কমলার খোসা চুলের যত্নে এবং রূপচর্চার ফেসপ্যাক- কমলার খোসার পাউডার

প্রিয় পাঠক আপনি কি রূপচর্চায় কমলার ব্যবহার সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে কিভাবে রূপচর্চায় কমলার ব্যবহার করে এবং কমলার খোসা দিয়ে চুলের যত্ন কিভাবে নেয় সেসব সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন এবং রূপচর্চা ও চুলের যত্ন সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
কমলার খোসার ফেসপ্যাক এবং চুলের যত্নে ও রূপচর্চায় কমলার ব্যবহার
এছাড়াও আপনি এই পোষ্টের মধ্যে পাবেন কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন,কমলার খোসার ফেসপ্যাক,কমলার খোসার ব্যবহার,কমলার খোসার পাউডার সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

রূপচর্চার জন্য আমরা অনেক রকমের পণ্য ব্যবহার করে থাকি। এগুলোর মধ্যে অনেকগুলো ত্বকের জন্য কাজ করে আবার অনেকগুলো ক্ষতিকর দিক বয়ে নিয়ে আনে। আমরা অনেকেই জানিনা কমলার খোসা দিয়ে রূপচর্চা করা যায় বা কিভাবে রূপচর্চা করে। কমলার খোসায় এমন কিছু রয়েছে যেগুলো ত্বকের জন্য অনেক উপকারী।


আপনি কমলার খোসা দিয়ে রূপচর্চা করতে পারবেন,চুলের যত্ন নিতে পারবেন এবং খাওয়ার মাধ্যমেও উপকৃত হতে পারবেন। এই পোষ্টের মধ্যে কমলার খোসা সম্পর্কে সবকিছু আলোচনা করা হবে।

কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন

কমলার খোসা যেমন খাওয়ার ফলে শরীরের অনেক উপকার করে তেমনিভাবে আপনি যদি কমলার খোসা দিয়ে রূপচর্চা করেন সেক্ষেত্রেও আপনার ত্বকের জন্য অনেক উপকারিতা বয়ে নিয়ে আসবে। চলুন আমরা এবার কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন নিলে কি কি উপকৃত হওয়া যায় সে সম্পর্কে জানি

  • আপনি কমলার খোসা ব্যবহার করার ফলে আপনার মুখে ব্রণ দূর করতে সাহায্য করবে আর যদি মুখে ব্রণের দাগও থাকে সেক্ষেত্রে সে দাগও তুলে ফেলতে সাহায্য করবে।
  • ত্বক নরম করতে এবং ত্বকের তৈলাক্ত ভাব এবং দাগ দূর করতে লেবুর খোসার গুরুত্ব অপরিসীম।
  • কমলার খোসা ব্যবহার করার ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং চেহারার মধ্যে গ্লো ভাব আসে যার ফলে চেহারা দেখতে সুন্দর হয়।
  • চেহারা থেকে দাগ এবং চোখের নিচের কালো দাগ দূর করতেও কমলার খোসা অনেক সহযোগিতা করে।
  • ত্বকের শুষ্কতা দূর করতে এবং ত্বকের কোষগুলো জীবিত রাখতে কমলার খোসা বেশ উপকারী।
  • যাদের চেহারায় মেছতা পরছে তারা এই মেছতা দূর করতেও কমলার খোসা ব্যবহার করতে পারেন।
  • চেহারার বলিরেখা এবং চামড়ার ভাজ পরে যাওয়ার সমস্যা দূর করতেও কমলার খোসা কাজে দেয়।
  • চেহারা থেকে এবং নাক থেকে ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে যার ফলে চেহারায় কালো কালো দাগ থাকে না।
  • শীতকালে কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন নিলে ত্বক ভালো থাকে।
  • যাদের ত্বকে চুলকানি বের হয় বা রাশ বের হয়েছে তারাও লেবুর খোসা ব্যবহার করতে পারেন তাহলে আপনার এ সমস্যাগুলো দূর হয়ে যাবে।
  • চেহারার ময়লা দূর করতে এবং জমে থাকা জীবাণু দূর করতেও কমলার খোসা আপনাকে সাহায্য করবে।
  • যাদের ত্বকের কোষ মৃত হয়ে গেছে তারা নিয়মিত কমলার খোসা ব্যবহার করার ফলে কোষগুলো জীবিত হবে।
আপনি কমলার খোসা ব্যবহার করার ফলে আপনি আপনার ত্বকের জন্য এসব উপকারিতা পাবেন এজন্য চেষ্টা করবেন সপ্তাহে এক থেকে দুইবার কমলাল খোসা দিয়ে ত্বকের যত্ন নেওয়ার।

রূপচর্চায় কমলার ব্যবহার

কমলার খোসা দিয়ে রূপচর্চা করার ফলে চেহারা সুন্দর্য আরো বৃদ্ধি পাই।চলুন এবার জেনে নিন আপনি কিভাবে কমলার খোসা দিয়ে রূপচর্চা করবেন সেই পদ্ধতি গুলো
  • আপনি কমলার খোসা গুঁড়ো এবং দুধ একসাথে মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে এবং হাত-পায়ে ব্যবহার করতে পারেন তাহলে আপনার চেহারা উজ্জ্বল হবে।
  • ফেসপ্যাক হিসেবেও আপনি কমলা খোসার গুঁড়ো ব্যবহার করতে পারেন। এই পদ্ধতি অনেক কার্যকর।
  • টোনার হিসেবে ব্যবহার করার ফলেও আপনার চেহারার বলিরেখা দূর হয়ে যাবে।
  • ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে কমলা রস এবং কিছু পরিমাণ ময়দা নিয়ে প্যাক বানিয়ে আপনি আপনার চেহারায় ব্যবহার করুন তাহলে আপনার চেহারার তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে।
  • যাদের মুখে অতিরিক্ত ব্রণ বের হয় বা ব্রণের দাগ থেকে যায় তারা নিয়মিত রূপচর্চার তালিকায় কমলার খোসার গুঁড়ো রাখতে পারেন।
  • বয়সের ছাপ দূর করতে আপনি কমলার খোসার গুঁড়ো বা কমলার রস ত্বকে ব্যবহার করতে পারেন তাহলে বয়সের ছাপ চেহারা থেকে দূর হয়ে যাবে।
  • পানি এবং কমলার খোসা গরম করার সময় যে ধোঁয়া উঠবে সেই ধোয়ার ভাপ ত্বকে নিলে ত্বক উজ্জ্বল হতে সাহায্য করবে।
  • যাদের চেহারায় জায়গায় জায়গায় কালচে ভাব হয়েছে তারা কমলার রস বা কমলার খোসার গুড়া একসাথে করে সেখানে লেবুর রস দিয়ে পেস্ট বানিয়ে ব্যবহার করুন তাহলে আপনার চেহারা থেকে কালচে ভাব দূর হয়ে যাবে।
  • কিছু পরিমাণ কমলার খোসা গুঁড়ো নিয়ে পেস্ট বানিয়ে যদি আপনি আপনার চেহারায় ব্যবহার করেন তাহলে আপনার চেহারা থেকে ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে এক্ষেত্রে আপনাকে ১৫ থেকে ২০ মিনিট চেহারার উপরে রেখে দিতে হবে। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • কমলার খোসার গুড়ো এবং কিছু পরিমাণ হলুদের গুঁড়ো এবং মধু নিয়ে একসাথে করে পেস্ট বানিয়ে মুখে ২০ থেকে ২৫ মিনিট রেখে দেন। তারপরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন তাহলে আপনার চেহারা থেকে ক্লান্তিহীন ভাব দূর হয়ে ত্বকে সৌন্দর্য বৃদ্ধি হবে।

এসব উপকারিতা পাওয়ার জন্য আপনি আপনার প্রতিদিনের তালিকায় রূপচর্চার জন্য কমলার খোসাকে আজ থেকে যুক্ত করে নিন। ত্বকের জন্য কমলার খোসা বেশ উপকারী।

কমলার খোসা চুলের যত্নে

কমলার খোসা শরীরের জন্য এবং ত্বকের জন্য উপকারী হওয়ার পাশাপাশি চুলের জন্য বেশ উপকারী। চলুন এবার আপনি কমলার খোসা দিয়ে কিভাবে চুলের যত্ন নিবেন সে সম্পর্কে জেনে নিন
  • খুশকি দূর করতে এবং চুলকে শক্ত করতে কমলার খোসা কার্যকারী একটি জিনিস। এক্ষেত্রে ব্যবহার পদ্ধতি হচ্ছে আপনি কমলার খোসা পানিতে ফুটিয়ে সেই পানি সারারাত রেখে দিবেন এরপর পরেরদিন ভালোভাবে আপনার চুলের ব্যবহার করবেন তাহলে আপনার চুলের খুশকি দূর হবে এবং চুল নরম হবে।
  • কমলার খোসা চুলের গোড়া শক্ত করতেও সাহায্য করে। কমলার খোসার গুঁড়ো এবং নারিকেল তেল ও দুধ একসাথে মিশিয়ে আপনার চুলে ব্যবহার করুন এবং মাথার চামড়াতেও দিন। এভাবে কিছুক্ষণ রেখে দেয়ার পরে শ্যাম্পু করার মাধ্যমে চুল ধুয়ে ফেলুন তাহলে আপনার চুলের গোড়া শক্ত হবে।
  • কমলার খোসায় ভিটামিন সি থাকে যা আপনার মাথার ত্বকের ঘা বা চুলকানি দূর করতে সাহায্য করবে এবং আপনার মাথার চামড়ার রক্ত চলাচল করতে সুবিধা হবে।
  • অনেকের চুলে তৈলাক্ত ভাব থাকে বা চুলের গোড়ায় তেল জমা হয় এই সমস্যা দূর করতে কমলার খোসা এবং এলোভরা ভালো করে বেটে নিয়ে সেটা চুলের গোড়ায় ব্যবহার করুন। এভাবে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দেন তারপরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন তাহলে আপনার চুল থেকে তৈলাক্ত ভাব বা চুলের গোড়া থেকে তেলের সমস্যা দূর হয়ে যাবে।
আপনি এসব উপায়ে কমলার খোসা ব্যবহার করার ফলে আপনার চুলের দূর হবে এবং চুল সিল্কি হবে। তাই চেষ্টা করবেন উপরে বলা নিয়ম অনুযায়ী ব্যবহার করার।

কমলার খোসার ফেসপ্যাক

কমলার খোসা ব্যবহার করার জন্য কয়েকটি পদ্ধতি রয়েছে আপনি সেসব পদ্ধতি অবলম্বন করে ফেসপ্যাক এর মাধ্যমে ব্যবহার করলে উপকৃত বেশি হবেন। চলুন কিভাবে আপনি কমলার খোসা দিয়ে ফেসপ্যাক বানাবেন সেসব সম্পর্কে জানুন
  • মুখ থেকে ব্রণের সমস্যা দূর করার জন্য আপনি কমলার খোসাকে সিদ্ধ করে সেই পানি প্রতিদিন চেহারায় ব্যবহার করবেন তাহলে আপনি ব্রণের সমস্যা থেকে নিরাপদ থাকবেন।
  • কমলার খোসা এবং মসুরের ডাল একসাথে পেস্ট করে সেটি আপনার চেহারায় ব্যবহার করুন তাহলে আপনার চেহারা থেকে দাগ দূর হয়ে যাবে এবং আপনার ত্বক নরম হবে।
  • চন্দন মাটি, লেবুর রস ও কমলার খোসার গুঁড়ো একসাথে করে পেস্ট বানিয়ে সেটা ভালোভাবে মুখে দিন এবং ৩০ মিনিট রেখে দেন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন তাহলে আপনার চেহারা থেকে ট্যান উঠে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হবে। এভাবে প্রতি সপ্তাহে একবার করবেন এর বেশি করবেন না।
  • রোদ থেকে আসার কারনে অনেক চেহারায় কালচে ভাব এবং পোড়া পোড়া ভাব দেখা যায় এক্ষেত্রে আপনি কমলার খোসার গুড়ো,হলুদ এবং মধু একসাথে করে একটি প্যাক বানিয়ে নিন। এরপরে চেহারায় দিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপরে ধুয়ে ফেলুন তাহলে আপনার চেহারা থেকে এই সমস্যা দূর হয়ে যাবে।
  • কমলা খোসার গুঁড়ো এবং আমন্ড অয়েল একসাথে মিশিয়ে নিয়ে প্যাক বানিয়ে মুখে দিন। এরপর ১০ থেকে ১৫ মিনিট রেখে দেন। তারপরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন তাহলে আপনার চেহারায় গ্লো ভাব আসবে।
  • কমলার খোসা,এলোভেরা একসাথে করেও আপনি একটি ফেসপ্যাক বানাতে পারেন। এরপরে আপনি সেটা মুখে দিয়ে বা আপনার শরীরের ত্বকে দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দেন তারপরে ধুয়ে ফেলবেন। এভাবে সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করবেন।
  • ডিমের সাদা অংশ এবং কমলা খোসার গুঁড়ো একসাথে করে প্যাক বানিয়ে মুখে এবং গলায় ব্যবহার করুন তারপরে ১৫ মিনিট থেকে ২০ মিনিট রেখে দেন। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এভাবে ব্যবহার করলেও আপনি উপকৃত হতে পারবেন।
  • গোলাপজল এবং কমলার খোসার গুঁড়ো একসাথে করে পেস্ট বানিয়ে চেহারায় ব্যবহার করুন। তারপরে ৩০ মিনিটের মতো রেখে দিন। এই পদ্ধতি অবলম্বন করলে আপনার চেহারার উজ্জ্বলতা বৃদ্ধি হবে।
  • অলিভ অয়েল এবং কমলার খোসা একসাথে করে পেস্ট বানিয়ে সেটা গলায় ১৫ থেকে ২০ মিনিট মাসাজ করুন তাহলে আপনার গলা থেকে ময়লা দূর হয়ে যাবে এবং উজ্জ্বল হয়ে যাবে।
  • পানি এবং কমলার রসে একসাথে করে আপনে এটা নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারবেন এভাবে ব্যবহার করার ফলে আপনার ত্বকের শুষ্কতা দূর হয়ে যাবে।
  • কমলা খোসার গুড়ো এবং মধু মিশিয়ে আপনি স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন। দোকান থেকে রাসায়নিক প্রক্রিয়ায় তৈরি স্ক্রাবারের চেয়ে কমলার খোসার গুঁড়ো দিয়ে তৈরি খাবার হাজার গুনে ভালো।

আপনি এসব উপায়ে ফেসপ্যাক বানিয়ে কমলার খোসার গুড়ো ব্যবহার করতে পারবেন। এভাবে ব্যবহার করা ফলে আপনি অনেক উপকৃত হতে পারবেন এবং আপনার চেহারা এবং ত্বক সুন্দর থাকবে।

কমলার খোসার পাউডার

কমলার খোসার পাউডার বানানোর পদ্ধতি হলো আপনি প্রথমে কমলার খোসা ভালোভাবে রোদে শুকাতে দিবেন এবং খেয়াল রাখবেন যাতে সেখানে কোন রকমের ময়লা আবর্জনা না পরে। এভাবে কয়েকদিন শুকানোর পরে যখন কমলার খোসাগুলো একেবারে শুকিয়ে যাবে তারপরে সেটা শীলে পিষে বা ব্লেন্ডার করার মাধ্যমে গুড়ো করে নিবেন।

এরপরে একটি পরিষ্কার কাপড় দিয়ে বা ছাকনি দিয়ে ছেঁকে নিবেন। তারপর একটি পাত্রে যত্ন করে রেখে দিবেন। পাত্র নেয়ার ক্ষেত্রে এমন পাত্র নিবেন যেখানে কোনরকমের ময়লা বা দূষিত কোন পদার্থ না থাকে। এভাবে কমলার খোসা পাউডার করার পরে আপনি আপনার ত্বকে ব্যবহার করতে পারবেন এবং খেতেও পারবেন। কমলার খোসার গুড়োর উপকারিতা অনেক।

কমলার খোসা দিয়ে রূপচর্চা করার পদ্ধতি সম্পর্কে মানুষের প্রশ্নের উত্তর

১ প্রশ্ন কমলার রস মুখে দিলে কি হয়?

উত্তর

কমলা রস মুখে দিলে চেহারা থেকে ব্রণের সমস্যা দূর হয় এবং ত্বক সুন্দর থাকে। ত্বকে যেসব জীবাণু থাকে সেই জীবাণুগুলো দূর হয়ে যায় কারণ কমলার রসের ভিটামিন সি থাকে।

২ প্রশ্ন কমলার খোসার গুঁড়ো খেলে কি ত্বক সাদা হয়?

উত্তর

কমলার খোসার গুড়ো খাওয়ার ফলে আপনার ত্বক সুন্দর হবে এবং আপনি বিভিন্ন সমস্যা থেকে নিরাপদ থাকবেন কিন্তু কমলার খোসার গুড়ো খাওয়ার ফলে আপনার ত্বক সাদা হবে না বরং আপনার ত্বক সতেজ এবং সুন্দর থাকবে।

৩ প্রশ্ন কমলার খোসা মুখে লাগানো কি ভালো?

উত্তর 

কমলার খোসা মুখে লাগানোর ফলে আপনি অনেক রকমের উপকৃত হবেন। কখনো আপনার ত্বকের জন্য কমলার খোসা ক্ষতিকর হবে না বরং আপনার ত্বকের জন্য সব সময় উপকারিতা বয়ে নিয়ে আনবে।

৪ প্রশ্ন কমলালেবুর খোসার মাস্ক কতদিন পরপর ব্যবহার করতে হয়?

উত্তর

কমলার খোসার মাস্ক আপনি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করবেন তাহলে উপকৃত হতে পারবেন। এরচেয়ে বেশি ব্যবহার করার পরে ফলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে।

শেষ কথা

কমলার খোসা খাওয়া এবং ত্বকের ব্যবহার করা দুই পদ্ধতিতে আপনি উপকৃত হতে পারবেন। চেষ্টা করবেন কমলার খোসা ফেলে না দিয়ে সে খোসা দিয়ে রূপচর্চা করা বা খাওয়ার তাহলে আপনি অনেক উপকৃত হবেন। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের মাঝে শেয়ার করুন যাতে করে তারা কমলার খোসার উপকারিতা গুলো জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url