ভূমিকম্প কেন হয় ইসলাম কি বলে- ভূমিকম্পের পরে করণীয়

প্রিয় পাঠক, আপনি ভূমিকম্পের সময় করণীয় এবং ভূমিকম্পের আগে করনীয় কি এ সম্পর্কে জানতে চাচ্ছেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টে ভূমিকম্পের সময় করণীয় এবং ভূমিকম্প কাকে বলে সে সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন, আশা করি আপনি ভূমিকম্প সম্পর্কে সবকিছু জানতে পারবেন।ভূমিকম্পের সময় করণীয়

এই পোস্টটি পড়লে আপনি আরো জানতে ভূমিকম্প কেন হয় ইসলাম কি বলে ভূমিকম্পের পরে করণীয় এবং ভূমিকম্প সম্পর্কে যাবতীয় তথ্য আপনি এখানে পাবেন তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে যাওয়া যাক।

ভূমিকা

পৃথিবীতে প্রায় সময় কোননা কোন প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে এবং আমাদেরকে সেগুলোর সাথে মোকাবেলা করে বেঁচে থাকতে হয়।অনেক সময় এমন এমন দুর্যোগ আসে যেসব আমরা মোকাবেলায় সক্ষম হয়ে উঠতে পারি না। সেসব দুর্যোগের মধ্যে একটি হচ্ছে ভূমিকম্প।কোন প্রাকৃতিক দুর্যোগ আসার খবর আমরা আগে থেকেই পেয়ে গেলে আমাদের উচিত সেটা থেকে রক্ষা পাবার জন্য কি কি করণীয় সেসব সম্পর্কে জেনে।


নেওয়া যাতে আমরা সেই দুর্যোগের ক্ষতি থেকে বেঁচে যায় এবং বিপদ থেকে রক্ষা পাই। আমরা অনেকেই জানিনা যে ভূমিকম্প সময়ে কি কি করতে হয়। এজন্য দেখা যায় আমরা ভূমিকম্পে অনেক ক্ষতিগ্রস্ত হয় তাই চলুন ভূমিকম্পের সময় কি কি করণীয় সেসব সম্পর্কে জেনে নেই ।

ভূমিকম্প কাকে বলে

কখনও কখনও প্রাকৃতিক কারণ পৃথিবীর ভূখণ্ডে অল্প সময়ের জন্য আকস্মিক কম্পন সৃষ্টি হয়। ভূখণ্ডের আকস্মিক এই কম্পনকে ভূমিকম্প বলে।ভূমিকম্প কয়েকভাবে হয়ে থাকে কখনও হালকা নাড়া দেয়,সেই সময় এমন মনে হয় যে হালকা ভাবে নাড়া দিয়ে উঠলো।কখনও কখনও এতটাই মৃদু হয় যে বোঝাই যায় না।আবার কখনও শক্তভাবে নাড়া দেয়,এতটাই শক্ত যে ঘরবাড়ি,বিল্ডিং ভেঙে যায় এমনকি প্রাণঘাতির ঘটনাও ঘটে।

আবার কখনও একবার নাড়া দেওয়ার কয়েক মিনিট পরে আবার নাড়া দেয়।ভূমিকম্প কেন হয় মাটির নিচের স্থির গ্যাস যখন মাটির উপরের ফাটল বা অগ্নীগিরির মুখ দিয়ে বের হয়ে আসে তখন সেই গ্যাস বের হবার কারণ স্থানটা ফাঁকা হয়ে যায় আর তখন মাটির উপরের এবং নিচের খালি স্থানের দেবে যাওয়ার কারণে কম্পন সৃষ্টি হয় আর সেই কম্পনই হচ্ছে ভূমিকম্প।

কখনও কখনও মাটির নিচের একটা শীলা আরেকটা শীলার উপরে উঠে যাওয়ার জন্য মাটির নিচে পরিবর্তন হয় আর এই পরিবর্তনের কারণেও অনেক সময় ভূমিকম্প হয়।

ভূমিকম্প কেন হয় ইসলাম কি বলে

আল্লাহ তায়লা সবকিছুর উপরে ক্ষমতাশীল।আল্লাহ তায়লা মাঝে মধ্যে মাটিকে এই শক্তি এবং অনুমতি দেয় যে সে জীবিত হতে পারে যখন মাটি জীবিত হয়ত তখন ভূমিকম্প হয়।আর এই ভূমিকম্প হবার কারণ হচ্ছে মানুষ যাতে করে তার গুনাহের প্রতি লজ্জিত হয়ে তওবা করে পাপ কাজ ছেড়ে দিয়ে আল্লাহর দিকে ধাবিত হয়।এবং এই বিপদ থেকে বাঁচতে আল্লাহর কাছে মোনাজাতে সাহায্য চাই।আল্লাহ তায়ালা সবকিছুর পূর্বে মানুষকে আভাস দেন যাতে সে সর্তক হয়ে যেতে পারে।

ভূমিকম্পকেও সেরকম একটা আভাস বা সর্তকবার্তা বলা যায় যাতে মানুষ নিজের ভুল বুঝতে পারে এবং সর্তক হয়ে যায় এজন্য যে তাকে মৃত্যুর পরে তার কৃতকর্মের হিসাব নিকাশ দিতে হবে।আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ভূমিকম্প শব্দটাকে যিলযাল শব্দের মাধ্যমে প্রকাশ করেছেন যেটার অর্থ হচ্ছে নড়াচড়া করা।আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে আরো বলেন যে মানুষের উপরে সেসব বিপদই আসে যেসব সে নিজে হাতে কামাই করে।

আমরা এতক্ষন ভূমিকম্প কেন হয় ইসলাম কি বলে এ সম্পর্কে জানলাম। চলুন এবার আমরা ভূমিকম্পের আগে করণীয় কাজগুলো সম্পর্কে জেনে নেই।

ভূমিকম্পের আগে করণীয়

  • আপনার সর্বপ্রথম কাজ হচ্ছে নিজের জন্য এবং নিজের পরিবারের জন্য নিরাপদ জায়গা নির্ধারণ করা যাতে ভূমিকম্প শুরু হলে সেখানে গিয়ে আশ্রয় নিতে পারেন।
  • ভারি জিনিস পত্র যদি উপরে থেকে থাকে তাহলে সেসব নিচে নামিয়ে নিরাপদ স্থানে রাখা যাতে ভূমিকম্পের সময় সেসব কারো উপরে পরে না যায়।
  • দৈনিক প্রয়োজনীয় জিনিসের মধ্যে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে গ্যাস।আমাদের বাসায় যে গ্যাস লাইন আছে সেটার পাইপ আমরা নিখুঁত ভাবে চেক করে নিবো যাতে আমরা বিরাট ক্ষতির মুখ থেকে রক্ষা পেতে পারি।
  • ভূমিকম্প হলে সচারাচর বিদ্যুৎ থাকে না,এজন্য চার্জার লাইট আগে থেকেই চার্জ দিয়ে রাখতে হবে যাতে বিদ্যুৎ না থাকলে সেই লাইটের আলো দিয়ে আমরা আমাদের কাজ করতে পারি।
  • আমরা নিজেরা সর্তক থাকবো এবং আমাদের আশাপাশের সবাইকে সর্তক করবো এবং আমাদের জন্য এবং আশাপাশের মানুষের জন্য কিছু ওষুধ ও শুকনা খাবার তৈরি রাখবো যাতে দুর্যোগের সময় কেউ আহত হলে তার চিকিৎসা করা যায়।
ভূমিকম্প আসার আগে কিছু আভাস দেয়। আমরা পূর্বে ভূমিকম্পের আগে কি কি করতে হয় সে সব জেনেছি।

  • ভূমিকম্প শুরু হলে নিজেকে স্থীর রাখুন,এবং ঠান্ডা মাথায় সবকিছু করুন।
  • ভূমিকম্প শুরু হলে আপনি যদি ঘরের মধ্যে থাকেন তাহলে ঘাটের নিচের বা শক্ত আসবাব পত্রের নিচে লুকিয়ে যান।
  • জানালা,বা কাঁচ জাতীয় এবং ঝুলন্ত বস্তুর আশেপাশে থাকবেন না কারণ এসব ভেঙে আপনার উপরে পরতে পারে।
  • আপনি যদি ঘরের বাহিরে থাকেন তাহলে গাছপালা, বিদ্যুৎের পিলার এবং দেয়াল থেকে দূরে সরে ফাঁকা স্থানে দাড়াবেন।
  • আপনার বাড়ি যদি বহুতলা বিশিষ্ট হয় তাহলে নিচে নামার চেষ্টা না করে নিজ ঘরেই অবস্থান করুন।হয়ত আপনি নামতে গেলে হীতের বিপরীত হতে পারে।
  • অবশ্যই মনে রাখবেন যে ভূমিকম্পের সময় কোন ভাবেই লিফট ব্যবহার করবেন না।
  • আপনি যদি ভূমিকম্পের সময় ফ্লাইওভার নির্মাণ বা গাড়িতে থাকেন তাহলে সেখানেই অবস্থান করুন।গাড়ি বা ফ্লাইওভার থেকে নামার দরকার নাই।
আপনার উচিত হবে ভূমিকম্পের সময় এইসব করনীয় কাজ সমূহ মেনে চলা এবং ভূমিকম্প আসার পূর্বাভাস পেলেই সতর্ক হয়ে যাওয়া তাহলে আপনি ক্ষতির সম্মুখীন থেকে বেঁচে থাকতে পারবেন এবং নিজের আত্মীয়-স্বজনদেরও বাঁচিয়ে রাখতে পারবেন।

ভূমিকম্পের পরে করণীয়

ভূমিকম্পের আগে বা ভূমিকম্প যখন হয় সেই সময় করণীয় কাজগুলোই শুধু আমাদের জন্য শেষ না বরং ভূমিকম্পের পরেও কিছু কাজ থেকে যায় যেগুলো আমাদের করা অতি জরুরী।
  • ভূমিকম্প শুরু হওয়া থেকে শেষ হবারও কিছুটা সময় পর্যন্ত নাক মুখে কাপড় বেঁধে রাখুন যাতে ধুলাবালি ভিতরে প্রবেশ করতে না পারে।মাস্ক হচ্ছে সহজ সমাধান।
  • কম্পন শেষ হলে তাড়াহুড়ো করে বের হবেন না কারণ আবার কম্পন হতে পারে এজন্য সুযোগ বুঝে বের হতে হবে।
  • সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব আত্মীয়স্বজন এবং প্রতিবেশীর খোঁজ খবর নিবেন।
  • ভূমিকম্পের সময় কি কি করা উচিত নয়
  • তাড়াহুড়ো করে কিছু করবেন না।
  • লিফট ব্যবহার করবেন না,এমন যেন না হয় যে নিজে জানেন কিন্তু অপরকে জানান নাই।
  • চোখ মুখ খোলা রাখবেন না।
আপনি এসব কাজ করার পাশাপাশি নিজের সামানা পত্র যেখানে রাখছিলেন সেগুলো ভালোভাবে খোঁজখবর নিবেন এবং আপনার আশেপাশে যদি কারো কোন রকমের ক্ষতি হয়ে থাকে তাহলে তার সাহায্যে এগিয়ে যাবেন।

শেষ কথা

আমি আমার স্থান থেকে আপনার জন্য ভূমিকম্পের আগে এবং ভূমিকম্প যখন হয় তখন ও ভূমিকম্পের পরে যা যা দরকার সবকিছু তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি আপনি আপনার উত্তর এবং সমাধান পেয়ে গেছেন।

আপনার যদি পোস্টটা ভালো লাগে এবং আপনি উপকৃত হোন তাহলে আপনার আত্মীয়স্বজন এবং বন্ধুমহলে শেয়ার করবেন এবং এরকম আরো পোস্ট পেতে আমার ওয়েবসাইটে ভিজিট করুন।ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url