জুতার গন্ধ দূর করার ঘরোয়া উপায় - পায়ের দুর্গন্ধ দূর করার স্প্রে

প্রিয় পাঠক আপনি কি জুতা থেকে গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে জুতা থেকে গন্ধ দূর করার উপায় এবং পায়ের গন্ধ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন এতে করে আপনি জুতা এবং পায়ের গন্ধ কিভাবে দূর করে যা যা রয়েছে সেসব সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
জুতা থেকে গন্ধ দূর করার উপায়
এছাড়াও আপনি এই পোস্টের মধ্যে পাবেন জুতার গন্ধ দূর করার স্প্রে,পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়, পা ঘেমে গন্ধ সম্পর্কে তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

আমরা অফিসে বা বিভিন্ন খেলাধুলার জন্য জুতা পায়ে দেয়। বাসায় আসার পরে দেখা যায় জুতা থেকে গন্ধ বের হয় বা অনেক সময় অফিসে গন্ধ বের হয় তখন আমাদের বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যেতে হয়। এতে করে নিজের সম্মানের ক্ষতি হয়। জুতা দুর্গন্ধ হওয়ার পিছনে মূল কারণ হচ্ছে আমাদের পা ঘেমে যে ব্যাকটেরিয়া জন্ম নেয় সেটার কারণে।


অনেক সময় বৃষ্টিতে ভিজে জুতা ঠিকভাবে না শুকানোর ফলেও গন্ধ বের হয়। আপনি কিভাবে এই গন্ধ দূর করতে পারবেন তা সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

জুতা থেকে গন্ধ দূর করার উপায়

জুতা আমাদের প্রতিদিন ব্যবহারের জিনিস। এটা থেকে যদি গন্ধ বের হয় এতে করে আমরা ভদ্র সমাজে লজ্জিত হবো। তাই আপনি কিভাবে জুতা থেকে যেকোনো গন্ধ দূর করবেন তা জানুন-
  • জুতার গন্ধ দূর করার জন্য বেকিং সোডা কার্যকরী উপাদান। আপনি বাসায় এসে জুতা খুলে রাখার পরে জুতার উপরে কিছু বেকিং সোডা ছিটিয়ে দিন এতে করে আপনার জুতার গন্ধ দূর হয়ে যাবে।
  • চা খাওয়ার পরে যেটি ব্যাগ আমরা ফেলে দেই সে টি ব্যাগ দিয়ে আপনি আপনার জুতার দুর্গন্ধ দূর করতে পারবেন। চা পান করার পরে সেই ব্যাগ আপনি আপনার জুতার মধ্যে রেখে দেন। এটি ঘেমে যাওয়া জুতায় ব্যাকটেরিয়া জমতে দিবে না আর দুর্গন্ধ ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে।
  • বাসায় এসে জুতা খোলার পরে আপনি কমলার খোসা জুতার মধ্যে রেখে দিন এভাবে সারা রাত রাখুন দেখবেন আপনার জুতার গন্ধ দূর হয়ে গেছে।
  • ছোট বাচ্চাদের যে বেবি পাউডার ব্যবহার করানো হয় আপনি এটা দ্বারাও জুতার দুর্গন্ধ দূর করতে পারবেন। জুতা খোলার পরে সেখানে কিছু বেবি পাউডার ছিটিয়ে দিন এতে করে আপনার জুতার দুর্গন্ধ দূর হয়ে যাবে।
  • আপনার বাসায় যদি লবঙ্গ থাকে তাহলে আপনি কয়েক দানা জুতার মধ্যে রেখে দেন সকালে উঠে দেখবেন আপনার জুতার কোন রকমের দুর্গন্ধ নেই। লবঙ্গ জুতার দুর্গন্ধ দূর করার জন্য বেশ সহায়ক।
  • আপনি রোদে শুকানোর মাধ্যমেও আপনার জুতা দুর্গন্ধ দূর করতে পারেন। ছুটির দিন যখন বাসায় থাকবেন সারাদিন জুতা রোদে রেখে দিবেন এতে করে আপনার জুতায় বিন্দুমাত্র গন্ধ অবশিষ্ট থাকবে না।
  • আপনি জুতা ঠাণ্ডা এবং শীতল জায়গা রাখার চেষ্টা করুন কারণ শীতল এবং ঠান্ডা জায়গায় ব্যাকটেরিয়া জন্ম নিতে পারেনা এতে করে আপনার জুতাও দুর্গন্ধ হবে না।
  • জুতার গন্ধ বেশি হয়ে থাকে গরম কালে কারণ গরমকালে আমরা বেশি ঘেমে যায় এজন্য চেষ্টা করবেন প্রতিদিন রোদে কিছু সময় জুতা শুকানোর এতে করে আপনার জুতায় কোন রকমের দুর্গন্ধ থাকবে না।
  • আপনি সুতির মোজা বা অ্যান্টি ব্যাকটেরিয়াল মোজা ব্যবহার করতে পারেন এতে করে আপনার পায়ে কোন রকমের ব্যাকটেরিয়া জন্ম নেবে না এবং সেখান থেকে দুর্গন্ধ সৃষ্টি হবে না।
  • আপনি জুতা পরার আগে অবশ্যই পা ভালোমতো শুকিয়ে নিবেন। কোন রকমের ভেজা ভাব যেন না থাকে। ভেজা ভাব থাকলে আপনার পায়ে দুর্গন্ধ বেশি হবে এবং জুতার দুর্গন্ধ সেখান থেকে বৃদ্ধি পাবে।
আপনি এই উপায়গুলো লক্ষ্য করলে খুব সহজেই আপনি আপনার জুতার গন্ধ দূর করতে পারবেন এবং ভদ্র সমাজে লজ্জিত হওয়া থেকে রেহাই পাবেন।

জুতার গন্ধ দূর করার স্প্রে

আপনি বর্তমানে বাজারে এমন কিছু স্প্রে পাবেন যেগুলোর মাধ্যমে আপনার জুতার দুর্গন্ধ খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে এবং সেখান থেকে সুঘ্রাণ বের হবে। এজন্য চলুন এবার কোন স্প্রেগুলো ব্যবহার করলে আপনার জুতার দুর্গন্ধ দূর হয়ে যাবে সেগুলো নাম জানুন 

Skylark

আপনি এই স্প্রে কিনে ব্যবহার করতে পারেন এতে করে আপনার পায়ের জুতার গন্ধ দূর হয়ে যাবে। এই স্প্রে শুধু জুতার দুর্গন্ধ নয় বরং জুতার দুর্গন্ধের মত এরকম আরো যত দুর্গন্ধ রয়েছে সেগুলো দূর করার জন্য এই স্প্রে বেশ কার্যকারী। এই স্প্রে ৩০ মিলি থেকে ১৫০ মিলি পর্যন্ত হয়। এই স্প্রে দুর্গন্ধ দূর করার সাথে সাথে আপনার জুতা থেকে সুঘ্রাণ বের করতেও সাহায্য করবে।

এই স্প্রে ব্যবহার করার নিয়ম হচ্ছে আপনি জুতা পড়ার আগে জুতার মধ্যে দু একবার স্প্রে করে নিবেন এরপর সেটি কিছুক্ষণের জন্য শুকাতে দিবেন এরপর আপনি জুতা ব্যবহার করবেন এতে করে আর কোন রকমের গন্ধ থাকবে না।এই স্প্রে শিশুদের থেকে দূরে রাখবেন। আপনার যদি ব্যবহার করার সময় চোখে বা ত্বকের কোন অংশে লেগে যায় সে ক্ষেত্রে অবশ্যই পানি দিয়ে ভালোমতো ধুয়ে নিবেন।

কেউ যদি এটা ভুলেও খেয়ে ফেলে সেক্ষেত্রে তাকে অনেক পানি এবং দুধ পান করান এবং ডাক্তারের সাথে পরামর্শ করে চিকিৎসা নিবেন।
  • আরেকটি স্প্রে আছে সেটা আপনি দারাজে পাবেন সেটার নাম হচ্ছে Auouest Foot Beriberi Deodorizer Spray এই স্প্রে ব্যবহার করলেও আপনার জুতার দুর্গন্ধ দূর হয়ে যাবে।
  • আপনি দারাজে আরও একটি স্প্রে পাবেন সেটির মাধ্যমে আপনি জুতার দুর্গন্ধ দূর করতে পারবেন। স্প্রের নাম হচ্ছে Shoes Deodorant Remover Odor Spray.

আপনি এই তিনটির মধ্যে যেকোন একটি স্প্রে কিনে ব্যবহার করলে আপনার জুতার দুর্গন্ধ দূর হয়ে যাবে।

পায়ের গন্ধ দূর করার উপায়

জুতা পড়ার কারণে জুতা গন্ধ হওয়ার সাথে সাথে পাও গন্ধ হয়ে যায়। আবার অনেক ক্ষেত্রে ঘেমে যাওয়ার কারণেও পা গন্ধ হয়ে যায়। এক্ষেত্রে কোথাও আড্ডা দিতে বসলে বা নিজের বাড়িতেও গন্ধ বের হওয়ার কারণে বিব্রতকর পরিস্থিতিতে পরতর হয় এবং এটার কারণে আড্ডা দেওয়ার যে পরিবেশ সেটা নষ্ট হয়। তাই চলুন এবার কিভাবে আপনি আপনার পায়ের গন্ধ দূর করবেন সে সম্পর্কে জানুন-

  • জুতা পড়ার ক্ষেত্রে পায়ে মোজা না পড়ার চেষ্টা করুন আর পড়লেও সেতে পাতলা সুতির মোজা বা উলের মোজা পড়ুন। এতে করে পা ঘেমে গেলে খুব সহজেই শুকিয়ে যাবে। তখন  দুর্গন্ধ হবে না।
  • চায়ের পাতি। চা বানানোর পরে সেই পাতি আপনার পায়ে দিয়ে রাখুন এবং এভাবে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর দেখবেন আপনার পায়ের গন্ধ দূর হয়ে যাবে। চায়ের পাতি এবং লিকার এন্টি ব্যাকটেরিয়া জন্ম দিতে দেয় না।
  • বর্তমানে আপনি অনেক ধরনের স্প্রে পাবেন সেগুলো ব্যবহার করলে আপনার পায়ের দুর্গন্ধ দূর হয়ে যাবে অথবা বেবি পাউডার বা নরমাল পাউডার ব্যবহার করার ফলেও আপনার পায়ের দুর্গন্ধ দূর হয়ে যাবে।
  • চেষ্টা করবেন প্রতিদিন এক জুতা না পরার। একদিন পর পরে সে জুতা পরলে আপনার পা বন্ধ হবে না এবং জুতা গন্ধ হওয়া থেকেও মুক্ত থাকবে।
  • সব সময় চেষ্টা করবেন পা শুকনো রাখার। পায়ের গন্ধ হওয়ার পিছনে মূল কারণ হচ্ছে পা ভেজা থাকা। তাই সবসময় চেষ্টা করবেন পায়ে বাতাস লাগিয়ে রাখার এতে করে আপনার পা শুকানো থাকবে এবং গন্ধ হবে না।
  • আপনি পায়ের দুর্গন্ধ দূর করতে লবণ পানির মধ্যে পা প্রতিদিন কিছু সময় ডুবিয়ে রাখুন। তাতে করে ব্যাকটেরিয়া এবং ছত্রাক মারা যাবে এবং আপনার পা থেকে আর দুর্গন্ধ বের হবে না।
  • বেকিং সোডা যেমনভাবে জুতার দুর্গন্ধ দূর করতে সাহায্য করে তেমনি ভাবে পায়ের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। আপনি কিছু পরিমাণ বেকিং সোডা পায়ে ঘষে নেন এবং এরপরে জুতা পরুন। এতে করে আপনার পা ঘামবে না এবং পা থেকে গন্ধ বের হবে না।
  • জুতা খোলার পরে পা ভালো করে পরিষ্কার করুন এবং ময়েশ্চারাইজার যেসব ক্রিম রয়েছে সেগুলো ব্যবহার করুন। এটার সুবিধা হচ্ছে আপনার পা গন্ধ হবে না এবং ঘ্রাণ বের হবে।
  • কখনো পায়ের নখ বড় রাখবেন না। পায়ের নখ বড় রাখার কারণে সেখানে ময়লা জমে দুর্গন্ধ বের হয়। তাই সব সময় পায়ের নখ ছোট রাখবেন।
  • যাদের পা ঘামার জন্য গন্ধ বের হয় তারা প্রতিদিন একবার থেকে দুইবার পায়ের সাবান দিয়ে ধুয়ে ফেলুন এতে করে পায়ের দুর্গন্ধ হবে না।
  • আপনার পায়ে যদি শুষ্ক বা মৃত চামড়া থাকে সেসব নিয়মিত তুলে ফেলার চেষ্টা করুন এ চামড়াগুলো ভিজা থাকার কারণে সেখান থেকে গন্ধ বের হয়।
  • তুলাই ভিনেগার ভিজিয়ে সে তুলা দিয়ে পা পরিষ্কার করুন এতে করে আপনার পায়ের ব্যাকটেরিয়া মরে যাবে এবং সেখান থেকে দুর্গন্ধ আর বের হবে না। 
পায়ের দুর্গন্ধ হওয়ার পিছনে কিছু রোগ থাকে সেগুলো হচ্ছে
  • ডায়াবেটিস
  • থাইরয়েড
  • নার্ভাস সিস্টেম
  • ফাঙ্গাল ইনফেকশন
  • মনোপজ হট ফ্লাশেন
  • কিডনির সমস্যা
এসব রোগের সমস্যা যাদের রয়েছে তাদের পা থেকে গন্ধ বের হয়। এসব রোগের কারণে যে গন্ধ হয় সেখান থেকে মুক্তি লাভের জন্য আপনাকে নিয়মিত তাজা ফল, শাকসবজি খেতে হবে এবং শরীরে পর্যাপ্ত পরিমাণ যেন ভিটামিন যুক্ত হয় সেই রকমের খাবার খেতে হবে।
  • নিয়মিত পা পরিষ্কার রাখতে হবে। পানির সাথে সাবান এবং শ্যাম্পু মিশিয়ে পা ধুতে হবে এটার ফলে আপনার রোগের কারণে যে দুর্গন্ধ হয় সেটা ভালো হয়ে যাবে।
  • পা এর পাতা থেকে দুর্গন্ধ দূর করার জন্য আপনি আপেল ফিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। আপনি একটি গামলায় বা বালতিতে পানি নিয়ে সেখানে কিছু পরিমাণ আপেল সিডার ভিনেগার মিশন এরপরে পা ভিজিয়ে রাখুন এতে করে আপনার পায়ে দুর্গন্ধ দূর হয়ে যাবে।
  • প্রতিদিন চেষ্টা করবেন যেই মোজা ব্যবহার করেন সেই মোজা ধুয়ে দেওয়ার। তাতে করে আপনার জুতার দুর্গন্ধ হবে না এবং পাও দুর্গন্ধ হওয়া থেকে নিরাপদ থাকবে।
আপনি এসব উপায় ব্যবহার করলে আপনার পায়ে কোন রকমের দুর্গন্ধ থাকবে না। দুর্গন্ধ ভালো করার জন্য আপনি এই উপায়গুলো ব্যবহার করুন এতে করে আপনি সুফল পাবেন।

পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

আমাদের ঘরে এমন কিছু সামগ্রী রয়েছে যেগুলো আমাদের নিত্য প্রয়োজনীয় সমস্যার সমাধান করতে কাজে লাগে। পায়ের দুর্গন্ধ দূর করার জন্যেও ঘরোয়া কিছু পদ্ধতি রয়েছে। যে পদ্ধতি গুলো অবলম্বন করলে আপনার পায়ের দুর্গন্ধ খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। চলুন এবার সেসব সম্পর্কে জানুন-

লেভেন্ডার অয়েল পায়ের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে এবং লেভেন্ডার ওয়েল ব্যবহারের ফলে পা থেকে সুগন্ধি বের হয়। ল্যাভেন্ডার অয়েল ব্যাকটেরিয়া মেরে ফেলতে বেশ কার্যকরী। আপনি কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল দেন এরপর সেখানে ১০-১৫ মিনিট পা চুবিয়ে থাকুন। কিছুখন পরে দেখবেন আপনার পায়ের দুর্গন্ধ দূর হয়ে যাবে। এই পদ্ধতি সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করবেন।

পায়ের যে দুর্গন্ধ রয়েছে সেটি দূর করতে ফিটকিরি ব্যবহার বেশ উপকার স্বরূপ। আপনি ফিটকিরি পায়ে ব্যবহার করার ফলে আপনার পায়ের যাবতীয় দুর্গন্ধ দূর হয়ে যাবে। গরম পানিতে ফিটকিরি মিশিয়ে নিন এরপরে দশ থেকে বিশ মিনিট সেখানে ডুবিয়ে রাখুন এরপরে ধুয়ে ফেলুন। এতে করে আপনার পায়ের আর গন্ধ বের হবে না।

  • স্যাভলন তুলাই মিশিয়ে সে তুলা দিয়ে পা পরিষ্কার করুন অথবা গামলা বা বালতিতে পানি নিয়ে সেখানে কিছু পরিমাণ স্যাভলন দিয়ে সেখানে পা চুবিয়ে রাখুন। এটার করার ফলে আপনার পায়ের দুর্গন্ধ এবং জীবাণু দূর হয়ে যাবে।
  • আমাদের সবার বাড়িতে পাউডার থাকে আপনি জুতা খোলার পরে পা ভালোভাবে ধুয়ে সেখানে পাউডার ব্যবহার করুন। এতে করে আপনার পায়ের দুর্গন্ধ নিমিষেই চলে যাবে।
  • প্রয়োজন ছাড়া জুতা পরা থেকে বিরত থাকুন। চেষ্টা করবেন স্যান্ডেল পরার। এটার ফলে আপনার পায়ে বাতাস লাগবে এবং পা ঘামবে না এবং সেখান থেকে দুর্গন্ধ বের হবে না। 
  • আপনার বাসায় যদি এলোভেরা গাছ থাকে বা অ্যালোভেরা জেল থেকে তাহলে আপনি সপ্তাহে কয়েকদিন পায়ে এলোভেরা মাখার চেষ্টা করুন। এলোভেরাও আপনার পায়ের দুর্গন্ধ দূর করতে সহায়ক হবে এবং যদি পা ফাটা থাকে তাহলে সেটাও ভালো হয়ে যাবে।
  • যাদের পায়ে নিয়মিত গন্ধ হয় তারা গোলাপজল ব্যবহার করবেন। আপনি হাতে নিয়েও পায়ে মাখিয়ে দিতে পারেন অথবা তুলাই বা কোন ভালো পরিষ্কার কাপড়ে নিয়ে সেটা পায়ে ব্যবহার করতে পারেন অথবা পানিতে গোলাপজল মিশিয়ে সেখানে পা ভিজে রাখার মাধ্যমেও ব্যবহার করতে পারেন।
  • লেবুর রস খাওয়ার চেষ্টা করুন লেবুর রস খাওয়ার ফলে শরীরের দুর্গন্ধ দূর হবে এবং শরীরে ভিটামিন সি এর অভাব থাকলে সেটিও দূর হয়ে যাবে। 

আপনি এই উপায়ে ঘরোয়া পদ্ধতিতে আপনার পায়ের দুর্গন্ধ খুব সহজে দূর করতে পারবেন এবং দুর্গন্ধের পরিবর্তে সেখান থেকে সুঘ্রাণ বের হবে। তাই যাদের সমস্যা রয়েছে যে পা থেকে ঘামের গন্ধ বের হয় তারা এ পদ্ধতি গুলো অবলম্বন করতে শুরু করুন।

পা ঘেমে গন্ধ

আমাদের আশেপাশে এমন অনেক মানুষ আছে যাদের বিনা কারণেই হাত এবং পা ঘামে এবং সেখান থেকে দুর্গন্ধ বের হয়। যার ফলে মানুষের সাথে মিশা এবং চলাফেরা করা লজ্জাজনক হয়ে পরে। কিভাবে আপনি এই গন্ধ দূর করবেন সে সম্পর্কে এবার জেনে নিন
  • তুলসী পাতা, পুদিনা পাতা অ্যালোভেরা এগুলো দিয়ে  আপনার পায়ে ব্যবহার করুন এতে করে আপনার পায়ের যে ঘামার কারণে দুর্গন্ধ বের হয় সেটা ভালো হয়ে যাবে।
  • আপনি কুসুম গরম পানি এবং লেবুর রস মিশিয়ে সেখানে পা ডুবিয়ে রাখার মাধ্যমেও আপনার পায়ের দুর্গন্ধ দূর করতে পারবেন এবং লেবুর রস ইনফেকশন ভালো করতে সাহায্য করে।
  • অনেক সময় চুলকানির কারণে পা থেকে গন্ধ বের হয় এক্ষেত্রে আপনি কাঁচা হলুদ বেটে বা হলুদের গুঁড়া গোলাপজল বা ভিনেগার দিয়ে এবং কুসুম গরম পানি দিয়ে একসাথে করে পেস্ট বানিয়ে সেটা পায়ের ব্যবহার করুন। আপনার চুলকানিও ভালো হয়ে যাবে এবং দুর্গন্ধ আর বের হবে না।
  • আপনি চেষ্টা করবেন যখনই গন্ধের ভাব পাবেন তখনই ভালোমতো পা ধুয়ে নেওয়ার এবং পা শুকিয়ে নেওয়ার। এর ফলে আপনার পা থেকে গন্ধ বের হবে না।
  • এছাড়া ঘরোয়া যেসব পদ্ধতি রয়েছে সেসব পদ্ধতিতে আপনি আপনার পায়ের ঘামার যে গন্ধ রয়েছে সেটি দূর করতে পারবেন।
  • আপনার পায়ে যদি খুব বেশি ঘামের সমস্যা হয় তাহলে আপনি স্প্রে কিনে নিবেন। যখন আপনি গন্ধ অনুভব করবেন তখন  সেখানে স্প্রে করে দিলে আর গন্ধ থাকবে না।

জুতা এবং পা থেকে দুর্গন্ধ বের হওয়া সম্পর্কে মানুষের প্রশ্নের উত্তর

১ প্রশ্ন জুতার দুর্গন্ধ দ্রুত দূর করার উপায়?

উত্তর

আপনি দ্রুত জুতার গন্ধ দূর করতে চাইলে সাদা ভিনেগার যেটা রয়েছে সেটি একটি বোতলে গরম পানির সাথে বা কুসুম গরম পানির সাথে মিশিয়ে স্প্রে করুন। তারপর থেকে কয়েক মিনিটের জন্য শুকাতে দেন এতে করে আপনার জুতার গন্ধ খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে।

২ প্রশ্ন পায়ে দুর্গন্ধ হওয়ার কারণ কি?

উত্তর

পায়ে দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ হচ্ছে যখন আমরা জুতা বা মোজা পরি তখন সেটা ঘেমে যায় এবং সেখান থেকে ব্যাকটেরিয়া জন্ম নেয় এজন্য পা থেকে দুর্গন্ধ বের হয়। অনেকের ডায়াবেটিস এবং কিডনির সমস্যার জন্য পা থেকে গন্ধ বের হয় ।

৩ প্রশ্ন পা ঘামা বন্ধ করার উপায়?

উত্তর

পা ঘামা বন্ধ করার জন্য আপনি হাত পায়ে লোশন ব্যবহার করবেন এবং জুতা পরলে সেটার সাথে সুতি মোজা বা উলের মোজা পরার চেষ্টা করবেন। সব সময় চেষ্টা করবেন বাতাসে পা রাখার যাতে করে আপনার পা শুকিয়ে থাকে তাহলে আপনার পা আর ঘামবে না।

৪ প্রশ্ন পা ঘামা কিসের লক্ষণ?

উত্তর

কিছু কিছু মানুষের মানসিক চাপ এবং শারীরিক সমস্যার কারণে পা ঘেমে থাকে আর কিছু মানুষের এটা বংশগতভাবে হয়ে থাকে। অতিরিক্ত ধূমপান এবং অ্যালকোহল পান করার কারণেও অতিরিক্ত পা ঘামে।

৫ প্রশ্ন মানসিক চাপে পায়ের গন্ধ?

উত্তর

অনেকের মানসিক চাপের কারণে পা ঘেমে থাকে। অ্যান্টোনোপোলোস বলেছেন স্ট্রেসের ধাপ বৃদ্ধি হওয়ার পা ঘামলে গন্ধ বের হয়। আপনি খেয়াল করলে দেখবেন যুবক বয়সের ছেলে এবং মেয়েদের পা ঘামার সমস্যা বেশি।

৬ প্রশ্ন কোন খাবার খেলে পায়ে দুর্গন্ধ হয়?

উত্তর

পেঁয়াজ,রসুন,বাঁধাকপি এগুলো অতিরিক্ত খাওয়ার কারণে পা থেকে দুর্গন্ধ বের হয়। এসব খাবারগুলোতে রাসায়নিক পদার্থ এবং সালফার সমৃদ্ধ হওয়ায় ত্বকেরও প্রতিক্রিয়া সৃষ্টি করার ক্ষমতা রাখে।

শেষ কথা

পা,হাত,শরীর এগুলো ঘামার ফলে শরীর থেকে বা পা থেকে দুর্গন্ধ বের হয় যার জন্য নিজের কাছেও নিজেকে খারাপ লাগে। তাই এসব থেকে বের হওয়ার চেষ্টা করা উচিত যাতে করে আপনি একজন স্মার্ট মানুষ হতে পারেন। তাই উপরে বলা পদ্ধতি গুলো অবলম্বন করুন তাহলে আপনার জুতা এবং পা থেকে দুর্গন্ধ বের হওয়া ভালো হয়ে যাবে।

আমার এ পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও জুতা থেকে গন্ধ দূর করার উপায় সম্পর্কে এবং পা থেকে দুর্গন্ধ কিভাবে করতে হয় সেসব সম্পর্কে জানতে পারে এবং উপকৃত হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url