এলার্জি দূর করার সাবান- ব্রণের জন্য কোন সাবান ভালো

প্রিয় পাঠক আপনি কি এলার্জি দূর করার সাবান যেসব রয়েছে সেসবের নাম জানতে চাচ্ছেন,তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টর মধ্যে এলার্জি দূর করার সাবান এবং ছেলেদের মুখের জন্য কোন সাবান ভালো ও ফর্সা হওয়ার সাবানের নাম সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে সাবানের গুনাগুন সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
ফর্সা হওয়ার সাবান
এছাড়াও আপনি পোষ্টের মধ্যে পাবেন সাবান তৈরির মূল উপাদান কোনটি,পুরো শরীর ফর্সা হওয়ার সাবান কোনটি ভাল সেসব সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

আমাদের শরীর পরিষ্কার রাখতে এবং শরীরের ত্বক সুন্দর রাখতে সাবানের গুরুত্ব অপরিসীম।সাবান আমাদের শরীরের বিভিন্ন রকমের ফাঙ্গাস থেকে রক্ষা করে। বাজারে অনেক রকমের সাবান পাওয়া যায় কিছু সাবান অর্গানিক,কিছু সাবান আয়ুর্বেদিক,আবার কিছু চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। প্রতিটি ধরনের সাবান আমাদের শরীরের জন্য উপকারী এবং কার্যকরী।


তাই এই পোস্টের মধ্যে বলা হবে কোন সাবান কোন সমস্যার জন্য ব্যবহার করতে হয় এবং কিভাবে ব্যবহার করলে উপকৃত হওয়া যায় সেসব উপায়।

ছেলেদের মুখের জন্য কোন সাবান ভালো

ছেলেরা সাধারণত মুখে সাবান খুব কম ব্যবহার করে। সারাদিন ব্যস্ততা শেষে যখন বাসায় ফিরে তখন মুখে বিভিন্ন রকমের ময়লা ধুলো জমে থাকে এজন্য সেসব দূর করার জন্য একটি ভালো সাবানের দরকার। চলুন আমরা সেই ভালো সাবানের নাম গুলো জানি
  • এমন সাবান ব্যবহার করার চেষ্টা করা উচিত যেগুলো এন্টিব্যাকটেরিয়াল হয়ে থাকে। সারাদিন বাইরে পরিশ্রম করার কারণে চেহারায় অনেক রকমের জীবাণু জমে এজন্য এন্টি ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করলে সেই জীবাণুগুলো দূর হয়ে যাবে।
  • ভেষজ জাতীয় সাবান ব্যবহার করা যেমন যেসব সাবানের মধ্যে অলিভ অয়েল,সিয়া বাটার,ভিটামিন,অ্যান্টিঅক্সিডেন্ট এলোভেরা এগুলো রয়েছে। এই জাতীয় সাবান ব্যবহার করা এতে করে সুন্দর হবে।
  • ময়েশ্চারাইজিং সাবান ব্যবহার করার চেষ্টা করবেন ত্বাে জীবাণু ধুলাবালি জমার ফেলে ত্বক শুষ্ক হয়ে যায় এবং ত্বকের কোষ গুলো আস্তে আস্তে মারা যেতে থাকে। আপনি এই ময়েশ্চারাইজিং সাবান ব্যবহার করার ফলে আপনার চেহারা ত্বক আদ্র থাকবে এবং কোষ গুলো জীবিত থাকবে।
  • অনেক সময় ঘামের কারণে চেহারা তৈলাক্ত হয়ে যায় যার ফলে আপনি এমন সাবান ব্যবহার করবেন যে সাবান আপনার চেহারা থেকে তৈলাক্ত ভাব দূর করতে পারে। তৈলাক্ত ভাব দূর করার ফলে আপনার চেহারা থেকে সারাদিনের ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।
  • গ্লিসারিন যুক্ত সাবান ব্যবহার করলে আপনার ত্বক নরম হবে এবং ত্বক অন্য সময়ের তুলনায় সুন্দর থাকবে।
  • যেকোন ছেলে চাইলে তার চেহারার জন্য ডাব সাবান,নিমের সাবান,ডেটল সাবান,লাইফবয় সাবানগুলো ব্যবহার করতে পারে। এই সাবান গুলো চেহারা থেকে ময়লা দূর করতে এবং চেহারার ত্বককে সুন্দর রাখতে সাহায্য করবে।
আপনি চাইলে তরল সাবান ব্যবহার করার মাধ্যমেও চেহারাকে সুন্দর করতে পারবেন এবং চেহারা থেকে সারাদিনের ক্লান্তির ছাপ এবং ময়লা দুলাবারের দূর করতেও পারবেন।

এলার্জি দূর করার সাবান

এলার্জি দূর করার বিভিন্ন উপায় এবং ওষুধ রয়েছে। এসবের পাশাপাশি কিছু সাবান রয়েছে যেগুলো ব্যবহার করার ফলে শরীরে যেসব এলার্জি রয়েছে সেসব ভালো হয়ে যায়। সাধারণত ডাক্তাররা বর্তমানে অনেক অ্যালার্জি জন্য সাবান দিয়ে থাকে। চলুন এবার আমরা সেই সাবানের নাম জানি
  • Antabax Antibacterial Soap এলার্জি এবং শরীর থেকে বিভিন্ন ধরনের চুলকানি দূর করতে এই সাবান বেশ কার্যকারী। এটি মালয়েশিয়ায় খুব বিখ্যাত একটি এলার্জি ভালো করার সাবান হিসেবে পরিচিত। এই সাবানের মূল্য ৪০০ টাকা।
  • Keto Soap এই সাবানও এলার্জি চুলকানি ফাঙ্গাস দূর করতে পারে। আপনি এলার্জি হলে এই দুই ধরনের সাবান ব্যবহার করতে পারবেন।
  • ডেটল সাবান ব্যবহার করার ফলেও এলার্জি আস্তে আস্তে দূর হতে থাকে তবে অতিরিক্ত ডেটল সাবান ব্যবহার করা থেকে বিরত থাকবেন।
  • স্যাভলন সাবান ব্যবহার করার ফলেও ভালো ফলাফল পাওয়া যায়।
  • নিমপাতা ব্যবহার করে যেসব সাবান তৈরি করা হয় বা বাসাতেও নিমপাতা দিয়ে সাবান তৈরি করে ব্যবহার করতে পারেন।
অবশ্যই সাবানগুলো ব্যবহার করার আগে যে কোন একটি ভাল ডাক্তারকে দেখিয়ে নিবেন যাতে করে আপনার ত্বকের কোনো রকমের কোন ক্ষতি না হয়। এছাড়াও বিভিন্ন রকমের লোশন এবং অ্যান্টিবায়োটিক শ্যাম্পু রয়েছে যেগুলো ব্যবহার করার ফলেও অ্যালার্জি দূর হয়ে যায়।

একটা বিষয় সবসময় লক্ষ্য রাখবেন তা হচ্ছে সাধারণ যে সাবানগুলো রয়েছে যেমন ডিটল সাবান লাইফবয় বা এই জাতীয় যেসব সাবান রয়েছে যেগুলো সচরাচর কসমেটিকের দোকান অথবা বিভিন্ন দোকানে পাওয়া যায় এইসব সাবান ব্যবহার করা থেকে বিরত থাকবেন। এমনকি সাধারন শ্যাম্পু ব্যবহার করা থেকেও বিরত থাকবেন।
 

সাধারণ শ্যাম্পু এবং সাবান আপনার এলার্জির পরিমাণ বাড়ায় দিতে পারে। সব সময় এলার্জির রোগীকে সাধারণ সাবান এবং শ্যাম্পু ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয় কারণ এগুলোতে ক্ষার থাকে।

ব্রণের জন্য কোন সাবান ভালো

মুখের সবচেয়ে প্রধান শত্রু হচ্ছে ব্রণ। ব্রণ প্রত্যেকটি মানুষেরই হয়ে থাকে। ব্রণ চেহারার সৌন্দর্য বিকৃতি ঘটায় এবং চেহারায় সৌন্দর্য আস্তে আস্তে নষ্ট হয়ে যায়।এজন্য চলুন কোন সাবান ব্যবহার করলে ব্রণ ভালো হয় সেসব সাবানের নাম জানি
  1. Acne Aid BAR
  2. Dxn ghanozhi soap
  3. Charcoal soap
  4. Activo Health soap ber
  5. Aloevera soap
এই তিনটি সাবান ব্রণ দূর করার জন্য অনেক ভালো মানের।

Acne Aid BAR

এই সাবান ত্বকের যেসব জীবাণু থেকে ব্রণ হয়ে থাকে সেই জীবাণুগুলোকে মেরে ফেলে এবং ব্রণ উঠা বন্ধ করতে সাহায্য করে। পাশাপাশি এই সাবান ত্বকে কোমল করে এবং ত্বক থেকে তৈলাক্ত ভাব দূর করে দেয়।

Charcoal soap

এই সাবানটি অলিভ অয়েল,কোকোনাট অয়েল আরো বিভিন্ন রকমের উপাদান দিয়ে তৈরি করে যার ফলে ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে এবং ব্রণের হাত থেকে রক্ষা করে।

Dxn ghanozhi soap

এ সাবান দিয়ে সম্পন্ন প্রাকৃতিকভাবে তৈরি করা যার ফলে চেহারা ত্বক অনেক ভালো থাকে এবং জীবাণু থেকে মুক্ত থাকে।
  • এমন সাবান ব্যবহার করার চেষ্টা করবেন যেগুলোর মধ্যে শসা অথবা শসার রস বা অ্যালোভেরা দেয়া থাকে। শসা এবং অ্যালোভেরা চেহারা থেকে ব্রণ দূর করতে এবং ব্রণ বের হতে বাধা প্রদানে বেশ কার্যকারী।
  • কিছু হারবাল সাবান রয়েছে যেগুলো ব্যবহার করার ফলেও চেহারা থেকে ব্রণ দূর হয়ে যায়।
আপনি এসব সাবান ব্যবহার করলে আপনার চেহারা থেকে ব্রণ খুব সহজে আটকাতে পারবেন। আরেকটা বিষয় লক্ষ্য রাখা জরুরী ব্রণ দূর করারও কিছু ঘরোয়া উপায় রয়েছে আপনি চাইলে সেই উপায়গুলো অনুসরণ করতে পারেন অথবা যেসব কাজ করলে ব্রণ বের হয় সেগুলো কাজ করা থেকেও বিরত থাকতে পারেন তাহলে আপনার জন্য সবচেয়ে ভালো হয়।

ফর্সা হওয়ার সাবানের নাম

মানুষ সৌন্দর্যের প্রতি বেশি আকৃষ্ট। সবাই চায় যে সে ফর্সা হবে তার চেহারা সুন্দর হবে এজন্য অনেকে বিভিন্ন রকমের সাবান এবং ক্রিম ব্যবহার করে থাকে। চলুন এবার আমরা এমন কিছু সাবানের নাম জানি যেগুলো ব্যবহার করার ফলে খুব সহজে ফর্সা হওয়া যায় 
  • Facial Spa Soap এই সাবান চেহারা এবং আপনার পুরো শরীর ফর্সা করতে বেশ কার্যকারী। আপনি এই সাবান নিয়মিত ব্যবহার করলে আপনার চেহারা ফর্সা হয়ে যাবে। এই সাবানের দাম হয়ে থাকে ৩৫০ থেকে ৪০০ টাকা।
  • Vitamin E Whitening Soap এই সাবান সম্পূর্ণ ভিটামিন ই সমৃদ্ধ। এই সাবান আপনি চেহারার পাশাপাশি পুরো শরীরে ব্যবহার করতে পারবেন এবং এই সাবান ব্যবহার করার ফলে আপনি খুব সহজেই ফর্সা হয়ে যাবেন।
  • Gold 24K Whitening Soap ফর্সা হওয়ার প্রতিযোগিতায় এই সাবানটি খুব দ্রুত কাজ করে। এই সাবানের মধ্যে ভিটামিন রয়েছে যার ফলে চেহারা ফর্সা হওয়ার পাশাপাশি সুন্দর হয়।
  • Davey Black Soap এই সাবানটিও ফর্সা করার জন্য অন্যতম। এই সাবান আপনাকে ফর্সা করার পাশাপাশি আপনার চেহারা থেকে তৈলাক্ত ভাব এবং ব্রণ দূর করতেও সাহায্য করবে।
  • Whitening Goat Milk Soap আপনি যদি দ্রুত সময়ের মধ্যে ফর্সা হতে চান সেক্ষেত্রে এই সাবানটি ব্যবহার করতে পারেন। এই সাবান আপনার চেহারায় খুব দ্রুত ফর্সা ভাব নিয়ে আসবে এবং সুন্দর করে তুলবে।
  • Kojic White Soap এই সাবান বেশ কিছুদিন ব্যবহার করার ফলে আপনার চেহারায় আস্তে আস্তে ফর্সা ভাব আসতে শুরু করবে এবং কালো ভাব দূর হয়ে যাবে।
  • Alada White Soap এই সাবান চেহারার ময়লা দূর করতে এবং জীবাণু দূর করে চেহারার মধ্যে ফর্সা ভাব নিয়ে আসতে শুরু করে।
  • Fiorae Whitening Soap আপনি চাইলে এই সাবান ব্যবহার করতে পারেন। এই সাবানও আপনাকে ফর্সা হতে সহযোগিতা করবে এবং আপনার চেহারার মধ্যে সৌন্দর্য ভাব ফুটিয়ে তুলবে।
  • এসব সাবান বাদেও যেগুলো সাবান পাওয়া যায় যেমন ডাভ সাবান, স্যান্ডেলিনা সাবান,লাক্স সাবান এই সাবানগুলো আপনি ব্যবহার করতে পারেন। এই সাবান গুলো আপনার চেহারা কে আস্তে আস্তে ফর্সা করতে সাহায্য করবে এবং চেহারা থেকে ময়লা জীবাণু দূর করে দিবে।
  • Safron Soap এই সাবানের মধ্যে জাফরানের নির্যাস রয়েছে আর সবারই জানা জাফরান অনেক উপকারি একটি জিনিস এজন্য আপনি এই সাবান ব্যবহার করার ফলেও ভালো ফলাফল পাবেন।
  • Charcoal soap এ সাবান ব্যবহার করার ফলে চেহারা খুব দ্রুত ফর্সা হয় এবং ঘাড়ের কালো দাগ হাতের কালো দাগও দূর হয়ে যায়।

আপনি এসব সাবান এর মধ্যে থেকে যেকোনো একটি সাবান ব্যবহার করার ফলে খুব তাড়াতাড়ি নিজের চেহারাকে ফর্সা করে তুলতে পারবেন। সব সময় মনে রাখবেন আপনি চেহারা ফর্সা করার আগে অবশ্যই আপনার চেহারার প্রতি আপনার যত্নশীল হতে হবে। এমন ভাবে চলাফেরা করা এবং এমনভাবে যত্ন নেওয়া যাতে চেহারার মধ্যে ময়লা ধুলোবালি জমতে না পারে।

আর যদি কোন ভাবে জমে যায় তাহলে সাথে সাথে আপনি চেহারাকে পরিষ্কার করে নিবেন ফলে আপনার চেহারা এমনিতে ফর্সা হতে শুরু করবে।

পুরো শরীর ফর্সা হওয়ার সাবান

আমরা অনেকেই চাই যে আমাদের পুরো শরীর ফর্সা হবে এবং আমাদের দেখতে সুন্দর লাগবে। অনেক সাবান আছে যেগুলো ব্যবহার করলে হাত পা ফর্সা হলেও পুরো শরীরের ফর্সা হয় না এজন্য চলুন এবার আমরা এমন সাবান নাম জানব যেগুলো ব্যবহার করলে আপনার পুরো শরীর খুব সহজেই ফর্সা হবে।

পুরো শরীর ফর্সা করার জন্য যেসব সাবানের নাম উপরে বলা হলো আপনি সেসব সাবান ব্যবহার করলে আপনার শরীর চেহারা সবকিছুই ফর্সা হয়ে যাবে। শরীর ফর্সা করার জন্য বিশেষভাবে আলাদা কোন সাবান নেই। এই সাবানগুলো আপনার চেহারা এবং শরীর ফর্সা করবে। এছাড়াও আপনি নিয়মিত আপনার শরীরে যে সাবানগুলো পাওয়া যায়

যেমন ডাব লাক্স ডিটল স্যাভলন স্যান্ডেলিনা লাইফ বয় এরকম আরো যে সাবানগুলো পাওয়া যায় আপনি সেগুলো আপনার শরীরে ব্যবহার করলে আপনার শরীর খুব সহজেই ফর্সা হয়ে যাবে এবং শরীর থেকে ময়লা দূর হয়ে যাবে। সাবান ব্যবহার করার পাশাপাশি যেসব ঘরোয়া উপায় রয়েছে সেগুলো ব্যবহার করাও আপনার জন্য জরুরী।

তাহলে আপনার শরীর খুব দ্রুত ফর্সা হবে এবং প্রাকৃতিক ফর্সা হবে যা আপনার শরীরের চামড়ায় কোন রকমের সাইড ইফেক্ট ফেলবে না।

সাবান তৈরির মূল উপাদান কোনটি

সাবান কিছু বিশেষ উপাদান দিয়ে তৈরি করা হয় সেই উপাদানগুলো ছাড়া সাবান কোনভাবে তৈরি করা সম্ভব নয়। চলুন এবার আমরা সেই উপাদান গুলোর নাম জানি সাবান মূলত ক্ষার এবং চর্বি দিয়ে তৈরি করা হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন রকম সাবানের জন্য যেমন এলার্জি দূর করা,ফর্সা হওয়ার, ব্রণ বন্ধ করা এগুলো সাবানের জন্য আরও বিভিন্ন রকমের বিশেষ বিশেষ উপাদান উপকরণ ব্যবহার করা হয়ে থাকে।


কোন বিশেষ ভাবে ব্যবহারের জন্য সাবান তৈরি করার পূর্বেও সেখানে ক্ষার এবং চর্বির প্রয়োজন হয় এই দুটি উপাদান ছাড়া সাবান কোনভাবেই তৈরি হওয়া সম্ভব নয়।এই দুইটি উপাদান মিশানোর পাশাপাশি একটি বিশেষ প্রক্রিয়ায় সাবান তৈরি করা হয়ে থাকে।

সাবান সম্পর্কে মানুষের প্রশ্নের উত্তর

১ প্রশ্ন পাপায়া সাবান দাম কত?

উত্তর

পাপায়া সাবানের দাম ১০০ টাকা। এই সাবান ত্বক ফর্সা করে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে,চেহারা থেকে ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। চেহারার মধ্যে রোদে পোড়া ছাপ থাকলে আগুনে পোড়া ছাপ,মেস্তার দাগ,চোখের নিচের কালি দূর করতে এই সাবান কার্যকারী।

২ প্রশ্ন ডাভ সাবান কি একজিমার জন্য ভালো?

উত্তর

একজিমার জন্য ডাভ সাবান ব্যবহার করতে পারেন। এই সাবান আপনার ত্বকের কোনরকম কোন ক্ষতি করবে না তবে অবশ্যই ভিন্ন যে সাবানগুলো রয়েছে সেগুলো ব্যবহার করা থেকে বিরত থাকবেন।

৩ প্রশ্ন ডাভ সাবানের টিএফএম মান কত?

উত্তর

TFM হল এমন একটি ফ্যার্টি পদার্থ যা সাবানের মান নির্ধারণ করে যে তা কতটুকু ভালো। ডাব সাবানের টিএফএন ৬০% অর্থাৎ এই সাবানটি ভালো।

৪ প্রশ্ন লাইফবয় সাবানের টিএফএম কি?

উত্তর

লাইফবয় সাবানের টি এফ এম ৬০% অর্থাৎ আপনি এই সাবান চেহারায় এবং শরীরে ব্যবহার করতে পারবেন। এসবের জন্য উপযুক্ত একটি সাবান।

শেষ কথা

সাবান ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই অতিরিক্ত ব্যবহার করা থেকে বিরত থাকবেন তাছাড়া আপনার চেহারা বা শরীরের জন্য ক্ষতিকর হবে। অবশ্যই এলার্জি সাবান ব্যবহার করার আগে ডাক্তারের সাথে পরামর্শ করে নিবেন।

আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও কোন সাবান ব্যবহার করলে কি উপকৃত হওয়া যায় সেসব সম্পর্কে জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url