চিরতরে এবং অস্থায়ীভাবে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম ও ছবি

প্রিয় পাঠক আপনি কি ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম জানতে চাচ্ছেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টের মধ্যে ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম ও ফেসবুক আইডি নষ্ট করার ছবি এবং ফেসবুক আইডি ডিলিট সম্পর্কে যাবতীয় তথ্য ধরার চেষ্টা করা হয়েছে। আপনি পোস্টটি পড়তে থাকুন আশা করি আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার উপায় সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
ফেসবুক একাউন্ট ডিলিট
এছাড়াও আপনি এই পোস্টর মধ্যে পাবেন ফেসবুক আইডি ডিলিট হতে কত দিন লাগে, কয়টা রিপোর্ট মারলে আইডি নষ্ট হয়,ফেসবুক আইডি ডিলিট করলে কি হয় এসব সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

ফেসবুক আমাদের যোগাযোগের একটি মাধ্যম। আমরা ফেসবুক অ্যাকাউন্ট খুলি অনেক ধরনের কাজের জন্য। অনেক সময় আমরা ফেসবুক একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় এটা নিয়ে চিন্তায় থাকি। হয়তো ফেসবুক আর না চালানোর জন্য নয়তো কোন সমস্যার জন্য। আপনি একবার ফেসবুক আইডি ডিলিট করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট চিরতরে নাই হয়ে যাবে এবং আপনার কোন রকমের কোন তথ্য থাকবে না। এটাই মূলত ডিলিট করার মূল উদ্দেশ্য।


ফেসবুক একাউন্ট যখন ডিলিট করবেন তার আগে একটু ভেবে নিবেন। আমি নিচে ফেসবুক আইডি ডিলিট সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে।ধারাবাহিকভাবে আপনি পড়তে থাকুন।

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

আমরা অনেকে ফেসবুক একাউন্ট কিভাবে ডিলিট করতে হয় সেই নিয়ম জানি না সে ক্ষেত্রে অনেকের কাছে আমাদের যাওয়ার লাগে। এখানে আপনাকে এখন সহজ উপায় বলে দেওয়া হয়েছে যাতে করে আপনি নিজেই আপনার নিজের ফেসবুক আইডি ডিলিট করতে পারেন।
আপনি প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করে নেবেন এরপর হাতের ডান পাশে পুনায় ফ্রি ডট মেনুতে ক্লিক করবেন।
সেখান থেকে একটু নিচে নামলে সেটিং অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন।
এরপর সেটিংস এ গিয়ে পার্সোনাল অ্যান্ড অ্যাকাউন্ট ইনফরমেশনে ক্লিক করবেন সেখানে ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি পেইজ আসবে।
সেই পেজে সবার নিচের অপশন ক্লিক করবেন।
এরপর আপনার সাথে আরেকটি পেইজ আসবে সেখানে দুইটা অপশন থাকবে আপনি নিচের অপশনে ক্লিক করবেন।
আপনি সেখানে ক্লিক করলে আপনার সামনে দেখতে পাবেন ডিএক্টিভ একাউন্ট এন্ড ডিলিট একাউন্ট লেখা আছে সেখান থেকে আপনি ডিলিট একাউন্ট সিলেক্ট করে দেবেন এরপর কন্টিনিউ লিখাতে ক্লিক করবেন।
তারপর আপনার সামনে আরেকটি পেইজ আসবে সেখানে সেখানে তারা তাদের কিছু কথা বলবে এরপরে আপনি কন্টিনিউ লিখাতে ক্লিক করবেন।
তারপর আপনার সামনে আরেকটি পেজ ওপেন হবে আপনি সেখানে ক্লিক করলে নিচে দেখবেন ডিলিট অ্যাকাউন্ট লেখা আছে সেখানে ক্লিক করবেন।
এরপর আপনাকে তারা পাসওয়ার্ড দিতে বলবে আপনি সেখানে পাসওয়ার্ড দিয়ে কন্টিনিউ করলেই আপনার অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।
ফেসবুক আইডি ডিলিট করা খুব সহজ। আপনি এই পদ্ধতিতে ডিলিট করলে আপনি খুব সহজেই ডিলিট করতে পারবেন।

ফেসবুক আইডি ডিলিট করলে কি হয়

ফেসবুক আইডি ডিলিট করার উদ্দেশ্য হচ্ছে আপনার অ্যাকাউন্ট চিরতরে নষ্ট করে ফেলা যাতে করে মানুষ আপনার থেকে কোন রকমের তথ্য না পায় এবং আপনাকে খুজে না পাই। ফেসবুক আইডি ডিলিট করলে আপনার ফেসবুক থেকে চিরতরে সব তথ্য ডিলেট হয়ে যাবে। মানুষ আপনাকে খুঁজেও পাবে না এবং আপনার সাথে যোগাযোগ করার যে একটা মাধ্যম ফেসবুক ছিল সেই মাধ্যম সেটা আর থাকবে না।

ফেসবুক ডিলেট করার মাধ্যমে এইটাই হয়ে থাকে আপনি নিজের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার আগে ভেবে নিবেন কারণ আপনি একবার ডিলিট করলে আপনার একাউন্টে আর ফিরে আসবেনা। আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট না করে ডিএক্টিভও করে রাখতে পারেন এতে করে আপনার জন্য সুবিধা হবে। আপনি যখন ইচ্ছা তখন আবার আপনার অ্যাকাউন্ট ফিরিয়ে নিয়ে আসতে পারবেন।

ফেসবুক আইডি নষ্ট করার ছবি

পৃথিবীতে এমন একজন মানুষ আছে যার ছবি আপনি আপনার ফেসবুকের প্রোফাইল পিকচার দিলে আপনার আইডি কয়েক সেকেন্ডের মধ্যেই নষ্ট হয়ে যাবে। আপনি চাইলে ফেসবুক একাউন্ট যেভাবে নষ্ট করে সেভাবেও করতে পারেন আর আপনি যদি চান আপনার অ্যাকাউন্ট খুব দ্রুত ডিলিট করবেন সেক্ষেত্রে উপায় হচ্ছে আপনি গুগলে গিয়ে সার্চ দিবেন বোরহান পিক। তাহলে আপনি একটি মানুষের ছবি দেখতে পাবেন সেনাবাহিনী,ফর্সা করে দেখতে, সে মূলত আফগানিস্তানের।

ফেসবুক তাকে জঙ্গি হিসেবে চিনে মূলত সে জঙ্গি না। আপনি তার ছবি গুগল থেকে ডাউনলোড করে আপনার ফেসবুক প্রোফাইল পিকচার দেয়ার সাথে সাথে আপনার আইডি চিরতরে নষ্ট হয়ে যাবে। আপনি চাইলেও আর ফেসবুক অ্যাকাউন্ট কোনদিন কোন ভাবেই ফেরত নিয়ে আসতে পারবেন না।

কয়টা রিপোর্ট মারলে আইডি নষ্ট হয়

আপনি যদি কারো আইডি রিপোর্ট মেরে নষ্ট করতে চান সে ক্ষেত্রে আপনার জানা উচিত রিপোর্ট মারার ফলে আইডি কখনো নষ্ট হয় না। আপনি যদি রিপোর্ট মারেন আর আপনার কারণ যদি ১০০% সঠিক হয় সে ক্ষেত্রে তার আইডিতে রেস্ট্রিকশন যাবে কিন্তু তার আইডি নষ্ট হবে না। আপনি যদি ঘন্টায় ২৫ থেকে ৪০ টা রিপোর্ট মারেন সে ক্ষেত্রে তার আইডি ডিজেবল হতে পারে কিন্তু কোনভাবেই নষ্ট হবে না।


২০১৪-১৫ দিকে রিপোর্ট মারার ফলে আইডি নষ্ট হতো। ফেসবুক আপডেট হওয়ার সাথে সাথে রিপোর্টের অপশন উঠে গেছে। আপনার কারো প্রতি অভিযোগ থাকলে আপনি অভিযোগ করলে যদি অভিযোগটা সঠিক হয় সেক্ষেত্রে তার আইডির প্রতি ছোটখাটো ব্যবস্থা নেওয়া হয় কিন্তু কোন রকমের নষ্ট করা হয় না।

ফেসবুক আইডি ডিলিট হতে কত দিন লাগে

আপনি আপনার ফেসবুক আইডি ডিলিট করতে চাইলে সে ক্ষেত্রে আপনার কাছে দুইটা পদ্ধতি থাকে। দুইটা পদ্ধতি উপরে বলা হয়েছে।
  1. ফেসবুকের নিয়ম অনুযায়ী নষ্ট করা।
  2. একজনের ছবি দিয়ে নষ্ট করা।
  • আপনি যদি ফেসবুকের নিয়ম অনুযায়ী আপনার একাউন্ট ডিলিট করেন সে ক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট ডিলিট হতে ৩০ দিন সময় লাগবে। ৩০ দিনের মধ্যে তারা আপনার একাউন্টের সব তথ্য এবং অ্যাকাউন্ট চিরতরে ডিলিট করে ফেলবে। আপনি যদি আপনার এই ৩০ দিনের মধ্যে ফেরত নিতে চান সে ক্ষেত্রে আপনি লগইন করলে আপনার অ্যাকাউন্ট আপনি ফেরত পাবেন।
  • আপনি যদি ওই বোরহান পিক দিয়ে আপনার আইডি নষ্ট করতে চান সে ক্ষেত্রে আপনার আইডি কখনোই কোনোভাবে ফেরত আসবে না এবং সেটা তৎক্ষণাৎ নষ্ট হয়ে যাবে। বোরহান পিক দিয়ে আইডি ডিলিট করার ক্ষেত্রে একটি সমস্যা তা হচ্ছে সে ফোন থেকে পরবর্তীতে আইডি খোলার জন্য বিভিন্ন রকমের সমস্যায় পড়তে হয়।
আপনার যদি খুব বেশি জরুরী না হয় সেক্ষেত্রে আপনি ফেসবুকের নিয়ম অনুযায়ী ডিলিট করাই ভালো। কারণ আপনার সমস্যার সমাধান হয়ে গেলে বা আপনি যদি পরে ফেরত নিতে চান সেক্ষেত্রে আপনি ৩০ দিনের মধ্যে ফেরত নিতে পারবেন কিন্তু আপনি বোরহান পিক দিয়ে আইডি নষ্ট করলে তা কখনো ফেরত নিতে পারবেন না।

শেষ কথা

ফেসবুক আপনার অনেক গুরুত্বপূর্ণ একটি যোগাযোগ মাধ্যম। আপনি আপনার অ্যাকাউন্ট নষ্ট করার আগে ভালোভাবে সিদ্ধান্ত নিয়ে নেবেন যাতে করে আপনার পরবর্তীতে আফসোস করতে না হয়। আপনি যদি আপনার ফেসবুক একাউন্ট চিরতরে ডিলিট করতে চান সেক্ষেত্রে যে উপায়ে আপনার অ্যাকাউন্ট ফেরত নিতে পারবেন সে উপায়টাই আপনি বেছে নেওয়া ভালো হবে।

তাছাড়া আপনি বোরহান পিক দিয়ে ডিলিট করলে কখনো তা ফেরত আনতে পারবেন না।এজন্য আপনি এ বিষয়ে লক্ষ্য রাখবেন। আমার এই পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন যাতে করে তারা উপকৃত হতে পারে এবং নিজেই নিজের অ্যাকাউন্ট ডিলিট করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url