মেসেঞ্জারে ব্লক খোলার নিয়ম- মেসেনঞ্জারে গ্রুপ খোলার নিয়ম

প্রিয় পাঠক,আপনি কি মেসেঞ্জারে ব্লক খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোস্টে মেসেঞ্জারে ব্লক খোলার নিয়ম, মেসেনঞ্জারে ভিডিও কল রেকর্ড এবং মেসেনঞ্জারে যাবতীয় ফিচার সম্পর্কে আলোচনা করবো। আপনি পোস্টটি পড়তে থাকুন আশা করি আপনি সব উত্তর পেয়ে যাবেন।মেসেনঞ্জারের নতুন আপডেটএছাড়াও আপনি এই পোস্টের মধ্যে পাবেন মেসেনঞ্জারে মেয়ে পটানোর উপায়, মেসেনঞ্জারে স্কিন শেয়ার, মেসেঞ্জারে ব্লক খোলার নিয়ম,মেসেঞ্জারের নতুন আপডেট,মেসেনঞ্জারে গ্রুপ খোলার নিয়ম। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

আমাদের জীবন চলার পথে অনেক মানুষের সাথে যোগাযোগ করতে হয়। তেমনিভাবে নিজের আত্মীয়-স্বজনের খোঁজ খবরও নিতে হয়। আমাদের তাদের সাথে সরাসরি গিয়ে দেখা করার মত সুযোগ সবসময় বা প্রতিদিন থাকে না। বর্তমানে একে অপরের সাথে যোগাযোগের সবচেয়ে সহজতর মাধ্যম হচ্ছে মেসেনঞ্জার। আমরা এই মেসেঞ্জারের মাধ্যমে নিজের কাছের মানুষ,আত্মীয়-স্বজন,বন্ধু-বান্ধব এবং অনেক মানুষের সাথে যোগাযোগ করে থাকি।


যেটা আমাদের জন্য অনেক সহজ করে দেয়। এই মেসেনঞ্জার না থাকলে হয়তো আমরা অনেক কিছু হাতের নাগালের মধ্যে পাইতাম না। মেসেনঞ্জারে কিছুদিন পর পরে আপডেট আসে এবং নতুন ফিচার এড হয়। তাই এবার চলুন মেসেঞ্জারের কি কি নতুন আপডেট রয়েছে এবং ফিচার সম্পর্কে জেনে নেই যাতে করে আপনি সেই সব আপডেট এবং ফিচার ব্যবহার করে উপকৃত হতে পারেন।

মেসেঞ্জারের নতুন আপডেট

সপ্তাহে বা ১৫ দিন পর পর মেসেঞ্জারে কোন না কোন আপডেট আসে। আপনি play store এ গিয়ে সেখান থেকে খুব সহজে আপডেট দিয়ে নিতে পারবেন। আমি যে সময় এ পোস্টটি লিখছি অক্টোবর মাসে। সেই সময় যে আপডেট আছে সেই আপডেটটা হচ্ছে আমরা মেসেঞ্জারের নিরাপত্তার স্বার্থে যাতে কেউ আমার মেসেজ দেখতে না পায় এজন্য আমরা ফোনের সেটিং থেকে বা কোন আ্যাপের মাধ্যমে লক করে থাকি।

মেসেঞ্জারে নতুন আপডেট আসার পরে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। যেটার মাধ্যমে আপনি মেসেঞ্জারের ভেতর থেকেই লক করে দিতে পারবেন।চলুন সেই সহজ পদ্ধতি সম্পর্কে আমরা জেনে নেই।
  • আপনি আপনার ম্যাসেঞ্জার চালু করার পরে হাতের বামে কোনায় তিনটা দাগ রয়েছে যেটাকে Three Dot menu বলে। সেখানে ক্লিক করবেন এরপর সেটিংয়ে যাবেন সেখান থেকে একটু নিচে নামলে Privacy And Safety অপশন দেখতে পাবেন।
  • সেখানে ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি নতুন পেইজ আসবে। এরপর আপনি Security এই অপশনের মধ্যে দেখতে পাবেন app Lock নামের নতুন একটি ফিচার যুক্ত হয়েছে।
  • আপনি সেই অপশনে ক্লিক করলেই আপনার কাছে নতুন পেজ আসবে। সেখানে গিয়ে আপনাকে একটি বাটন অন করতে বলবে।
  • আপনি সেটি অন করে দেয়ার পরে আপনার ফোনের ফিঙ্গারপ্রিন্ট চাইবে। আমি বলে রাখি এটা লক করার জন্য আপনার ফোনে ফিঙ্গারপ্রিন্ট থাকা আবশ্যক। আপনি ফিঙ্গারপ্রিন্ট সেখানে দিলে তারপরে আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে সেখানে বলা থাকবে আপনি কতক্ষণ পর পর মেসেনঞ্জার লক করতে চান।
  • সেখানে চারটি অপশন থাকবে আপনি আপনার সুবিধামতো একটি অপশন সিলেক্ট করবের। আপনার মেসেঞ্জার লক হয়ে যাবে।
  • বর্তমানে মেসেঞ্জার এর নতুন একটি ফিচার হচ্ছে আপনি ২৪ ঘন্টার জন্য আগে যেভাবে স্টোরি দিতেন এখন আপনি চাইলে সেভাবে নোট লিখতে পারবেন । এটি 60 টি শব্দের মধ্যে হতে হবে।এখানে আপনি আপনার মনের ভাব তুলে ধরতে পারবেন।
আপনাকে আর কষ্ট করে ফোনের সেটিং এ গিয়ে মেসেঞ্জার লক করার প্রয়োজন পড়বে না।

মেসেঞ্জারে মেয়ে পটানোর উপায়

আপনি যখন কোন মেয়ের সাথে রিলেশন করতে যাবেন বা তাকে পটানোর চেষ্টা করবেন সে ক্ষেত্রে আপনার খেয়াল রাখতে হবে তার ভালো মন্দের দিকে,সে কি চায় তার সবকিছু খেয়ার করতে হবে। আপনি কাউকে পটানোর জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে তার সাথে ভালো ব্যবহার করা, তার মন মত চলা, সে যা বলবে সেই অনুপাতে কাজ করা তাহলে খুব সহজে পটে যাবে। আপনি তাকে সুন্দর সুন্দর মেসেজ করবেন, সুন্দর সুন্দর ভাবে কথা বলবেন।

আপনি যখন তার কথা বলবেন বা তাকে পটানোর চেষ্টা করবেন তখন তার প্রতি সৎ থাকবেন,অন্য কোন দিকে নজর দিবেন না। আসলে একেকজনের বিশেষত্ব এক এক রকম হয়, আপনি আগে তার বিষয়ে সম্পূর্ণ জেনে নিবেন যে তার বিশেষত্ব কি কি। আপনি সেই মোতাবেক চললে আপনার জন্য খুব সহজ হয়ে যাবে। এটা এমন কোন কঠিন কাজ নয় এটা খুব সহজ কাজ, শুধু নিজের অবস্থান ধরে রেখে তার মন মতো চলা এবং তার সাথে ভালো ব্যবহার করা তাহলে হয়ে যাবে।

মেসেঞ্জারে ভিডিও কল রেকর্ড

মেসেঞ্জারে কল রেকর্ড করার জন্য সবচেয়ে সহজ উপায় হচ্ছে 
  • আপনি যখন কারো সাথে ভিডিও কলে কথা বলবেন তখন আপনি আপনার ফোনের স্ক্রিন রেকর্ড এই অপশনটি অন করে দিবেন। এতে করেই আপনার ভিডিও কল রেকর্ড শুরু হয়ে যাবে। আপনি যতক্ষণ ইচ্ছা রেকর্ড করতে পারবেন।
  • আপনার ফোনে যদি স্ক্রীন রেকর্ড অপশন না থাকে তাহলে আপনি play store থেকে Scene Record এই অ্যাপসটি নামিয়ে নেবেন। তারপর আপনি যখন কারো সাথে কথা বলার সময় ভিডিও কল রেকর্ড করতে চাইবেন তখন আপনি সেই অ্যাপটি ওপেন করে দিবেন। তাহলে আপনি খুব সহজেই আপনি ভিডিও কল রেকর্ড করতে পারবেন।
ভিডিও কল রেকর্ড করার জন্য মেসেঞ্জারে নতুন আপডেট আসলে হয়ত তখন এতো কষ্ট করতে হবেনা। মেসেনঞ্জারে ভিডিও কল রেকর্ড করার ক্ষেত্রে একটু সাবধান থাকবেন। অনেক সময় দেখা যায় আমরা স্ক্রিন রেকর্ডার চালু করি কিন্তু রেকর্ড বোতাম চালু করি না। সে ক্ষেত্রে অনেক সময় আমাদের ভিডিও কল রেকর্ড হয় না এজন্য আপনি যখন চালু করবেন সে ক্ষেত্রে রেকর্ড বোতাম অপশনটা চালু করার ক্ষেত্রে খেয়াল রাখবেন।

মেসেঞ্জারে স্কিন শেয়ার

মেসেনঞ্জারে নতুন আপডেট আসার পরে স্কিন শেয়ার করার পদ্ধতি খুব সহজ হয়ে গেছে।
  • আপনি যখন কারো সাথে কল অবস্থায় স্ক্রিন শেয়ার করতে চাইবেন সেক্ষেত্রে আপনি মেসেঞ্জারের নিচে কয়েকটি অপশন পাবেন সব অপশনের মাঝে যে অপশন রয়েছে আপনি সেখানে ক্লিক করবেন।
  •  এরপর চারটি অপশন পাবেন শেষ কোনায় দেখবেন Sheare লেখাআছে সেখানে ক্লিক করার পরে আপনি start sheareing এ ক্লিক করবেন। তারপরে আপনার সামনে নতুন পেইজ আসবে।
  • সেখানে miniminz Call এই অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার স্কিন শেয়ার চালু হয়ে যাবে।

আপনি স্ক্রিন শেয়ার দেয়ার পরে আপনি তাকে ভিডিও দেখাতে পারবেন, একসাথে গান শুনতে পারবেন, একসাথে আপনার ফোনের সবকিছু তাকে দেখাতে পারবেন। স্কিন শেয়ার অনেক সুবিধা জনক একটি অপশন আপনি। এটার মাধ্যমে আপনার প্রয়োজনীয় অনেক কিছু অন্যজনের সাথে শেয়ার করতে পারবেন।

মেসেঞ্জারে ব্লক খোলার নিয়ম

ব্লক এমন একটি বিষয় আপনি যাকে ব্লক করবেন তার সাথে আপনার কোন রকমের যোগাযোগ থাকবে না। সে আপনার কোন রকমের আপডেট পাবে না। আপনি যদি পরবর্তীতে তার ব্লক খুলতে চান সেক্ষেত্রে নিয়ম হচ্ছে
  • আপনি মেসেনঞ্জার ওপেন করবেন এরপরে সেটিং অপশনে যাবেন। সেটিং এ যাওয়ার পরে Privacy And Safety অপশনে ক্লিক করবেন।
  • এরপরে একটু নিচে স্কল করলেই who can rech you এই অপশন দেখতে পাবেন। সেখানে তিন নাম্বার অপশন ব্লক একাউন্ট পাবেন।
  • সেখানে ক্লিক করে ভিতরে প্রবেশ করার পরে আপনি দেখতে পাবেন আপনি কাকে কাকে ব্লক করে রেখেছেন। তারপর আপনার যাকে যাকে ইচ্ছা হয় আপনি তার ব্লক খুলে দিবেন।
আগে মেসেঞ্জারে এই সুবিধা ছিল না। মেসেঞ্জারে নতুন আপডেট আসার পরে এই সুবিধা হয়েছে।

মেসেঞ্জারে গ্রুপ খোলার নিয়ম

আমরা অনেক সময় আমাদের প্রয়োজনে বা একসাথে অনেক জন আড্ডা দেয়ার ক্ষেত্রে গ্রুপে আড্ডা দিয়ে থাকি। সে ক্ষেত্রে আমাদের গ্রুপ খুলতে হয়। অনেকে মেসেঞ্জারে গ্রুপ খোলার নিয়ম জানে না।মেসেঞ্জারে নতুন আপডেট আসার পর গ্রুপ খোলা খুব সহজ হয় গেছে। গ্রুপ খোলার নিয়ম হচ্ছে-
  • আপনি মেসেঞ্জার ওপেন করার পরে উপরের দিকে ডান কোণায় একটি কলমের মতো দেখবেন।
  • সেখানে ক্লিক করার পরে আপনি দেখতে পাবেন গ্রুপ চ্যাট লেখা আছে সেখানে ক্লিক করবেন।
  • সেখানে ক্লিক করার পরে আপনার সামনে আপনি যাদেরকে এড করবেন তাদের নামের অপশন আসবে।
  • আপনি সেখান থেকে যাকে যাকে প্রয়োজন এড করবেন।
  • এরপরে আপনি উপরে নেক্সট লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন।
  • এরপরে আপনার সামনে আরেকটা পেজ আসবে সেখানে আপনাকে গ্রুপের নাম দিতে বলবে। আপনি নাম দেয়ার পরে ওকে করলে আপনার গ্রুপ খোলা হয়ে যাবে।

এবার আপনি আপনাদের প্রয়োজনীয় কাজ এবং আড্ডা একসাথে দিতে পারবেন যেটা আমাদের জন্য খুব সুবিধাজনক। মেসেঞ্জারে নতুন আপডেট আসার মাধ্যমে আমরা এরকম সুবিধা পেয়ে থাকি।

শেষ কথা

মেসেনঞ্জার আমাদের অতি প্রয়োজনীয় জিনিস। মেসেঞ্জারে নতুন আপডেট চাওয়ার সাথে সাথে চেষ্টা করবেন আপডেট দিয়ে নেওয়ার। আমাদের উচিত মেসেনঞ্জারকে সুকাজে ব্যবহার করা এবং এটির অপব্যবহার করে এটার মাধ্যমে নিজের ক্ষতিগ্রস্ত না হওয়া এবং অপরকেও ক্ষতিগ্রস্ত না করা। সে ক্ষেত্রে আমাদের লক্ষ্য রাখা জরুরী।

আমরা চেষ্টা করব মেসেঞ্জারে মাধ্যমে আমাদের আত্মীয়-স্বজন বা যাদের খোঁজ নেয়া দরকার তাদের খোঁজ নেওয়ার, এতে করে তারাও খুশি থাকবে এবং আপনাদের সম্পর্ক আরো গভীর হবে। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু মহলে এবং আত্মীয় স্বজনদের মধ্যে শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url