কাপড়ের দাগ তোলার কেমিক্যাল এবং যেকোনো দাগ তোলার উপায়

প্রিয় পাঠক আপনি কি কাপড়ের দাগ তোলার কেমিক্যাল সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টের মধ্যে কাপড়ের দাগ তোলার কেমিক্যাল এবং কাপড়ের দাগ তোলার সহজ উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন এতে করে আপনি কাপড়ের দাগ তোলা সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন।
কাপড়ের দাগ তোলার ক্যামিক্যাল এবং  উপায়
এছাড়াও আপনি এ পোষ্টের মধ্যে পাবেন কাপড়ে কলমের দাগ তোলার উপায়,কাপড়ে তেলের দাগ তোলার উপায়,রঙিন কাপড়ের দাগ তোলার উপায়,এক কাপড়ের দাগ অন্য কাপড়ে লাগলে তোলার উপায় সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

অনেক সময় আমাদের অনিচ্ছায় কাপড়ে দাগ লেগে যায়। কাপড়ে দাগ লাগার ফলে কাপড়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আমরা অনেক চেষ্টা করার ফলেও কাপড়ের দাগ তুলতে পারি না। অনেক সময় ছোট বাচ্চাদের স্কুল ড্রেসে কলমের দাগ লেগে যায় যার ফলে স্কুল ডেসটি দেখতে অসুন্দর লাগে। অনেক ক্ষেত্রে সেই ড্রেসটি বাদ দিয়ে নতুন কেনা হয়।


এই পোস্টের মধ্যে আপনি কিভাবে কাপড়ের দাগ তুলবেন এবং কলমের দাগ তুলবেন সে সম্পর্কে বলা হবে যাতে করে আপনি নতুন কাপড় কেনার খরচ থেকে বেঁচে যেতে পারেন।

কাপড়ের দাগ তোলার সহজ উপায়

বর্তমানে কাপড়ের দাগ তোলার অনেক সহজ উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজে কাপড়ের দাগ তুলে ফেলতে পারবেন। চলুন সেই সহজ উপায় গুলো এবার জানুন

আপনার কাপড়ের যদি রক্তের দাগ লাগে সেক্ষেত্রে আপনি রক্তের দাগ শুকানোর আগে কাপড় দিয়ে ঠান্ডা পানিতে ভিজান এরপর নরমাল কাপড়ে ধোয়ার মত ধুয়ে ফেলুন। তারপরে যেই জায়গায় রক্ত লেগে গেছে সেই জায়গা ধুয়ে দিন। তারপরে লবণ দিয়ে ভালো করে ঘষা দিতে থাকুন এরপরে ডিটার্জেন দিয়ে ধুয়ে দিবেন তাহলে রক্তের দাগ দূর হয়ে যাবে।

অনেক সময় চা বা কফি খাওয়ার সময় আমাদের কাপড়ের উপরে পরে যায় আপনার কাপড় যদি চাবা কফির দাগ লেগে যায় সেক্ষেত্রে কাপড়টা কিছু সময় ধরে ঠান্ডা পানিতে ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রাখুন এরপর ভালোভাবে ঘসা দেন তাহলে আপনার কাপড়ের থেকে চা বা কফির দাগ উঠে যাবে।

যদি আপনার কাপড়ে মেকআপ বা লিপিস্টিকের দাগ ভরে যায় সেক্ষেত্রে আপনি টেলকম পাউডার দিয়ে সে জায়গা ভালোভাবে ঘষে নিবেন এরপর কুসুম গরম পানিতে ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে দিবেন তারপর ভালোভাবে ধুয়ে নিবেন তাহলে মেকআপের দাগ কাপড় থেকে উঠে যাবে।

যদি আপনার কাপড়ে হলুদ লেগে যায় বা বিভিন্ন মসলা লেগে যায় সে ক্ষেত্রে আপনি সে জায়গায় লেবু দিয়ে ঘষা দিন তারপরে রোদে শুকাতে দেন এরপর শুকিয়ে গেলে তাহলে আপনার দাগ উঠে যাবে। যদি তাও কাপড় থেকে মসলার দাগ না উঠে সেক্ষেত্রে আপনি গ্লিসারিন ব্যবহার করে রোদে শুকানোর মাধ্যমে কাপড় থেকে মসলার দাগ উঠে যাবে।
  • ঘামের দাগ দূর করার জন্য আপনি বেকিং পাউডার এবং ডিটারজেন্ট একসাথে করে কাপড় সেখানে চুবিয়ে রাখুন তাহলে আপনার কাপড় থেকে ঘামের দাগ দূর হয়ে যাবে।
  • আপনার কাপড় যদি কাদা মাটি লেগে যায় সেক্ষেত্রে আপনি সেই স্থান প্রথমে ভালোভাবে ঘষে ধুয়ে নিবেন পানি দিয়ে। এরপরের ডিটারজেন্ট দিয়ে তা অনেক সময় ধরে ভিজিয়ে রাখবেন তারপরে একটু ঘষা দিয়ে ধুয়ে ফেললেই আপনার কাপড় থেকে কাদামাটির দাগ দূর হয়ে যাবে।
  • ফলের রস বা জুস যদি আপনার কাপড় লেগে যায় সেক্ষেত্রে তা কুসুম গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপরে সাবান দিয়ে যে জায়গায় দাগ লেগে আছে সে জায়গা ভালোভাবে ধুয়ে ফেলুন তাহলে আপনার কাপড় থেকে জুসের দাগ বা ফলের রসের দাগ দূর হয়ে যাবে।
  • আপনি কাপড়ের দাগ তোলার জন্য লেবুর রস ব্যবহার করতে পারবেন। লেবুর রস ব্যবহার করেও কাপড়ের দাগ খুব সহজে উঠে যায়।
  • জামা কাপড়ের দাগ তোলার জন্য ভিনেগার খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার কাপড়ের যে জায়গায় দাগ লেগেছে সেখানে ভিনেগার স্প্রে করার মাধ্যমেও দাগ দূর হয়ে যাবে।
  • বিভিন্ন কালির দাগ বা এরকম জাতীয় দাগ দূর করার জন্য আপনি লবণ ব্যবহার করতে পারেন। লবণও আপনার কাপড়ের দাগ দূর করতে সাহায্য করবে।
  • চিনি আমরা খাওয়ার জন্য ব্যবহার করে থাকি কিন্তু আমরা অনেকে জানি না যে চিনি দিয়ে কাপড়ের দাগ দূর করা যায়। চায়ের দাগ বা এরকম যে দাগগুলো রয়েছে সে দাগ দূর করার জন্য আপনি চিনি ব্যবহার করতে পারেন।
  • আপনার বাসায় টেলকম পাউডার থাকে তাহলে আপনিও টেলকম পাউডার দিয়ে কাপড় থেকে তেলের দাগ বা বিভিন্ন ছিটেফোঁটার দাগ দূর করতে পারবেন।
  • বেকিং সোডা কাপড়ের দাগ দূর করার জন্য বেশ কার্যকারী একটি উপাদান। আপনার কাপড়ের ঘামের দাগ বা বিভিন্ন দাগ দূর করার ক্ষেত্রে বেকিং সোডা অতুলনীয়।
  • মুলতানি মাটি এবং ভিনেগার একসাথে করেও আপনি আপনার রঙিন কাপড়ের দাগ তুলতে পারবেন।
  • গ্লিসারিন এবং শ্যাম্পু ও দুধ এগুলো দিয়ে আপনি আপনার কাপড়ের বিভিন্ন রকমের দাগ দূর করার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।
  • টুথপেস্ট দিয়ে আপনার কাপড় যদি হালকা সামান্য পরিমাণ দাগ লেগে থাকে তাহলে দূর করার জন্য টুথপেস্ট বেশ কার্যকারী একটি উপায়।
  • খেলাধুলা করার সময় আপনার বাচ্চার কাপড় যদি ঘাসের দাগ লেগে যায় সেক্ষেত্রে আপনি টুথপেস্ট দিয়ে ঘাসের দাগ দূর করতে পারবেন।
  • আপনার জামাতে যদি মেহেদির রং লেগে যায় সে ক্ষেত্রে আপনি ডিটারজেন্ট পাউডার দিয়ে এক ঘন্টার মত ভিজিয়ে রাখুন তাহলে আপনার কাপড় থেকে মেহেদির রং দূর হয়ে যাবে।
  • আপনার কাপড়ের যদি গ্রিজের দাগ লেগে যায় সে ক্ষেত্রে আপনি কনফলওয়ার সেই জায়গায় ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ শুকিয়ে নিন। তারপর ভালোভাবে ধুয়ে নেওয়ার ফলে আপনার কাপড় থেকে গ্রিজের দাগ দূর হয়ে যাবে।
  • অনেক সময় ছোট বাচ্চা বা অনেক রোগের কারণে মানুষ নিজের কাপড় ভরে বমি করে দেয় সে বমির দাগ দূর করার জন্য আপনি ডির্টাজেনের সাথে লেবুর রস এবং লবণ মিশিয়ে তা ভালোভাবে ধুয়ে ফেললে বমির দাগ দূর হয়ে যাবে।
  • আপনার কাপড় যদি চকলেটের দাগ লেগে যায় সে ক্ষেত্রে আপনি কুসুম গরম পানিতে ডির্টাজেন মিশে সেখানে হালকা পরিমাণ লেবুর মিশিয়ে দিয়ে ভালোভাবে ধুয়ে নিন তাহলে আপনার কাপড় থেকে চকলেটের দাগ দূর হয়ে যাবে।

আপনি এসব উপায়গুলোতে আপনার কাপড় থেকে দাগ তুলে ফেলতে পারবেন খুব সহজেই। আপনার কোন রকমের কষ্ট করা লাগবে না এবং অতিরিক্ত খরচ করার প্রয়োজন পরবে না।

কাপড়ে কলমের দাগ তোলার উপায়

ছোট বাচ্চাদের স্কুলে পাঠালে আসার পরে দেখা যায় তাদের স্কুল ড্রেসে কলমের দাগ লেগে গেছে। অনেক সময় অফিসে কাজ করার সময় অখেয়ালে কলমের দাগ লেগে যায়। এজন্য আপনি কলমের দাগ কিভাবে দূর করবেন এবার জেনে নিন
  • আপনি লবণ দিয়ে কলমের দাগ দূর করতে পারবেন এজন্য ব্যবহার পদ্ধতি হচ্ছে দাগের জায়গায় সামান্য লবণ দিয়ে কিছুক্ষণ সেখানে ভিজিয়ে রাখুন তারপরে সে জায়গা আঙ্গুল দিয়ে ভালোভাবে ঘষে নিন এরপর ধুয়ে ফেলুন তাহলে আপনার কাপড় থেকে কলমের দাগ দূর হয়ে যাবে।
  • কলমের দাগ দূর করার আরেকটি কার্যকরী উপাদান হচ্ছে নেইলপালিশ রিমুভার। নেলপালিশ দূর করার জন্য আপনি যেই মেডিসিন ব্যবহার করেন কলমের দাগ তোলার জন্য আপনি এই মেডিসিন ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনার ব্যবহার পদ্ধতি হচ্ছে যে জায়গায় কলমের কাজে লেগে আছে সেখানে নেলপালিশ রিমুভার দিয়ে ভালোভাবে ঘোষণ এরপরে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন তাহলে কলমের দাগ কাপড় থেকে দূর হয়ে যাবে।
  • আমরা চুলে হেয়ার স্প্রে ব্যবহার করি এটা কলমের দাগ দূর করতে সাহায্য করে।এক্ষেত্রে ব্যবহার পদ্ধতি হচ্ছে আপনার কাপড়ের যে জায়গায় কলমের দাগ লেগেছে সেখানে এটি স্প্রে করে দেন এরপরে ভালোভাবে ঘষাঘষি করুন তারপরে ডির্টাজেন দিয়ে ভাবে ধুয়ে নিন তাহলেই আপনার কাপড় থেকে কলমের দাগ দূর হয়ে যাবে।
  • হোয়াইট ভিনেগার দিয়েও আপনি আপনার কাপড় থেকে কলমের দাগ দূর করতে পারবেন।এক্ষেত্রে ব্যবহার পদ্ধতি হচ্ছে আপনি কিছু পরিমাণ হোয়াইট ভিনেগার নিয়ে তা পানির সাথে মিশিয়ে এরপর আপনার কাপড়ের যে অংশে কলমের দাগ লেগে আছে তা সেখানে লাগাবেন এরপরে কিছুক্ষণ অপেক্ষা করার পরে আঙুল দিয়ে বা ব্রাশ দিয়ে ভালোভাবে ঘষাঘষি করবেন এরপরে সে জায়গায় ধুয়ে ফেলবেন তাহলে আপনার কাপড় থেকে কলমের দাগ দূর হয়ে যাবে।
  • ভুট্টার পেস্ট দিয়েও আপনি কলমের কালে দূর করতে পারবেন। আপনার বাসায় যদি ভুট্টা থাকে তা ভালোভাবে ব্লেন্ডার করে সেই পেস্ট কলমের কালি যেখানে লেগে আছে সেখানে লাগিয়ে শুকাবেন তাহলে আপনার কাপড় থেকে কলমের কালি দূর হয়ে যাবে।
  • লেবুর রস এক জায়গায় অনেক পরিমানে দিয়ে কাপড়ের কলমের দাগ রয়েছে সেখানে দিয়ে ঘষাঘষি করবেন এভাবে কয়েকবার ঘষাঘষি করার ফলে আপনার কাপড় থেকে কলমের দাগ দূর হয়ে যাবে।
আপনি এসব উপায়ে ব্যবহার করলে আপনার কাপড় থেকে যে কলমের দাগ লেগে থাকে তা খুব সহজেই তুলে ফেলতে পারবেন।

কাপড়ের দাগ তোলার কেমিক্যাল

অনেকে কাপড় থেকে দাগ তোলার জন্য কেমিক্যাল ব্যবহার করে থাকেন।বিভিন্ন রকমের কেমিক্যাল আপনি বাজারে পাবেন। চলুন সেসব কেমিক্যালের নাম গুলো জানুন
  • ওয়াই লিফটার।আপনি বাজারে গেলে এই কেমিক্যাল পাবেন। এই কেমিক্যাল এর মাধ্যমে আপনি হলুদ দাগ,পানের দাগ, ঝোলের দাগ এগুলো দাগ দূর করতে পারবেন।
  • কালার লিফটার। এই কেমিক্যাল অন্য কাপড়ের রং সাদা কাপড়ে লেগে গেলে সে রঙ দূর করতে সাহায্য করবে।
  • স্পোর্ট ক্লথ ক্লিনার। এটা আপনি বাজারে দুই রকমের পাবেন একটি থেকে শুধু কাপড়ের সাদা দাগ দূর করতে পারবেন। আরেকটি দিয়ে কাপড়ের রঙিন দাগ দূর করতে পারবেন।উভয়টি তিন মিলি হয়ে থাকে।
  • রাস্ট লিফটার এ কেমিক্যাল আপনার কাপড় থেকে রং বা মরিচা যুক্ত যে দাগ গুলা রয়েছে সে দাগ দূর করতে সাহায্য করবে।
  • স্টিন লিফটার। এই কেমিক্যাল ব্যবহার করার মাধ্যমে আপনি কাপড় থেকে বিভিন্ন রকমের দাগ তুলে ফেলতে পারবেন।

আপনি এই কেমিক্যাল গুলোর মাধ্যমে আপনার কাপড় থেকে বিভিন্ন রকমের দাগ তুলে ফেলতে পারবেন। অবশ্যই কাপড়ে কেমিক্যাল ব্যবহার করার ক্ষেত্রে যে নিয়ম পদ্ধতি প্যাকেটের গায়ে লেখা থাকবে সে পদ্ধতিতে ব্যবহার করবেন তাছাড়া আপনার কাপড় পাতলা হয়ে যেতে পারে।

কাপড়ে তেলের দাগ তোলার উপায়

রান্না করার ক্ষেত্রে বা খাবার খাওয়ার ক্ষেত্রে অনেক সময় আমাদের কাপড়ের লেগে যায়। তেলের দাগ লাগার কারণে কাপড়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। চলুন কিভাবে কাপড় থেকে তেলের দাগ দূর করবেন সে সম্পর্কে জানুন
  • আপনার বাসায় যদি কনফওয়ার থাকে সেটা তেলের জায়গায় কিছুক্ষণ ছিটিয়ে রাখুন তারপরে তা ভালোভাবে আঙুল দিয়ে ঘষাঘষি করুন এরপর ধুয়ে ফেলুন। তাহলে আপনার কাপড় থেকে তেলের দাগ উঠে যাবে।
  • আপনার কাপড়ের যেই স্থানে তেল লেগে গেছে সে জায়গায় বেকিং পাউডার ছিটিয়ে দেন। এরপরে পেপার তাওয়েল দিয়ে সেই জায়গায় চেপে রাখুন তারপরে নরম তুথ ব্রাশ দিয়ে কিছুক্ষণ ঘষাঘষি করুন তাহলে আপনার কাপড় থেকে তেলের দাগ দূর হয়ে যাবে।
  • বাচ্চাদের যেই পাউডার ব্যবহার করান সেই পাউডার আপনার কাপড়ের যে অংশে তেল লেগে গেছে সেখানে কিছুক্ষণ দিয়ে রাখুন। এরপরে ভালোভাবে ঘষুন। তারপরে ডির্টাজেন দিয়ে ধুয়ে ফেললে আপনার কাপড় থেকে তেলের দাগ দূর হয়ে যাবে।
  • শ্যাম্পুর মাধ্যমেও আপনি তেলের দাগ দূর করতে পারবেন তবে এক্ষেত্রে অনেক ভালো মানের শ্যাম্পু লাগবে। আপনার কাপড়ের যেই জায়গায় তেল লেগে গেছে সেখানে শ্যাম্পু দিয়ে ভালোভাবে ঘষে ধুয়ে ফেললে কাপড় থেকে তেলের দাগ দূর হয়ে যাবে।
  • কুসুম গরম পানিতে আপনার যে কাপড়ের তেলের দাগ লেগেছে সে কাপড় ভিজিয়ে দিন। এভাবে ৩০ মিনিটের মত ভিজিয়ে রাখুন তারপরে সেখান থেকে তুলে ডিটারজেন্ট দিয়ে ভালোভাবে ধুয়ে ফেললেই তেলের দাগ দূর হয়ে যাবে।
  • নেলপালিশ রিমুভার দিয়েও আপনি তেলের দাগ দূর করতে পারবেন। তেল যে জায়গায় লেগে গেছে সেখানে নেইলপালিশ রিমুভার স্প্রে করে ব্রাশ দিয়ে কিছুক্ষন ঘষাঘষি করুন তারপরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে আপনার কাপড় থেকে তেলের দাগ দূর হয়ে যাবে।
  • লিকুয়েস্ট শপ বা তরল সাবান দিয়েও আপনি কাপড় থেকে তেলের দাগ দূর করে ফেলতে পারবেন। টুথপেস্ট আপনার কাপড়ের যে জায়গায় তেল লেগে গেছে সে জায়গায় টুথপেস্ট দিয়ে কিছুক্ষণ রেখে দেন তারপরে তা ভালোভাবে ব্রাশ দিয়ে ঘষা দিন এবং ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন তাহলে আপনার কাপড় থেকে তেলের দাগ চিরতরে চলে যাবে।
আপনি এসব পদ্ধতি অবলম্বন করলে খুব সহজেই আপনার কাপড় থেকে তেলের দাগ চিরতরে দূর করে ফেলতে পারবেন। আপনি চাইলে কেমিক্যালও ব্যবহার করার মাধ্যমে আপনার কাপড় থেকে তেলের দাগ দূর করতে পারবেন।

রঙিন কাপড়ের দাগ তোলার উপায়

আমরা কোথাও দাওয়াতে গেলে সাধারণত রঙিন কাপড় পরে যায় বা কোথাও ঘুরতে গেলেও রঙিন কাপড় পরে যায়। সেক্ষেত্রে অনেক সময় রঙিন কাপড়ের দাগ লেগে যায়। এজন্য চলুন আপনি কিভাবে রঙিন কাপড় থেকে দাগ তুলবেন সেটা জানুন
  • রঙিন কাপড় থেকে দাগ তোলার জন্য আপনি ভিনেগার এবং মুলতানি মাটি ব্যবহার করতে পারেন এক্ষেত্রে উপায় হচ্ছে ভিনেগার এবং মুলতানি মাটি একসাথে করে একটা পেস্ট করে নেবেন। তারপরে সেই জায়গায় কিছুক্ষণ দিয়ে রেখে দিবেন এরপর ডির্টাজেন দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলবেন তাহলে দাগ দূর হয়ে যাবে।
  • আরেকটা পদ্ধতি রয়েছে সেটি হচ্ছে আপনি ওই কাপড় কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখবেন এরপর যে জায়গায় দাগ আছে সেখানে সাবান দিয়ে ভালোভাবে ঘষাঘষি করবেন তারপরে ডির্টাজেন দিয়ে ধুয়ে দিবেন তাহলে দাগ উঠে যাবে।
  • আপনি চাইলে টুথপেস্ট ব্যবহার করার মাধ্যমে রঙিন কাপড় থেকে দাগতুলতে পারবেন।
 
এছাড়াও আপনি কাপড়ের দাগ তোলা যে পদ্ধতিগুলো রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন এতে করেও আপনার কাজে দিবে।

এক কাপড়ের দাগ অন্য কাপড়ে লাগলে তোলার উপায়

কোন কাপড়ের দাগ লাগার পরে আমরা সেই কাপড় কোথাও রাখলে অন্য দাগ লেগে যায় এক্ষেত্রে ২ টা কাপড় নষ্ট হয়ে যায়। তাই চলুন এবার আপনি এভাবে যদি কোন কাপড় দাগ লেগে যায় সেক্ষেত্রে কিভাবে আপনি দাগ তুলবেন জেনে নিন

প্রথমে আপনি আপনার ঐ কাপড় পানিতে কিছু সময় ধরে ভিজিয়ে রাখবেন এর পরে ডির্টাজেন দিয়ে আবার ভিজিয়ে দিবেন তারপর ধুয়ে ফেলবেন তাহলে দাগ উঠে যাবে অথবা আপনি পানি ডিটারজেন্ট এবং ভিনেগার একসাথে করে কিছুক্ষণ ভিজিয়ে রাখবেন। এরপর ভালোভাবে ঘষা দিয়ে ধুয়ে ফেলবেন তাহলে দাগ উঠে যাবে।

আরেকটি বিষয় হচ্ছে দাগ যদি বিভিন্ন রকমের হয় যেমন রক্ত,কাঁদা, তরকারির ঝোল এরকম কিছু সে ক্ষেত্রে ডাক দূর করার আরো বিভিন্ন পদ্ধতি রয়েছে সেগুলো সব উপরে বলা হয়েছে আপনি সে পদ্ধতি গুলো অবলম্বন করলেও খুব সহজে দাগগুলো তুলে ফেলতে পারবেন।

শেষ কথা

কাপড়ের দাগ একটি খুব বাজে জিনিস। যেটা কাপড়ে সৌন্দর্য নষ্ট করে দেয় এজন্য আপনার কাপড়ে দাগ লাগলে উপরে বলা পদ্ধতি গ্রহণ করলে খুব সহজে আপনি কাপড়ের দাগ তুলে ফেলতে পারবেন। এতে করে আপনার কাপড়ের সৌন্দর্য আবার ফিরে আসবে।

আমার এই পোস্টে যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও কাপড় থেকে কিভাবে দাগ তুলতে হয় সে পদ্ধতি জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url