যেভাবে ব্রয়লা মুরগি খাওয়া ক্ষতিকর - মুরগির মাংস খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠক আপনি কি মুরগির মাংস খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে মুরগির মাংস খাওয়ার উপকারিতা ও মুরগির মাংসের পুষ্টিগুণ এবং ব্রয়লার মুরগির মাংস সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আপনি পোস্টটি পড়তে থাকুন আশা করি আপনি মুরগি এবং ব্রয়লার মুরগি সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
মুরগির  খাওয়ার উপকারিতা
এছাড়াও আপনি এই পোস্টের মধ্যে পাবেন ব্রয়লার মুরগির মাংসের উপকারিতা,মুরগির মাংস খেলে কি ক্ষতি হয়,ফার্মের মুরগির ক্ষতিকর দিক,  ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা এসব সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

বাংলাদেশে বেশ কয়েক রকমের মুরগির মাংস খাওয়া হয়ে থাকে। দেশি মুরগি,ফার্মের মুরগি,সোনালি মুরগি এবং আরো বিভিন্ন রকমের। বাজারে গরুর মাংসের দাম বেশি হওয়ার কারণে মানুষের চাহিদা এখন মুরগির উপরে বেশি। যেসব মুরগি বাসায় পালন করা হয় সেগুলো খাওয়া বেশ ভালো তবে বাজারে কেনার ক্ষেত্রে তারা এমন কিছু জিনিস ব্যবহার করে যার জন্য ক্ষতি হতে পারে।


তারা মুরগি তাড়াতাড়ি বড় করতে চাই। মুরগি খাওয়ার উপকারিতা সম্পর্কে এবং যেসব ক্ষতিকর দিক রয়েছে সেসব সম্পর্কে নিচের দিকে ধারাবাহিকভাবে তুলে ধরা হলো।

মুরগির মাংস খাওয়ার উপকারিতা

মুরগির মাংসেও বেশ কিছু উপকারিতা রয়েছে যেগুলো আমাদের শরীরের জন্য বেশি উপকারী। অনেকে আছে যারা ব্রয়লার বা মুরগি খেতে পছন্দ করে না তাদের জন্য এ বিষয়ে জানা  উচিত যাতে করে তারাও মুরগির মাংস খাওয়ার প্রতি আগ্রহ প্রকাশ করে। মুরগির মাংস খাওয়ার ফলে যেসব উপকারিতা পাওয়া যায় সেসব হচ্ছে -
  • মুরগির মাংসে চর্বি কম থাকে এজন্য মুরগির মাংস খাওয়ার ফলে শরীরে অতিরিক্ত চর্বি হয় না। অতিরিক্ত চর্বি জমার কারণে শরীরে অনেক রকমের সমস্যা তৈরি হয়,মুরগির মাংস খাওয়ার ফলে এই সমস্যা থেকে বেঁচে থাকা যায়।
  • যাদের রক্তস্বল্পতা সমস্যা রয়েছে তারা মুরগির মাংস খাওয়ার ফলে তাদের রক্তশূন্যতার বা স্বল্পতার সমস্যা দূর হয়ে যায়। মুরগিতে পর্যাপ্ত পরিমাণে আয়রন থাকে যা রক্তের স্বল্পতার সমস্যা দূর করতে বেশ কার্যকারী।
  • মুরগির মাংস খাওয়ার ফলে হার্ট সুস্থ থাকে। শরীরে হার্টের যে মাত্রা রয়েছে সেটা মুরগির মাংস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে যার ফলে আমাদের হার্ট সুস্থ থাকে।
  • মুরগির মাংসের মধ্যে এক ধরনের প্রোটিন রয়েছে যেটা হাড় ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে। যাদের হাড় ক্ষয় হয়ে গেছে তারা নিয়মিত কিছু পরিমাণ মুরগির মাংস খাওয়ার চেষ্টা করুন এতে করে আপনার হাড় ক্ষয়ের যে সমস্যা রয়েছে সেটা দূর হয়ে যাবে।
  • আমরা অনেকে চোখের সমস্যায় ভুগি কেউ চোখে স্পষ্ট দেখতে পায় না বা কেউ দূরের জিনিস দেখতে পায় না। এসব সমস্যা হয়ে থাকে রেটিনল,আলফা,বিটা ক্যারোটিন এসবের জন্য। মুরগির মাংসে এসব ভিটামিন থাকার জন্য চোখের সমস্যা হতে দেয় না বা যাদের চোখের সমস্যা রয়েছে তাদের চোখের সমস্যা দূর করে এবং চোখকে সুস্থ রাখে।
  • মুরগির মাংস খাওয়ার ফলে ত্বক ভালো থাকে। মুরগির মাংস তে প্রোটিন কার্বোহাইড্রেট এবং ভিটামিন সি থাকে যেগুলো ত্বকের জন্য উপকারী। এজন্য মুরগির মাংস ত্বককে নরম এবং টাইট রাখতে সাহায্য করে।
  • মুরগির মাংস দিয়ে স্যুপ খাওয়ার ফলে আপনার বিষন্নতার সমস্যা থাকলে সেটি দূর হয়ে যাবে। কারণ মুরগির মাংসে আ্যামিনো এসিড থাকে যেটা বিষণ্যতা দূর করার জন্য বেশ সাহায্য করে।
  • মুরগির মাংস খুব সহজে পেটে হজম হয় যার জন্য খাওয়ার ফলে পেটে কোন সমস্যা হয় না এবং হজম শক্তিও বৃদ্ধি করতে সাহায্য করে।
চেষ্টা করবেন ব্রয়লার এবং মুরগির গোশত খাওয়া যাতে করে আপনি এই উপকারগুলো পান এবং শরীর সুস্থ থাকে।

মুরগির মাংসের পুষ্টিগুণ

মুরগির মাংসে অনেক ধরনের পুষ্টিগুণ রয়েছে যেসব পুষ্টিগুর জন্য আমাদের শরীর সুস্থ এবং একটিভ রাখতে সাহায্য করে। নিচে মুরগির মাংসের পুষ্টিগুণ গুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হলো মুরগির মাংসে জিংক,আইরন,ফলেট,ভিটামিন ডি,ভিটামিন সি রয়েছে এগুলোর প্রত্যেকটি শরীরের জন্য অতি জরুরী।

মুরগীর পুষ্টিগণের মধ্যে আরো হচ্ছে ওমেগা,৩ ওমেগা ৬,ফসফরাস,সেলেনিয়াম এছাড়াও আরো খনিজ পদার্থ রয়েছে। মুরগির মাংস আপনার শরীরের অঙ্গ যেগুলো রয়েছে সেসব ভালো রাখতে সাহায্য করে এবং পুষ্টিগুণের কারণে শরীর সুস্থ এবং একটিভ থাকে।

ব্রয়লার মুরগির মাংসের উপকারিতা

বাংলাদেশে যত ধরনের মুরগি পাওয়া যায় সেগুলোর মধ্যে একটি হচ্ছে ব্রয়লার মুরগি। ব্রয়লারের মুরগিতেও বেশ কিছু উপকারিতা থাকে এখন সেসব সম্পর্কে আপনাকে বলা হবে।
  • ব্রয়লারের গোস্ত এমন একটি খাবার যা খুব সহজে হজম হয় এবং পেটের কোন রকমের সমস্যা হয় না। যাদের হজম শক্তির সমস্যা রয়েছে যে কোন মাংস খাওয়ার ফলে সমস্যা হয় তারা ব্রয়লারের মাংস খাওয়ার চেষ্টা করুন তাহলে আপনার পেটে কোন রকমের সমস্যা হবে না।
  • ব্রয়লারে মানুষের ক্ষতি করার চর্বি থাকে না এবং অতিরিক্ত চর্বিও থাকে না। যার ফলে শরীরে ক্ষতিকর চর্বি বা অতিরক্ত চর্বি জমা থেকে আপনি নিরাপদ থাকবেন।
  • আপনি ব্রয়লারের মাংস দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু খাবার খুব সহজে তৈরি করতে পারবেন যেগুলো খাওয়ার ফলে আপনার মুখের রুচি বৃদ্ধি হবে।
ব্রয়লার মুরগির উপকারিতা সংখ্যা খুব কম কারণ বর্তমানে ব্রয়লার মুরগিকে কেমিক্যাল এর মাধ্যমে বড় করা হয়ে থাকে এজন্য ব্রয়লার মুরগির খাওয়ার ক্ষেত্রে একটু সাবধানে খাওয়ার চেষ্টা করবেন আর খাইলেও কম খাওয়ার চেষ্টা করবেন।এতে করে আপনি উপকারিতা গুলো পাবেন। সবচেয়ে ভালো হয় দেশি মুরগি খাওয়ার চেষ্টা করা।


ব্রয়লার মুরগি খাওয়ার চেয়ে দেশি মুরগি খাওয়ার উপকারিতা অনেক। দেশি মুরগিকে কোন রকমের কেমিক্যাল বা ওষুধ দিয়ে বড় করা হয় না।

মুরগির মাংস খেলে কি ক্ষতি হয়

মুরগির মাংসের উপকারিতা যেমন অনেক তেমনি ভাবে কিছু ক্ষতিকর দিক থাকে যেগুলো আপনার শরীরে বিভিন্ন রকমের বড় কোন ধরনের ক্ষতি করতে পারে। এজন্য নিচে মুরগির মাংস খাওয়ার ফলে কি কি ক্ষতি হতে পারে তা তুলে ধরা হলো-
  • মুরগির মাংসের মধ্যে বিষাক্ত আর্সেনিল থাকে যা আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর।
  • অতিরিক্ত চর্বি এবং তেল আছে এমন ধরনের মুরগি খাওয়ার ফলে হার্টের সমস্যা বেড়ে যেতে পারে এজন্য অবশ্যই মুরগির মাংস খাওয়ার ক্ষেত্রে চর্বি কম এরকম মাংস খাওয়ার চেষ্টা করবেন। এতে করে আপনি উপকৃত হতে পারবেন তাছাড়া ক্ষতির সম্মুখীন হবেন।
  • যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তারা অতিরিক্ত মুরগির মাংস খাওয়ার ফলে ডায়াবেটিসের সমস্যা বেড়ে যেতে পারে এজন্য যারা ডায়াবেটিসের রোগী আছেন তারা পরিমাণ মতো মুরগির মাংস খাবেন। অতিরিক্ত কখনো খাবেন না।
  • মুরগির মাংস রান্না করার ক্ষেত্রে কম তাপে রান্না করার চেষ্টা করবেন এতে করে মানুষের সুস্বাদু হবে এবং শরীরের জন্য উপকৃত হবে। বেশি তাপে আপনি মুরগির মাংস রান্না করার ফলে ক্যান্সারের ঝুঁকি থাকে তাই সবসময় সময় নিয়ে কম আছে মুরগির মাংস। তাই সবসময় কম তাপে রান্না করবেন।
  • অতিরিক্ত মুরগির মাংস খাওয়ার ফলে আপনার শরীলে কলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে এতে করে আপনার হার্টের সমস্যা এবং রক্তের সমস্যা হতে পারে।
  • সব সময় চেষ্টা করবেন পরিমাণ মতো মুরগির মাংস খাওয়ার অতিরিক্ত খাওয়ার ফলে আপনার হজমের সমস্যা হবে। পরবর্তীতে আপনার ডায়রিয়া হতে পারে এজন্য অবশ্যই অতিরিক্ত মুরগির মাংস খাওয়া থেকে বিরত থাকবেন।

ফার্মের মুরগির ক্ষতিকর দিক

বর্তমান সময়ে ফার্মের মুরগির শরীরে অনেক ক্ষতিকর এমন কিছু কেমিক্যাল এবং ওষুধ তাদেরকে খাওয়ানো হয় সেগুলোর মাধ্যমে তারা খুব তাড়াতাড়ি বড় হয় এবং সেগুলো খাওয়ার পরে আমাদের শরীরে অনেক রকমের ক্ষতি হয়। নিচে সেই ক্ষতিকর দিকগুলা তুলে ধরা হলো-
  • ফার্মের মুরগিকে অনেক পরিমাণে এন্টিবায়োটিক খাওয়ানো হয় এজন্য পরবর্তীতে আপনি ব্রয়লার মুরগির মাথা খাওয়ার ফলে আপনার ব্রেনের সমস্যা হতে পারে।
  • মুরগির শরীরে এন্টিবায়োটিকের পরিমাণ থাকার ফলে মানুষের শরীরে অ্যান্টিবায়োটিকের পরিমাণ কমে যায়।
  • ব্রয়লার মুরগিকে তাড়াতাড়ি বড় করার জন্য সিনথেটিক হরমোন ব্যবহার করা হয় সেটা পরবর্তীতে মানুষ সেই মুরগি খাওয়ার ফলে প্রজনন ক্ষমতার হুমকি হয়ে দাঁড়ায়।
  • ব্রয়লার মুরগির শরীরে আর্সেনিক দেওয়া হয় এটি একটি রাসায়নিক পদার্থ। এটা ব্রয়লার শরীর সুস্থ রাখলেও মানুষের শরীরে সমস্যা তৈরি করে।
  • এই রাসায়নিক পদার্থ থেকে ডায়াবেটিস, ক্যান্সার হতে পারে।
  • ব্রয়লার মুরগিতে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে যা আপনার শরীরে ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে এজন্য অতিরক্ত ব্রয়লার কাজ থেকে বিরত থাকবেন।

আপনি যদি ব্রয়লারের মাংস খাওয়ার উপকারিতা পেতে চান তাহলে সবচেয়ে সহজ উপায় হচ্ছে আপনি বাসায় ব্রয়লার পালন করে সেটা খান এতে করে আপনি ক্ষতিকর দিক থেকে বেঁচে থাকতে পারবেন।

ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা

ব্রয়লার মুরগি খাওয়ার ভয়াবহতা অনেক বেশি এখান থেকে আপনার অনেক বড় বড় আকারের রোগ হতে পারে। এসবের পিছনে কারণ হচ্ছে ব্রয়লার মুরগিতে রাসায়নিক পদার্থ এবং তাড়াতাড়ি বড় করার জন্য হরমোন এর ওষুধ আর্সেনিক এ জাতীয় ওষুধ ব্যবহার করা হয় যেগুলো আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

ব্রয়লারকে অতিরিক্ত এন্টিবায়োটিক খাওয়ানোর ফলে সেটা আমাদের ব্রেনে প্রভাব ফেলবে। ব্রয়লার মুরগির মাংস শরীরের পক্ষে একেবারেই ভালো না। আপনি ব্রয়লার মুরগী থেকে যতটুকু উপকৃত হতে পারবেন তার চেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবেন। ব্রয়লার মুরগি খাওয়ার ফলে আপনার ফুটপয়েজিং হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

ব্রয়লারের শরীরে ব্যাকটেরিয়ার পরিমাণ অনেক থাকে যেসব আমাদের শরীরের জন্য এবং পেটের জন্য ভীষণ ক্ষতিকর।

মুরগি এবং বয়লার মুরগি সম্পর্কে মানুষের জিজ্ঞেস করা প্রশ্নের উত্তর

১ প্রশ্ন মুরগির মাংস খাওয়ার উপকারিতা কি??

উত্তর

আপনি মুরগি মাংস খাওয়ার ফলে আপনার ত্বক সুস্থ থাকবে, হার্টের সমস্যা থেকে বেঁচে থাকবেন, আপনার হজম শক্তি ভালো হবে, স্বল্প রক্ত সমস্যা দূর হবে।এ সম্পর্কে বিস্তারিত উপরে বলা হয়েছে।

  প্রশ্ন দেশি মুরগি বনাম ব্রয়লার কোনটি ভালো?

উত্তর

আপনি যদি দেশি মুরগি এবং ব্রয়লার মুরগী তুলনা করতে যান সে ক্ষেত্রে অবশ্যই দেশি মুরগি ব্রয়লার মুরগির চেয়ে অনেক ভালো।ব্রয়লার মুরগি খাওয়ার ফলে আপনার শরীরে অনেক রকমের ক্ষতি হতে পারে। দেশি মুরগি খাওয়ার ক্ষেত্রে সে পরিমাণ ক্ষতি হবে না। 

 প্রশ্ন মুরগি খাওয়া ভালো কেন ?

উত্তর

যাদের শরীরে প্রোটিন সমস্যা রয়েছে তাদের জন্য ব্রয়লার মুরগি খাওয়া উপকারী এবং ব্রয়লার মুরগিতর ভিটামিন এ,ভিটামিন সি,ভিটামিন ই,ভিটামিন বি, আয়রন থাকে এজন্য মুরগির মাংস খাওয়া ভালো তবে অবশ্যই দেশি মুরগি হতে হবে।

 প্রশ্ন মুরগির মাংস খেলে কি হবে?

 উত্তর

মুরগির মাংস প্রতিদিন খাওয়া থেকে বিরত থাকুন। প্রতিদিন খাওয়ার ফলে আপনার শরীরের বিভিন্ন রকমের রোগ হতে পারে, কোলেস্টরের পরিমাণ বেড়ে যেতে পারে, এতে করে হার্টের সমস্যা হতে পারে এবং আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।

৫ প্রশ্ন ফ্রোজেন চিকেন কতদিন থাকে?

উত্তর

কাঁচা মাংস নরমাল ফ্রিজে রাখলে তিন থেকে পাঁচ দিন ভালো থাকতে পারে আর যদি আপনার সাথে ডিপ ফ্রিজে ভালোভাবে রাখেন তাহলে এক বছর পর্যন্ত ভালো থাকে তবে সেটা তাড়াতাড়ি খাওয়ার চেষ্টা করাই ভালো কাজটা মাংস গন্ধ হয়ে যায় এবং আসল টেস্ট পাওয়া যায় না।

শেষ কথা

আমাদের আর্থিক অবস্থার জন্য আমরা এখন ব্রয়লারের প্রতি আগ্রহ বেশি। ব্রয়লারের মাংসারের প্রতি আগ্রহি হবার আগে আপনি মাথায় রাখবেন ব্রয়লারের মাংস আপনার জন্য যতটা উপকারে তার চেয়ে বেশি ক্ষতি কারী। এজন্য অবশ্যই বয়লার খাওয়া থেকে বিরত খাওয়া থাকার চেষ্টা করবেন এবং সেটা খাইলেও খুব অল্প পরিমাণে খাওয়ার চেষ্টা করবেন।

আমার এই পোস্টে যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও উপকৃত হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url