হজম শক্তি বৃদ্ধি করার ঘরোয়া সহজ পদ্ধতি - হজম শক্তি বৃদ্ধির হোমিও ঔষধ

প্রিয় পাঠক,আপনি কি হজম শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য এই পোস্টে আমি হজম শক্তি বৃদ্ধির উপায় এবং হজম শক্তি কমে গেলে কি কি সমস্যা হয় ও হজমের যাবতীয় বিষয় সম্পর্কে তুলে ধরার চেষ্টা করব।আপনি মনোযোগ দিয়ে পোস্টটি পড়ুন,আশা করি আপনি হজম বিষয়ে যাবতীয় তথ্য এখান থেকে পেয়ে যাবেন।এতে করে আপনি অনেক উপকৃত হবেন।
হজম শক্তি বৃদ্ধির উপায়
এছাড়াও আপনি এখানে পাবেন হজম শক্তি বৃদ্ধির ওষুধ,হজম শক্তি বৃদ্ধির হোমিও ঔষধ,হজম শক্তি কমে গেলে কি কি সমস্যা হয়,হজম শক্তি বৃদ্ধির ব্যায়াম, কম হজমের সমস্যা দূর করার উপায় সম্পর্ক। তাই চলুন আমরা এবার মূল পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

আমরা প্রতিদিন অনেক রকমের খাবার খেয়ে থাকি।অনেক সময় দেখা যায় কিছু রকমের খাবার আমরা পেটে সহ্য করতে পারি না।যার ফলে আমাদের বদহজম হয়ে থাকে।বদহজম এমন একটি বিষয় যেটা হওয়ার সাথে সাথে আমাদের ভিতরে বিরক্তিভাব শুরু হয়ে যায়।যেমন পেট ফাঁপা,গন্ধ ঢেকুর উঠা,পায়খানার সমস্যা হওয়া,এরকম যাবতীয় সমস্যা হয়ে থাকে।


আপনি খেয়াল করলে দেখবেন আপনার আশেপাশে এবং পৃথিবীতে সবচেয়ে যে সমস্যায় বেশি মানুষ ভুগে সেটা হচ্ছে গ্যাসের সমস্যা।গ্যাসের সমস্যা হওয়ার মূল কারণ হচ্ছে হজম ঠিকমত না হওয়া।আপনার খাবার পেটে ঠিকমত হজম না হলে সেটা আপনার জন্য অনেক বড় হুমকির কারণ হতে পারে।তাই চলুন এবার আমরা হজম শক্তি বৃদ্ধির জন্য করনীয় এবং হজম ঠিকমত না হলে কি সমস্যা হতে পারে এবং আমাদের করণীয় কি কি সেসব সম্পর্কে জেনে নেয়।

হজম শক্তি বৃদ্ধির উপায়

আমরা হজমশক্তি বৃদ্ধি করার জন্য অনেক রকমের চেষ্টা করে থাকি,অনেক রকমের ওষুধ খেয়ে থাকি,কিন্তু দিনশেষে ফলাফল অনেকটাই কাজ করে আবার অনেকটাই কাজ করে না। তাই এবার চলুন আমরা কিভাবে হজম শক্তি বৃদ্ধি করব সেই সম্পর্কে জেনে নেয়।আপনি যদি এই উপায় গুলো মেনে চললে আশা করা যায় আপনার হজম শক্তি বৃদ্ধি পায়।
  • আমাদের বদহজম হয়ে থাকে হয়ে থাকে খাবার ঠিকমতো হজম না হওয়ার কারণে।আপনি প্রতিদিন খাবার খাওয়ার পরে অল্প করে টক দই টক দই খাওয়ার চেষ্টা করুন।টক দই হজম শক্তি বৃদ্ধির জন্য খুব উপকারী।
  • আদা চিবিয়ে খাওয়ার চেষ্টা করবেন। আদা খাওয়ার পরে আদার রস আপনার ভিতরে যখন যায় তা হজমশক্তি বৃদ্ধির জন্য অনেক ভূমিকা রাখে।আপনি যদি আদা চিবিয়ে খেতে না পারেন তাহলে আপনি আদা চাও খেতে পারেন। এতে করে আপনার জন্য আদা খাওয়া সহজ হবে।
  • হজম শক্তি বৃদ্ধির জন্য আপনি প্রতিদিন সকালে বাসি পেতে কিছু পরিমাণ পানি খেয়ে নিবেন।এতে করে আপনার ভেতরের গ্যাসের সমস্যা দূর হয়ে যাবে।
  • আপনি যখন যে খাবার খাবেন তা একটু দেখেশুনে খাবেন। মানসম্মত খাবারের বাইরে খাবেন না এবং খাবারে অতিরিক্ত তেল,মশলা ব্যবহার করবেন না।অতিরিক্ত তেল,মশলা ব্যবহার কারণে হজমের সমস্যা হয়ে থাকে।এজন্য খাবার খাওয়ার ক্ষেত্রে অনেক সতর্ক থাকবেন।
  • ঠিকমতো হজম না হওয়ার পিছনে আরেকটি কারণ হচ্ছে ঠিকমতো ঘুম না হওয়া।এজন্য আপনার রুটিন করে নিতে হবে যে আপনি ঠিকমতো ঘুমাবেন এবং সেই পরিমাণ ঘুমাবেন যেটা আপনার জন্য পর্যাপ্ত পরিমাণ হয়।পর্যাপ্ত পরিমাণ ঘুম আপনার হজম শক্তি বৃদ্ধির জন্য বেশ কার্যকারী।
  • আশযুক্ত খাবারগুলো খাওয়ার চেষ্টা করুন। আশ যুক্ত খাবার খাওয়ার কারণে হজম শক্তি বৃদ্ধি পায়।
  • হজম শক্তি বৃদ্ধির জন্য আপনি প্রতিদিন সামান্য পরিমাণ হলেও কাঁচা হলুদ খাওয়ার চেষ্টা করবেন। কাঁচা হলুদের কারকিউমিন নামক একটি উপাদান থাকে যা হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
  • প্রতিদিন নিয়ম করে একই সময়ে খাবার খাওয়ার চেষ্টা করবেন। অসময়ে খাবার খাওয়ার কারণেই হজমের সমস্যা হয়।
  • বাসায় যদি অ্যালোভেরা থাকে তাহলে এলোভেরা জুস করে সেই জুস খাওয়ার চেষ্টা করবেন। এলোভেরার জুসও হজম শক্তি বৃদ্ধি করতে আপনাকে সাহায্য করবে।
  • যদি নেশা জাতীয় কোন কিছু খাবারের অভ্যাস থাকে সেক্ষেত্রে তা বর্জন করতে হবে। নেশা জাতীয় খাবারের জন্য হজম শক্তি আস্তে আস্তে কমতে থাকে।
  • যদি সম্ভব হয় তাহলে খাবারের সাথে প্রতিবেলা লেবু খাওয়ার চেষ্টা করবেন। লেবুতে ভিটামিন সি থাকে যা আপনার হজম শক্তি বৃদ্ধির পাশাপাশি শরীরে পুষ্টি যোগ করবে।
  • গ্রিন টি অথবা পুদিনা পাতা দিয়ে চা বানিয়ে খাবেন। এই দুই উপকরণেই এন্টিঅক্সিডেন্ট থাকে যা হজম শক্তি বৃদ্ধি করতে এবং ভালোভাবে কোন খাবার হজম করতে বেশ কার্যকারী।
  • সব সময় চেষ্টা করবেন মসলা কম দিয়ে তরকারি রান্না করার। অতিরিক্ত তেল মসলা খাওয়ার কারণে পেটে সমস্যা তৈরি হয় যার ফলে হজম শক্তি আস্তে আস্তে কমতে থাকে।
  • দারুচিনির গুঁড়ো কুসুম গরম পানিতে মিশিয়ে চায়ের মত পান করলেও পেটের জন্য উপকার হয় এবং হজম শক্তি ভালো থাকে।
  • প্রতিদিন চেষ্টা করবেন সামান্য পরিমাণ হলেও পুদিনা পাতা অথবা তুলসী পাতার রস খাওয়ার।পুদিনা পাতা এবং তুলসী পাতার রস পেটকে ভালো রাখে কারণ এগুলোতে এন্টিঅক্সিডেন্ট থাকে।
  • খাবারের দেড় বা দুই ঘন্টা পরে কিছু পরিমাণে রঙিন ফলমূল খাওয়ার চেষ্টা করুন। রঙিন ফলমূল হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
  • পেঁপে এবং লাউ পেটের জন্য অনেক উপকারী এবং হজম শক্তিও বৃদ্ধি করতে বেশ কার্যকরী। তাই পেঁপে সিদ্ধ অথবা লাউয়ের তরকারি খাওয়ার চেষ্টা করবেন।
  • জিরার গুঁড়ো কুসুম গরম পানিতে মিশিয়ে পান করলেও হজম শক্তি বৃদ্ধি হয়।
  • এলাচে যে ঝাঁঝালো ভাব থাকে সেই ঝাঝালো ভাব হজম শক্তি বৃদ্ধি করে তাই আপনার উচিত হবে সামান্য পরিমাণ এলাচ চিবিয়ে খাওয়া।
  • আপেল সিদ্ধ করা পানি এবং আপেল হজম শক্তি বৃদ্ধি করতে পরীক্ষণীয় একটি পদ্ধতি। আপনি এই পদ্ধতি অবলম্বন করে আপেল খাওয়ার ফলেও আপনার পেটের সমস্যা দূর হবে এবং হজম শক্তি বৃদ্ধি হবে।
  • সামান্য পরিমাণে কুসুম গরম পানি খাওয়ার ফলেও পেটের মধ্যে ফাঁপা ফাঁপা ভাব দূর করে। অনেক সময় এই ফাঁপা ভাব থেকে বমি হয়।
  • চিনি এবং এরকম যেসব প্রক্রিয়াজাত খাবার রয়েছে সেগুলো একেবারে ত্যাগ করার চেষ্টা করুন। এ খাবারগুলো আপনার হজম শক্তির ক্ষেত্রে প্রতিবন্ধক।
  • খাবারের পরে পান খাওয়ার ফলে ও হজম শক্তি বৃদ্ধি হয়। পান বহুকাল ধরে ঐতিহ্য হিসেবে চলে আসছে।
  • সব সময় চেষ্টা করবেন রাতের খাবার আগে খেয়ে নেওয়ার। মানুষের পেট খারাপের কারণ গুলোর মধ্যে বিশেষ একটি কারণ হচ্ছে রাত্রে দেরিতে খাওয়া। ভরা পেটে ঘুমানোর ফলেও পেট খারাপ হয়।
  • দ্রুত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। দ্রুত খাবার ফলে তা পেটে ঠিকভাবে হজম করতে পারে না সেখান থেকে পেটে সমস্যা হয়।
  • খাবার পর্যাপ্ত পরিমাণে চিবিয়ে খাওয়ার চেষ্টা করবেন। কম চিবিয়ে খাওয়ার ফলে তা পাকস্থলীতে হজমের ক্ষেত্রে সমস্যা হয়।

পেটে খাবার ঠিকমতো হজম না হওয়ার কারণ

পেটে খাবার ঠিকমতো হজম না হওয়ার পিছনে বেশ কিছু কারণ রয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য ঠিকমতো খাবার না খাওয়া, পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান না করা. মানসিক চাপ বেশি থাকা, রাতে ঠিকমতো না ঘুমানো, পুষ্টিকর খাবার না খাওয়া, নেশা করা, নিয়মিত ব্যায়াম না করা, বাইরের খাবার বেশি খাওয়া, এবং অস্বাস্থ্যকর পরিবেশ থেকে বেঁচে না থাকা।

এগুলোর কারণেই পেতে সমস্যা হয়ে থাকে যার ফলে হজমের উপরে প্রভাব ফেলে। তাই আপনার উচিত হবে এই সমস্যাগুলো থেকে নিজেকে দূরে রাখা এবং নিজের পেটকে সুস্থ রাখার চেষ্টা করা।

এতক্ষণ আমরা জানলাম কিভাবে হজম শক্তি বৃদ্ধি করবেন। এবার চলুন আমরা জেনে নেয় হজমশক্তি কমে গেলে কি কি সমস্যা হয়।

হজম শক্তি কমে গেলে কি কি সমস্যা হয়

প্রিয় পাঠক,আপনার যদি হজম শক্তি ঠিক ভাবে না হয় এক্ষেত্রে আপনার বিভিন্ন রকম সমস্যা হতে পারে।আমি এবার হজম শক্তি কমে গেলে কি কি সমস্যা হয় সেই সম্পর্কে তুলে ধরবো।আপনি এই সমস্যাগুলো জানতে পারলে আপনি হজম শক্তি বৃদ্ধি করার ব্যাপারে গুরুত্বপূর্ণ শীল হবেন।
  • হজমশক্তি কমে গেলে যেসব সমস্যা হয় সেসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে গ্যাসের সমস্যা।আপনার যখন হজম শক্তি কমে যাবে তখন আপনার অতিরিক্ত গ্যাস সমস্যা হবে তখন আপনি কোন কিছুতেই শান্তি পাবেন না।
  • আপনার পেট ব্যথা এবং পেট কামড়ানো বেড়ে যাবে এতে করে আপনি পেট নিয়ে অসুস্থতায় ভুগবেন।
  • হজম শক্তি কমে গেলে আপনার লিভার আস্তে আস্তে অকেজো হয়ে যেতে পারে। এজন্য হজম শক্তি বৃদ্ধির পদ্ধতি জেনে সে অনুযায়ী হজম শক্তি বৃদ্ধির চেষ্টা করুন।
  • আমাশয়,কোষ্ঠকাঠিন্য,ডায়রিয়ার মতো সমস্যা হয়ে থাকে। এতে করে আপনার শরীরের অনেক ক্যালরি এবং ভিটামিনের ক্ষতি হয়।
  • হজম শক্তি ঠিকমত না হওয়ার কারণে খুব দ্রুত ক্ষুধা পাবে এবং সেই খাবারও পেতে ঠিকমতো না হজম হওয়ার কারণে পেটে বিভিন্ন রকমের সমস্যা তৈরি হবে।
  • হজম শক্তি কমে গেলে আস্তে আস্তে তা লিভারের উপরে প্রভাব ফেলে এতে করে আমাদের লিভার ক্ষতির মুখে পৌঁছে যায়।
  • যখন হজম শক্তি কমে যেতে শুরু করবে সে সময় থেকে পেটে বিভিন্ন সমস্যার কারণে চলাফেরা করা অনেকটা কষ্টকর হয়ে যাবে।
  • শরীরের বিভিন্ন স্থানে চুলকানি হতে শুরু করে কারণ খাবার আমাদের শরীরের উপরে প্রভাব ফেলে।
  • খাবার ঠিকমতো হজম না হলে শরীরের টক্সিন এর পরিমাণ বৃদ্ধি হতে থাকে।
  • টেস্টোস্টেরন হরমোন কমতে শুরু হয় যার ফলে মাথা থেকে চুল পড়ে যায় শরীরের লোম দাড়ি ধীরে ধীরে পড়তে থাকে।
এজন্য আমাদের উচিত হজম শক্তি বৃদ্ধির ব্যাপারে লক্ষ্য রাখা। যাতে করে আমরা এসব সমস্যা থেকে দূরে থাকতে পারি।


এতক্ষন আমরা হজমশক্তি কমে গেলে কি কি সমস্যা হয় সেসব সম্পর্কে জানলাম এখন আমরা হজম শক্তি বৃদ্ধির ঔষধ সম্পর্কে জানব।

হজম শক্তি বৃদ্ধির ওষুধ

অনেক সময় হজম শক্তি বৃদ্ধির পদ্ধতি হিসাবে আমরা ওষুধ খেয়ে থাকি। আমি নিচে ওষুধগুলোর নাম দিয়ে দিলাম এবং দামও উল্লেখ করে দিলাম যাতে করে আপনাদের সুবিধা হয়।
  1. Lysivin (Tablet) - Square দাম ১২০৳
  2. Neuro-B (Tablet) - Square দাম ২৪০৳
  3. Bicozin (Tablet) - Square দাম ৯০৳
  4. Megenox (Syrup) - Acme দাম ৫০০৳
  5. Neural gin (Tablet) - Ibn-Sina দাম ৫৳
  6. Neobion (Tablet) - Aristopharma দাম ৮৳
  7. Neucos-B (Tablet) - Radiant দাম ১১৳
  8. TPC (Tablet) - Acme দাম ৮৳
  9. Bost (Syrup) - General দাম ৮৳
  10. B126 (Tablet) - Popular দাম ৮৳
  11. Serobion (Syrup) -Leon দাম ৫৳
  12. I-vita (Syrup) - Opsonin দাম ১০৳
  13. Diozyme Tablet
  14. carmina syrup 450
  15. Hazmi syrup
  16. Motigut Tablet
  17. Zymet pro Tablet
  18. Lysivin Tablet
আপনি এই ওষুধগুলো খেতে পারেন। এতে করে আপনার হজম শক্তি বৃদ্ধি হবে। আর যদি সম্ভব হয় তাহলে ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন তারপর ওষুধ খাবেন।

হজম শক্তি বৃদ্ধির হোমিও ঔষধ

অনেক সময় হোমিও ঔষধ হজম শক্তি বৃদ্ধির জন্য অনেক কার্যকরী হয় এবং খুব দ্রুত কাজ করে এতে করে।আমরা পেটের সমস্যা থেকে খুব তাড়াতাড়ি আরাম পেয়ে যাবো।তাই চলুন এবার আমরা হোমিও ওষুধের নাম জেনে নেয়।
  1. নাক্স ভমিকা (Nux Vomica)
  2. ম্যাগনেসিয়া কার্ব (Magnesia Carb)
  3. পালসেটিলা (Pulsatilla)
  4. চায়না (China)
  5. ইপিকাক (Ipecac)
  6. নেট্রাম ফস (Natrum Phos)
  7. সালফার (Sulphur)
  8. নেট্রাম মিউর (Natrum Mur)
  9. ক্যারিকা পেঁপেয়া (Carreca Papaya)
  10. ক্যালকেরিয়া ফস (Calearea Phos)
  11. ক্যালি মিউর (Kali Mur)
  12. Alfalfa
  13. Gentaina Lutea
  14. Hydrastis Canadensis
হোমিও ফার্মেসিতে গিয়ে যেকোনো একটি ওষুধ এনে খাওয়ার ফলে আপনার বদহজম দূর হয়ে যাবে।ওষুধের গায়ে বা দোকানদার আপনাকে খাওয়ার পরিমাণ বলে দিবে।সেই পরিমাণ মতো খাবেন তাহলে আপনার বদহজমের সমস্যা খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে। এতে করে আপনি এই কঠিন সমস্যা থেকে পরিত্রান পাবেন।

হজমশক্তি বৃদ্ধির ব্যায়াম

আপনি নিয়মিত ব্যায়াম করার ফলে আপনার শরীর সুস্থ থাকবে এবং আপনার হজম শক্তিও ভালো হবে। এক্ষেত্রে চলুন আপনি হজমশক্তি বৃদ্ধির ব্যায়াম সম্পর্কে জেনে নেন।
  • আপনি প্রতিদিন সকাল এবং বিকাল দুই সময় মিলে ৩০ মিনিটের উপরে হাঁটার চেষ্টা করবেন।এতে করে আপনার শরীর ভালো থাকবে।
  • নিয়মিত সাইকেল চালানোর চেষ্টা করুন। সাইকেল চালানোর ফলে আপনার প্রতিটি অঙ্গ একটিভ এবং সুস্থ থাকবে।
  • নিয়মিত সাঁতার কাটার চেষ্টা করবেন। সাঁতার কাটার ফলেও আপনার শরীরের প্রতিটি অঙ্গ সুস্থ থাকবে।
  • অপনাসন
  • ভুজঙ্গাসন
  • ধনুরাসন
  • জোরে জোরে প্রতিদিন শ্বাস নেবেন এবং ছেড়ে দিবেন। এভাবে কিছু সময় করলে হজম শক্তি বৃদ্ধি করার জন্য উপকার হবে।

এই ধরণের ব্যায়ামও আপনি করতে পারেন।এতে করে আপনার বদহজমের সমস্যাগুলো দূর হয়ে যাবে এবং হজম শক্তি বৃদ্ধি হবে।

শেষ কথা

বদহজম খুব খারাপ একটি জিনিস।হজম শক্তি বৃদ্ধি করা আমাদের জন্য খুব জরুরী এজন্য আমাদের চেষ্টা করা হজম শক্তি বৃদ্ধি করা।ঠিকমতো মানসম্মত খাবার খাওয়া এবং নিয়মগুলো মেনে চলা যাতে করে আমরা সুস্থ থাকতে পারি।আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু মহলে এবং আত্মীয়দের মাঝে শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url