সিল্ক কাপড়ের বৈশিষ্ট্য এবং সিল্ক কাপড় চেনার উপায়

প্রিয় পাঠক আপনি কি সিল্ক কাপড়ের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমি এই পোষ্টের মধ্যে সিল্ক কাপড়ের বৈশিষ্ট্য এবং সিল্ক কাপড় চেনার উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি পোস্টটি পড়তে থাকুন তাহলে সিল্ক কাপড় সম্পর্কে সবকিছু জানতে পারবেন।
সিল্ক কাপড়ের বৈশিষ্ট্য এবং সিল্ক কাপড় চেনার উপায়
এছাড়াও আপনি পোষ্টের মধ্যে পাবেন সামু সিল্ক গজ কাপড়ের দাম, ধুপিয়ান সিল্ক কাপড় কেমন,এসব সম্পর্কে। তাই চলুন কথা না বাড়িয়ে পোস্টের দিকে আগানো যাক।

ভূমিকা

বাংলাদেশে অনেক রকমের কাপড় পাওয়া যায়। সেগুলোর মধ্যে সবচেয়ে দামি কাপড় গুলোর মধ্যে একটি হচ্ছে সিল্কের কাপড়। সিল্কের কাপড় যেমন উন্নত হয় তেমনি ভাবে দামের দিক দিয়েও বেশি। আপনি বাংলাদেশের যেকোনো জায়গায় সিল্কের কাপড় পাবেন তবে সিল্ক উৎপাদন হয় এবং সিল্কের কাপড় তৈরি হয় রাজশাহীতে।


বহু বছর কাল ধরে সিল্কের কাপড় বাংলাদেশে ধারাবাহিকভাবে চলে আসছে এবং বাংলাদেশ থেকে অন্য দেশেও রপ্তানি করা হচ্ছে। সিল্কের কাপড়ের চাহিদা মানুষের কাছে অনেক বেশি।

সিল্ক কাপড় চেনার উপায়

আপনি যখন সিল্করর কাপড় কিনতে যাবেন তখন অনেকে আছে যারা অন্য কাপড়কে সিল্ক কাপড় বলে চালিয়ে দেয়। পরবর্তীতে এসে দেখা যায় যে সেই কাপড়টা সিল্কের কাপড় নয় এতে করে আপনি প্রতারিত হন। চলুন এবার কিভাবে আপনি সিল্কের কাপড় চিনতে পারবেন সেই উপায় গুলো জানুন

আগুন পরীক্ষা

আসল সিল্কের কাপড় চেনার সবচেয়ে সহজ উপায় হলো আপনি সিল্কের কাপড় থেকে একটি সুতা বের করে নেন। তারপরে সেটা আগুনে পোড়ান। আগুনে পোড়ানোর সময় যদি রেশম পোকার যে গন্ধ হয় সেই গন্ধ যদি বের হয় যেটাকে সহজ ভাষায় বলা যায় চুল পোড়ানো গন্ধ যেরকম হয় যদি সেরকম গন্ধ বের হয় এবং সরটা খুব সহজেই পুড়ে যায় ও ছাই হয়ে যায় তাহলে বুঝবেন সেটা অরিজিনাল সিল্কের কাপড়।

আরো কিছু উপায়

  • সিল্কের কাপড় ওজনের দিক দিয়ে অন্য কাপড়ের তুলনায় একটু কম হয়ে থাকে কারণ সিল্কের কাপড় রেশমের সুতা দিয়ে তৈরি।
  • সিল্কের কাপড় পানি এবং আদ্রতা খুব সহজে শোষণ করতে পারে। তাই কাপড় কেনার সময় কয়েক ফোটা পানি ছিটিয়ে নিবেন।
  • অন্য কাপড়ের তুলনায় সিল্কের কাপড়ের উজ্জ্বলতা বেশি হবে। উজ্জলতা বেশি বলতে এমন উজ্জ্বলতা যেটা প্রাকৃতিকগতভাবেই উজ্জ্বল ভাব থাকবে।
  • সূর্যের আলো বা ক্ষতিকর কোন আলো সিল্কের কাপড়ের পরিবর্তন ঘটাতে পারে না কারণ সিল্কের কাপড় নিজেই তার রাসায়নিক পদার্থ পরিবর্তন করতে সক্ষম।
  • সিল্কের সুতা আর পলিস্টার সুতার মধ্যে পার্থক্য হচ্ছে সিল্কের সুতা পোড়ালে একেবারে ছাই হয়ে যায় আর পলিস্টারের সোতা পোড়ালে তা আঠা আঠা হয়ে যায়।
  • সিল্ক কাপড় অনেক নরম হয় কিন্তু অন্যগুলা বা পলিস্টার কাপড় নরম হয় না।
  • আপনি যখন সিল্কের কাপড় আয়রন করবেন তখন তা খুব সহজে সুন্দরভাবে আয়রন হয়ে যাবে আর যদি সেটা সিল্কের কাপড় না হয়ে অন্য কাপড় হয় যেমন পলিস্টার কাপড় তাহলে তা সহজে আয়রন হবে না।
  • সিল্কের কাপড় আপনার হাতের আংটির ভিতর দিয়ে খুব সহজে নিয়ে চলে যেতে পারবে কিন্তু সিল্ক ব্যতীত অন্য কাপড় আংটির ভেতর দিয়ে নিয়ে যেতে পারবে না।
  • আপনি যখন সিল্কের কাপড়ের সাথে অন্য কাপুরের ঘষা দিবেন তখন সিল্কের কাপড় হালকা ভাজ হয়ে যাবে কিন্তু অন্য কাপড় কোন রকমের ভাজ হবে না।
আপনি সিল্ক শাড়ি কেনার সময় এসব উপায়ে পরীক্ষা করে নিতে পারেন তাহলে আপনি বুঝতে পারবেন যে সেটা আসল সিল্ক নাকি আপনাকে সিল্কের নামে অন্য কোন কাপড় দিয়ে দিচ্ছে। আপনি প্রতারিত হওয়া থেকে বিরত থাকবেন।

সিল্ক কাপড়ের বৈশিষ্ট্য

সিল্কের কাপড় যেহেতু একটি মানসম্মত এবং ঐতিহ্যবাহী কাপড় এজন্য কিছু বৈশিষ্ট্য রয়েছে। সেসব বিশিষ্ট গুলো জানার মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে সিল্ক কাপড়ের মান গত এবং গুণগত ভাবে কেমন। চলুন এবার সেসব বৈশিষ্ট্য গুলো জানি
  • আপনি যখন সিল্কের কাপড় হাতে নিবেন তখন আপনি নরম এবং আরামদায়ক অনুভব করতে পারবেন।
  • সিল্ক কাপড় যেহেতু রেশম সুতা দিয়ে তৈরি করা হয় সেহেতু সেই কাপড়ে আগুন লাগার সাথে সাথেই রেশমের গন্ধ বের হবে। সেটা এমন গন্ধ যেটা ভিন্ন কোন কাপড় পোড়ালে আপনি পাবেন না।
  • আপনি যখন সিল্কের কাপড় দেখবেন তখন সে কাপড় অন্য কাপড়ের তুলনায় বেশি উজ্জ্বল হবে কারণ সিল্ক কাপড় যে সুতা দিয়ে তৈরি করা হয় সেই সুতা একদম প্রাকৃতিকভাবে তৈরি হয়ে থাকে।
  • সিল্কের শাড়ি অনেক নরম হয় এজন্য আপনি ব্যবহার আরাম অনুভব করবেন।
  • বিশেষ করে গরমের দিনে অতিরিক্ত ঘেমে যেতে হয় যার কারণে শাড়ি পরলে অস্বস্তি বোধ করে মেয়েরা। সিল্কের শাড়ি ঘাম এবং পানি শোষণ করতে খুব ভালো পারদর্শী। এ জন্য আপনি গরমেও সিল্কের শাড়ি খুব আরামে পরতে পারবেন। জামদানি শাড়ি বা অন্য শাড়ির ওজন ভারী হয়ে থাকে যার কারণে পরিধান করে আরাম অনুভব করা যায় না।
  • সিল্কের শাড়ি অন্য শাড়ির তুলনায় ওজনের দিক দিয়ে পাতলা হয়ে থাকে এজন্য আপনি সিল্কের শাড়ি পরিধান করে খুব সহজেই চলাচল করতে পারবেন।
  • আপনি সিল্কের শাড়ি এবং কাপড় খুব সহজে আয়রন করতে পারবেন এবং খুব সহজেই ধুয়ে দিতে পারবেন।

প্রতিটি মেয়েরে ইচ্ছে থাকে যে তাদের একটি সিল্কের শাড়ি থাকবে। আপনি যদি সিল্কের শাড়ি নেন তাহলে এসব সুবিধা ভোগ করতে পারবেন কারণ সিল্ক শাড়িতে এগুলো বৈশিষ্ট্য রয়েছে।

ধুপিয়ান সিল্ক কাপড় কেমন

সিল্কের অনেকগুলো প্রকার রয়েছে তার মধ্যে একটি হচ্ছে ধুপিয়ান সিল্ক। চলুন এবার জানি এই ধুপিয়ান সিল সম্পর্কে ধুপিয়ান সিল্ক বলতে বোঝায় যেখানে তাঁতিরা কৃত্রিম রেইন সুতা ব্যবহার করার পাশাপাশি সিল্কের সুতাও ব্যবহার করে। এই কাপড়ও তুলনামূলক সুন্দর এবং নরম হয়ে থাকে। ধুপিয়ান কাপড় তাঁতীরা কারখানায় নিজে তৈরি করে থাকে।

ধুপিয়ান সিল্ক শাড়ির একটি বৈশিষ্ট্য হচ্ছে জমিন এক কালারের এবং আঁচল ও কুচি অন্য কালারের হয়ে থাকে।ধুপিয়ান সিল্কের দামও তুলনামূলক বেশি হয়ে থাকে কারণ এই কাপড়কেও অনেক ভালো মানের কাপড় হিসেবে বিবেচনা করা হয়। আপনি ধুপিয়ান সিল্কের শাড়ি বা কাপড় দিয়ে জামা বানিয়ে যেকোনো অনুষ্ঠান বা যে কোন পার্টিতে যেতে পারবেন।

এই শাড়ি এবং কাপড় অত্যন্ত জাঁকজমকময়।আশা করি আপনি বুঝতে পেরেছেন যে ধুপিয়ান সিল্ক কেমন এবং ধুপিয়া সিল্ক ব্যবহার করলে আপনি কতটা মানানসই হবেন।

সামু সিল্ক গজ কাপড়ের দাম

সামু সিল্ক হচ্ছে সিল্কের কাপড়ের গুলোর মধ্যে একটি সামু সিল্কের মধ্যে কিছু পরিমাণে সিল্কের সুতা এবং ভিন্ন সুতা মিশিয়ে একসাথে কাপড় তৈরি করা হয়। এই কাপড়ের দাম বিভিন্ন রকম হয়ে থাকে কেউ ১৮০ টাকা গজ নেয় আবার কেউ ২০০ টাকা গজ নিয়ে থাকে। আপনি সামু সিল্ক কিনতে গেলে অবশ্যই দামাদামি করে নিবেন তাছাড়া আপনার থেকে বেশি দাম নিতে পারে।


অবশ্যই সামু সিল্ক ভালোভাবে চেক করে নিবেন যেন আপনাকে প্রতারিত করতে না পারে।

সিল্কের কাপড় সম্পর্কে মানুষের প্রশ্নের উত্তর

১ প্রশ্ন হাফ সিল্ক মানে কি?

উত্তর

হাফ সিল্ক বলা হয় যে কাপড় বা শাড়িতে সিল্কের সুতা এবং সুতি সুতা উভয় একসাথে করে তৈরি করা হয় ।

২ প্রশ্ন সিল্কের শাড়ির বিশুদ্ধতা জানার উপায়?

উত্তর

সিল্কের শাড়ি চেনার বিশুদ্ধ উপায় হচ্ছে আপনি সিল্কের শাড়ি থেকে একটি সুতা বের করে আগুন দিয়ে পুড়িয়ে নিবেন। পুড়ানোর সময় যদি পাখির পালক বা চুল পোড়ার যে গন্ধ হয় যদি এরকম গন্ধ বের হয় এবং সেই সুতা একেবারে ছায়া হয়ে যায় তাহলে বুঝে নেবেন এটা বিশুদ্ধ সিল্ক।

৩ প্রশ্ন কোন সিল্কের শাড়ি পরা সহজ?

উত্তর

যেটা অরজিনাল সিল্কের শাড়ি এবং সেখানে কোন রকমের অন্য সুতার মিশ্রণ নাই সেই শাড়ি আপনি খুব সহজে পড়তে পারবেন কারণ সেই শাড়ির ওজন অন্য শাড়ি গুলোর তুলনায় কম হয়ে থাকে এবং নরম হয়। এজন্য আপনি খুব সহজে ব্যবহার করতে পারবেন।

৪ প্রশ্ন সিল্কের কাপড় পড়া কি হারাম?

উত্তর

সিল্কের কাপড় ব্যবহার করা ছেলেদের জন্য একেবারে হারাম। শুধু মেয়েরা সিল্কের কাপড় ব্যবহার করতে পারবে।ছেলেরা কোন ভাবে সিল্কের কাপড় ব্যবহার করতে পারবে না।

৫ প্রশ্ন রেশম আর সিল্ক কি একই?

উত্তর

সিল্কের কাপড় কে রেশমের কাপড় বলা হয় মূলত রেশম পোকা থেকে রেশম সুতা তৈরি হয় এবং রেশমের সুতাকে সিল্ক সুতা বলা হয় এজন্য রেশমের কাপড় এবং সিল্কের কাপড় উভয়টাই একই জিনিস।

শেষ কথা

রেশম অত্যন্ত দামি একটি কাপড়। অনেকেই এই কাপড় কেনার করার ক্ষেত্রে প্রতারিত হয়ে থাকেন এজন্য অবশ্যই আপনি সিল্কের কাপড় কেনার ক্ষেত্রে চেক পরীক্ষা করে নিবেন যাতে করে আপনি অরিজিনাল সিল্কের কাপড় কিনতে পারেন। আমার এই পোস্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করুন যাতে করে তারাও উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সহকর্মীর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url