মেছতা দূর করার ফেসওয়াস- মেছতা দূর করার উপায়- ক্রিমের নাম

প্রিয় পাঠক আপনি কি মেছতা দূর করার ঘরোয়া উপায় জানতে চাচ্ছেন,তাহলে পোস্টে আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে মেছতা দূর করার ঘরোয়া উপায় এবং মেছতা দূর করার ক্রিমের নাম ও মেছতা দূর করা যাবতীয় উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে মেছতা দূর করার যাবতীয় উপায় সম্পর্কে জানতে পারবেন।
মেছতা দূর করার ঘরোয়া উপায়
এছাড়াও আপনি এই পোস্টের মধ্যে পাবেন চিরতরে মেছতা দূর করার উপায়, পুরুষের মেছতা দূর করার উপায়,পুরুষের মেছতা দূর করার ক্রিম,মেছতা দূর করার ফেসওয়াস সম্বদ্ধে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

মেছতা এমন একটি দাগ যা মুখের সৌন্দর্য দূর করে দেয়। মুখে মেছতা হওয়ার কারণে বিভিন্ন রকমের আপত্তিকর পরিবেশ সৃষ্টি হয়ে থাকে। যদি মেছতা অবহেলা করা হয় পরবর্তীতে সেটা ক্যান্সারের রূপও ধারণ করবে এজন্য মেছতা মুখের উপর দেখা গেলে সেটা দূর করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব চেষ্টা করা উচিত।


এই পোষ্টের মধ্যে পুরুষ এবং মহিলা উভয়ের মেছতা দূর করার উপায় এবং ক্রিমের নাম সম্পর্কে আলোচনা করা হবে।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

মেছতা হলে সেটা দূর করার জন্য কিছু কার্যকরী উপায় রয়েছে। আপনি যদি সেই উপায়গুলা অনুসরণ করে কাজ করেন তাহলে আপনার মেছতা খুব সহজেই দূর হয়ে যাবে। চলুন এবার সেই উপায়গুলো জানি-
  • মেছতা দূর করার জন্য টক দই একটি কার্যকারী উপাদান। আপনি প্রতিদিন টক দই আপনার মেছতার জায়গায় লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করুন। তারপরে ধুয়ে ফেলবেন এভাবে ব্যবহার করার ফলে আপনার মেছতা খুব দ্রুত মুখ থেকে দূর হয়ে যাবে।
  • আমন্ড অয়েল শুধু চুলের জন্যই উপকারী নয় বরং মেছতা দাগ দূর করতেও এই তেল বেশ কার্যকারী। আপনার ত্বকের যে স্থানগুলোতে মেছতা রয়েছে সে স্থানগুলোতে এই তেল লাগিয়ে ৫০ থেকে ১ ঘন্টা অপেক্ষা করুন এরপরে ধুয়ে ফেলুন। এভাবে আপনি প্রতিদিন একবার করে ব্যবহার করার ফলে আপনার মেছতা ভালো হয়ে যাবে।
  • সিরিষার তেল কুসুম গরম করে তা কিছুক্ষণ রেখে দেন তারপরে সেই তেল মেছতার জায়গায় মাসাজ করুন যতক্ষণ না আপনার ত্বক সে তেল গুলোকে চুষে নিবে ততক্ষণ পর্যন্ত মাসাজ করবেন। এরপরে দুই তিন ঘন্টা এভাবে রেখে দিবেন তারপরে ধুয়ে ফেলবেন তাহলে আপনার মুখ থেকে মেছতা দূর হয়ে যাবে।
  • মধু এবং লেবুর রস একসাথে করে আপনার ত্বকে ব্যবহার করুন প্রতিদিন এভাবে ব্যবহার করার ফলেও আপনার ত্বক থেকে মেছতা চলে যাবে। অবশ্যই মনে রাখবেন শুধু লেবুর রস ব্যবহার করার ফলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে এজন্য অবশ্যই মধু মিশিয়ে নিবেন।
  • মেছতা দূর করার জন্য কিছু উপায় রয়েছে যেগুলো মেনে চলা জরুরী রোদ থেকে যতটুকু সম্ভব দূরে থাকার চেষ্টা করা। নিজের ত্বককে ঠান্ডা রাখা। রোদে কোথাও গেলে সানি স্কিন ব্যবহার করা।
  • পেঁয়াজ থেকে রস বের করে সেই রস এবং আপেল সাইডার ভিনেগার একসাথে করে আপনার মেছতার স্থানে লাগিয়ে পাঁচ থেকে দশ মিনিট অপেক্ষা করুন তারপরে ধুয়ে ফেলবেন। এভাবে প্রতিদিন ব্যবহার করার চেষ্টা করবেন।
  • আমরা কলা খাওয়ার পরে সেই খোসা ফেলে দেই। সেই খোসাও আপনার মেছতা দূর করতে পারে। এক্ষেত্রে ব্যবহারের পদ্ধতি হচ্ছে কলার খোসার ভেতরের অংশ মেছতার জায়গায় চার থেকে পাঁচ মিনিট ঘষাঘষি করুন তারপর কিছু সময় এভাবে রেখে দিয়ে ধুয়ে ফেলবেন তাহলে মেছতা দূর হয়ে যাবে।
  • অ্যালোভেরা ত্বকের জন্য বেশ উপকারী। আপনার মেছতার জায়গায় এলোভেরা বা অ্যালোভেরা জেল দিয়ে ৩০ মিনিটের মত অপেক্ষা করুন। তারপরে ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করার পরে আপনার মেছতা কমে যেতে শুরু করবে।
  • আপেল সাইডার ভিনেগার এবং মধু একসাথে করে আপনার মেছতার জায়গায় লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করুন তারপরে ধুয়ে ফেলুন এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন তাহলে আপনার মুখ থেকে মেস্তা চলে যাবে।
  • কাঁচা হলুদ বা গুড়ো হলুদ আপনার মেছতার জায়গায় ব্যবহার করতে পারেন। হলুদ একটি কার্যকারী উপাদান। মেছতার জায়গায় ব্যবহার করার পরে কিছু রেখে দিবেন এরপরে ধুয়ে ফেলবেন। তাহলে আস্তে আস্তে মেছতা দাগ দূর হতে থাকবে।
  • লেবুর রস এবং টমেটো রস একসাথে করেও আপনি আপনার মেছতার জায়গায় ব্যবহার করতে পারবেন। এই পদ্ধতি অবলম্বন করলেও আপনার ত্বক থেকে মেছতা দূর হয়ে যাবে।
সব সময় মনে রাখবেন মেজতা কখনো রাতারাতি চলে যাওয়ার সমস্যা না। আপনি এই উপায় গুলো ব্যবহার করতে থাকবেন ফলে আস্তে আস্তে আপনার চেহারা থেকে মেছতা দূর হয়ে যাবে।

চিরতরে মেছতা দূর করার উপায়

এমন কিছু উপায় আছে যেগুলোর মাধ্যমে চিরতরে মেছতা দূর করা যায় এবং সেই উপায়গুলো আমাদের ঘরের মধ্যেই থাকে মোট কথায় বলা যায় ঘরোয়া কিছু পদ্ধতি রয়েছে যেসব পদ্ধতিতে আপনি মেছতা দূর করতে পারবেন। চলুন এবার সেই চিরতরে মেছতা কিভাবে দূর করা যায় সে ঘরোয়া উপায় জানি-
  • আলুর রস চোখের কালো দাগ দূর করতে বেশ কার্যকারী তেমনি ভাবে আলুর রস আপনার মেছতার দাগ দূর করতেও কার্যকারী এজন্য প্রতিদিন আলোর রস ব্যবহার করার চেষ্টা করুন।
  • মুলতানি মাটি এবং মধু একসাথে করে আপনার ত্বকে ব্যবহার করুন তাহলে আপনার চেহারা উজ্জ্বল হবে এবং মেছতার দাগ আস্তে আস্তে চলে যাবে।
  • গোলাপ জল,গ্রিন টি এবং শসার রস একসাথে করে আপনার ত্বকের মেছতার জায়গায় ব্যবহার করুন এভাবে ৩০ মিনিটের মতো রেখে দেন। তারপরে ধুয়ে ফেলুন তাহলে আপনার চেহারা থেকে মেছতা দাগ চলে যাবে।
  • টমেটো রস,চন্দনের মাটি এবং মুলতানি মাটি একসাথে করে চেহারায় ২৫ থেকে ৩০ মিনিট মাখিয়ে রাখুন। এভাবে সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করবেন তাহলে আপনার চেহারা থেকে মেছতা আস্তে আস্তে দূর হয়ে যাবে।
  • স্ট্রবেরি পেস্ট করে সেগুলো আপনার মেছতার দাগে ব্যবহার করবেন। স্ট্রবেরিতে ভিটামিন সি এবং এমন কিছু উপাদান থাকে যেগুলো ত্বকের মরা কোষকে জাগিয়ে তুলে এবং মেছতা দূর করতে সাহায্য করে।
  • কমলার খোসা গুঁড়ো করে সে গুড়ো এবং কমলালেবুর রস একসাথে করে তা আপনার মুখের উপরে ব্যবহার করুন। এভাবে ব্যবহার করার ফলে আপনার চেহারা থেকে মেছতার দাগ খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে। কমলার খোসা এবং কমলা ব্যবহার করা ফলে আপনার চেহারায় উজ্জ্বল ভাব আসবে।
  • পুদিনা পাতা ত্বকের জন্য বেশ উপকারী এজন্য আপনি পুদিনা পাতার রস মেছতার স্থানে ব্যবহার করতে পারেন ফলে আপনার মেছতা দূর হবে আস্তে আস্তে।
  • পাকা পেপে চেহারার কালো দাগ দূর করার পাশাপাশি মেছতার দাগ দূর করতেও সাহায্য করে। আপনি পাকা পেঁপের রস চেহারায় ২৫ থেকে ৩০ মিনিট মাখিয়ে রাখুন তারপরে সুখে গেলে ঠান্ডা পানি দিলে ধুয়ে ফেলুন এভাবে সপ্তাহে চার থেকে পাঁচ দিন ব্যবহার করবেন।
  • মধু এবং দুধ একসাথে করে চেহারায় নিয়মিত ব্যবহার করবেন এর ফলে আপনার চেহারা থেকে মেছতার দাগ এবং অন্যান্য দাগও দূর হয়ে যাবে।

আপনি এসব উপায় অবলম্বন করলে খুব সহজেই আপনার চেহারা থেকে মেছতার দাগ চিরতরে দূর করে ফেলতে পারবেন। আপনাকে এসব পদ্ধতি বেশ কয়েক মাস ধরে অবলম্বন করতে হবে কারণ মেছতার দাগ সহজে যায় না একটু সময় নিয়ে তারপরে যাই।

পুরুষের মেছতা দূর করার উপায়

মহিলাদের পাশাপাশি পুরুষের ত্বকেও এবং বিভিন্ন অঙ্গে মেছতার দাগ হয় এজন্য চলুন এবার পুরুষের ত্বক থেকে কিভাবে মেছতার দাগ দূর করা যায় সেসব উপায় জানি
  • পুরুষের ত্বকের মেছতার দাগ দূর করার জন্য কমলা খোসার গুঁড়ো গ্লিসারিন এবং মধু একসাথে করে ব্যবহার করতে পারেন এভাবে ব্যবহার করার ফলেও পুরুষের চেহারা থেকে মেস্তার দাগ চলে যাবে।
  • নিয়মিত মেছতার জায়গায় এলোভেরা ব্যবহার করার চেষ্টা করবেন। অ্যালোভেরা ব্যবহার করার ফলে আপনার চেহারা থেকে মেছতার দাগ এবং বিভিন্ন সমস্যা দূর হয়ে যাবে।
  • মহিলাদের তুলনায় পুরুষের ত্বকের চামড়া মোটা হয়ে থাকে এজন্য আপনাকে দীর্ঘ সময় পর্যন্ত মেছতা দূর করার জন্য উপায়গুলো অবলম্বন করতে হবে।
  • লেবুর রস চিনি একসাথে করে মেছতার জায়গায় ঘষাঘষি করুন এভাবে কিছুক্ষণ ঘষাঘষি করার পরে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দেন তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • যে জায়গায় মেছতা হয়েছে সেই জায়গায় চেষ্টা করবেন প্রতিদিন ডাবের পানি দেওয়ার তাহলে খুব তাড়াতাড়ি কাজ করবে। সব সময় মেছতার অংশটুকু ঠান্ডা রাখার চেষ্টা করবেন এবং এমন ভাবে রাখবেন যেন সবসময় সে জায়গায় ভেজা থাকে যাতে করে কোষগুলো নতুন করে জীবিত হয়।
  • নরমাল যে সাবানগুলো পাওয়া যায় সেই সাবান গুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন। সেসব সাবান ব্যবহার করার ফলে আপনার মেছতা আরো বেড়ে যেতে পারে।
  • ইসবগুলের ভুষি,মেথি,কলা এগুলো নিয়মিত খাওয়ার চেষ্টা করুন এগুলো নিয়মিত খাওয়ার ফলে মেছতা তাড়াতাড়ি দূর হয়।
  • কাঁচা হলুদের রস খাওয়ার চেষ্টা করবেন এবং মেছতার জায়গায় কাঁচা হলুদ ব্যবহার করার চেষ্টা করবেন তাহলে আপনি খুব ভালো ফলাফল পাবেন।
  • কখনো পেশাব আসলে পেশাব চাপিয়ে রাখবেন না। পেশাব চাপিয়ে রাখার ফলে মুখে মেছতা হতে পারে এজন্য পেশাব আসার সাথে সাথেই পেশাব করে আসবেন।
  • ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করবেন এতে করে আপনার ত্বক সুস্থ থাকবে এবং মেছতা তাড়াতাড়ি দূর হয়ে যাবে।
  • তৈলাক্ত খাবার খাওয়ার থেকে বিরত থাকবেন এবং ফাস্টফুড জাতীয় খাবারও খাবেন না।
যেসব পুরুষের ত্বকে মেছতা হয় তারা এসব উপায় অবলম্বন করলে কয়েক মাসের মধ্যে তাদের চেহারা থেকে মেছতা দূর হয়ে যাবে এবং ত্বক আগের মত সুন্দর হয়ে যাবে।

মেছতা দূর করার ক্রিমের নাম

মেছতা দূর করার উপায়ের পাশাপাশি কিছু ক্রিম রয়েছে যে ক্রিমগুলো আপনি ব্যবহার করার ফলেও আপনার চেহারা থেকে মেছতা দূর হয়ে যাবে। চলুন এবার আপনি মেছতা দূর করার জন্য কি কি ক্রিম পাবেন সেই ক্রিমগুলোর নাম জানি
  1. Skin Clinic ব্রান্ডের মেলানিক ক্রিম। এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এই ক্রিম ব্যবহার করার ফলে আপনি খুব দ্রুত কাজ পাবেন। এই ক্রিমের দাম ৯ থেকে ১০ হাজার টাকা হয়ে থাকে।
  2. p vita melasma cream এই ক্রিমটিও মেছতা দূর করতে বেশ কার্যকরী। এই ক্রিমের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা নিবে।
  3. berberis cream আপনি বাজার থেকে এই ক্রিম কিনেও ব্যবহার করতে পারবেন। এই ক্রিম আপনাকে মেছতা দূর করতে সাহায্য করবে।
  4. white sunblock cream এই ক্রিমটিও মেছতা দূর করতে কার্যকরী কসমেটিকের দোকানে গিয়ে আপনি এই ক্রিমের নাম বললেই পেয়ে যাবেন।
  5. মেটাকরটিল লাইট ক্রিম। এটা সম্পূর্ণ ইন্ডিয়ান ক্রিম। এই ক্রিম ব্যবহার করার ফলে আপনার স্কিনের কোনো রকমের কোনো ক্ষতি হবে না এবং মেছতার দাগ খুব দ্রুত ভালো হবে।
  6. Betavate N ( cream) এই ক্রিমটা আপনি ফার্মাসির দোকানে পাবেন। এই ক্রিম মুখে দাগ এবং মেছতার দাগ দূর করতে অনেক কার্যকরী।
  7. Melatrin ( cream) আপনি চাইলে এই ক্রিম ব্যবহার করতে পারেন। এই ক্রিম ও আপনাকে মেছতার দাগ দূর করতে এবং মেছতা দূর করতে সাহায্য করবে।
  8. Betameson N ( cream) আপনি নিয়মিত এই ক্রিম ব্যবহার করার ফলে আপনার চেহারা থেকে মেছতার দাগ চলে যাবে এবং চেহারা সুন্দর হবে।
  9. Timela এটাও খুব ভালো। এই ক্রিম ও আপনাকে মেছতার দাগ দূর করতে সাহায্য করবে।
  10. Triclean আপনি এই ক্রিমটিও ব্যবহার করতে পারেন। এই ক্রিম ব্যবহার করার ফলেও আপনাকে মেছতার দাগ দূর করতে এই ক্রিম সাহায্য করবে।

উপরে যেসব ক্রিমের নাম বলা হলো আপনি সেগুলোর মধ্যে থেকে যেকোনো একটি নিয়মিত ব্যবহার করার ফলেই আপনার চেহারা থেকে মেছতার দাগ চলে যাবে এবং চেহারা সৌন্দর্য ফিরে আসবে।

পুরুষের মেছতা দূর করার ক্রিম

পুরুষের মেছতা দূর করার জন্য কিছু ক্রিম বর্তমানে বাজারে পাওয়া যায়। পুরুষেরা সেই ক্রিমগুলো ব্যবহার করার ফলে তাদের চেহারা থেকেও মেছতা দূর হয়ে যাবে চলুন এবার সেই ক্রিমগুলোর নাম জানি
  1. MelaCare এই ক্রিম কোন পুরুষ ব্যবহার করার ফলে তার চেহারা থেকে মেছতার দাগ দূর হয়ে যাবে।
  2. মেলাট্রেন ক্রিম এই ক্রিম ব্যবহার করার ফলেও পুরুষের চেহারা থেকে মেছতার দাগ খুব সহজেই দূর হয়ে যাবে।
  3. vitashine এই ক্রিমও ছেলেদের মেছতা দূর করার জন্য অনেক ভালো একটি ক্রিম। কোন পুরুষ নিয়মিত এই ক্রিম ব্যবহার করলে তার চেহারা থেকে মেছতা চলে যাবে।
  4. Nospot ( cream) এই ক্রিম আপনি ফার্মেসিতে পাবেন। এই ক্রিম ব্যবহার করার ফলেও পুরুষের চেহারা থেকে মেছতার দাগ খুব তাড়াতাড়ি দূর হয়ে যায়।
  5. Neocort ( cream) কোন পুরুষ নিয়মিত এই ক্রিম ব্যবহার করলে তার চেহারা থেকে অনেক দ্রুত মেছতার দাগ চলে গিয়ে চেহারার সৌন্দর্য আবার ফিরে আসবে।
উপরে যেসব ক্রিমের নাম বলা হলো যে সব পুরুষের মুখে মেছতা দাগ রয়েছে তারা এসব ক্রিমের মধ্যে যেকোনো একটি ব্যবহার করার চেষ্টা করবেন তাহলে আপনার চেহারা থেকে মেছতার দাগ চলে যাবে।

মেছতা দূর করার ফেসওয়াস

  • আপনি মেছতা দূর করার জন্য বেশ কয়েকটি ফেসওয়াশ পাবেন সেগুলোও ব্যবহার করার ফলে আপনার মেছতা দূর হয়ে যাবে। চলুন এবার সেসব ফেসওয়াশ গুলোর নাম জানি
  • simple refreshing facial wash আপনি বাজারে যেকোন কসমেটিকের দোকানে এই ফেসওয়াশ পাবেন। এই ফেসওয়াশ ব্যবহার করার ফলেও আপনার চেহারা থেকে মেছতার দাগ দূর হয়ে যাবে।
  • Dermamate আপনি এই ফেসওয়াশ টিও ব্যবহার করতে পারবেন। এই ফেসওয়াশও আপনাকে মেছতা দূর করতে সাহায্য করবে।
  • ফেস ওয়াশ নেয়ার ক্ষেত্রে এমন ফেসওয়াশ নিবেন যেগুলোতে ক্ষারের পরিমাণ কম থাকে। অতিরিক্ত ক্ষার থাকার ফলে আপনার মেছতা কমার পরিবর্তে বেড়ে যাবে।
  • এছাড়া আপনি নরমাল যে ফেসওয়াশ ব্যবহার করেন সেগুলো ব্যবহার করতে পারবেন। ওগুলো আপনার চেহারার উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং আস্তে আস্তে দূর করতে সাহায্য করবে।

মেছতা সম্পর্কে মানুষের প্রশ্নের উত্তর

১ প্রশ্ন পিগমেন্টেশন কি?

উত্তর

পিগমেন্টেশন বলা হয় ত্বকের রং বদলে যাওয়াকে। যখন স্ক্রিনের কালার গাঢ় হতে শুরু হয় তখন তাকে হাইপার পিগমেন্টেশন বলে।

২ প্রশ্ন ২ দিনে মুখের দাগ দূর করার প্রাকৃতিক উপায়?

উত্তর

মুখের দাগ কখনো দুই দিনে দূর হয়ে যায় না এজন্য আপনাকে কিছু সময় নিয়ে যে উপায়গুলো এবং ক্রিমগুলো রয়েছে সেগুলো ব্যবহার করতে হবে তাহলে খুব সহজেই দূর হয়ে যাবে।

৩ প্রশ্ন ছেলেদের মুখের কালো দাগ কিভাবে দূর করা যায়?

উত্তর

আপনার মুখের দাগ তোলার জন্য লেবুর রস, কমলালেবুর রস এবং খোসা, মধু, বেকিং, সোডা টক দই, পুদিনা পাতা, এলোভেরা, হলুদ এগুলো ব্যবহার করতে পারেন। এগুলো ব্যবহার করার ফলে খুব সহজে আপনার মুখ থেকে কালো কালো দাগ দূর হয়ে যাবে।

৪ প্রশ্ন মেলানিক ক্রিম এর দাম কত?

উত্তর

এই ক্রিমের দাম ৯৫০০ থেকে ১০ হাজার টাকা হয়ে থাকে। এটি মেছতা দূর করার জন্য অনেক ভালো একটি ক্রিম।

শেষ কথা

মেছতা চেহারা সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি চেহারার ক্ষতিও করে এজন্য মেছতা হওয়ার সাথে সাথে চেষ্টা করবেন যত দ্রুত সম্ভব উপায় গুলো ব্যবহার করে মেছতা দূর করার। তাছাড়া পরবর্তীতে সেটা আপনার চেহারার জন্য হুমকির কারণ হবে।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারা উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url