিঃদ্রঃ এই পদ্ধতি দ্বারা উদ্দেশ্য অ্যান্ড্রয়েড ১২ ব্যবহার করা এবং অ্যান্ড্রয়েড ফোন।আইফোনের ক্ষেত্রেও একই।
  1. আপনার ফোনের স্পটিফাই আ্যাপ ওপেন করে ডান দিকের কোণায় সেটিংস এ ক্লিক করুন।সেটিংস থেকে Premium Plan এ ক্লিক করুন
  2. এরপর নিচের দিকে স্কল করে নামুন এবং See other plan এ অপশনে ক্লিক করুন।এখানে স্পটিফাইয়ের সব অফার পেয়ে যাবেন।এবার Change your plan অপশন সিলেক্ট করুন।
  3. এটা আপনাকে স্পটিফাইয়ের সাবক্রিশন পেইজে নিয়ে যাবে।উপরের দিকে আপনি বর্তমানে চলতি সাবক্রিশন পেয়ে যাবেন এবং অন্য প্ল্যানগুলো নিচের লিস্ট আকারে থাকবে।স্পটিফাইয়ে ফ্রি অপশন পেতে নিচের দিকে শেষ পর্যন্ত টানুন।এখন Cencel Premium অপশনে ক্লিক করুন।একবার এই অপশনে ক্লিক করা হলে এবং আপনার পছন্দ কনফার্ম হলে আপনার একাউন্টটি স্পটিফাইয়ের বিনামূল্যে সারিতে চলে যাবে।আপনি যদি গানগুলোর মধ্যে বিজ্ঞাপনগুলোকে বিরক্ত মনে না করেন তাহলে সাবক্রিশন বাতিল করার ক্ষেত্রে আপনার মতামতকে সাধুবাদ জানাই।আপনি চিরতরে স্পটিফাই একাউন্ট ডিলিট করার পূর্বে আমরা আপনাকে এই পরামর্শ দিয়ে থাকি।

স্পটিফাই একাউন্টের FQA ডিলিট

কি ধরণের ডাটা আমরা স্পটিফাই এ শেয়ার করি?স্পটিফাই আপনার সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করে।সাইনআপ করার সময় আপনার ইমেইল,ফোন নাম্বার এবং লোকেশন স্পটিফাই এ শেয়ার করেন।এরপর স্পটিফাই আপনার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে শুরু করে।স্পটিফাই আপনার সম্পর্কে কি কি তথ্য সংগ্রহ করে সেগুলো জানতে নিচের আর্টিকেলটা এখনি পড়ুন।সেভ করা এতো তথ্য পড়তে স্পটিফাই প্রাইভেসি পলিসি পেইজটা পড়ুন।

অবিলম্বে আপনার স্পটিফাই একাউন্ট ডিলিট করুন

যেহেতু আপনি আপনার একাউন্টটি ডিলিট করা পদ্ধতি সম্পর্কে জেনে গেছেন,আপনি এখন আপনার একাউন্ট চিরতরে ডিলিট করতে পারেন।এটি একটি সহজ প্রক্রিয়া এবং আপনাকে বেশি ঝামেলা পোহাতে হবে না।আর আপনি যদি আপনার একাউন্ট ডিলিট না করেন সেক্ষেত্রে আপনি আপনার সাবক্রিপশন বাতিল করতে পারবেন যেটার পদ্ধতি সম্পর্কে আপনি অবগত।

তাই আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আপনার স্পটিফাই একাউন্টটি ডিলিট করুন।যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে নিচে মন্তব্যের মাধ্যমে জানান। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url