পর্দার কাপড় গুলোর প্রকার এবং ঘরের পর্দা ডিজাইন ও দাম

প্রিয় পাঠক আপনি কি ঘরের পর্দা কেমন হবে সেই সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে ঘরের পর্দা কেমন হবে এবং ঘরের পর্দা ডিজাইন ও বিভিন্ন ধরনের পর্দা সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে পর্দা সম্পর্কিত যাবতীয় তথ্য পেয়ে যাবেন।
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন জানালার পর্দা দাম,জানালার পর্দার পাইপের দাম, চায়না পর্দার দাম কত হয় সেসব সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভুমিকা

ঘরের পর্দা অত্যন্ত জরুরী একটি জিনিস। পর্দার কারণে অনেক কিছু আবরণে থাকে। আপনার ঘরে যদি পর্দা সুন্দর না হয় সেক্ষেত্রে ঘরকে মানানসই এবং সুন্দর দেখাবে না এজন্য অবশ্যই আপনার ঘরের পর্দা সুন্দর হওয়া জরুরী। বিভিন্ন জায়গার জন্য বিভিন্ন রকম পর্দা ব্যবহার করা হয়ে থাকে। জানালার জন্য একরকম ঘরের জন্য আরেকরকম ডাইনিং এর জন্য আরেকরকম।


এই পোস্টের মধ্যে সব ধরণে পর্দা সম্পর্কে আলোচনা করা হবে।

ঘরের পর্দা ডিজাইন

যখন একটি ঘর বানানো হয় তখন সেখানে পর্দা অনেক জরুরি। আপনার ঘরের পর্দা যত সুন্দর হবে ঘরকে দেখতে তত বেশি সুন্দর লাগবে। চলুন এবার ঘরে কোন ধরনের পর্দা লাগালে সৌন্দর্য বৃদ্ধি হবে সেগুলো জানি
  • সুতি পর্দা। আপনি সুতি পর্দা ব্যবহার করা ফলে আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধি হবে কেননা সুতি পর্দা তার আশেপাশের সৌন্দর্যকে বৃদ্ধি করে তোলে। ফেব্রিক্স এই ধরনের পর্দা গুলো বেশি মানানসই।
  • ভেলভেট কার্টেন ডিজাইনের পর্দা বসবাসের রুমের জন্য। এই ধরণের পর্দা ঘরকে বেশি বিলাসবহুল দেখানোর জন্য আপনি এই পর্দা ব্যবহার করতে পারেন। এই পর্দার কালার গাঢ় সবুজ হয়ে থাকে। আপনি আপনার ঘরের জানালায় গাঢ় সবুজ পর্দা লাগালে আপনার ঘরকে চাকচিক্য করে তুলবে।
  • এমন ধরনের পর্দা লাগানোর চেষ্টা করবেন যেই কাপড়ের ভিতর দিয়ে খুব সহজে বাতাস যাওয়া আসা করতে পারবে। বাতাস যাওয়া আসা করার মাধ্যমে আপনার ঘরের গরম নিয়ন্ত্রণে থাকবে।
  • কার্টেন ডিজাইনে সলিড এবং মুদ্রিত প্যাটার্ন। আপনার বসবাসের রুমের জানলা যদি বড় হয় তাহলে আপনি এই রকমের পর্দা ব্যবহার করতে পারবেন। এই পর্দা ব্যবহার করার ফলে আপনার বাড়ির সৌন্দর্য বেড়ে যাবে এবং মার্জিত দেখাবে। এই পর্দা একটা বাড়ির ফোকাস পয়েন্ট হিসেবে দেখানো যায়।
  • এক স্তর গিঁট সঙ্গে টুইন পর্দার ডাবল গ্ল্যাম। কখনো কখনো জানালায় বড় পর্দা বিরক্তকর মনে হয় এজন্য আপনি ডাবল স্তর পর্দার সঙ্গে গিট দেওয়ার মাধ্যমেও ব্যবহার করে সৌন্দর্য বৃদ্ধি করে তুলতে পারবেন।
  • উইন্ডো ভ্যালেন্স। আপনি যদি জানালার পর্দায় স্টাইল করতে চান তাহলে আপনি এই পর্দা ব্যবহার করতে পারেন। এ পর্দার মাধ্যমে বাহির থেকে সূর্যের আলো আসবে এবং আপনার দরজার স্টাইল অনেক বেশি উন্নতমানের দেখাবে।
  • ডামাস্ক লিভিং রুমের কার্টেন এই ধরনের পর্দা আপনার বাড়ির আপনার বাড়িতে সমৃদ্ধ করে এবং বিলাসবহুল একটি লুক দেয়। শোবার সোনালী,লাল,রূপালি,গভীর নীল এবং বেগুনি চমৎকার সমন্বয় তৈরি করা। এই পর্দা আপনার জানালাকে রাজকীয় ভাব দিবে।
  • নিছক ফুলের পাঞ্চ। এই পর্দা বলতে বোঝায় পর্দার উপরে বিভিন্ন রকমের প্রিন্ট পাওয়া যায়। যেমন ফুলের,প্রজাপতি,গাছ এরকম আরো বিভিন্ন রকমের ডিজাইন করা থাকে। এগুলো পর্দা আপনার ঘরের জন্য মানানসই হবে।
  • রাফল ড্র্যাপারিজ। যদি এ ধরনের পর্দা আপনার ঘরে অন্তর্ভুক্ত করেন তাহলে আপনার ঘরের সৌন্দর্য যথেষ্ট বৃদ্ধি হবে এবং একটু জাঁকজমক ভাব আসবে। এগুলো পর্দা দামেও খুব কম হয়ে থাকে।
আপনি আপনার ঘরের জন্য এরকম ডিজাইনের পর্দা ব্যবহার করতে পারেন এতে করে আপনার ঘর সুন্দর দেখাবে এবং রাজকীয় ভাব আসবে।

ঘরের পর্দা কেমন হবে

আপনি আপনার ঘরের পর্দা কেনার আগে অবশ্যই আপনাকে কালার নির্ধারণ করে নিতে হবে তাছাড়া আপনি ডিজাইনও নির্ধারণ করতে পারবেন না। উপরে ডিজাইন বলা হয়েছে এবার চলুন কেমন কালারের পর্দা নেওয়া উচিত সেই সম্পর্কে জানুন
  • প্রথমে আপনাকে পর্দা এবং ড্রেপ এর মধ্যে পার্থক্য জানতে হবে কারণ পর্দা তৈরি হয় ফ্যাব্রিক দিয়ে আর ড্রেপ গুলো একটু ঘন ফ্যাব্রিক দিয়ে তৈরি হয়।
  • আপনার ঘরের দেয়ালের কালার কেমন এবং আলো আপনার ঘরে আসে কি না সে দিক বিবেচনা করে আপনি পর্দার কালার কে নির্ধারণ করবেন।
  • আপনি যখন আপনার ঘরের জন্য কোন কালারের পর্দা নির্ধারণ করবেন তখন আপনি আপনার ঘরের দেয়ালের রং এবং আসবাবপত্রের রং এর সাথে মিল করার চেষ্টা করবেন তাহলে আপনার ঘরকে আরো বেশি সুন্দর দেখাবে।
  • আপনার জানালা এবং দরজার মাঝে যথেষ্ট পরিমাণ দৈর্ঘ্য এবং প্রস্থ রাখতে হবে তাছাড়া আপনি ভালো ভাবে পর্দা ব্যবহার করতে পারবেন না।
  • পর্দার কালার নির্ধারণ করার পরে যখন ডিজাইন নির্ধারণ করবেন তখন আপনাকে অবশ্যই আপনার ঘরের সাজসজ্জা সাথে মিল রেখেই নকশার ডিজাইন করতে হবে। ঘরের সাজসজ্জা একরকম আর আপনি পর্দার ডিজাইন অন্যরকম নিলে তা কোনভাবে মানানসই হবে না।
  • আপনি যদি আপনার ঘরকে উজ্জ্বল করতে চান সেক্ষেত্রে নিখুঁত ফ্যাব্রিক পর্দা নিবেন আর যদি আপনার ঘরকে হালকা অন্ধকার রাখতে চান সেক্ষেত্রে কালো ধরনের পর্দা নেয়ার চেষ্টা করবেন।
  • অবশ্যই আপনি আপনার জানালার দিকেও লক্ষ্য রাখবেন। আপনার জানালা যদি প্রশস্ত বা সুন্দর না হয় সেক্ষেত্রে পর্দা জানালার সাথে মানানসই হবে না।
  • আপনি খাবার ঘরের জন্য সব সময় রঙিন এবং উজ্জ্বল পর্দা ব্যবহার করার চেষ্টা করবেন কারণ খাবার ঘর হয়ে থাকে রান্না ঘরের পাশে। যদি আপনার খাবার ঘরে অতিরিক্ত পরিমাণে রোদ আসে তাহলে আপনি ঠিকমতো খেতে পারবেন না এজন্য বাদামি,লালচে, কমলা,মেরুন এ জাতীয় রংয়ের পর্দা ব্যবহার করার চেষ্টা করবেন।
  • শোবার ঘরের পর্দার ক্ষেত্রে আপনি একটু ভারী এবং সুতি কাপড়ের পর্দা নেয়ার চেষ্টা করবেন যাতে করে বাতাস যাওয়া আসা করতে পারে এবং রোদ কম আসে এতে করে আপনার ঘুম খুব ভালো হবে।
  • বাচ্চাদের রুমের জন্য সব সময় উজ্জ্বল এবং ডিজাইনের পর্দা নেয়ার চেষ্টা করবেন। আপনি অনেক রকমের পর্দা পাবেন যেগুলো পুরোটাই প্রিন্ট করা থাকে। সম্ভব হলে সেই প্রিন্ট করা পর্দা গুলো নিবেন এতে করে বাচ্চারা খুশি থাকবে।

পর্দার কাপড় গুলোর প্রকার

আপনি পর্দার কাপড় কিনতে গেলে কয়েক রকমের কাপড় পাবেন।
  • ভেলভেট। এই ধরনের পর্দা একটু ভারী হয়ে থাকে। সাধারণত এই ধরনের পর্দা লিভিং রুম,বেডরুম এবং ডাইনিং রুমের জন্য ব্যবহার করা হয়।
  • সিল্কের পর্দা আপনি যদি আপনার ঘরকে সূর্যের আলো থেকে দূরে রাখতে চান সেক্ষেত্রে সিল্কের পর্দা নিতে পারেন। সিল্কের পর্দা অন্য পর্দাগুলোর তুলনায় ভারী হয়।
  • পলিস্টার কাপড়ের পর্দা। পলিস্টার কাপড় নেওয়া পর্দার জন্য মোটেও উচিত নয়। এই পর্দার দাম কম হয়ে থাকে এবং এ পর্দা খুব কম টেকসই হয় না, অতিরিক্ত কোচকে যায় আবার প্রসারিত হয়ে যায়। যার ফলে পর্দা মানানসই খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।
  • লিনেন এই ধরনের পর্দা হচ্ছে সবচেয়ে ভালো। এই ধরনের পর্দা নরম হয়ে থাকে এবং বেশিদিন হয় টেকসই হয় ও সৌন্দর্যও বৃদ্ধি করে।

অবশ্যই আপনি আপনার ঘরের পর্দা কেনার আগে এই বিষয়গুলো লক্ষ্য রাখবেন তাহলে আপনার ঘরের জন্য আপনি মানানসই এবং সুন্দর পর্দা কিনতে পারবেন।

জানালার পর্দা দাম

আপনি বাজারে পর্দা কিনতে গেলে বিভিন্ন রকমের দামের পর্দা পেয়ে থাকবেন। আপনি যত টাকা বেশি দিয়ে পর্দা কিনবেন আপনার ঘরের পর্দা ততই ভালো হবে। চলুন এবার পর্দার দাম সম্পর্কে জানি
  • সিনথেটিক পর্দা ২ পিস। আপনি বাজারে এই ধরনের পর্দা কিনতে গেলে দাম হবে থেকে ৪৫০ থেকে ৫০০ টাকা।
  • সিনথেটিক জানালার পর্দা। এটি সম্পূর্ণ ফাইবারের তৈরি পর্দা। এই পর্দার দাম ৫০০ থেকে ৫৫০ টাকা দাম নিতে পারে।
  • কটন কার্টেন। এই পর্দা রুমকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এই পর্দার দাম ৪৫০ থেকে ৫০০ টাকা নিবে।
  • কটন পর্দা। এই পর্দা ব্যবহার করার ফলে আপনার রুমে বাহির থেকে আওয়াজ কম আসবে এবং এই পর্দা খুব সহজে পরিষ্কার করা যায় এবং ধুলো ময়লা কম লাগে। এই পর্দার দাম ৪২০ থেকে ৪৫০ টাকা নিবে।
  • আপনি বাজারে পর্দা কিনতে গেলে অধিকাংশ পর্দায় ৪৫০ থেকে 500 টাকার মধ্যে পাবেন। এর চেয়ে কম দামেরও আছে।
  • আপনি যদি একদম ভালো মানের নিতে চান সে ক্ষেত্রে ১৫০০ থেকে ২০০০ টাকার মধ্যেও পাবেন। এমনকি ৫০০০ টাকা দামেরও পর্দা আছে।
এখন আপনি আপনার বাজেটের উপরে নির্ধারণ করে যেকোন পর্দা নিতে পারেন। পর্দা নেয়ার ক্ষেত্রে অবশ্যই ঘরের কালারের সাথে মিল করে নিবেন তাহলে আপনার ঘরের জন্য পর্দা মানানসই হবে।

চায়না পর্দার দাম

বাজারে এক ধরনের পর্দা পাবেন যেগুলোকে চায়না পর্দা বলা হয়। মানুষের মধ্যে চায়না পর্দার চাহিদা অনেক বেশি। চলুন এবার আমরা চায়না পর্দার দাম জানি
  • আপনি যদি চার কুচি এবং আটটি আইটেমের পর্দা নিতে যান তাহলে আপনার চায়না পর্দার দাম পড়বে সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকা।
  • আপনি ৩০০ টাকার মধ্যেও চায়না পর্দা গুলো পেয়ে যাবেন। এগুলো চার কচির হয়ে থাকে।
  • আপনি আলপনা ডিজাইন কালারের চাইনা পর্দা নিতে গেলে চার খুচির দাম আপনার থেকে নিবে ৩২০ টাকা থেকে ৩৫০ টাকা।
চায়না পর্দার দাম সচরাচর কম হয়ে থাকে। আপনি দোকানে গিয়ে একটু দামাদামি করলেই খুব কমের মধ্যে চায়না পর্দা পেয়ে যাবেন। অবশ্যই চায়না পর্দা কেনার ক্ষেত্রে কাপড়ের দিকে ভালোভাবে খেয়াল রাখবেন তাছাড়া আপনাকে খারাপ কাপড় দিয়ে প্রতারিত করবে।

জানালার পর্দার পাইপের দাম

আপনি আপনার জানালায় পর্দা লাগাতে গেলে অবশ্যই পাইপের দরকার পরবে। পাইপ ছাড়া আপনি কোনভাবে পর্দা লাগাতে পারবেন না। এজন্য চলুন এবার পাইপের দাম জানি।
আপনি বাজারে দুই রকমের পাইপ পাবেন
  1. এসএস পাইপ।
  2. অ্যালুমিনিয়ামের পাইপ।
  • অ্যালুমিনিয়াম পাইপের দাম কম হয়ে থাকে। আপনি যদি অ্যালুমিনিয়ামের পাইপ কিনতে চান সে ক্ষেত্রে আপনার থেকে ১৮ থেকে ২০ টাকা প্রতি ফিট হিসেবে দাম নিবে। যদি আরও ভালো কোয়ালিটি নিতে যান সে ক্ষেত্রে আপনার থেকে ২২ থেকে ২৫ টাকা।
  • আপনি যদি অন্য ধাতুবের নিতে চান সেক্ষেত্রে আপনার থেকে ২৫ টাকার উপরে নিবে প্রতি ফিট হিসেবে।

আপনি গিয়ে দেখে আপনার বাজেটের উপরে নির্ভর করে পাইপ নিবেন। পাইপের দাম এরকমই হয়ে থাকে,এর চেয়ে বেশি হয় না। অবশ্যই আপনার পাইপ নেয়ার ক্ষেত্রে ভালোভাবে তা অ্যালুমিনিয়ামের কিনা পরীক্ষা করে নিবেন তাছাড়া আপনাকে ফেক অ্যালুমিনিয়ামের পাইপ দিয়ে দিবে যা খুব সহজে ভেঙে পরবে।

শেষ কথা

পর্দা আপনার ঘরকে সুন্দর এবং পরিবারটি রাখতে সাহায্য করে এজন্য অবশ্যই আপনি পর্দা কেনার ক্ষেত্রে ভেবে চিন্তে ডিজাইন এবং সৌন্দর্য খেয়াল করে কিনবেন। এতে করে আপনার ঘর আরো সুন্দর দেখাবে। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও পর্দা কেনার ক্ষেত্রে সঠিক ধারণা এবং দাম জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url